এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • একটা প্রশ্ন।

    Sam
    অন্যান্য | ২৯ মে ২০১২ | ৭৬৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Sam | 127.192.228.227 | ২৯ মে ২০১২ ০০:৫০550654
  • একটা প্রশ্ন কিছুদিন ধরে মনে আসছে, গুরুপাক বলে একটা সুতোয় বেশ কিছু লেখা নিয়মিত দিছি, কিন্তু কোনো সমালোচনা পাচ্ছি না, হয় লেখাগুলো এতটা ই অপছন্দের যে কেউ মতামত দিচ্ছেন না, অথবা লেখাগুলো কেউ পড়ছেন ই না। যাই হোক, সেটা একটু পরিষ্কার করে জানতে পারলে ব্যাপারটা বুঝতে সুবিধা হয়।।।এই আর কি।
  • ব্ল্যাঙ্ক | 69.94.2.151 | ২৯ মে ২০১২ ০১:০৬550659
  • ওগুলো মনে হয় কবিতা। তাই আমি নেই ঃ(
  • Sam | 127.192.228.227 | ২৯ মে ২০১২ ০১:০৮550660
  • হুম
  • Abhyu | 107.81.99.89 | ২৯ মে ২০১২ ০১:৩৬550661
  • টইয়ের নামই গুরুপাক - সাহস করে ঢুকি কি করে?
  • Shanku | 127.219.193.215 | ২৯ মে ২০১২ ১০:১৯550662
  • আম্মো ঐতিহাসিক কাহিনী বলে একটা সুতোয় কিছু লিখেছিলাম। সেটাও কেউ প্রায় পড়েনি।
    ওরকম হয়।
  • কাজু | 131.242.160.180 | ২৯ মে ২০১২ ১১:২০550663
  • ঢুকতে পারি, যদি আচার্য্যি মশায় হজমের ওষুধ ফ্রি দেবেন কথা দেন। এই গরমে গুরুপাক খেলে পেট তো একবারে...হালকা সুস্বাদু খাবার নেই?
  • গান্ধী | 213.110.246.25 | ২৯ মে ২০১২ ১২:০৩550664
  • পড়ি তো , কিন্তু কি বলবো বুঝে উঠতে পারিনা
  • কল্লোল | 129.226.79.139 | ২৯ মে ২০১২ ১২:২৬550665
  • আপনার প্রশ্ন শুনে কপাল ঠুকে গুরুপাকে ঢুকে পড়লুম।
    তেমন জমাতে পারলুম না। অন্তমিলের কবিতাগুলোতেও তত সুবিধা হলো না।
    এখন আমায় কেমন হীণমন্যতা গ্রাস কচ্ছে।
  • Sam | 127.213.177.235 | ২৯ মে ২০১২ ২১:৩২550666
  • যাক কেউ কেউ তো পড়ল ।
  • Tim | 138.173.38.243 | ৩০ মে ২০১২ ০৮:৪৬550655
  • আমি পড়ি তো মাঝে মাঝেই। স্যামের কিছু কবিতার তীব্রতা ভালো লাগে আমার। লেগেছে আগেও, বলেছিলাম ভাটে।
  • aka | 85.76.118.96 | ৩০ মে ২০১২ ০৮:৪৮550656
  • দু একটা পড়েছি, মনে হয়েছে জোর করে তীব্রতা ঢোকানোর আকুল প্রয়াস কিন্তু কারণটা কি বুঝি নি। তাই ভালোও লাগে নি।
  • ranjan roy | 24.99.185.151 | ৩০ মে ২০১২ ১৭:১৪550657
  • আমি সবগুলোই পড়েছি, এই আশায় যে আকুলতাটা একদিন বুঝতে পারব। বিশেষ করে গোড়ার দিকে টিম( আমার চোখে টিম ভাল কবিতা লেখে ও বোঝে) এর পজিটিভ কমেন্ট ও সম্ভবতঃ বিপ্লব রহমানের কমেন্ট পড়ে লেগে আছি।
    কিন্তু অন্য প্রজন্মের বুড়ো হাবড়া, তাই কবিতাগুলো সত্যিই আমার পক্ষে গুরুপাক।
    কবি নারীও পুরুষ শরীরের সমস্ত অঙ্গ-গ্রন্থিগুলো ছুঁয়ে-ছেনে- কেটেকুটে দেখেছেন। দেখেছেন ভালবাসায়-রিরংসায়-জিঘাংসায়। কখনো কখনো কাম-প্রেম-ঘৃণা-জিঘাংসা মিলেমিশে একাকার, একটা ধূলোর আঁধি। কখনো মনে হয় নারীশরীর আমাদের সমাজের মেটাফর, আর পুরুষ শরীর ক্ষমতার। কখনো কিছুই মনে হয় না।
  • Sam | 127.213.177.185 | ৩০ মে ২০১২ ২২:৩৯550658
  • আসলে যখন যেমন মেজাজ থাকে তখন সেরকম লিখি, কবিতা লিখতে হবে বলে লিখি না। যেমন ধরুন আপিসে কারোর সাথে ধুন্ধুমার হয়ে গেলে ফিরে এসে একটা রগরগে কবিতা লিখে ফেলি, বেশ আরাম লাগে, আবার ছুটির দিনে বাড়িতে বসে থাকলে ছন্দ মিলিয়ে লিখতে ভালো লাগে। এইসব ই আর কি। পড়ার জন্যে আর মন্তব্যের জন্যে ধন্যবাদ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে মতামত দিন