এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • নিতান্তই মেদ সংক্রান্ত ...

    Anirban Maity
    অন্যান্য | ২৩ জুন ২০১২ | ৪৮৭৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Anirban Maity | 126.193.131.49 | ২৬ জুন ২০১২ ১০:৩৪558785
  • ঈশান এবার আর মজা করছি না , তোমার লেখাটা আমায় ভাবলো , অন্য একটা হদিস দিয়ে দিলে , মাথায় রাখব , খুব ভালো লাগলো শুভেচ্ছ্চা নিও ।
  • নকল ঈশান | 212.54.74.119 | ২৬ জুন ২০১২ ১১:৫৯558786
  • মেদ হচ্ছে মেদ । জটিল রূপকের জালে জড়িয়ে দেবেন না । শত্তুরের মুখে ছাই দিয়ে আমরা মায়ের দেওয়া মোটা শরীরকে মাথায় তুলে রাখি । বাজারী পত্রিকা মধ্যমেদের জয়জয়কার নিয়ে নিন্দা করলে আমরা দুঃখ পাই ও প্রদেশত্যাগী হই । মেদের স্বপন দেখি লুরুতে করিয়া বাসা । কালজয়ী গরু রচনা থেকে আমরা জানি গরুর আর পাঁচটা অবদানের মত মেদও উপকারী । জ্যোতিষীরা যাকে গোমেদ হিসেবে ধারণ করতে বলেন । পৃথিবীকে আমরা আদর করে মেদিনী নাম দিয়েছি । একদিকে বেদ, অন্যদিকে মেদ । এই নিয়েই আমাদের সুপ্রাচীন সভ্যতা । মেদ ইন ইন্ডিয়া ।
  • কল্লোল | 129.226.79.139 | ২৬ জুন ২০১২ ১২:৪৯558787
  • আরেঃ নান্না। রূপক টুপক কে বলছে। ও তো একটা ৭ মাত্রার তাল - ১ ২ ৩ / ১ ২ ৩ ৪ - তেড়ে মেড়ে মিলন কি এ রয়না।
    এদিক ওদিক সামান্য মেদ নিয়ে তো কথা নাই। এই দেখুন আমাদের প্রাচীন নায়িকারা (মুমু, হেমু, ইত্যাদি) কেমং লাচকে লিয়া হিন্দোস্তান। তব্বে কি তাবলে টুনটুনও নায়িকা!! নাঃ পারা গেলো না। তা, আমাদের অনিভাই সেই তো বলছে কোং কোয়ে টুনটুন মুমু হয়। অঙ্গসঞ্চালন। মেরী প্যারোঁ মে ঘুংরু বন্ধা দে / তো ফির মেরী চাল দেখ লে............ এসব কথা কি মহাজনেরা আগেই বলেন্নাই?
    আর কি বল্লেন, মেদিনী? তা তো বটেই। ঐ মেদিনীই তো পথ দেখাচ্ছে। আর কে না জানে পথ দেখাতে হলে পূবে তাকাতে হয়। আহা, সেই যে কবি কাব্বে বলেছেন, পূবের আকাশ / রক্তছাটায় লাল / আঁধারের বুকে আলোকের অভিসার। সেখানেই তো লক্ষণ বিচার করে শুভ চান্দ অশুভ হয়ে গেলো কদ্দিন আগেই। লোকেও পারে মাইরী, চব্বি দেখিলেই, তলদেশে তাপ। ব্যস, ঝরে যায় উড়ে যাআআয় গো ওদের যতেক ত্যালানী।
  • নকল^২ ঈশান | 135.20.82.164 | ২৬ জুন ২০১২ ১২:৫২558788
  • নানা রঙের স্মৃতিমেদ(-উরতা) গুরুর পাতায় পাতায়।

    আবার কবি বলেছেন মেঘৈর-মেদ-উরমম্বরম। মানেটা বড়ই কঠিন। তামিল তামিল শোনাচ্ছে।
  • প্পন | 214.138.240.254 | ২৬ জুন ২০১২ ১২:৫৬558789
  • পূর্বরাগের মত পূর্বমেদও হয়। পূর্বমেদ - ইনি পুড়েই হয়ত সেশের সুরু হবে।
  • Debashis | 99.147.0.175 | ২৬ জুন ২০১২ ১৩:৪১558790
  • আবার পূর্ব মেদ্নীপুরও হয় ঃ)। সেখানকার একটা জায়গা (নন্দীগ্রাম) পুড়ে যা কাণ্ড হল।
  • প্পন | 226.52.215.232 | ২৬ জুন ২০১২ ১৪:১৪558791
  • এই যাহ, তাই তো লিখলাম। দ্বিতীয় বাক্যটা তাড়াতাড়ি পড়ুন, কোন পজ না দিয়ে! ;-)
  • কল্লোল | 129.226.79.139 | ২৬ জুন ২০১২ ১৪:১৬558792
  • প্পন। আফরীণ।
  • Debashis | 99.147.0.175 | ২৬ জুন ২০১২ ১৪:১৭558793
  • ওহ্‌! তাইতো! অ্যাল (লজ্জায় জিভ কাটা স্মাইলি)। ঃ))।
  • গান্ধী | 213.110.243.22 | ২৬ জুন ২০১২ ১৪:৩৭558795
  • "তেড়ে মেড়ে মিলন কি এ রয়না"ঃ) একেবারে তেড়ে-মেড়ে???
  • নেতাই | 131.241.98.225 | ২৬ জুন ২০১২ ১৪:৪৭558796
  • রয়না নয় রয়না নয়। ওটা রায়না হবে
  • কল্লোল | 129.226.79.139 | ২৬ জুন ২০১২ ১৪:৫৫558797
  • মোট্টেও না। ওটা তেড়ে মেড়ে মিলন কি এ রয়না। পেত্যয় না হয় লম্বুরে জিগাও।
  • নেতাই | 131.241.98.225 | ২৬ জুন ২০১২ ১৪:৫৮558798
  • আফুনি ধোনিরে জিগান।
    উত্তর পেয়ে যাবে ফটাফট।
  • Rit | 213.110.243.21 | ২৬ জুন ২০১২ ১৫:৩২558799
  • লামা দা,
    আমার এমনি মনে পড়ছে।
    'ভোরের আকাশে শুকতারা জ্বলে গাঁয়ের শ্মশানে চিতা।
    তোমার আমার ভুঁড়ি বেড়ে চলে মাপিতে পারে না ফিতা।'
  • Debashis | 99.147.0.172 | ২৬ জুন ২০১২ ১৬:৫১558800
  • এই "ভোরের আকাশটাই" ঠিক.....লামা রাতের আকাশে সাঁঝতারার জায়গায় শুকতারা দেখল কি করে কে জানে ঃ)।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক প্রতিক্রিয়া দিন