এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ইংল্যান্ডের রানীর হীরক জয়ন্তী

    Su
    অন্যান্য | ০৩ জুন ২০১২ | ১৪৪৪৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • aka | 178.26.215.13 | ১৫ জুন ২০১২ ০২:২৭550246
  • তাইলে কোথায়?
  • aka | 178.26.215.13 | ১৫ জুন ২০১২ ০২:২৭550245
  • ঃ)
  • Sibu | 84.125.59.177 | ১৫ জুন ২০১২ ০৩:৪০550247
  • মে বি কিউবায়? বা ভেনেজুয়েলায়?
  • S | 109.26.200.89 | ১৫ জুন ২০১২ ০৫:২৭550248
  • কেন পাগলা কিমের দেশ নাই নাকি?
  • lcm | 60.136.192.52 | ১৫ জুন ২০১২ ০৬:০৬550249
  • a_x করাপশন-এর কথা বলেছে। ভেনিজুয়েলায় হেব্বি করাপশন। কিউবা-য় কম। নর্থ কোরিয়া-ও সর্বজনবিদিত।
    ২০১১-এ র‌্যাংকিং --

    ডেনমার্ক - ২
    সিঙ্গাপুর - ৫
    ইউএস - ২৪
    চায়না - ৩২
    ভূটান - ৩৮
    কিউবা - ৬১
    ইন্ডিয়া - ৯৫
    ভেনিজুয়েলা - ১৭২
    নর্থ কোরিয়া - ১৮২

    http://en.wikipedia.org/wiki/Corruption_Perceptions_Index
  • cb | 202.193.160.10 | ১৫ জুন ২০১২ ০৯:২৮550250
  • ৫ এ আছি, ৯৫ তে ফিরব, আবার ৪১ এ যেতে হবে, বেশ শাট্ল ককের মত :)
  • Sibu | 118.23.41.126 | ১৫ জুন ২০১২ ১১:১১550251
  • ইউএস মোটে ২৪।এ? ওরা অবশ্য পারসেপশন ভাল ম্যানেজ করে। আর কিছু নিয়ে দুর্নীতি হচ্ছে দেখলে সেটাকে লিগ্যাল করে ফেলে। তার জন্য একটা সুপ্রীম ক্যাঙারু কোর্টও আছে। লবিইং, সিটিজেন্স ইউনাইটেড, বুশ ভি গোর, আরো কত্ত্ত সব।
  • কাদা | 69.93.162.173 | ১৫ জুন ২০১২ ১৩:৩২550252
  • আপনারা তো অনেকেই আমেরিকায় থাকেন/থেকেছেন, কেউ কয়েক মাস, কেউ কয়েক বছর, কেউ অনেক অনেক বছর। কারুর কারুর নিশ্চয়ই ঘুষ দেওয়া/নেওয়ার প্রত্যক্ষ অভিজ্ঞতা আছে - মানে কলকাতায় যেমন অনেকেরই থাকে তেমন। সেগুলো লিখুন না লিস্টি করে।

    "প্রত্যক্ষ" অভিজ্ঞতা কিন্তু!!
  • aka | 178.26.215.13 | ১৫ জুন ২০১২ ১৮:৪৭550253
  • আচ্ছা ভারত ছাড়া আর কোন দেশে রিয়েল ওয়েজ বেড়েছে গত কয়েক দশকে? ভারতে ডেফিনিটলি কয়েকটা সেক্টরে বেড়েছে।
  • Sibu | 84.125.59.177 | ১৫ জুন ২০১২ ২০:২৭550255
  • কাদার পোশ্নোটা বেশ ভাল। ভেবে দেখলাম, নিজের হাতে কোন দেশেই ঘুষ দেই নি, না ভারত, না আম্রিকা।

    ল্যাদোষের লিং নে আমার বক্তব্য হল ঐ ইনডেক্সটিতে পোচ্চুর গন্ডগোল আছে। এই যেমন ধরেন - The CPI generally defines corruption as "the misuse of public power for private benefit." তার মানে কি গভর্ণমেন্টের বাইরে কোথাও করাপশন নাই? তাপ্পর ভ্যালিডিটি সেকশনটি দ্যাখেন। A study published in 2002 found a "very strong significant correlation" between the Corruption Perceptions Index and two other proxies for corruption; Black Market activity and overabundance of regulation. অর্থাৎ রেগুলেশন আর ট্যাক্সো তুলে দিলেই এদের মতে কোরাপশন থাগবে না। তা তো বটেই, ব্যবসায়ীদের যদি ট্যাক্স না দিতে হয়, আর মানার মত আইন যদি না থাকে, তবে আর ঘুষ-ঘাসের দরকার কি? এছাড়াও পারসিভড করাপশন ইনডেক্সের আরো সব সমালোচনা আছে। সে ঐ উইকি পাতাটিতেই আছে।

    একটা উদাহরণ দেই। ধরেন এক ব্যাবসায়ী এক সরকারী কর্মকর্তারে কইল - আমার এই কাজটা করে দ্যান। আমি কিন্তু ঘুষ দেই না। তবে আপনে যদি রিটায়ার করেন (বা এই বালের চাগরি ছেড়ে দ্যান) তো আপনেরে একটা ১০-গুনো মাইনের চাগরি দেব। এইডারে কি কোরাপশন কইবেন? আম্রিগায় কিন্তু এইডা কমন ব্যাপার। উইকি এই নিয়ে সামান্য একটুখানি কয়েছে http://en.wikipedia.org/wiki/Revolving_door_%28politics%29।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন