এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • ঘনাদা | 233.223.133.240 | ০৯ জুলাই ২০১২ ২৩:১৩558832
  • এ হে ! ভুল টই তে পোষ্ট করে দিলাম :(
  • S | 139.115.2.75 | ১০ জুলাই ২০১২ ০৫:২৯558833
  • কিন্তু এইডা কোন টইতে চলছে?
  • ekak | 69.97.41.169 | ১৭ আগস্ট ২০১২ ২০:১৯558834
  • এম ডি এম এ সম্বন্ধে এ পাড়ার লোকেদের মোট কী ?
  • pi | 82.83.82.13 | ১৭ আগস্ট ২০১২ ২০:৩৩558835
  • খেয়ে খুব শরীর খারাপ করেছিল।
  • একক | 24.99.19.27 | ১৮ আগস্ট ২০১২ ০২:২৭558836
  • আর খাসনে । অনেকের নার্ভ এই সয় না । আছজ্যের কিচু নয় । বরং এসিড ইস মাচ বেটার ।
  • maximin | 69.93.201.220 | ১৮ আগস্ট ২০১২ ০৩:০৩558837
  • নেত্যর গল্প পড়ে হেকুপা।
  • a | 135.16.135.194 | ০৩ অক্টোবর ২০১২ ১৪:৫০558838
  • আমার দুই বন্ধু পুরী গেছে। গিয়ে সারা দুপুর ধুমকি দিয়েছে আর রামি খেলেছে। তাপর বিচে গিয়ে দেখে একটা উট।
    দেখে দুজন পুরো ট্যান। কিছুতেই মেনে নিতে পারছে না বিচে উট। শেষে দুজনে সাব্য়্স্ত করে ওটা আসলে মূর্তি।
    তাপ্প্র সামনে গিয়ে ঘন্টাখানেক বা মিনিটখানেক ধরে অনেক গবেষণা করার পরে, উটটা বিরক্ত হয়ে গা ঝাড়া দিয়ে উঠলে ওরা পুরো হতবাক হয়ে আরো ধুমকি দিতে গেস্ট হাউসে ফিরে আসে
  • ekak | 131.243.188.5 | ১৪ অক্টোবর ২০১২ ১৪:৫৬558839
  • যাই বলুন , মানালা করীম ইওস দি বেস্ট করীম !
  • Lama | 127.194.230.192 | ১৪ অক্টোবর ২০১২ ২০:৪০558840
  • কিন্তু পুরীর উট তো বসে না বলেই জানতাম। ওরা অষ্টপ্রহর দাঁড়িয়ে থাকে, সওয়ারী তোলার জন্য নিচু হতে কখনো রাজী হয় না বলে উটওয়ালারা কাঁধে মই নিয়ে ঘুরে বেড়ায়, সেটা বেয়েই উঠতে হয়।
  • ন্যাড়া | 132.172.185.33 | ১৪ অক্টোবর ২০১২ ২১:৪১558842
  • সে ছিল একদিন আমাদের যৌবনের ... ইত্যাদি।

    যাদবপুর ফাইনাল ইয়ার, কেউ চাকরি পেয়েছে আর কেউ "আমি রব নিষ্ফলের হতাশের দলে" টাইপস। ক্লাস করি অল্প, খেলি তার বেশি, গ্যাঁজাই তার থেকেও বেশি। বাজারে তখন সংস্কৃতি চলছে। (সংস্কৃতি হল যাদবপুরের কলেজ ফেস্টের নাম। দুটো হত। ইঞ্জিনিয়ারিং-এর একটা, আর্টস-সায়েন্সের আর একটা।) দিনের বেলা জেনেরালি ক্রিকেট খেলেছি। ঘর্মাক্ত বদনে গাছতলায় বসে সুখটান দিতে খবর এল যে এল-অ্যান্ড-টি ক্যাম্পাসে এসেছে, এবং শুধু মেকানিকালের জনতা শর্টলিস্টেড হয়েছে, প্রোডাকশন বাদ। জনতা চেগে গেল, চল চাটুর অফিসে। চাটুর প্লেসমেন্ট আফিসার। মূলতঃ বিকাশ আর ভেঙ্কটের ইংরিজি বুকনিতে চাটু ও এল-অ্যান্ড-টি রাজি হল প্রোডাকশনের জনতার ইন্টারভিউ নিতে। সে যা ইন্টারভিউ হল সে আর বলার নয়। জনতা হাল্কা মুষড়ে পড়ায় কে একটা দাওয়াই দিল, চল মণিপুরি গাঁজা খেয়ে চিত্তে চুলবুলি জাগান যাক। সংস্কৃতির দিনে মন গোমড়া করে থাকার কোন মানে নেই।

    কোথায় পাব তারে? মণিপুরি গাঁজারে? আগে নাকি সত্যেনদায় পাওয়া যেত। এখন যায় না। একজন খবর দিল, স্টেশনের পাওয়া যায়। স্টেশনে কোথায়? ঐ টিউবওয়েল-টার কাছে গিয়ে দাঁড়ালেই নাকি পাওয়া যায়। মাইরি? চল, দেখা যাক।

    তারপর পুরো শরদিন্দুর "পথের কাঁটা' কেস। টিউবওয়েলের কাছে গিয়ে তিন মূর্তি দাঁড়িয়ে রইলাম। একজন এসে জিগেস করল "ক' পুরিয়া?"

    বিকেল পাঁচটা নাগাদ প্রথম টান পড়ল। সে যা ধুমকি, মামা! কে যেন আমাকে লাস্ট বাসে তুলে দিয়েছিল। পরের দিন আশিস এসে বলল, "কালকে কাকা পুরো কেস গিদরিং। নেশা কাটবে বলে ফুচকা খেতে গেলাম; খেতে শুরু করার একটু পরে ফুচকাওলা বলে, বাবু দশ রুপিয়া হো গয়া।" (তখন দরাদরি করলে টাকায় সাত-দশটা ফুচকা পাওয়া জেত।)
  • ladnohc | 116.209.101.236 | ১৪ অক্টোবর ২০১২ ২২:০২558843
  • না বসে তো! গতবছরেই বসতে দেখেছি।
  • Lama | 127.194.230.192 | ১৫ অক্টোবর ২০১২ ০৬:৫৮558844
  • তাহলে আজকাল বসতে শিখেছে। অথবা উটটার ডেঙ্গু/ ডেঙ্গি/পরিবর্তন হয়েছিল।

    আজকাল খুব হচ্ছে- ডেঙ্গু আর ফ্লাইওভার।
  • Ekak | 69.99.230.125 | ০৩ ডিসেম্বর ২০১২ ১৩:০১558845
  • !!! সাবধান !!! সাবধান !!! সাবধান !!!!

    আপনারা যে বা যারা শুকনো ভাট করতে আগ্রহী তাঁরা এইখানে এসে
    কোথায় কখন কীকী এবং কিভাবে জানান । যোগার্পত্রের দায়িত্ব উর্ধসাক্ষর্কারীর
    তবে চাহিদাভেদে সময় পরিবর্তনশীল । অতয়েব যত সুশীল কুশীল দুঃশীল শিলনোড়া
    দাঁতের গোড়া গোপনে মনে মনে ঘরের কোনে শুকনো ভাটের ইচ্ছে পোষণ করেন
    তাঁরা সত্বর খবর করুন ।

    বি : দ্র : লজ্জা পেলে লোকমারফত আবেদন গ্রহনীয় । কিন্তু আসা চাই ।

    !!! সাবধান !!! সাবধান !!! সাবধান !!!!
  • SG | 134.124.204.10 | ০৩ ডিসেম্বর ২০১২ ১৫:০৩558846
  • দিল্লি তে নেহেরু place এর ফ্লাই ওভার এর নিচে paowa যেত গাঁজা, ভাবি র গাঁজার মত নই, কিন্তু চলে যেত ।
    সিদ্ধি র কথা কু বললে না । ওই রকম সুস্বাদু পানীয় হই নাকি , কিন্তু effect করে দেরী করে , যখন করে সব নেশার বাপ
  • কল্লোল | 111.63.226.17 | ০৩ ডিসেম্বর ২০১২ ২১:৩৬558847
  • সে হলে (মানে দেরী করে হলে) মহুয়া চেখে দেখতে পারেন।
    অভাবে যেকোন ওয়াইন।
  • SG | 134.124.204.10 | ০৪ ডিসেম্বর ২০১২ ১১:৩৪558848
  • অযোধ্যা পাহাড়ে মহুয়া চেখে দেখেছি , খুব একটা জমেনি । ওয়াইন এ হই , কিন্তু ক্ষীর, নারকেল , etc দিয়ে sidhi র সাথে তুলনা হই নাকি !!!
  • Atoz | 161.141.84.164 | ০৩ ডিসেম্বর ২০১৪ ০৪:০৪558849
  • আরে লিখুন না আরো। পড়ে পড়েই তো অর্ধেক নেশা। ঃ-)
  • Ekak | 53.224.129.60 | ১২ আগস্ট ২০১৬ ২২:১৫558850
  • ভালো ডকুমেন্টারি । যাঁরা ম্যারিওনা নিয়ে উৎসাহিত নন তাঁরাও দেখলে ভালো , মানে অন্তত ভুলভাল ধারণা নিয়ে কবন্ধের মতো ঘুরে বেড়ানো কমবে ।

    <iframe src="https://player.vimeo.com/video/105921747" width="640" height="360" frameborder="0" webkitallowfullscreen mozallowfullscreen allowfullscreen></iframe>
  • SS | 160.148.14.3 | ১২ আগস্ট ২০১৬ ২২:৩৯558853
  • DEA অ্যাক্চুয়ালি বলটা FDA এর কোর্টে ঠেলে দিয়েছে। ফ্রম আ লিগাল স্ট্যান্ডপয়েন্ট, DEA ইজ কারেক্ট। এখনো পর্যন্ত FDA ম্যারিজুয়ানাকে ড্রাগ হিসাবে অ্যাপ্রুভ করে নি। স্পেসিফিক্যালি উইড এখনো ক্লাস1 কন্ট্রোলড সাবস্ট্যান্স, মানে যার কোনো মেডিক্যাল ইউজ নেই। এটা অনেকটা চিকেন আর এগ প্রবলেম। পট লবি বলবে যে রেস্ট্রিকশান থাকলে রিসার্চে ইউজ কি করে হবে আর রেগুলটারি এজেন্সি বলবে সায়েন্টিফিক স্টাডি না হলে অ্যাপ্রুভাল পাওয়া যাবে না। তবে DEA আরো কিছু ইউনিভার্সিটিতে স্টাডি করার ছাড়্পত্র দিয়েছে। গোটা ব্যাপারটায় সব থেকে লাভ হল গ্যারি জনসনের।
  • Ekak | 53.224.129.60 | ১২ আগস্ট ২০১৬ ২২:৪৯558854
  • হ্যা , সেটা রাজনৈতিক দিক । ভিডিও টা এখানে দিলুম কারণ ডক্টর গুপ্তা খুব ভালোভাবে ম্যারিওনার বিভিন্ন দিক স্টাডি করেছেন । পসিটিভ -নেগেটিভ দুটো দিক নিয়েই । এই কনশাসনেস টা আসা দরকার । 16 বছর বয়েসের নীচে ম্যারিওনা স্মোকিং ফ্রন্টাল কর্টেক্স এর ক্ষতি করে । তারপর স্ট্রিক না বুঝে ক্রমাগত যে কোনো স্যাম্পল খেয়ে গেলেও ক্ষতি হতে পারে । সেই সব ব্যাপার এখানে কভার হয়েছে । প্যারানোইয়াতে না ভুগে সব দিক জানা টা জরুরি ।

    আমাদের দেশে , বিশেষ করে মিডল ক্লাসে ম্যারিওনা নিয়ে প্রচন্ড ভুলভাল এপ্রোচ আছে । অনেকে মনে করেন টোটাল বাজে নেশা বাদ্দাও । কেও মনে করেন ওসব স্কুল কলেজে পড়তে একটু করবে কিন্তু এডাল্ট হয়ে গেলে আর করার কোনো মানে হয়না । অথচ এগুলো ভুল ধারণা । কম বয়েসে বরং সতর্ক থাকা উচিত ওভার ইউস করছে কিনা । এডাল্ট দের ক্ষেত্রে আবার পরিমিত মাত্রায় করলে কাজের । অন্তত স্ট্রেস কাটাতে হুইস্কি ইত্যদি খাওয়ার ক্ষেত্রে । আবার সমস্ত ক্ষেত্রেই স্মোকিং এর চেয়ে খাওয়া বেটার। টার এভোয়েড করা যায় ।
  • SS | 160.148.14.3 | ১৩ আগস্ট ২০১৬ ০০:২৬558855
  • একটা ব্যাপার দেখে মজা লাগছে। ২০০৮ এর ইলেকশানের পর ওবামা টিম ঠিক করেছিল যে সঞ্জয় গুপ্তাকে সার্জেন জেনেরালের পোষ্টে নমিনেট করবে। কিন্তু সঞ্জয় গুপ্তা তখন পে কাট হবে ভেবে রিজেক্ট করেছিল। সার্জেন জেনেরাল হলে এখন ফেডেরাল পলিসি অনুযায়ী মারিজুয়ানা কেন অ্যাপ্রুভ করা উচিৎ নয় এই নিয়ে লেকচার দিতে হত।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন