এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ভারতীয় চাকুরে

    riddhi
    অন্যান্য | ২৭ মে ২০১২ | ৩০০৭৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • S | 109.26.200.89 | ০৩ জুন ২০১২ ০৯:২৩552148
  • আর আইটির সবথেকে বড় খরচের আইটেম তো এম্প্লয়ি। মানে ৭০% তো এম্প্লয়ি কস্ট।

    উল্টো দিক দিয়ে ভাবলে তাই ১০ জনের কোম্পানির মাসে মাইনে দিতে হবে মনে করুন ১৫ লাখ। পুরো খরচ হবে ধরুন ২৫ লাখ। আর প্রফিট মিলিয়ে সেল্স হতে হবে ৫০ লাখের কাছাকাছি। ফলে আপনি বছরে মনে করুন ছ কোটির ব্যবসা করলেন। মাইনে ইত্যাদি দিলেন - প্রায় দু কোটি। আর এক কোটি অন্যান্য খরচ (এইটা সম্বন্ধে আমার বেশি আইডিয়া নেই)। ধরলাম এটা দু কোটি হোলো - তার থেকে বেশি হবে বলে মনে হয়্না। তাহলেও বছরে ২ কোটি লাভ।
  • lcm | 60.136.192.52 | ০৩ জুন ২০১২ ০৯:২৫552149
  • গুগল, ফেসবুক না -- এই লিস্ট দ্যাখো - http://sanjose.areastartups.com/companies
    এখানে নাম ঢুকছে, বেরোচ্ছে।
  • S | 109.26.200.89 | ০৩ জুন ২০১২ ০৯:২৭552150
  • আমিও একজনের সাথে কথা বলেছিলাম - তিন আইআইটি আইআইএম বন্ধু মিলে কোম্পানি খুলেছে চাকরি ছেড়ে দিয়ে। অনলাইন গেম্স বা ওরোকোম কিছু একটা বলেছিলো - ঠিক মনে নেই। বললাম - ভিসি পেয়েছো? বললো খোঁজ করছি - তবে কিছু মাল না নামিয়ে পাবো না, তাই এখন নিজেদের টাকাতেই চলছে। পরে অবশ্য দেখলাম - ছেড়ে দিয়ে আবার ব্যাক তো চাকরি।
  • biplab | 78.33.140.55 | ০৩ জুন ২০১২ ০৯:২৭552151
  • তাও মাসে ২ কোটি, মানে বছরে ২৪ কোটি, প্রায় US$4-5 million প্রফিট (রেভিনিউ বলছি না কিন্তু) প্রথম বছরে, ১০ জনের কোম্পানীতে, মানে একটু বেশী হয়ে যাচ্ছে না। মানে ইউএস-এও ১০ জনের কোম্পানীতে প্রথম বছরে ৪/৫ মিলিয়ন প্রফিট কিন্তু খুব কম স্টার্ট``আপ-ই ... ইয়ে মানে একটু..

    ।।।।
    আমার আরেকটু খোলসা করে বলা উচিৎ।

    হ্যা, প্রথম বছর ১০ জন মিলে ৪ মিলিয়ান করা মুশকিল।

    কিন্ত প্রস্তুতি নিয়ে নামলে সেটা কঠিন না। আসলে ব্যবসা করতে আসার আগে মার্কেটিং পজিশন এবং কিছু প্রোডাক্ট চাকরি করার সময় বানিয়ে রাখতে হবে। তারপরে ছোট ছোট কনট্রাক্ট ধরতে হবে-এমন খেলা যা চাকরি করতে করতেই খেলা যায়। তারপরে একটা বড় প্রোজেক্ট এলে চাকরি ছেরে ব্যাবসায় নেমে যাও। এই ভাবে খেললে আসলে খেলাটা খুব কঠিন কিছু না।

