এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  নাটক

  • রাষ্ট্রপতি নির্বাচনঃ প্রহসন

    shiyal
    নাটক | ১৪ জুন ২০১২ | ৮১৫১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ডিডি | 133.237.15.232 | ১৮ জুলাই ২০১২ ১৯:২৭548112
  • এই যে দারুন আত্মত্যাগের জীবন ছিলো সে সময়ের কমুনিস নেতাদের মধ্যে , এখন তার কিছু রেলেভান্স আছে?

    দেখি তো প্রকশ্যে কোটো কোটি টাকা ডাকাতি করে কর্নাটকে রেড্ডী ব্রাদার্স আর গৌড়া পরিবার,হায়দ্রাবাদে জগোন, মান্দ্রাজে সব দল, মায়াবতী.... সবাই দিব্যি ইলেকশনে জিতে যায়।

    জ্যাঠাছেলে বিড়ি খায় , ঘুষ খায় দারোগায়... তেমতি এটি একটি স্বতঃসিদ্ধ ঘটনা যে নেতারা করাপ্ট হবে। এতে আশ্চর্য্যের কি আছে?

    জনগনের এতো বড়ো অধঃপতন ঘটে যাচ্ছে তাও আপনেরা চুপ করে থাকেন ?
  • PT | 213.110.243.23 | ১৮ জুলাই ২০১২ ১৯:৩৫548113
  • রন্তিদেব যদি সব কিছুর ব্যাখ্যা ও সব সমস্যার সমাধান জানে তাহলে তাকেই তো কারাতের জায়গায় বসিয়ে দিলে সব ল্যাঠা চুকে যায়।

    আর বামপন্থীরা এক সময়ে লঙ্কাপোড়া দিয়ে ডাল ছাড়া রুটি খেত - তাই এখনও খাবে এইসব বালখিল্য সুলভ তত্বকথা শুনতে শুনতে বৃদ্ধ হতে চললাম। এখনও ডাল ছাড়া রুটি খেলে ধরে নিতে হবে যে চার-পাঁচ দশক ধরে বামেদের অন্দোলনের কোন ফলই ফলেনি। সেটা তো আরও হতাশার ব্যাপার হত। তাছাড়া বামেরা যখন লঙ্কাপোড়া দিয়ে রুটি খেত - তখ্নকার কাগজগুলোতে বামেদের অমুকের দলাল ইত্যাদি বলে অনেক লেখা ছাপা হত। রন্তিদেবের গুরুদেব বরুণ সেনগুপ্ত বামেরা বিরোধী দলে থাকাকালীন (এবং লঙ্কাপোড়া খাওয়াকালীন) রোজ সকালে বামেদের গাল দেওয়া লেখা আবাপ-তে না ছাপা পর্যন্ত জল খেতনা। রন্তিদেব তো সেব্যাপারে এখনো বাচ্চা!!
  • ডিডি | 133.237.15.232 | ১৮ জুলাই ২০১২ ১৯:৪৫548114
  • বরুন সেনগুপ্ত অতিরিক্ত মদ্যপানের ফলে গ্যাস্ট্রিক রোগে ভুগতেন। উনি নিজে লংকা খেতেন না ,শুধু তাই ই নয় যারা লংকা খায় (ভেজে বা কাঁচা অবস্থায়) তাদেরকেও দু চক্ষে দেখতে পারতেন না। কমুনিসদের নিয়ে এটাই তার রাগের কারন। উনি তো টিয়াপাখীদের এগেনিস্টেও কড়া সম্পাদকীয় লিখতেন।

    রন্তিদেব মোটা মানুষ। সুগারও আছে। যারা ডায়েট করেন তাদের খুব শ্রদ্ধার চোখে দেখেন।

    আসলে একটু পড়াশুনা করে, ভিতরের খবর নিয়ে তবেই কমেন্ট করা উচিৎ। নয়তো আলোচোনার সিরিয়াসনেস থাকে না।
  • rajesh khanna | 116.198.215.161 | ১৮ জুলাই ২০১২ ২৩:২২548115
  • শালা সিপিএম ও ভাবেনি লোকে ওদের নিয়ে এতো আলোচনা কর্বে। আমিও করতাম টাইপ করতে পারছি না।
  • ডিডি | 120.234.159.216 | ১৯ জুলাই ২০১২ ১৩:৩১548116
  • কিছু অবোধে শুধু শুধু দিদিকে নিয়ে খিল্লি করছে। সে তো নতুন কিছু না, যীশু খ্রীষ্ট থেকে দেবানন্দ- সকল মহাজীবনকেই এমন কাঁটার মুকুট বা বিছুটি মাখা নেক স্কার্ফ পরতে হয়। মমতাকেও। আহা।

    দেখুন, মমতা কি কয়েছিলেন পোনোব দাকে কখনো কদাপি ভোট দেবো না? বলেন নি।
    উনি কি কয়েছিলেন পুর্ণ সাংমকেই ভোট দিবেন ? না, বলেন্নি।

    তবে রেসে যদি নামতেন তবে কালামকে ফার্স্ট প্রেফারেন্স দিতেন। কালাম নেই তাই বিড়ম্বিত,দুঃখিত, বিষাদিত হয়ে জোটের প্রতি বৃহত্তর অংগীকারের দায় বদ্ধতায় শেষমেষ পোনোবদাকেই ভোটাচ্ছেন।

    ওনার সিদ্ধান্ত ছিলো "এখন নো কমিটমেন্ট। শুধু প্রটেস্ট।একেবারে লাস' মোমেন্ট পর্যন্ত্য ন্যাজে খেলিয়ে ডিসিসন নেবো। " উনি সেই সিদ্ধান্তে অটল রইলেন।
  • প্পন | 226.52.215.232 | ১৯ জুলাই ২০১২ ১৪:১১548117
  • ভুল কিছু করেননি।

    কং যদি রাজ্যে বিধানসভা নির্বাচনের আগে জোট শেষমুহূর্ত অব্দি ঝুলিয়ে রাখতে পারে, মমতারই বা কী দায় পড়েছে আগ বাড়িয়ে পোনব্দাকে সাপোর্ট করার? আর করাতবাবু কী করেন তাও তো দেখার দরকার ছিল।

    বাকিটা ডিডিদা যেমনটি কইলেন।
  • ranjan roy | 24.99.238.221 | ১৯ জুলাই ২০১২ ১৫:০৯548118
  • কাল রাতে আবাপানন্দে সিপিএম নেতা তাপস সিন্হা ও গৌতমবাবুর কথায় নির্মল আনন্দ পাওয়া গেল!
    এঁরা মানতেই রাজি ন'ন যে সিপিএম কং-তিনু জোটের খেউড় দেখে ঝোপ বুঝে কোপ মারতে কং ক্যান্ডিডেটকে সমর্থন করেছেন। যখন সুমন বুদ্ধবাবুর ৭ জুলাইয়ের জনসভার ক্লিপিং দেখালো-- যেখানে প্রাক্তন মুখ্যমন্ত্রী স্পষ্ট বলছেন যে বঙ্গের শাসক কুলের আভ্যন্তরীন দ্বন্দ্বের সুযোগ নিয়ে রাষ্ট্রপতি নির্বাচনের সময় সিপিএমের ফায়দা তোনারাওলার লাইন ঠিক,--- তখন ওঁরা বল্লেন যে বুদ্ধবাবু আসলে দ্বন্দ্বমূলক বস্তুবাদের কথা বলছিলেন, সেই দ্বন্দ্ব আরও প্রকট হবে। তাপস তারপর দ্বন্দ্বমূলক বস্তুবাদ আর বিজ্ঞান যে এক এবং কেন এক তা নিয়ে খানিকক্ষণ হ্যাজালেন। মাইরি!
    যখন জিগ্যেস করা হল যে কেন সিপিএম কং এর বিত্তমন্ত্রীকে সমর্থন করলো তখন তাপস বল্লেন-- আসলে রাষ্ট্রপতি নির্বাচনকে আমরা লিবারাইজেশন নিয়ে জন-আন্দোলনের বাইরে রাখতে চাই। সেখানে এমন একজন কে চাই যিনি দল ও রাজনীতির ব্যাপারে নিরপেক্ষ থেকে তাঁর গুরু দায়িত্ব পালন করবেন।
    উনি আগেও তাঁর নিরপেক্ষতার প্রমাণ দিয়েছেন বর্তমানেও দিচ্ছেন ও ভবিষ্যতেও দেবেন বলে আমাদের বিশ্বাস। এটা নিজেদের ডিফেন্ড করতে সিপিএম এর নতুন লাইন মাইরি!
    পোনব-দল ও রাজনীতি নিরপেক্ষ?
  • pi | 82.83.90.116 | ২৫ জুলাই ২০১২ ১৯:৪৫548119
  • Arvind Kejriwal has questioned why the Prime Minister is afraid of an impartial probe.

    “If there had been a Lokpal in place then Pranab Mukherjee couldn’t have become President,” he said.....

    “Today we will place before you the allegations of corruption against PM, Pranab Mukherjee, Kapil Sibal and Virbhadra Singh,” Kejriwal said.
  • maximin | 69.93.243.80 | ২৫ জুলাই ২০১২ ২০:৩২548122
  • DNA 12 July -- Sources in the vice-president secretariat said Ansari was exchanging letters with home ministry seeking amendments to the 1999 vice-president pension, housing and other facilities rules seeking certain amenities at par with retired presidents. The home ministry had forwarded the proposals to the finance ministry.
  • PT | 213.110.243.23 | ২৫ জুলাই ২০১২ ২০:৩৯548123
  • এতদিনের অর্থমন্ত্রীর অভিজ্ঞতা আর একটা রাষ্ট্রপতি পদলাভের পরে এই সহজ সত্যটা বোঝা গেল?
    "Trickle-down theories do not address the legitimate aspirations of the poor. http://in.news.yahoo.com/trickle-down-wont-eliminating-poverty-pranab-105542053--finance.html
  • ranjan roy | 24.99.108.125 | ২৬ জুলাই ২০১২ ০০:২৩548124
  • হাই-পেডেস্টলে বসে বাণী দেয়া!
  • maximin | 69.93.243.80 | ২৬ জুলাই ২০১২ ০০:২৯548125
  • আহা সবাই বাণী দেবে, শুধু হাই পেডেস্টালে বসলে বাণী দেওয়া বারণ?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল প্রতিক্রিয়া দিন