এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ফুটবল, ফুটবলঃ ২০১২-১৩

    Toba Tek Singh
    অন্যান্য | ০২ জুলাই ২০১২ | ১৩৯৮৮৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • গান্ধী | 213.110.243.22 | ০৩ জুন ২০১৩ ০৯:৫৪556425
  • উমেশদা

    পোস্টের টাইম দেখেই বুঝছি খেলা দেখে লিখেছো।

    শেষ কিছু ম্যাচের তুলনায় কালকের ব্রাজিলের খেলা ভালো লেগেছে। কয়েকটা জিনিস মাথায় রাখলেই ভালো খেলবে। ফার্স্ট হাফে ব্রাজিল খুব ভালো খেলেছিলো। কিন্তু স্কোরার ছিলোনা। অতগুলো ফ্রিকিক পেয়েও গোল করতে পারল না। আর টিমটা বড্ড নেইমার কেন্দ্রিক, নাহলে ঐ পজিশনে চেলসি ফ্রিকিক পেলেও ডেভিড লুইজ মারে, কালকে নেইমার মারল, প্রত্যেকটা হাতে। লিয়েন্ড্রোকে খেলানো উচিত। ও ভালো স্কোরার (ফ্রেডের থেকে বেটার, যদিও ফ্রেড গোল করছে)

    নেইমার বড্ড বেশি কাটায়। স্প্যানিশ লীগে না জয়েন করে এ যদি ইটালিয়ান লীগ বা ইপিএলে আসত, ১ বছরে মানুষ হয়ে যেত, অস্কার কিন্তু বেশ খেলছিলো কাল। ৬০মিনিট অব্দি কিন্তু ব্রাজিলই খেলেছে। তবে এখনো বলি এই ব্রাজিলে একটু এক্সপেরিয়েন্স লাগবে। কাকা-রোনাল্ডিনহো চাই।
  • ঊমেশ | 90.254.147.148 | ০৩ জুন ২০১৩ ১১:৩৩556426
  • আমি ব্লু দলের সাপোর্টার হলেও ব্রাজিলের খেলা বেশ আগ্রহ নিয়ে দেখি।

    আমি মনে করতে পারছি না, কবে ব্রাজিল ইংল্যান্ড এর কাছে পর পর দু-বার আটকে গেলো। আটকে কি, একবার তো হেরেই গেলো। কালকের টাও আমি হার বলবো। তাহলে পরপর দুবার হার ইংল্যান্ডের কাছে।
    সেই দলের কাছে পরপর দুবার হার, দলের এক নির্ভরযোগ্য খেলোয়াড় এর মত অনুযায়ী, যাদের বিশ্বকাপে কোনো চান্স নেই।

    তবে কালকের ম্যাচে ওয়েম্বলি'র ম্যাচের থেকে ব্রাজিল ভালো খেলেছে। কালকের ম্যান-অফ-দ্য-ম্যাচ অবশ্য-ই "জো হার্ট"।
  • কৃশানু | 213.147.88.10 | ০৩ জুন ২০১৩ ১১:৩৫556427
  • মানে ইতালি?
  • গান্ধী | 213.110.243.22 | ০৩ জুন ২০১৩ ১১:৪০556428
  • নেইমার একটু ওভাররেটেডই মনে হয়। ব্রাজিলিয়ান লীগে ভর্তি গোল করলেও টাফ ফ্রেন্ডলীগুলোতে কিছু করতে পারেনা, কোপাতেও পারেনি। এই মুহুর্তের কুটিনহোর যা ফর্ম তাতে চান্স পাওয়া উচিত।

    ব্রাজিলের ডিফেন্সটা সত্যিই ভালো। কিন্তু গোল খেয়ে গেল হঠাৎ কাল।
  • গান্ধী | 213.110.243.22 | ০৩ জুন ২০১৩ ১১:৪১556429
  • ওদিকে জার্মনী হেরে গেছে
  • ঊমেশ | 90.254.147.148 | ০৩ জুন ২০১৩ ১১:৫০556432
  • ওটা জার্মানী'র সেকেন্ড টিম।

    এদিকে বেয়ার্ন ইতিহাস তৈরী করলো। প্রথম জার্মানী ত্রি-মুকুট।

    ইউরোপে ত্রি-মুকুট টা কিন্তু খুব রেয়ার জিনিস। এর আগে মাত্র সাতটা টিম পেরেছে।
    লিস্টটা এখানে
    Celtic in 1967, Ajax in 1972, PSV Eindhoven in 1988, Manchester United in 1999, Barcelona in 2009 and Inter Milan in 2010

    আমার জার্মান প্রীতি যে হারে বাড়ছে, তাতে মনে হয় অরেন্জ দল ছেড়ে জার্মানী কে বিশ্ব-১৪ তে সেকেন্ড ফেবারিট করে ফেলবো।
  • গান্ধী | 213.110.243.22 | ০৩ জুন ২০১৩ ১১:৫৪556433
  • খুব খারাপ, যদিও এটা শেষ অব্দি হবে কিনা ডাউট আছে। ফেডারেশন ফিফাতে আবেদন করেছে লিয়েনের রুল চেঞ্জ করার জন্য, এরকম একটা টুর্নামেন্টের জন্য কি ছাড় দেবে ফিফা? মনে হয়না।

    আর এটা হলে আই-লীগ দুদিন পর বন্ধ হয়ে যাবে, বা হলেও কোনো মানে থাকবেনা

    হুম্ম, জার্মানীর ২ন্ড টিম অবশ্য, খেলাটা পরে দেখব
  • কৃশানু | 213.147.88.10 | ০৩ জুন ২০১৩ ১১:৫৬556434
  • জার্মানি তো অলরেডি আমার সেকেন্ড ফেভারিট।
    এই প্রথম এক দশকে দুটো টিম ত্রিমুকুট পেল, এটাও দেখতে হবে। আর একটা আশ্চর্য ব্যাপার হচ্ছে ত্রিমুকুটে রিয়েল নেই। লিভারপুল নেই।
  • গান্ধী | 213.110.243.22 | ০৩ জুন ২০১৩ ১২:০০556435
  • আর্সেনাল ও নেই
  • ঊমেশ | 90.254.147.148 | ০৩ জুন ২০১৩ ১২:০৮556436
  • আর্সেনাল তো ত্রি-মুকুটের একটা কোনোদিনই জেতেনি, ত্রি-মুকুট হবে কি করে?

    জার্মানী'র ওন-গোলটা দেখলাম, দারুন হাস্যকর, সবাইকে দেখতে বললাম, মজা পাবে।

    লিভারপুলের ১৯৭০-৮০ যা টিম ছিল তাতে ত্রি-মুকুট জিততে পারতো, কেন হয়নি জানি না।
  • কৃশানু | 213.147.88.10 | ০৩ জুন ২০১৩ ১২:১২556437
  • ইকি, গান্ধী সেন্টি খেয়ে আর্সেনাল বলে দিল কেন!!
    লিভারপুল আমি সিরিয়াসলি বলেছি। লিভারপুল আর রিয়েলের না থাকাটা যথেষ্ট আশ্চর্যের!! ইতিহাস দেখলে এদের কাছে দাঁড়ায় নাকি আর্সেনাল?
  • গান্ধী | 213.110.243.22 | ০৩ জুন ২০১৩ ১২:১৫556438
  • লিভারপুল ঐ সময় সবই জিতেছে, কিন্তু প্রতি বছর কিছু না কিছু বদ পড়ে গেছেঃ)
  • ঊমেশ | 90.254.147.148 | ০৩ জুন ২০১৩ ১২:২৪556439
  • রিয়েল এর না থাকাটা বেশ অবাক করে।
    ওরা একসময় টানা ৪ না ৫ বার চ্যাঃ লিঃ জেতে, তখন কেন লিগ আর কাপ জেতেনি জানি না।
    তবে স্পেন কাপটা রিয়েল খুব বেশীবার জেতেনি। ফাইনালে গেলেও হেরে যায়, এবার যেটা হলো।
  • কৃশানু | 213.147.88.10 | ০৩ জুন ২০১৩ ১২:২৬556440
  • হুম, ওই ডি-স্তেফানোর সময়ে।
    আমি দেখিনি :-)
  • গান্ধী | 213.110.246.230 | ০৩ জুন ২০১৩ ১৯:২৪556442
  • গোলটা দেখলাম, যা-তাঃ)
  • গান্ধী | 213.110.246.230 | ০৩ জুন ২০১৩ ২১:৩৪556443
  • http://en.wikipedia.org/wiki/Tha%27er_Bawab

    এই প্লেয়ারটা চার্চিলে আসছে বলে খবর
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে প্রতিক্রিয়া দিন