    বছরে ৪ মিলিয়ান না হলেও ১ মিলিয়ান প্রথম বছরে ১০ জনের টিম করতেই পারে । সেটা কিন্ত খুবই বাস্তব।
  • lcm | 60.136.192.52 | ০৩ জুন ২০১২ ০৯:২৯552154
  • S,
    ঠিক আছে। বছরে ৬ কোটি সেল্‌স, মানে $3 million sales / year । প্রথম দু-তিন বছরে টাফ সিন।
  • S | 109.26.200.89 | ০৩ জুন ২০১২ ০৯:৩২552155
  • নিঃসন্দেহে কঠিন, তবে আরো একটু লোভ দেখাই। নতুন কোম্পানি - খোলার তিন বছরের মাথায় ২ কোটি লাভ করছে, এক্স্পেক্টেড গ্রোথ রেট ৩০-৪০%। কোম্পানির ভ্যালুয়েশন কিন্তু মোটামুটি ৭০-৮০ কোটি। মানে আপনি ৭-৮ কোটি টাকার মালিক হয়ে গেছেন ঃ)
  • S | 109.26.200.89 | ০৩ জুন ২০১২ ০৯:৩৩552156
  • আর ৬ কোটি কি ৩ মিলিয়ন হয়, এখন তো প্রায় ১ মিলিয়ন ঃ)। আর ঐ ৭-৮ কোটিটা মিনিমাম। করলে প্লিজ ভ্যালুয়েশনের জন্যে আমায় ডাকবেন ঃ)
  • বিপ্লব | 78.33.140.55 | ০৩ জুন ২০১২ ০৯:৩৪552157
  • আমিও একজনের সাথে কথা বলেছিলাম - তিন আইআইটি আইআইএম বন্ধু মিলে কোম্পানি খুলেছে চাকরি ছেড়ে দিয়ে। অনলাইন গেম্স বা ওরোকোম কিছু একটা বলেছিলো - ঠিক মনে নেই। বললাম - ভিসি পেয়েছো? বললো খোঁজ করছি - তবে কিছু মাল না নামিয়ে পাবো না, তাই এখন নিজেদের টাকাতেই চলছে। পরে অবশ্য দেখলাম - ছেড়ে দিয়ে আবার ব্যাক তো চাকরি।

    >>>>
    ভিসি যে খেলাতে লাগবে, সেই খেলা খেলতে যাওয়া রিস্কি। আমি ওই আশাতে , ওই লাইনে আগে দুবার খেলতে গিয়ে আবার ব্যাক টু জব করতে হয়েছে। একসময় হতাশা থেকেই বাংলা ব্লগ লেখা শুরু করি যে এ জনমে আর নিজের কুলিগিরির মুক্তি নেই।

    তারপরে খুব গ্রাউন্ড আপ্রোচ নিয়ে ব্যবসা শুরু করি ২০১০ সালের জানুযারী মাসে। তখনো চাকরি করতাম। চাকরি শেষ করেছি ২০১২ সালের জানুয়ারীতে। ২ বছর ধরে আস্তে আস্তে মাটি শক্ত করে, টিপ টিপ পায়ে এগোতে হয়েছে। দুম করে চাকরি ছেড়ে ব্যাবসা হয় না। আমার ২ বছরের প্রিপারেশন লেগেছে।
  • lcm | 60.136.192.52 | ০৩ জুন ২০১২ ০৯:৩৫552158
  • বিপ্লব,
    ও হরি, তোমার কন্ডিশন আছে।
    ১) প্রোডাক্ট অলরেডি বানানো আছে
    ২) অন্য একটা চাকরি করতে করতে সাইডে এটা
    ৩) মারেক্ট পজিশন ও ঠিক করা আছে

    এ তো অন্য মডেল ভাই।
    তো এসব করে ১০ জনে মিলে বছরে ১ মিলিয়ন প্রফিট। মানে পার হেড ১০০ হাজার। সে তো এক্সট্রা টাইমে কনসাল্টিং, মুনলাইট কনসাল্টিং করেও লোকে কিছু বাড়তি আয় করতে পারে। কিন্তু, ব্যব্সায় ফিউচার পোটেন্শিয়াল অনেক বেশী - সেটা ঠিক। অনেকে করে, এবং ব্যবসা বাড়তে থাকলে, এক সময় চাকরি ছেড়ে ফুলটাইম নেমে পড়ে।
  • বিপ্লব | 78.33.140.55 | ০৩ জুন ২০১২ ০৯:৪০552159
  • তো এসব করে ১০ জনে মিলে বছরে ১ মিলিয়ন প্রফিট। মানে পার হেড ১০০ হাজার। সে তো এক্সট্রা টাইমে কনসাল্টিং, মুনলাইট কনসাল্টিং করেও লোকে কিছু বাড়তি আয় করতে পারে। কিন্তু, ব্যব্সায় ফিউচার পোটেন্শিয়াল অনেক বেশী - সেটা ঠিক। অনেকে করে, এবং ব্যবসা বাড়তে থাকলে, এক সময় চাকরি ছেড়ে ফুলটাইম নেমে পড়ে।

    >>>
    আমি কিন্ত লিখেছিলাম প্রথম বছরে ১ মিলিয়ান। আস্তে আস্তে বেড়ে সেটা ৪-৫ বছরের মাথায় ৫ মিলিয়ানে আনা অসম্ভব না।

    অধিকাংশ আই টি ব্যাবসায়ী কিন্ত আস্তে আস্তে মুনলাইটিং করেই ভিত শক্ত করেই ঝাঁপ দিয়েছে। যারা এটা করে নি-তারা খুব সফল না।
  • বিপ্লব | 78.33.140.55 | ০৩ জুন ২০১২ ০৯:৪৩552160
  • ১) প্রোডাক্ট অলরেডি বানানো আছে
    >>
    প্রোডাক্টের আলফা অন্তত চাকরি করতে করতেই বানাতে হবে। নইলে প্রচন্ড রিক্স নিচ্ছেন।

    ২) অন্য একটা চাকরি করতে করতে সাইডে এটা
    >। এটা না করলে, ইনভেস্টমেন্ট লাগবে। যেটা আরো বেশী রিস্কি অপশঞ।

    ৩) মারেক্ট পজিশন ও ঠিক করা আছে
    >>
    ওই ভাবে মার্কেটিং পজিশন ঠিক করা যায় না। বছরের পর বছর একটা ইকোসিস্টেমে খেললে, পজিশনটা বোঝা যায়। সেই জন্যেই চাকরির সময়টা ব্যবহার করতে হয়,
  • S | 109.26.200.89 | ০৩ জুন ২০১২ ০৯:৪৪552161
  • এল্সিএম - আমি তাও বলছিনা। আমি বলছি প্রথমে বছরে ১-১.৫ মিলিয়ন ডলারের সেল্স। কিন্তু সেটার গ্রোথ হতে হবে - কয়েক বছরের মধ্যে সেল্স দশ মিলিয়নে চলে যাবে। আমি ফাইনান্সের দিক থেকে বলছি - তখন আপনার শেয়ারের (কোম্পানির ১০%) ভ্যালুয়েশন হবে প্রাই ৭০-৮০ কোটি। এবারে ভাবুন ঃ)
  • lcm | 60.136.192.52 | ০৩ জুন ২০১২ ০৯:৫১552162
  • বিপ্লব,
    একদম ঠিক। মার্কেট বুঝতে সময় লাগে। এবং সেটাই আসল। একবার পজিশন করে ফেললে, তুমি লোন নিয়ে প্রোডাক্ট কিনে/বানিয়ে বিক্রি করতে পারো। বেস্ট উইশেস টু ইয়োর এফোর্ট।

    S,
    খুব ছোট কোম্পানী/বিজনেস-এর ভ্যালুয়েশন ট্রিকি। গাদা গাদা ফোর্কাস্ট, প্রোজেক্শন স্লাইড ফেলে শেষে মাছের বাজারের মতন দরাদরি ও হয়। পুরোটাই ডিপেন্ড করছে সেলার/বায়ার কে কতটা ডেস্পারেট। আমার সামান্য এক্সপেরিয়েন্স হয়েছে একবার।
  • S | 109.26.200.89 | ০৩ জুন ২০১২ ০৯:৫৫552163
  • মাছের বাজারের দরাদরি সর্বত্র - খুব বড় কম্পানি নিয়েও হয় - কারন সবাই সবার ইন্টারেস্টের কথা মাথায় রাখে। তবে আজকাল নতুন ও গ্রোয়িঙ্গ আইটি বা টেক কোম্পানির ৩০-৩৫ পিই রেসিয়ো কি খুবএকটা কঠিন?
  • biplab | 78.33.140.55 | ০৩ জুন ২০১২ ১০:৩৫552165
  • বাজার মানেই মাছের বাজার। বাজার মানেই তাই।

    আমি এখন প্রেডিক্টিভ কোডিং সফটোয়ারটার জন্যে ওর সিই ওর সাথে ভিসিদের মাছের বাজারে বেড়িয়েছি। প্রথম কাস্টমার ছিল____________ [ নাম বলা বারন আছে]। ওরা বললো কুড়ি মিলিয়ান, আমরা বলছি ১০০।
    তারপরেও দড়াদরি চলছে। এই হচ্ছে মার্কেট। গড়িয়াহাটে ব্যাগের দড়াদরি-লোকটা বলত ২৫০, আমি শুরু করতাম ২০ টাকা থেকে।
  • lcm | 60.136.192.52 | ০৩ জুন ২০১২ ১১:০৬552166
  • একটি তামিল ছেলে ছিল, মুরুগান, AT&T তে ইউনিক্স সিস্টেম অ্যাডমিনের কাজ (এইচওয়ান`বি কন্ট্র্যাক্ট) করত। ১৯৯৭ নাগাদ sysindia.com নামে একটি সাইট চালু করে। এই সাইটে ম্যাচ মেকিং সেক্শনটা এনারাই তামিলদের মধ্যে জনপ্রিয় হয়। ১৯৯৮ এ ও নামায় ফুল ফ্লেজ্‌ড ম্যাট্রিমনি সাইট - ভারতম্যাট্রিমনি ডট কম। এক/দু বছরের মধ্যেই চাকরি ছাড়ে, ইন্ডিয়া যায়। ভালো করছে। এখন তো অনেক টাই আপ হয়ে বেশ ভালো পজিশনে। consim info বলে একটা কোম্পানী করেছে, ওরাই ভারতম্যাট্রিমনি চালায়।
  • bb | 24.99.128.53 | ০৩ জুন ২০১২ ১৫:৪৫552167
  • @LCM এর প্রচুর কাজ আজকালে ভারতীয়রা করছে- Travel Portal, biiling software, revenue assusrance product ইত্যাদি।
    একটু অবাক হয়ে গেলাম বিপ্লব বাবু টাকা উপার্জনকেই মোক্ষ লাভ ধরছেন দেখে। টাকা উপার্জনই যদি একমাত্র লক্ষ্য হয় এবং তাই দিয়ে BCOM পাশ বন্ধু Standfordএর MBAএর চেয়ে জীবনে বেশি সফল বলে গণিত হন তাহলে মানদণ্ডটাই ভূল।
    ভারতেই অনেক উপায় আছে এই লোকগুলি ব্যব্সা করেই বেশী রোজগার করতে পারতেন। এই স্টার্ট-আপ খুলে এনক্যাশ করার ব্যাপরটা অনেকেই করেছেন। একটা obscene এমাউন্ট টাকা পেয়ে কি করবে বুঝতে পারেনি। তাদের পরবর্তী জীবনটা খেয়াল করবেন, যাঁরা যা ভালবাসেন তাই করতে গেছেন তারাই ভাল আছেন, অন্য অনেকেই কিন্তু অসুখী।
    বর্তমানে এই টইটা চাকরী ছেড়ে অর্থরোজগারের দিক মোড় নিয়েছে।
  • biplab | 78.33.140.55 | ০৩ জুন ২০১২ ১৯:০৫552168
  • বর্তমানে এই টইটা চাকরী ছেড়ে অর্থরোজগারের দিক মোড় নিয়েছে।

    ...>>>>
    ইডা কি রম গুগলি?
    চাকরী কি শালা আমি "প্যাশনের" জন্যে করতাম? এই কমে কেও আছে যে অর্থ উপার্জনের জন্যে না ভালবেসে প্যাশনের জন্যে চাকরি করছে?

    বিপ্লব বাবু টাকা উপার্জনকেই মোক্ষ লাভ ধরছেন দেখে

    >>>
    টাকার জন্যে শুধু ব্যাবসা একটা লোক ১৫০,০০০ ডলারের চাকরি ছেরে করে না। করে- কারন কর্পরেট কুলিগিরিতে জীবনটা যখন অর্থহীন বলে মনে হয়। মনে হয়, কেন শুধু দুটো রোজগারের জন্যে কুলিগিরি করা। আর ব্যাবসা করতে গেলে টাকা উপার্জনকে মোক্ষ না ধরে উপায় কি? শুধু ত আমি না-আমার ৭০-৮০জন কর্মীর বেতনও নিশ্চিত করতে হয় আমাকেই।

    BCOM পাশ বন্ধু Standfordএর MBAএর চেয়ে জীবনে বেশি সফল বলে গণিত হন তাহলে মানদণ্ডটাই ভূল।
    ভারতেই অনেক উপায় আছে এই লোকগুলি ব্যব্সা করেই বেশী রোজগার করতে পারতেন। এই স্টার্ট-আপ খুলে এনক্যাশ করার ব্যাপরটা অনেকেই করেছেন। একটা obscene এমাউন্ট টাকা পেয়ে কি করবে বুঝতে পারেনি। তাদের পরবর্তী জীবনটা খেয়াল করবেন, যাঁরা যা ভালবাসেন তাই করতে গেছেন তারাই ভাল আছেন, অন্য অনেকেই কিন্তু অসুখী।
    বর্তমানে এই টইটা চাকরী ছেড়ে অর্থরোজগারের দিক মোড় নিয়েছে।

    >>>>

    এটা ভুল ধারনা। ভারতে ব্যাবসা করতে গেলে চোর ডাকাত হতে হবে। হোয়াইট কলার। আমি ভারতে দু দুবার ব্যাবসা করার উদ্দেশ্যে অনেক পার্টনারশিপের চেষ্টা করেছি-সেই সূত্রে কোলকাতা এবং দিল্লীর অনেক "বনেদি" বিজনেস ফ্যামিলিই চিনি। ভেতরেত সব শালা চোর-হোয়াইট কলার ডাকাত। ডাকাত হওয়া কোন এথিক্যাল লোকের পক্ষে সম্ভব না। ভারতে ব্যাবসা করা আমার সম্ভব না- ওই লেভেলে এথিক্সকে নামিয়ে ব্যবসা করা অর্থহীন। ভারতে শুধু এক্সপোর্য় ইউনিট বা ওয়ার্কফোর্সটা তৈরী করা যায়। ভারতে দেখি একটাই ব্যাবসা -কিকরে ফ্রড আর ঘুঁশ দিয়ে সরকারি গাভীর দুধ দোয়াবে।

    সিলিকন ভ্যালিতে ২০ টা স্টার্টাপের ১ টা সফল হয়। আমি নিজের চোখে অন্তত আমার ১২ জন বন্ধু দেখেছি, যারা ৫-৬ টা স্টার্টাপ করে ফেললো- এরা আই আই টির রত্ন। এখনো টাকা করতে পারে নি। তাই ওইসব গল্প আর বাস্তবের মধ্যে অনেক অনেক ফারাক আছে। ইনডিডি আমার আই আই টি ব্যাচের কেওই এখনো স্টার্টাপে সফল না- আমি সহ আর খুব বেশী হলে ৮ জন আমাদের ব্যাচের ( আমরা ৪৩২জন ঢুকে ছিলাম) সিরিয়াস ব্যাবসা চালাচ্ছে-আমাদের কেওই যে এখনো খুব সফল তা না। একজনই শুধু একটা কোম্পানী বেচতে পেরেছে। আগামী ৩-৫ বছরে জানা যাবে আমাদের মধ্যে কে কে রিজনেবল সফল হল। এর মধ্যে আমি নিজেই আরো দুজন ব্যাচমেট বন্ধুর ব্যবসাতে জড়িত। দুজনেই তুখোর স্মার্ট এবং দিনে ১৬ ঘন্টা খাটা ছেলে। তারাও সংগ্রাম করছে। বেশ কঠিন লড়াই।

    ব্যবসা নিয়ে বা স্টার্টাপ নিয়ে এই ধরনের রোজী আইডিয়া না থাকায় ভাল। এটা প্রথম দিকে ভীষণ কঠিন লড়াই এর জায়গা- টাকার নিশ্চয়তা নেই, ১৬ ঘন্টা ৭ দিন খাট, শরীরের ওপর , ফ্যামিলির ওপর প্রচন্ড চাপ নিয়েই লড়াই করতে হয়।
  • S | 109.26.200.89 | ০৩ জুন ২০১২ ১৯:৩৮552169
  • চাকরি আর ব্যবসার মুল লক্ষ্য যে টাকা কামানো সেই নিয়ে কি সন্দেহ আছে? খুব কম ভাগ্যবান লোক নিজেদের প্যাশনের লাইনে থেকে পয়সা কামাতে পারে।

    আর আমি বেশ কিছু - অনেক গুলো ছোটো, মাঝারি থেকে বড় কোম্পানির লোকেদের (মালিক) সাথে কথা বলেছি - ম্যাক্সিমামের ফাইনান্সিয়ালে গোলমাল থাকে - কোলকাতার কোম্পানিগুলোর আরো বাজে হাল। ২ কোটি লাভ হলে দেখায় ২০ লাখ। তবে মুম্বাইএর আশেপাশে তবুও কিছু (সামান্য হলেও) সৎ ব্যবসায়ী আছে, কিন্তু তাদের পক্ষে গ্রো করা খুবই কঠিন হয়ে পড়ছে ক্রমশ।
  • aka | 85.76.118.96 | ০৩ জুন ২০১২ ১৯:৫৯552170
  • দাও ফিরে সে অরণ্য, নাও ফিরে এই জিডিপি। জিডিপি বাড়বে না, লোকের হাতে টেকনলজি থাকবে না, বলি ইয়ম-হেলথটা আসবে কি করে? ভগবানের দান?

    এই নিয়ে একটা সোশ্যাল স্টাডি করলেই হয়। আমার ধারণা বাঙালী হল সবথেকে স্ট্রেসড আউট জাতি। স্ট্রেসের বেশিটাই আসে ল্যাদ খাইবার অভ্যেস ও সেই অভ্যেসকে গ্লোরিফাই করার ট্র্যাডিশন থেকে। ল্যাদ খাইতে অভ্যস্ত এবং ল্যাদ খাইয়া গ্লোরিফাইত বাঙালীর জীবনে ল্যাদ কম হইলেই বাঙালী স্ট্রেসড আউট হইয়া পুণরায় ল্যাদ খাইতে থাকে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন