এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মমতার আত্মজীবনীর সমালোচনা

    Arin
    অন্যান্য | ০২ জুন ২০১২ | ৭৫৮৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • PT | 213.110.247.221 | ১২ জুন ২০১২ ১৪:৩০550445
  • কল্লোলদা
    তোমার বক্তব্যের মধ্যে একটা অতিসরলীকরণ আছে। বামেদের অক্ষমতা/সীমবদ্ধতা মেনে নিয়েও বলাই যায় যে বন্ধ হয়ে যাওয়া জমি একবার আইনি প্যাঁচে জড়িয়ে গেলে সেখানে সরকারের বিশেষ কিছু করার থাকে না। সেটা তৃণমূলী সরকারের অনেক বাগাড়্ম্বরের পরেও এই প্রসঙ্গে কিছু করতে না পারা থেকেও প্রমাণিত হয়। আর আমার কারখানার জমি আমি যদি প্রোমোটারকে বেচে দিই, ভারতীয় আইনে কোন সরকার কি করতে পারে? যে কারখানাগুলো বন্ধ হয়েছে তাদের প্রোডাক্টের কি আদৌ চাহিদা ছিল? তারা কি নিজেদের আধুনিকীকরণের চেষ্টা করেছিল? আর কে না জানে যে এখন আধুনিকীকরণের মর্মার্থ আরও কম লোক দিয়ে কাজ করানো। আর যারা পুরোনো কারখানা খোলানোর কথা বার বার করে বলছে তাদেরই দেখছি ন্যানো কারখানা নিয়ে এলার্জি সব চাইতে বেশী!!
  • কল্লোল | 129.226.79.139 | ১২ জুন ২০১২ ১৪:৪৬550446
  • ১)পুরোনো কারখানা চালু করতে দোফসলা/তিন ফসলা জমি নিতে হয় না। তাই পুরুনো কারখানা খোলায় আপত্তি নেই, ন্যানোতে আছে।
    ২) তহলে প্রতিশ্রুতি দেওয়া হলি কেন? বামেরাতো মমতা ছিলো না।
    ৩) আইন করে পুরোনো কারখানার জমি হস্তান্তর বন্ধ করা যেতো। ঐ জমিতে শিল্পই করতে হবে এই ক্লজ দিয়ে। ইঞ্জিনিয়ারিং কারখানা , স্টিল কারখানা, কাপড়ের কল, কন্টেনার তৈরীর কারখানা - মেটাল বক্স, জিকেডব্লিউ, মার্টিন বার্ণ, ইন্দো জাপান স্টিল এদের আবার চাহিদা কমে যাবার কি ব্যাপার জানি না। আধুনিকিকরন ইত্যাদি নিয়ে সরকারের মাথা ঘামাতে হতো। চাইলে অনেক কিছুই করা যেতো। কিন্তু চাওয়াই হয় নি, সেই সত্যটা স্বীকার না করার কি আছে?
  • PM | 131.241.218.132 | ১২ জুন ২০১২ ১৬:০৬550447
  • বন্ধ কারখনার জমি নেওয়া এতো সহজ হলে বর্তমান সরকার দু চারটে করে দেখাক না।

    যে কারখানা খোলেই নি সে কারখানার জমিও তো নেওয়া যাচ্ছে না দেখছি। সেটা সরকারের এক নম্বর অ্যাজেন্ডা হলেও।
    কল্লোলদার মাটি থেকে দু ইন্চি ওপোর দিয়ে হাটেন। সেই সত্তর সাল থেকেই। মাটিতে নামার নাম-ই নিচ্ছেন না ঃ)
  • ডিডি | 120.234.159.216 | ১২ জুন ২০১২ ১৬:৩৮550448
  • কল্লোল? এই ছিলো তোমার মনে? তোমার হাঁটু কি উল্টো দিকে? তোমার ছায়া পরে মাটীতে?

    এইত্তো শুনছি তুমি নাকি বহুদিন ধরেই উড়ে উড়ে বেড়াচ্ছো। বাপু হে, তোমার গন্দোটা তেমন সুবিধের নয়।
  • কল্লোল | 129.226.79.139 | ১২ জুন ২০১২ ১৭:১১550450
  • পিএম একটু উত্তেজিত।
    আমি বন্ধ কারখানার জমি নিতে বলিনি। কিন্তু এরকম আইন করা যায়, আছেও, যে জমি হস্তান্তর হতেই পারে কিন্তু ঐ জমি স্পেসিফিক কাজেই ব্যবহার করতে হবে। যেমন চাষের জমিতে বাড়ি হবে না। হতে গেলে আইনী প্রসিডিওরের মধ্য দিয়ে যেতে হবে। সেরকম আইন করা যেতেই পারে যে বন্ধ কারখানার জমিতে শিল্পই হতে হবে, বাড়ি করা যাবে না।
    আমি কি উড়ছি? ঃ-))
  • কল্লোল | 129.226.79.139 | ১২ জুন ২০১২ ১৭:২৪550451
  • কিন্তুক ভায়ারা, আমার Date:12 Jun 2012 -- 12:18 PM পোস্টোতে তো আরও কিচু কতা ছেলো। সেগুনোর কি হলো?
    এই ধরো কৃষিতে সমবায়। অপারেশন বর্গার পর করাই যেতো। তাতে কি ভাব্চেন সগলে?

    আর মাল্টিপল সূচকে আজকের পব (বাম আমলের নয়) ভারতের অন্য রাজ্যগুলোর তুলনায় কোথায় দাঁড়িয়ে?
  • ঊমেশ | 90.254.147.148 | ১২ জুন ২০১২ ১৭:২৫550452
  • এরকম কোনো আইন আছে কি জানি না।
    কিন্তু আমি ছোটবেলা থেকে বিঘা বিঘা ধানজমি তে বসত বাড়ি হতে দেখেছি।
    ছোটবেলা দেখা জায়্গা গুলো এখন দেখলে চিনতে পারিনা। সেই দিগন্ত জোড়া ধান খেত আর দেখি না। সব ছোটো ছোটো বাড়ি দেখা যায়।
    বসত বাড়ি'র জন্যে বিক্রি করলে বেশি দাম পাওয়া যায়। আর একবার বসত বাড়ি শুরু করলে আশে-পাশে সব ধান জমি'র দাম হু হু করে বেড়ে যায়।
  • কল্লোল | 129.226.79.139 | ১২ জুন ২০১২ ১৭:২৭550453
  • ডিডি। তোমার খোলা আমাদের টইতে তো লিখেইছি। আজকাল কোত্থাও কিচ্ছু নেই পায়ে ঝিঝি ধরে। কেমং ঝিমুনি ভাব। ওদিকে আপিসেও যাচ্ছি। ফুল পন্টোতে হাঠু ঢাকা। কি যে করি.................
  • কল্লোল | 129.226.79.139 | ১২ জুন ২০১২ ১৭:৩৮550454
  • যতদূর মনে আছে। WB land reforms act 1956. Sec 3 & 4 । জমির চরিত্র বদলানো যায় না। সরকারের অনুমতি ছাড়া জমির চরিত্র পাল্টালে সেটা Criminal offence। হ্যাঁ কারখানার জমিও। সরকার অনুমতি দিলে অন্য কথা।
  • PT | 213.110.247.221 | ১২ জুন ২০১২ ১৭:৪৬550455
  • পুরোনো কারখানা গুলো যে জমিতে হয়েছিল সেগুলো ২/৩ ফসলি জমি ছিল না একথা কল্লোলদা হলফ করে বলতে পারবে? গঙ্গার দুধারের জমি তো উর্বর হয় বলেই জানা ছিল - সেখানেই তো ইংরেজদের সময় থেকে শুরু করে বিধান বাবুর আমল পর্যন্ত বিস্তর কারখানা স্থাপন হয়েছে। এই পুরোনো কারখানার জমি ফেরৎ নেওয়া নিয়ে বিস্তর কথা বলেছিল মমতা আর তার লেজুড়েরা সিঙ্গুরের কালে-এক বছরে এক পিসও সেরকম জমি উদ্ধার হয়নি।

    মেটাল বক্স, জিকেডব্লু কেন কারখানা গুটিয়ে নিয়েছে সে আমার বিদ্যের বাইরে। তবে হাওড়ায় GKW-এর কারখানায় লক-আউট নিয়ে একটা তথ্য পাচ্ছি যেটা আমার ""চাহিদা" তত্বকেই সমর্থন করছেঃ GKW posted a net loss of Rs 25.23 crore during 1997-98. Sources close to the management said that general slowdown in the economy, especially in the automobile and electrical machinery sectors which constitute the company's major business segments, and severe liquidity problems experienced by the end user industries has had an adverse impact on the company. This has affected the operating margins and sales volumes of the steel, electrical stampings, wheels and powmex steel division which sustained losses .http://www.business-standard.com/india/news/lockout-at-gkws-howrah-unit/29749/ এই খবরটিতে কোথাও বাম সরকারের কোন খামতিকে দায়ী করা হয়নি।

    আর বাম সরকার পুরোনো কারখানার জমি হস্তান্তর বন্ধ করার কোন চেষ্ট করেনি এটাও সঠিক তথ্য নয়ঃ On 28 June 2005, Land and Land Reforms Officer, Barrackpur-1, issued a notice, which was pasted at the gates of Dunbar Cotton Mills. The notice informed all concerned that all efforts to hand over or take possession of the 56.919 Acres of land, previously belonging to Dunbar Cotton Mills, was illegal since the said land has been resumed by the West Bengal Government as per Rule 6(3) of West Bengal Zamindari Abolition Act vide Order No. 1979 LR/5M-2/05 GE. (M) dated 6.6.2005 of the Land and Land Reforms Department, Government of West Bengal. এই প্রসঙ্গে সংহতির সাইটে বিস্তর তথ্য আছে http://sanhati.com/excerpted/1233/#8।

    তবে সিঙ্গুরের ন্যানোর সঙ্গে জমির জন্য মায়াকান্না ছিল যতটা তার থেকে রাজনৈতিক ধুর্তামি ছিল অনেক বেশী। সিঙ্গুরে ন্যানো হতে দিলে ক্ষমতার পরিবর্তন সহজে হতনা।
  • ঊমেশ | 90.254.147.148 | ১২ জুন ২০১২ ১৮:১৫550456
  • এরকম আইন আছে জানি না।
    কিন্তু ১৯৮৬ থেকে ১৯৯৬ পর্যন্ত আমি আমাদের মেমারি তে ১০০০ বিঘা'র (আমি আবার একর হিসাব এখনো ঠিক বুঝি না) উপর ধান জমি বসত জমি তে পরিণত হতে দেখেছি।
    তার মধ্যে প্রচুর জমি ক্যানেল এর পার্শ্ববর্তী দু-তিন ফসলা জমিও ছিল।
  • PT | 213.110.247.221 | ১২ জুন ২০১২ ১৮:৫৮550457
  • শুধু তাই নয় - কারখানার জমিতে কারখানাই হবে এই জাতীয় সিদ্ধান্তও খুব একটা কাজের নয়। যেমন বেঙ্গল ল্যাম্প যেখানে ছিল সেখানে এখন জন বসতি এতটাই বেড়ে গিয়েছে যে সেখানে কোন কারখানা হওয়াও অসম্ভব। মৌরিগ্রাম আর সাঁতরাগাছির কাছে একটা মাংস প্রসেসিং-এর কারখানা বন্ধ হয়ে আছে অনেক বছর ধরে - স্থানীয় লোকেরা চায়না যে ঐ কাজ ওখানে চলুক। ঐ জমিটিতেও আজ না হোক কিছুদিন বাদে বাসস্থানই তৈরি হবে।

    কল্লোলদাঃ পব-র গত এক বছরে অবস্থান কি সে নিয়ে কোন তথ্য আমার হাতে নেই। আর কৃষিতে সমবায় হয়ত ভাল জিনিস কিন্তু সেটাই সর্বরোগ সারানোর দাওয়াই কিনা আমার জানা নেই। এটা খানিকটা -"নেতাজী প্রধানমন্ত্রী হলে দেশে আর গরীব থাকত না" জাতীয় প্রত্যাশা।
  • | 69.161.136.232 | ১২ জুন ২০১২ ১৯:০৫550458
  • উমেশ, ও ই দিকেই আমার বাড়ি। তারকেশ্বর থেকে মিনিট কুড়ি দূরে গোপীনগর। চৌতাড়ার খুব কাছেই ।
  • ঊমেশ | 90.254.147.148 | ১২ জুন ২০১২ ২০:০২550459
  • ব, আমার ছোটোবেলা কেটেছে মেমারি টাউনে। জি টি রোডের পাশে থাকতাম।
  • কল্লোল | 125.241.31.137 | ১২ জুন ২০১২ ২০:৩৭550461
  • পিটি। সর্বরোগহর তো কোনটাই নয়। ন্যানোও নয় কেমিকাল হাবও নয়, সুন্দরবনে ফ্লোটেলও নয়, কৃষিতে সমবায়ও নয়। তবে কিনা সেটা তোমার মতে "হয়তো ভালো"। তাই বলছিলাম ন্যানো-ট্যানোর আগে, অনেক আগে সেটা করলে হতো।

    জমির চরিত্র পাল্টাতে গেলে, সরকারী অনুমতি লাগে, নইলে তা শাস্তিযোগ্য অপরাধ।
    তাহলে সরকার তো অনুমতি দিয়েইছে ঊষা কারখানায় সাউথ সিটি করার এবং আরও ঐপ্রকার।

    বন্ধ কারখানাগুলো সবই ৫০ ফসলী জমিতে করা হয়েছিলো, এটাও যদি হয়, তবুও ওগুলো খুলতে আর জমি লাগতো না - এটুকু বলাই যেতে পারে।

    সিঙ্গুরের জমির জন্য মায়াকান্না ছিলো মমতার, যাদের জমি গেছে তাদের নয়।

    উমেশ। যেকোন পবয়ের উকিলবাবুকে জিজ্ঞাসা করুন, সব ডিটেল পেয়ে যাবেন।
  • ঊমেশ | 96.16.128.81 | ১২ জুন ২০১২ ২২:১৯550462
  • কল্লোলদা, আমি একবারও আইনটা নেই বলিনি, নেই বলে সন্দেহ করিনি, আমি বলেছি আমার জানা নেই।
    কিন্তু আমি হাজার-হাজার বিঘা দুই-তিন ফসলী ক্যানেলের পাশের ভালো পজিসনের ধান জমি বসত জমিতে পরিনত হতে দেখেছি।

    কেন হয়েছে, কার অনুমতিতে হয়েছে সেটা নিয়ে আমার কোনো তর্ক নেই, আপত্তিও নেই, আমি শুধু আমার আখো দেখা হাল বলেছি।
  • কল্লোল | 125.241.45.103 | ১৩ জুন ২০১২ ০০:১৩550463
  • উমেশ। আমি ভুল বুঝেছিলাম। ক্ষমাপ্রর্থী। আপনার দেখায় কোন ভুল নেই।
  • ঊমেশ | 96.16.128.81 | ১৩ জুন ২০১২ ০১:৫৮550464
  • ক্ষমা চেয়ে আর আপনি বলে আমায় লজ্জা দিচ্ছো কেন?

    কিন্তু ছোটবেলা আমার নিজের খুব খারাপ লাগতো যখন দেখতাম ভালো ভালো ধান জমিতে ছোটো ছোটো বাড়ি তৈরী হচ্ছে।
    ১৯৮০ থেকে ১৯৯৬ এর মাঝে এরকম প্রচুর ভালো ভালো ধান জমি বসত জমি হয়ে গেছে মেমারী তে।
    আমরা আলোচনা করতাম এরকম ছোটো বাড়ি না হয়ে একটু উচু বাড়ি বানিয়ে কতো ধান জমি বাচানো যেত।
    তার পর এর কথা জানি না। তার পর থেকে আমি মেমারী ছাড়া। এর মধ্যে কোনো দুর্নীতি আছে সেটা আমার মাথায় কালও ছিল না আজও নেই। এটা হয়েছে বিশাল নিম্ন মধ্যবিত্ত জনসংখ্যা'র চাপে।
  • PT | 213.110.246.230 | ১৩ জুন ২০১২ ১০:৫৯550465
  • ঊষা কারখানায় সাউথ সিটি করে অসুবিধেটা কি হয়েছে? সাউথ সিটি তৈরি করতে যে পরিমাণ লোক কাজ পেয়েছিল, মলে যে পরিমাণ লোক এখনো কাজ করে আর গোটা সাউথ সিটির বাড়িতে বাড়িতে যে সংখ্যায় লোক কাজ করে, ঊষা খুললেও বা ঊষার জায়্গাতে অন্য কোন কারখানা খুললেও তার ২০% লোকেরও কর্মসংস্থান হত কিনা সন্দেহ আছে। আর প্রোমোটারির ব্যবসাটাকে নাক কুঁচকে না দেখাই ভাল। অন্যান্য ব্যবসার মত এখানেও চোর-ডাকাত আছে। কিন্তু কলকাতায় এসে ফ্ল্যাট কিনে রয়ে যাওয়ার (শুধু বাঙালী নয়) যে প্রবণতা গত ১০-১৫ বছর ধরে শুরু হয়েছে তা সামাল দেওয়ার ক্ষমতা কোন সরকারের নেই। ফ্ল্যাটের প্রচন্ড চাহিদা আছে বলেই প্রোমোটারদের এই রমরমা ব্যব্সা চলছে।
  • অবাস্তব | 24.139.163.29 | ১৩ জুন ২০১২ ১১:০৮550466
  • আর এই প্রোমোটারি ব্যবসায় নিয়ন্ত্রণ আনার ক্ষমতা রাজ্য সরকারের আছে কি? এর জন্য তো SEBI বা TRAI গোত্রের নিয়ন্ত্রক সংস্থা এখন ও বহু দূর।
  • কোয়ার্ক | 24.139.199.1 | ১৩ জুন ২০১২ ১১:২১550467
  • কিন্তু এই যে সক্কলকেই কলকাতায় থাকতে হচ্ছে (বাধ্য হয়েই) সেই ব্যাপারে কিছু দায়িত্ব কি সরকারের নেই?
  • ঊমেশ | 90.254.147.148 | ১৩ জুন ২০১২ ১২:৪১550468
  • ব, যে ব্রতীন সেটা জানতাম না।
    আগে বলবে তো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন