এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • লাবণির গল্প, আকাশবাণী দিদির জন্য

    xi
    অন্যান্য | ১২ জুন ২০১২ | ২৩৭১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • xi | 161.141.84.131 | ১৪ জুন ২০১২ ০১:০৫548429
  • স্বয়ং জুকারবার্গকেই তো আমার মাঝে মাঝে এলিয়েন বলে মনে হয়। ঃ-)
  • মিলা | 213.116.48.98 | ১৪ জুন ২০১২ ০৮:২৬548430
  • পারমিতার একদিন ?
  • dukhe | 212.54.74.119 | ১৪ জুন ২০১২ ০৮:৩৪548431
  • ওঃ! কতদিন আগে সেই সিনেমা দেখে যশো বলেছিল - আজ পারমিতার একদিন কি আমারই একদিন!
  • aka | 85.76.118.96 | ১৪ জুন ২০১২ ০৮:৩৬548432
  • হয়ত এই টইতে যায় না। তাও বলি, মায়েদের সাথে মেয়েদের সম্পর্ক অনেক সময়েই খুব টানাপোড়েনের। বিশেষত সিবলিং রাইভালিরি থাকলে বেশ বেশি। কেন কে জানে?
  • অবাস্তব | 24.139.163.29 | ১৪ জুন ২০১২ ০৯:৫৭548433
  • স্রষ্টার সাথে সৃষ্টির দ্বন্দ।
  • একক | 24.99.87.35 | ১৪ জুন ২০১২ ১১:৫১548434
  • প্রচলিত ছকের সমপক্কের বাইরেও গল্প আছে. জগদীশ গুপ্তের সেই গপ্পো টা মনে নেই যেখানে মা সন্দেহ করতো বাপ আর মেয়ের রিলেশন নিয়ে . মেঘনাদ বাবু রা নাটক নাবালেন পড়ে. জে.জি. -র নাম নিয়েছেন কিনা জানিনে . আর ভয়ঙ্কর লেভেলে সম্পক্কের বিষ নিয়ে টানা-হ্যান্চ্রা আছে জীবনানন্দের উপন্যাস গুলোয় . মাল্যবান এর মেয়ের প্রতি বউ এর আচরণ মনে করুন, ওটা শুধু স্বামী-র প্রতি প্রেমহীনতা থেকে আসেনা .
  • যা | 24.96.69.51 | ১৪ জুন ২০১২ ১২:০৬548435
  • বিমল কর- আত্মজা।
  • kumu | 132.160.159.184 | ১৪ জুন ২০১২ ১২:২২548436
  • জাই,লাবণির যুদ্ধ ও উত্তরণের কথা পড়ে বড় ভাল লাগল,লাবণির যাত্রা যেন থেমে না যায় কোনদিন।
    লাবণির দুটি মস্তবড় সম্পদ ছিল-ঠাকুমা তার মা,বাবা ও মেন্টরের কাজ একাই অসাধারণ দক্ষতায় করে দিয়েছিলেন, এবং তার ছিল তীক্ষ্ণ মেধা ও বুদ্ধি।

    অনেক লাবণির তো থাকে না!!!
  • de | 190.149.51.68 | ১৪ জুন ২০১২ ১৬:৩৯548437
  • লাবণি চলুক--- উত্তরণের সেই বিশেষ স্তরে যেন সে পৌঁছায় যেখান থেকে পিছনে ফিরে দেখলে ফেলে আসা মানুষজনগুলোর জন্য শুধু মায়াই হবে-- আর নরম ভোরবেলার কুয়াশার মতো ঠান্ডা ভিজে ভিজে ভালোবাসায় মনটা ভরে যাবে!
  • pi | 82.83.85.246 | ১৪ জুন ২০১২ ১৮:৪৬548439
  • লাবণির জন্য শুভেচ্ছা রইলো।

    একটা জিনিস জানার ইচ্ছা ছিল, এমনি কি শুধু আমাদের মধ্যেই হয়, নাকি অন্য দেশেও ?

    তবে চট করে একটা কথা যোগ করে দি। আমাদের দেশেও অনেক অনেক মেয়ে মা র সম্পক্কোই কিন্তু এমনি না। ভাই অর নো ভাই।

    অন্যদিকে বাবা ছেলের মধ্যে এমনি টানাপোড়েন, ইগো ক্ল্যাশ, এও দেখেছি। এমনকি ভাই কি দাদাকে অভিযোগ করতেও, বোন বেশি পাচ্ছে, বাবার থেকে।

    একক, পুত্রসন্তানও তো সৃষ্টি। তাহলে ? ঃ)
  • Ishan | 202.43.65.245 | ১৪ জুন ২০১২ ২০:৪৫548440
  • মেয়েদের সঙ্গে মায়ের সম্পর্ক টানাপোড়েনের।
    মেয়েদের সঙ্গে শাশুড়ির সম্পর্ক টানাপোড়েনের।
    .....
    .....
    :) :)
  • xi | 161.141.84.239 | ১৪ জুন ২০১২ ২১:১৪548441
  • যারা যারা পড়ে মতামত দিলেন সবাইকে ধন্যবাদ।
    " জীবন বহিয়া যায়/নদীর স্রোতের প্রায়---"
  • a x | 138.249.1.194 | ১৪ জুন ২০১২ ২১:২৯548442
  • কিন্তু মায়ের ওপর রাগ/ক্ষোভের ছাপ যেন ভাই'এর ওপর না ফেলে লাবণি এটা চাইব। লেখাটাতে কোথাও একটা ভাইএর প্রতি তাচ্ছিল্য আছে মনে হল। হয়ত ভুল, হয়ত ওটা একটা ডিফেন্স মেকানিজম। মানুষের মেধা ইত্যাদি তো তার অংশ মাত্র, তার বাইরেও ভাইএর নিজস্বতা আছে নিশ্চয়ই।
  • xi | 161.141.84.239 | ১৪ জুন ২০১২ ২১:৩৯548443
  • অক্ষ,
    লাবণি আর ওর ভাইয়ের সম্পর্ক কিন্তু অপ্রত্যাশিতভাবে খুব ভালো, গোটা ছোটোবেলা জুড়ে তো বটেই, পরেও। ভাইটি ভারী নিরভিমান ও সাদাসিধে। তাছাড়া প্রচলিত পথের বাইরের নানা সৃষ্টিশীল কাজে আগ্রহী ও সক্রিয়।

    উপরের গল্পে মাত্র কয়েকটান রঙ পড়েছে, ডিটেল কিছু আসে নি, অবশ্য গল্পের উদ্দেশ্যও তা ছিলো না। এত ডিটেল লিখতে গেলে মহাভারত হয়ে যেতো, ছোটোগল্প থাকতো না। ঃ-)
  • a x | 138.249.1.194 | ১৪ জুন ২০১২ ২২:০৭548444
  • ভালো লাগল ঃ-)
  • xi | 161.141.84.239 | ১৪ জুন ২০১২ ২৩:৪৯548445
  • কুমুদি,
    লাবণির ওসব মেধা টেধা কিছু না, তবে লাবণির ঠাকুমা সত্যি ই মারাত্মক রকমের ছিলেন। ঐ বৃদ্ধা মহিলার মানসিক স্বাধীনতা অন্যরকমের ছিলো।
    সামান্য বাংলা বর্ণমালা, সংখ্যাপরিচয় আর সাধারণ হিসাব করতে পারা ছাড়া সেরকম কোনো প্রচলিত শিক্ষা মহিলার ছিলো না, অথচ কী তীব্র অনুসন্ধিৎসা ছিলো বৃদ্ধ বয়সেও! লাবণির কাছে গ্রহ নক্ষত্র গ্যালাক্সিদের কথা শুনতেন মনোযোগী ছাত্রীর মতন। আর ছিলো সৃষ্টিক্ষমতা। কুয়োকাটার সময় অনেক নিচ থেকে উঠেছে এঁটেল মাটি, সেই মাটি ছেনে ম্যাজিকের মতন তৈরী হচ্ছে অদ্ভুত সুন্দর সব পুতুল, সেই পুতুলের মাথায় আবার গোল খোঁপা! ঠাকুমা বানাচ্ছেন আর লাবণি ওর কাছের সেই বন্ধুনিটিকে নিয়ে এত্তো বড়ো বড়ো চোখ করে দেখছে। তারপরে সেই খই বানানো, গরম তাওয়ার উপরে বালি, নারকোল শলার গোছা দিয়ে একহাতে বালি পাক দিতে দিতে অন্য হাতে ধান দিচ্ছেন ঠাকুমা, সাদা ফুলের মতন খই ফুটে ফুটে পড়ছে পাশের ঝুড়িতে।লাবণির সেই বন্ধুটা দেখতে দেখতে আনন্দে লাফ দিতে দিতে বলছে, আরে, আরে, সত্যি!!!
    আরো এরকম কত ঘটনা---
    একটা অদ্ভুত ভাষাহীন গণিতহীন উপদেশহীন আশ্চর্য উপায়ে তিনি লাবণিকে নিজের সমস্ত কিছু দিয়ে গেছিলেন, লাবণি মনে করে সে যা কিছু যতটুকু করতে পেরেছে, সবকিছুর নেপথ্যে সেই বৃদ্ধা, যিনি না ফেরার দেশে চলে গেছেন লাবণির কলেজে ওঠার পরেই। কিন্তু কোথাও যেন তিনি রয়ে গেছেন, ঠিকই রয়ে গেছেন।
  • kiki | 69.93.194.54 | ১৬ জুন ২০১২ ২৩:৫৮548446
  • লাবনীকে খুব হিংসে দিলুম, অমন এক ঠাম্মা পেয়েছিলো বলে। ভাগ্যিস বাপ মায়ে খেদিয়ে রাখতো। নইলে আদর দিয়ে ন্যালাখ্যাপা বানিয়ে ছেড়ে দিলে সে আরো মারাত্মক হয় গো। জ্বলুনী নিয়ে ঘুরে দাঁড়িয়ে জিতে যাওয়া ঢের ভালো, নিজেই নিজেকে হারিয়ে অন্যের চোখে করুনার পাত্র হয়ে থাকার চেয়ে।ঃ)

    রাত হলো। ক্ষিসব বকছি। ভাগ্যি অন্য একটা টই খুঁজতে এয়েছিলুম। যদিও সেটা পেলুম্না।
  • Nina | 78.34.167.250 | ১৭ জুন ২০১২ ০৩:১১548447
  • xi
    আস্তে আস্তে মায়া মুছতে মুছতে কেন এগোতে হচ্ছে ??
    আমার এই পথ চলাতেই আনন্দ গাইতে গাইতে ( সে নিজের সুরেই হোক না ) এগিয়ে চল ---আমরা তোর এই কলমের মায়ায় তোর সঙ্গে জড়িয়ে থাকব!
    খাঁটি সোনা পুড়লে আরও ঝকঝকে হয়---তাই এটা দুঃখের গল্প নয়--
    মায়ের আদরে একটা সেই থোড় বড়ি খাড়া জীবন হত হয়ত! সোনার কলমের বদলে লোহার খুন্তি নিয়ে দিন কাটত--ধ্যুস!!!
  • xi | 161.141.84.239 | ১৭ জুন ২০১২ ০৩:১৩548448
  • লাবণির সন্দো হতো যে জেনেবুঝেই ওঁরা এটা করেছিলেন, যাতে কিনা "মাইয়া যুইঝ্যা খাইতে পারে", অর্থাৎ কিনা মেয়ে লড়ে বাঁচতে শেখে।
    শেষ পর্যন্ত তো দুনিয়ার সর্বজীব লড়েই বাঁচছে, সে ডারুইন বলেই যান আর নাই যান, এই হয়ে আসছে। ঃ-)
    গপ্পো পড়ার জন্য থ্যাংকু কিকি।
  • Nina | 78.34.167.250 | ১৭ জুন ২০১২ ০৩:১৭548450
  • ক্ষি,
    আস্তে আস্তে মায়া মুছতে মুছতে এগোতে হচ্ছে কেন ????
    আমার এই পথ চলাতেই আনন্দ --গাইতে গাইতে
    ( তা সে নিজের সুরেই হোক না কেন ) এগিয়ে চলুক লাবণী---আর তার কলমের মায়ায় জড়িয়ে থাকবে কত কত জন তার সঙ্গে।
    মায়ের আদরে সেই একটা থোড় বড়ি খাড়া জীবন হত হয়ত----সোনার কলমের জায়গায় লোহার খুন্তি নিয়ে দিন কাটত! ধ্যুস !
    এটা আনন্দের গল্প---জীবনযুদ্ধে জয়ের গল্প------
  • xi | 161.141.84.239 | ১৭ জুন ২০১২ ০৩:১৯548451
  • আরে ভাবি নিনাদি গেলেন কোথা? এতদিন পরে পেয়ে ভারী ভালো লাগলো। ঃ-)
    আরে নিনাদি সে যে রোজ চন্ডী শোনে, সেই যে সেইখানে রাজ্য হারিয়ে সুরথ রাজা আর বাড়ীর স্বজনদের কাছ থেকে বিতাড়িত বৈশ্য মিলে অবাক হয়ে ভাবে যাদের ছেড়ে এসেছে তাদের কথা ভেবেই কেন তারা দুজনেই এইরকম কাতর। দু'জনে মিলে মেধস মুনির কাছে গিয়ে বলে, "হে মহাভাগ বলো বলো আমরা কেন এমন দুখী/ বিষয়ে দোষ দেখি তবু মন সদা রয় বিষয়মুখী?"
    মুনি তাদের কন "মহামায়ার মায়ায় বদ্ধ সর্বজগৎ চরাচর।"
    অর্থাৎ কিনা মায়া থেকে মুক্তির পথ নেই। ঃ-)
    অনেক ঝঙ্ঝাট ঝামেলার পরে অবশ্য রাজা আর বৈশ্য দু'জনেরি একটা একটা হিল্লে হয়ে গেলো।
    সেসব আর তোময় কী বলি, সে তো তুমি সব জানোই। মহালয়াতেই তো শুনেছ। ঃ-)
  • Nina | 78.34.167.250 | ১৭ জুন ২০১২ ০৩:২২548452
  • বোঝো!! প্রথম লেখাটা উড়ে গেল--আবার লিখলাম--এখন দেখছি দুটো ই গ্যাঁট হয়ে বসে আছে---উফ
  • Nina | 78.34.167.250 | ১৭ জুন ২০১২ ০৩:২৬548453
  • ক্ষি, সত্যি এমন ভাই বোন আমি দেখিনাই আর----বাবা মা কেই প্রণাম জানাই আর ঠাকুমা কে একেবারে সাষ্টাঙ্গে ঃ-))
  • xi | 161.141.84.239 | ১৮ জুন ২০১২ ০২:৪০548454
  • পাই, কেমন করে জানি নজর এড়িয়ে গেছিলো তোমার পোস্টটা।
    তোমার প্রশ্নগুলো আমারও, কিন্তু উত্তর জানা নাই। কেউ হয়তো জানেন, ভবিষ্যতে হয়তো বলবেন।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে প্রতিক্রিয়া দিন