এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • সখী রঙ্গমালা- শাহীন আখতার


    বইপত্তর | ০৮ জুলাই ২০১২ | ৫২৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | 127.194.101.226 | ০৮ জুলাই ২০১২ ১৩:৪৩553198
  • 'রঙ্গমালার কাটা মুণ্ডু নিয়ে চান্দা বীর রাজবাড়ির দিকে আসছে- ভোর হওয়ার আগেই এত্তেলাটা বাতাসের বেগে ছুটে আসে। তার আগে কোথা থেকে উড়ে আসে ঝাঁকে ঝাঁকে কাক। কাছারিবাড়ি, দরদালান, অলিন্দ, ফলবাগিচা, পুকুরপাড় কাকের কা কা চীৎকারে ভরে ওঠে। রাজবাড়িতে হুলুস্থুল। যেন নিচু জাতের মেয়েটির কাটা মুণ্ডু নয়, রূপসিংহের পাথার দিয়ে ছুটে আসছে দাবানল, যার আগুনে চৌধুরী বংশ ছারেখারে যাবে।'
  • | 127.194.101.226 | ০৮ জুলাই ২০১২ ১৪:৩৭553201
  • 'সখী রঙ্গমালা' শাহীন আখতারের তৃতীয় উপন্যাস।
    ২০০বছরেরও আগেকার নোয়াখালী অঞ্চলের এক লোকগাঁথাকে উপজীব্য করে রচিত উপন্যাস সখী রঙ্গমালা। এক জমিদারনন্দন, এক রাজমাতা, পক্ষীপ্রেমী রাজবধূ ফুলেশ্বরী রাই, এক জমিদারবাড়ি আর নিচু জাতের এক কন্যা রঙ্গমালার আখ্যান।

    সখী রঙ্গমালা নিয়ে এরপরে লিখবেন রঞ্জন'দা।

    শাহীন আখতার।

    বছর চার আগে বিপ্লব রহমান একটি বই উপহার দিয়েছিলেন আমাকে- শাহীন আখতারের গল্প সমগ্র ১। কলকাতায় এসে বইয়ের তাকে জায়গা পায় সেই বইখানি, আর সেভাবেই থাকে। বিপ্লবদা যদিও বলে দিয়েছিলেন, 'শ্যাজাদি, বইটা পড়বেন, খুবই ভাল লেখা।' কিন্তু পড়া হয়নি। দিন কতক আগে হঠাৎ চোখে পড়ে বইয়ের তাকের একেবারে সামনের দিকে অন্য আরও সব বইয়ের সঙ্গে যেন-তেন করে রাখা 'সখী রঙ্গমালা।' নামটাতেই কেমন যেন একটা টান। বইটি হয় গগনেন্দ্র শিল্প প্রদর্শনশালায় হওয়া বাংলাদেশের বইমেলা থেকে কেনা কিংবা ঢাকা থেকে ঘুরে আসা নন্দিতার দেওয়া। এবং এক টানে, না ঠিক এক টানে নয়, ধীরে ধীরে, রয়ে সয়ে পড়ি সখী রঙ্গমালা। স্বপ্নেও যখন রূপসিংহের পাথার, রঙ্গমালার দিঘী আর ফুলেশ্বরীর পাখ-পাখালীরা দেখা দিতে লাগল, তখন বিয়ের তাকের পেছন দিকে ধুলো জমে থাকা সেই বইটি বেরুলো, শাহীন আখতারের গল্পসমগ্র ১।

    আপাতত আমি শাহীন আখতারে আছি.. এও ধীরে ধীরে, রয়ে সয়ে পড়ার বই।

    বিপ্লবদা,
    শাহীন আখতার নিয়া দুই পয়সা দ্যান না..

    ও রঞ্জনদা,
    গেলা কই?..
  • Sibu | 118.23.96.4 | ০৮ জুলাই ২০১২ ১৯:৫৮553202
  • শাহীন আখতারের কোন লেখাই পড়িনি। লেখক সম্বন্ধে কিছু শুনতে পেলে ভাল হয়।
  • Sibu | 84.125.59.177 | ০৯ জুলাই ২০১২ ২০:৩২553204
  • থ্যাংক্য স। লিংদুটো পড়লাম। ট্রাভেলোগটা বেশ ভাল লাগল। মনে হয় ওনার বই কিনব।
  • বিপ্লব রহমান | 212.164.212.14 | ১১ জুলাই ২০১২ ১৯:৫১553205
  • শ্যাজাদিকে ধন্যবাদ শাহীন আখতারকে ভালবেসে ফেলার জন্য।

    ব্যাক্তিগতভাবে শাহীন আপাকে চিনি বহুবছর; তিনি বাংলাদেশের মানবাধিকার সংস্থা 'আইন ও শালিশ কেন্দ্রে' কাজ করেন। তার লেখালেখির সঙ্গে প্রথম পরিচয় কল্পনা চাকমা অপহরণকালে, ১৯৯৬ সালে। http://mukto-mona.com/bangla_blog/?p=7880

    সে সময় শাহীন আপা দৈনিক ভোরের কাগজে এই অপহরণ কাহিনী নিয়ে উপ-সম্পাদকীয় লিখেছিলেন; আমরা যারা আদিবাসীর মৌলিক মানবিক অধিকার আদায়ের জন্য লেখালেখির চেষ্টা করি, সামরিক জান্তার রক্তচক্ষু উপেক্ষা করে শাহীন আপা সে সময় খুব সাহসের সঙ্গেই আমাদের পাশে দাঁড়িয়েছিলেন। ...

    এরপর বহুবছর তার কোনো লেখাপত্র পড়িনি। তিনি লেখেন, এ কথাও তেমন জানা ছিলো না। অনেকদিন পর আরেকটি দৈনিকে তার একটি ছোটগল্প পড়ে থাকবো, লেখাটির নাম 'মেয়েটি গুঁড়ো মরিচের ব‌্যবহার জানতো'।

    ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানী সেনা বাহিনী ও তাদের সহযোগি রাজাকাররা এদেশে যে গণহত্যা, গণধর্ষণ, লুন্ঠন ও অগ্নিসংযোগ করে বিভীষিকা সৃস্টি করেছিলো, তারই পটভূমিতে লেখা একটি ছোটগল্প। মূল চরিত্র পাক-সেনাদের গণধর্ষণের শিকার একজন নারী...ইতিহাসে যাদের আত্নত্যাগ বরাবরই উপেক্ষা করেছে, মুক্তিযোদ্ধার স্বীকৃতি দেয়নি, "বীরাঙ্গনা" খেতাবে উপহাস করেছে, সমাজ করেছে অস্বীকার।
    http://amarblog.com/omipial/posts/147588

    রিপোর্টাজ স্টাইলে লেখা গল্পটি খুব সম্ভব সত্যি ঘটনা অবলম্বনে লেখা, মুক্তিযুদ্ধের ওপর নিবিড় গবেষণার তথ্য সংগ্রহ করতে গিয়ে পাওয়া তথ্যের ভিত্তিতে এটি লেখা। আমি লেখাটি পড়ে না দেখা মুক্তিযুদ্ধের দিনগুলোতে বিভোর হই, আমার করোটির ভেতর গেঁথে যাবেন শাহীন আখতার।

    ...তখনই উপলব্ধী করি, এপারের ছোটগল্প আখতারুজ্জান ইলিয়াস, হাসান আজিজুল হক, বিপ্রদাস বড়ুয়ার প্রজন্ম ছাড়িয়ে শাহীন আখতারে ঠেকেছে...দু-ধারী তরবারিতে শাহীন আখতাররা ছোটগল্প সর্ম্পকে সব প্রচলিত ধারণা কচুকাটা করে এগিয়ে যাবেন। ...সেই থেকে শাহীন আখতার পাঠ চলতে থাকে।

    জয়তু বলি তোমারেই!
  • বিপ্লব রহমান | 212.164.212.14 | ১১ জুলাই ২০১২ ২০:১৩553206
  • শাহীন আখতারের লেখালেখি নিয়ে আরো কিছু কথামালা পাওয়া যাবে দি ডেইলি স্টারের এই "প্রোফাইল" এ Voicing the Sacrificial Scapegoat
    http://www.thedailystar.net/magazine/2011/04/01/profile.htm
  • বিপ্লব রহমান | 212.164.212.14 | ২৪ জুলাই ২০১২ ২০:৪০553207
  • শাহীন আখতারের একটি অসামান্য গল্প "তাজমহল"

    http://jompesh.com/books/36/70/taj-mahal
  • কল্লোল | 230.226.209.2 | ২৫ জুলাই ২০১২ ১৭:৩৪553208
  • আমায় মাফ করবেন। কিন্তু তাজমহল গল্পটি কেন অসামান্য, তা বুঝলাম না।
    মোটামুটি ভালো একটা থ্রিলার।
    সামরানের প্রথম পোস্টে যে উদ্ধৃতিটি ছিলো সেটা সত্যিই ভালো। বইটা পড়তে ইচ্ছে করে। কিতু তাজমহল, আবারও মাফ চাইছি। নাহ, অসামান্য তো মনে হলো না।
  • বিপ্লব রহমান | 212.164.212.14 | ২৫ জুলাই ২০১২ ১৮:২৬553199
  • আচ্ছা, না হয় মানলাম খুবই সামান্য লেখা। কিন্তু তাই বলে থ্রিলার? শাহীন আখতারের থ্রিলার?? হা হা প গে কে ধ... :D :D
  • কল্লোল | 125.242.130.82 | ২৬ জুলাই ২০১২ ০০:২৭553200
  • না না, কি মুস্কিল। সে নাহয় আমিই ধরবো।
    কিন্তু মোদ্দা তো সম্পত্তির লোভে খুন। থ্রিলার বল্লুম কারন, এক সন্তানহীন বিধবা মহিলা, শোক কাটিয়ে স্বাভাবিক জীবনে ফিরছেন, এটা তো আর গল্পের বিষয় হতে পারে না। তিনি গান শিখছেন, য়োগা করছেন ইত্যাদি। মানে আর পাঁচটা ফালতু গপ্পের মতো হয় মহিলা দেবদাস, নয় খাই খাই টাইপ হয়ে জাননি। এই আর কি। ঐ শেষে জল খাওয়ার পরে যখন বোঝা গেলো বিষ, তখন মনে হলো আচ্ছা, এটা তবে কাহানী মে টুইস্ট। তাই। আর মারা যাবার সময় একসাথে ডালিম ও রোশনী বিছনায়। নাফিসের সুবিধা হয়ে গেলো। অ্যান্টি ক্লাইমেক্স।
    এরকমই মনে হলো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে প্রতিক্রিয়া দিন