এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • এক বাঙালী কাঁকড়ার গল্পঃ

    Biplab
    অন্যান্য | ১৬ জুন ২০১২ | ১০০৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Biplab | 78.33.140.55 | ১৬ জুন ২০১২ ০৯:৪৫559543
  • ছড়ানোতে মমতার তুলনা শুধু তিনি নিজে।

    এক ব্যক্তি কতটা নির্বোধ হতে পারে তার সহজ হিসাব হচ্ছে সে যেটা চাইছে, তার সাথে তার উদ্দেশ্যটা মিলিয়ে নেওয়া। মমতা প্রণবকে রাষ্ট্রপতি পদে চাইছেন না কারন- মমতা বলছেন প্রণব বাংলার জন্যে ৩ বছরের সুদ মকুব করতে রাজী হন নি। যদিও প্রণব রাজী না হয়ে রাজধর্মই পালন করেছেন। রাজী হয়ে গেলে, তামিলনাড়ু, উত্তরপ্রদেশ আর পাঞ্জাবের জন্যেও সুদ মকুব করতে হত, যার পরিমান ১০০,০০০ কোটি টাকা প্রতি মাসে। আর সেই লোকসানটা গুনতে হত রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কগুলি থেকে- যা এককথায় অসম্ভব। মমতার দাবী মানতে গেলে ভারতের ব্যাঙ্কিং সিস্টেমেই লালবাতি জ্বালাতে হত। তা প্রণবের মতন বিচক্ষণ ব্যক্তির পক্ষে অসম্ভব। সবাইত আর ভাড়া বাড়াবো না বলে মমতা ব্যানার্জির মতন ভারতীয় রেলকে অন্তর্জলি যাত্রায় পাঠাতে পারবেন না।

    তবে ধরুন, তর্কের খাতিরে আমরা মেনে নিই, বাংলার উন্নতির জন্যে প্রণব বা অর্থমন্ত্রী ব্যাঙ্কে লালবাতি জ্বালিয়ে মমতার সুদ মকুব করে দিতে পারতেন। সেটাই যদি সত্য হয়, তাহলে মমতার নিজে উদ্যোগ নিয়ে প্রণব বাবুকে রাষ্ট্রপতি পদে পাঠানো উচিৎ- কারন উনি যতদিন অর্থমন্ত্রী থাকবেন-ততদিন এসব হঠকারি দাবি কোন দ্বায়িত্বশীল অর্থমন্ত্রীর পক্ষে পাত্তা দেওয়াও সম্ভব না। সুতরাং সেক্ষেত্রে মমতার প্রথম কাজ হত প্রণবকে অর্থমন্ত্রক থেকে সরানো-আর তার জন্যে এর থেকে ভাল সুযোগ আর কি ছিল? এতে সাপ ও মরত, লাঠিও ভাংত না।

    তার বদলে মমতা এমন সিদ্ধান্ত নিলেন, যাতে তার শ্যাম এবং কুল দুই ডুবলো। প্রমানিত হল এই মহিলা এক বড় বাঙালী কাঁকড়া ছাড়া কিছু না। আরো বোঝা গেল, তার মাথায় সুবুদ্ধি ঢালার মতন কেও নেই তৃণমূলে। নইলে মমতা যা করছেন, তার কারন যদি হয় সুদ মকুব করা, তাহলে বলতে হয়, তিনি সেম সাইড গোল করে বসে আছেন এবং বুঝতেও পারছেন না, যে লোকে সেটা দেখে হাঁসছে।
  • Manish | 127.200.83.5 | ১৬ জুন ২০১২ ১৭:৪৬559544
  • সুদ মকুবের কথা মমতা বলেন নি। ঊনি মোরেটোরিয়াম পিরিয়োড বাড়াবার কথা বলেছিলেন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে মতামত দিন