এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • a x | 138.249.1.206 | ০৬ জুন ২০১৪ ০২:৫৮547518
  • এখানেই থাক -

    http://www.theguardian.com/science/2014/feb/14/genes-influence-male-sexual-orientation-study

    A study of gay men in the US has found fresh evidence that male sexual orientation is influenced by genes. Scientists tested the DNA of 400 gay men and found that genes on at least two chromosomes affected whether a man was gay or straight.

    A region of the X chromosome called Xq28 had some impact on men's sexual behaviour – though scientists have no idea which of the many genes in the region are involved, nor how many lie elsewhere in the genome.

    Another stretch of DNA on chromosome 8 also played a role in male sexual orientation – though again the precise mechanism is unclear.

    Researchers have speculated in the past that genes linked to homosexuality in men may have survived evolution because they happened to make women who carried them more fertile. This may be the case for genes in the Xq28 region, as the X chromosome is passed down to men exclusively from their mothers.

    Michael Bailey, a psychologist at Northwestern University in Illinois, set out the findings at a discussion event held in conjunction with the annual meeting of the American Association for the Advancement of Science in Chicago on Thursday. "The study shows that there are genes involved in male sexual orientation," he said. The work has yet to be published, but confirms the findings of a smaller study that sparked widespread controversy in 1993, when Dean Hamer, a scientist at the US National Cancer Institute, investigated the family histories of more than 100 gay men and found homosexuality tended to be inherited. More than 10% of brothers of gay men were gay themselves, compared to around 3% of the general population. Uncles and male cousins on the mother's side had a greater than average chance of being gay, too.

    The link with the mother's side of the family led Hamer to look more closely at the X chromosome. In follow-up work, he found that 33 out of 40 gay brothers inherited similar genetic markers on the Xq28 region of the X chromosome, suggesting key genes resided there.

    ডিন হেমারের সহজ ভাষায় বক্তব্য -
  • pi | 24.139.221.129 | ০৬ জুন ২০১৪ ১৪:০৬547519
  • এই রিসার্চ অনেক বিপজ্জনক দিকে নিয়ে যেতে পারে বলে মনে করি, যা এই বিজ্ঞানীর নিজেরও কনসার্ন।

    Dr Hamer adds: ''That does not mean we have found a gay gene.''

    Despite his protestations, however, this has not stopped the world from interpreting his research in this simplistic way. Indeed, he has admitted in the past that finding a gene for homosexuality may be possible. And it is likely that someone, somewhere will attempt to use his work to develop a test for gayness, something he has said he would do everything in his power to stop...
    The overriding concern, however, has been that Dr Hamer's work would lead to the development of a genetic test. Last year, Dr Hamer addressed this fear at the annual meeting of the American Association for the Advancement of Science. ''People are worried that eventually someone - scientists, the military or insurance companies - might try to develop blood tests for sexual orientation, or a prenatal test so that expectant mothers could abort a foetus at risk of being gay. I think this would be wrong, unethical, and a terrible abuse of research. It's wrong to discriminate on the basis of genes.''

    Dr Hamer said he would try to prevent anyone from developing such a test. ''We'll have the intellectual property rights for that work and that means we will be able to not give those rights to people who are likely to commercialise them.''

    এটা এনশিওর করতে পারবেন তো ? পারলেই ভালো।

    তাছাড়া, This left some people asking what then was the point of doing such research?

    এবং এই ধরণের রিসার্চ নিয়ে আমি এই আপত্তিটিত সাথেও কিছুটা সহমত।
    the research was condemned by some gay groups and scientists who felt it proved nothing except to demonstrate the gullibility of those who want to believe in the genetic determinism of complex human behaviours. ''If you are investigating the causes of homosexuality,'' said gay activist Peter Tatchell, ''why not look at the causes of heterosexuality? The implication is that heterosexuality is normal, natural and unproblematic.''
  • KD | 172.129.251.17 | ০৬ জুন ২০১৪ ২১:৩৩547520
  • রিসার্চের বিরুদ্ধে আপত্তিতে ঠিক সহমত হতে পারলাম না, কয়েকটি কারণে। প্রথমত, সমস্ত কিছু ছাপিয়ে এই গবেষণার ফলাফল বলতে চাইছে যে সমকামিতা একটা জিন-ঘটিত, জন্মগত পরিস্থিতি। অর্থাৎ মানুষ (এবং জীবজগতের অন্যান্য প্রাণীকুল)-এর মধ্যে সমকামিতার উপস্থিতি স্বাভাবিক এবং প্রাকৃতিক। তাই বর্তমান সমাজে সমকামিতার বিরুদ্ধে যতরকমের যুক্তিতর্ক খাড়া করার চেষ্টা করা হয়, সেগুলো নিতান্তই স্থূলবুদ্ধি এবং অজ্ঞতাপ্রসূত।

    দ্বিতীয়ত, জেনেটিক্স সম্বন্ধে সম্যক ধারণা থাকলে সহজেই বোঝা যায় যে দুটো ক্রোমোজোম-এর বিশিষ্ট অঞ্চলে দুটো মার্কার-এর সাথে সমকামিতার যোগসূত্র পাওয়া গিয়েছে, বাংলায় বললে এটা ঠিক খোলসা হয়না - অ্যাসোসিয়েশন দেখা গেছে, তার মানে কখনোই এই নয় যে এই মার্কারগুলোর কোনরকম ণিজন্ত বা কার্যকারণবাচক ভূমিকা রয়েছে সমকামিতার ক্ষেত্রে। এবং এই দুটো ছাড়া বাকি একুশ জোড়া ক্রোমোজোম-এ যে অন্য কোথাও কোন মার্কার নেই, সেটা একেবারেই অজানা।

    তৃতীয়ত, উপরোক্ত কারণেই বৈজ্ঞানিক নিয়মাবলী অনুসরণ করে "সমকামিতার পরীক্ষা" উদ্ভাবন করা সম্ভব নয়। দুটো মার্কার ম্যাচিং ইস সিম্পলি নট গুড এনাফ। বিশেষত যখন অন্যান্য আরো মার্কার থাকতে পারে। কিন্তু এদিকে আবার প্রচুর মার্কার-এর উপস্থিতি একটা আলাদা ফেনোটাইপ-এর পরিচায়ক হতেই পারে, যেটা কিনা আরও গভীরভাবে প্রমাণ করবে সমকামিতার স্বাভাবিকতা এবং প্রকৃতিগত চরিত্র।

    চতুর্থ, ওই জেনেটিক কিওর ফর হোমোসেক্সুয়ালিটি-র ধারণাটা নিতান্তই হাস্যকর, কারণ চূড়ান্ত অবৈজ্ঞানিক। তর্কের খাতিরে ধরে নিলাম ওই দুটো অঞ্চলেই টার্গেটেড মিউটেশন ঘটাতে পারলে বা নিষ্ক্রিয় করে দিতে পারলেই সমকামিতা থেকে মুক্তি। কিন্তু তার ফলে যে অন্য কি প্রবলেম-এর উৎপত্তি ঘটবে শরীরে অন্যত্র, তার কোন ঠিকানা নেই। উদাহরণ স্বরূপ - মধ্যিখানে খুব উঠেছিল, ঘ্রেলিন নামক এক মেটাবলিকালি ক্রিয়াশীল হর্মোন নিয়ে, সেটা মস্তিষ্কের উপর কাজ করে খিদে বাড়ায়, মোটা করে, ইত্যাদি। তাই চিন্তা করা হোলো সেটাকে নিষ্ক্রিয় করে দিতে পারলেই ব্যাস, সব রোগা ঝরঝরে হয়ে পড়বে। যেই না মাউস মডেল-এ ঘ্রেলিন-কে নিষ্ক্রিয় করা হোলো, ইঁদুররা তো রোগা হয়ে গেল, কিন্তু দেখা গেল প্রচণ্ড ভাবে অ্যালার্জি এবং ইনফ্লামেশন-ঘটিত অসুখে ভুগছে, হাইপোগ্লাইসেমিক হয়ে পড়ছে, এবং বিভিন্ন সাইকোলজিকাল অসুখে আক্রান্ত হয়ে পড়ছে - কারণ শরীরে সাধারণত ঘ্রেলিন সেগুলোকে ম্যানেজ করে থাকে। সুতরাং ঘ্রেলিনকে সরাসরি আর কিছু করা গেলনা।

    এবং পঞ্চম, পিটার ট্যাচেল-এর আপত্তিতা একটু বেশি প্রতিক্রিয়াশীল এবং একটু কম বৌদ্ধিক। দ্য ইম্পলিকেশন ইস নট দ্যাট হেটেরোসেক্সুয়ালিটি ইস "নরমাল" (হোওয়াট ইস নরমাল, ইন্ডীড?) অর "ন্যাচারাল" অর এনিথিং সো রেস্ট্রিক্টিভ। বিসমকামি, সমকামি এবং উভকামি মানুষ সিম্পলি কয়েকটা সাবসেটস অফ হিউমানিটি, অ্যাণ্ড সিসজেন্ডার, ট্রান্সজেন্ডার এবং অ্যাজেন্ডার নিয়ে জেন্ডার আইডেন্টিটি ইস আ লার্জ স্পেকট্রাম। নিতান্তই সমাপতনে বিসমকামি এবং সিসজেন্ডার মানুষ সংখ্যাগরিষ্ঠ। সুতরাং প্রভেদগুলো কোথায় হতে পারে, সেগুলো বোঝার চেষ্টাটা আমার মনে হয়না স্বকীয়ভাবে খারাপ।

    বিশেষত, মনে রাখা দরকার যে মাইক বেইলি বা ডিন হেমার এই কাজগুলো না করলে পৃথিবীময় আর কেউ যে খারাপ উদ্দেশ্য নিয়ে এই কাজ করবে না, সেটা নির্দিষ্ট করে দিতে পারাটা একান্তই অসম্ভব। এখানে অ্যাট লীস্ট একজন কনশিয়েন্সাস বিজ্ঞানী কাজটা করেছেন, এবং তিনি এর ফলাফল সম্পর্কে সচেতন।
  • pi | 24.139.221.129 | ০৬ জুন ২০১৪ ২১:৪১547521
  • জেনেটিক কিওর ফর হোমোসেক্সুয়ালিটি তো হাস্যকর বটেই, কিন্তু এই নিয়ে তো কম চেষ্টা চলে না ! এই গবেষণা সেই ঘরানাকে আরো উস্কে দিতে পারে, ভয়টা সেখানে। হেমার নিজে করবেন না, কিন্তু অন্যদের করা আটকাবেন কীকরে ? উনি নিজেও এটা নিয়ে বেশ কনসার্নড।
  • | ০৬ জুন ২০১৪ ২১:৫৯547522
  • কিন্তু সামগ্রিকভাবে, মানে অন্যান্য জেনেটিকাল বৈশিষ্ট্যগুলো জেনেটিকালি মডিফাই করার চেষ্টা কেমন স্কেলে হচ্ছে? ধর বেঁটেকে লম্বা বানানো কিম্বা কালোকে ফর্সা বানানৈর চেষ্টা?

    এমনিতে এই চেষ্টার সাইড এফেক্টগুলো নিয়ে আমি সচেতন, আশঙ্কাগুলো নিয়েও। কিন্তু এই মুহূর্তে সেটা কতটা ফীজিবল?
  • riddhi | 146.165.191.24 | ০৬ জুন ২০১৪ ২২:১৬547524
  • " so that expectant mothers could abort a foetus at risk of being gay. I think this would be wrong, unethical" আনেথিকাল কেন বুঝ্লাম না। আর এরকম হবার চান্স খুব কম, যারা হোমোর বিরুদ্ধে তারাও মোস্টলি এবোর্শানের বিরুদ্ধে। ভগবান অনেকরকম বন্দোবস্ত করে রেখেছেন।
  • Ekak | 24.99.69.223 | ০৬ জুন ২০১৪ ২৩:০১547525
  • ধুর একটা বিশাল অংশের লোক এবর্শনের স্বপক্ষে এবং হমসেক্সুয়ালিতির বিরুদ্ধে । রিধ্ধি যে সেট তার কথা বলছে ওটা ক্রিসচিয়ান কমিউনিটি । ভারতের ক্ষেত্রে খাটেনা । হুহু করে এবরশন বাড়ছে গোবলয়ে এবং তারা হোমো সেক্সুয়ালিটি র বিপক্ষে । মোদ্দা কথা টুক করে এবরশন করিয়ে এলে কোনো সামাজিক লজ্জা নেইকিন্তু ছেলে মেয়ে হোমো হলে লজ্জার । মানুষের চিন্তার গতিবিধিতে সোশাল ভিসিবিলিটি একটা বড় শর্ত । এই কারণেই ক্লাসিক প্যারামিটার সেট দিয়ে ওপর থেকে এপ্লাই করা যায়না । যদি যেত তাহলে জাতীয়তাবাদের সাপোর্টার রা ক্লিনিকে গিয়ে ককেশিয়ান স্পার্ম এর জন্যে মিনিমাম আট থেকে আঠেরলাখ তাকাখরচ করত না । সবাই সব জানে কিন্তু এইনিয়ে চাড্ডি রাও চুপ । হুলিয়ে ককেশিয়ান জীন পুল ঢুকছে ইন্ডিয়া তে ।
  • riddhi | 146.165.191.24 | ০৬ জুন ২০১৪ ২৩:৩৫547526
  • নাহ, আমি আম্রুদেশের কথাই বলছিলাম। হ্যামার সাহেব নিশ্চয়ী আম্রু আর ইউরোপের কথা মাথায় রেখেই এগুলো বলেছেন।
    কিন্তু এই "এবরশন বাড়ছে গোবলয়ে এবং তারা হোমো সেক্সুয়ালিটি র বিপক্ষে । মোদ্দা কথা টুক করে এবরশন করিয়ে এলে কোনো সামাজিক লজ্জা নেইকিন্তু ছেলে মেয়ে হোমো হলে লজ্জার " কিন্তু এই গে ছেলে না হবার জন্য এবোর্শান ঠিক আনেথিকাল বা আন্ডিসায়্রেবেল কেন? রেতোরিকাল প্রশ্ন না, সত্যি জানি না। কন্যাভ্রুনের সাথে অব্ভিয়াসলি একটা প্যারালেল এসে যায়, কিন্তু ঐদিকে যাচ্ছি না। প্রিনেটাল জেনেটিক টেস্টিং এ কত আর্লি গে-জিন ধরা পড়বে(যদি আদৌ এরকম টেস্টিং সম্ভব হয়).. হ্যামারের ভয়টা কি বোঝার চেষ্টা করছি।
  • Ekak | 229.64.72.129 | ০৬ জুন ২০১৪ ২৩:৪৮547527
  • এথিক্স ফেথিক্স এ যাচ্ছিনা । কোনো ন্যাচারাল দায়ভার্জিং প্রসেস কে এভাবে কন্ট্রোল করার চেষ্টা করাটা ইকলোজিকালি রঙ । কন্যাভ্রুণ হত্যাও যেকারণে অনুচিত । এই যৌন রেশিও গুলো নিজেদের মত করে ঘাঁটতে গেলে আলটিমেটলি ঘন্ট পাকাবে । খুব বেসিক জায়গা এটাই । বাযপলিতিক্স ইত্যাদি এনে জটিল না করেও এটুকু তো বোঝাই যায়।

    দ্বিতীয়ত , গে জীন বলে যদি এক্স্ল্কুসিভ দিপেন্দেন্সী আছে কিনা সেটা কিন্তু প্রুভ্দ নয় । প্রমানের ব্যাপার ও নয় সেটা । যৌনতা একটা চয়েস ।সেটা কার জন্মগত কার পরিবেশ গত কার দুটোই সেসব এর ওপরে তার চয়েসের অধিকার দিপেন্দ করেনা । যেই মুহুর্তে এক্সক্লুসিভ দিপেন্দেন্সী ফ্যাক্টর এর তত্ত্ব লেজিটিমেসি পাবে তার বিশাল কুপ্রভাব পরবে সমাজে । সমস্ত কালচারাল -থট -বিহেভেরিয়াল ডাইভারসিটি কে স্কুইজ করে এনে একটা দিফায়ন্দ মদ্দা-মাগী সেট এ ঢুকিয়ে দেওয়া , ভাবলেই শিউরে উঠি !
  • pi | 192.66.55.182 | ০৭ জুন ২০১৪ ০১:০৭547528
  • কন্যাভ্রুনের সাথে অব্ভিয়াসলি একটা প্যারালেল এসে যায়, কিন্তু ঐদিকে যাচ্ছি না। .. কেন ? মানে যাচ্ছিস না কেন ?
  • ? | 212.142.114.35 | ০৭ জুন ২০১৪ ১০:৩৬547529
  • কুজিনের কারনে সমকামিতা, এটা প্রমান হলে সমকামিতা রোগ নয় কেন?
    রামদেবজী ত্রিকালজ্ঞ মহাপুরুষ।
  • bip | 78.33.140.55 | ০৮ জুন ২০১৪ ০৫:০৯547530
  • গে জিন বার করার সব প্রয়াস ভুলভাল বলে প্রমানিত- বরং নেচারে প্রকাশিত পাবলিকেশন অনুযায়ী-আমরা সবাই উভগামী-সামাজিক এবং ঐতিহাসিক কারনে বর্তমান সমাজে বিষমগামীকে স্বাভাবিক বলে ধরা হয়। ২০০০ বছর আগেও এমন ধরা হত না। রোমান সৈন্যদের মধ্যে সমকামীতা ছিল স্বাভাবিক-আবার তারাই রেপ করত-বাড়িতে বৌ ও থাকত। আর লেসবিয়ান সেক্স ব্যাপারটা ভারত সহ সব সভ্যতাতেই খুব স্বাভাবিক ছিল -কারন যুদ্ধ ও বিদেশে থাকার জন্য ছেলেরা মেয়েদের জন্য সময় দিতে পারত না।

    সেই জন্যেই সমকামীদের সেক্স নিয়ে আমার সমস্যা নেই-কিন্ত বিবাহ ব্যাপারটা -যে স্টেটকে স্বীকার করতে হবে, তাদের সম্পর্ক, তা বাড়াবারি।
  • pi | 24.139.221.129 | ০৯ জুন ২০১৪ ২০:৪৭547531
  • এ কী কথা শুনি আজ বিপদার মুখে !
    সমকামিতা 'উদ্ভ্রান্ত অসুস্থ পশ্চিমী সমাজের প্রতিফলন' নহে ? ঃ) সমকামিতা নিয়ে আপনার সেই বিখ্যাত পিডিএফ টা আরেকবার পড়তে ইচ্ছে হচ্ছিল, পাওয়া যাবে ? ঃ)

    যাই হোক, বিয়ে স্বীকার করা বাড়াবাড়ি কেন ?
  • bip | 78.33.140.55 | ১০ জুন ২০১৪ ১৬:২৫547532
  • পাই
    আমি ত কোন মৌলবাদি লোক নই যে এক ধারনা নিয়ে সারাজীবন বসে থাকব। ওই বিতর্কের পরে অনেক গবেষনাপত্র আর ইতিহাস পড়ে আমার ধারনা বদলেছে। তবে গে লবি অনেক ভুল তথ্য বাজারে ছেড়েছে-এটাও ত ঠিক।

    বিয়ের স্বীকৃতি দিয়ে কি লাভ? বরং তারা বাচ্চা এডপ্ট করলে তার স্বীকৃতি দিলেই যথেষ্ঠ।
  • S | 81.191.150.74 | ১০ জুন ২০১৪ ১৮:১৭547533
  • বিয়ের স্বীকৃতিতে লাভটা আর্থিক।ম্যারেড কাপলরা অনেক আর্থিক সুবিধা পেয়ে থাকেন - যথা ইনকাম ব এস্টেট ট্যাক্স ছাড়, আর্মিতে স্পাউসদের জন্যেও কিছু বিশেষ সুবিধা থাকে।বিয়ের স্বীকৃতি না থাকলে গে কাপলরা সারা জীবন একসাথে থেকে, বাচ্চা অ্যাডপ্ট করেও সেই আর্থিক সুবিধা পাবেন না।
    গত বছর সুপ্রীম কোর্ট ডিফেন্স অফ ম্যারেজ অ্যাক্ট বা ডোমাকে আনকন্স্টিটিউশনাল বলে রায় দিয়েছিল।এই কেসটা শুরুই হয়েছিল এস্টেট ট্যাক্সকে কেন্দ্র করে।যিনি এই কেসটি করেছিলেন, সেই এডিথ উইন্ড্সরকে প্রায় সাড়ে তিনশ হাজার ডলার এস্টেট ট্যাক্স দিতে হচ্ছিল কারণ ফেডেরাল গভর্নমেন্ট এতদিন গে ম্যারেজ কে স্বীকৃতি দিত না।
  • pi | 24.139.221.129 | ১০ জুন ২০১৪ ১৮:৩৯547535
  • খামোখা বিয়ের স্বীকৃতি দেওয়া হবেনাই বা কেন, সেই পয়েন্টটাই তো বুঝলাম না।
  • pi | 24.139.221.129 | ১০ মার্চ ২০১৫ ২১:৪১547536
  • এই আকালে অন্তত একটা ভাল খবর।

    A Hindu Muslim Gay Wedding? Saptarshi and Adil Are The Boldest Couple We Know
    By Kunal Anand | Posted on March 4, 2015

    A wedding in Santorini, an island off the coast of Greece sounds perfectly romantic. For Bengaluru boys Saptarshi and Adil, it is not a choice as much as a compulsion, because (as everyone knows), gay marriage isn't legal in India. The duo are significant, not only because they met at the a Queer Pride Parade, but because 3 weeks after they exchanged numbers at the event, the Supreme Court re-criminalized same-sex marriages. Forget marriage, many gay men and women even changed their decision to "come out" to their parents. But not for the two. "Once Adil had met my parents and they got to know each other well, it (the idea of marriage) was already in my head."They're also kind of important because of this cute video - Saptarshi proposed after carrying out a flash mob, starring their friends“He wasn’t aware of it at all," says Saptarshi about Adil, “while the planning had been on since mid-February”, he chuckles. “Everyone there started clapping and cheering us”, Oh yeah - they're also from two different religions. To avoid any conflict, they’re opting for a Christian style wedding in a church. Sorry guys, no drama, pure lurve.?

    http://m.indiatimes.com/news/india/a-hindu-muslim-gay-wedding-saptarshi-and-adil-are-the-boldest-couple-we-know-230724.html
  • pi | 24.139.221.129 | ২৫ ডিসেম্বর ২০১৭ ২২:২৭547537
  • দুই বাঙালি লেসবিয়ান মেয়ের বিয়ের ভিডিও খুব ছড়িয়েছে, নিজেরাই দিয়েছেন। কোলকাতাতেই হয়েছে মনে হয়। এদিকে সে খবর আসতেই লোকজনের বক্তব্য, বিয়ে কেন। এতো সেই সম্পত্তির জন্য , রিগ্রেসিভ প্রথা ইঃ ইঃ।
    এসব প্রশ্ন এলে মনে হয়, বিয়ে করা সম্পত্তির ইনহেরিটেন্স , এটা মনে করে কজন হেটেরো বিইয়ে না করে প্রতিবাদ করেন ? যাহোক, সে কেউ করতে পারেন, কেউ নাও পারেন। এখানে বিয়ে করে বিপ্লব কেউ করছে বলে ক্লেইম ওও করছে না। কথাটা সমান অধিকারের। হেটেরো লোকজন চাইলে বিয়ে করতে পারে ( সে সম্পত্তির কথা ভেবে হোক, না ভেবে হোক, সামাজিক অনুষ্ঠান করে সবাই মিলে আনন্দ করার কথা ভেবে হোক, রীতি নীতি মানতে ইচ্ছে হলে হোক), পয়েন্ট হল, এর মধ্যে যেকোন কারণে ইচ্ছে হলেও সমকামীরা নবিয়ে করতে পারেন না।ীবং সেটা অধিকারের প্রশ্নে অসম। তাই সেটা করা হলে অবশ্যই স্বাগত। আইনতঃ করতে পারলে আরৈ। বিয়ে কত রিগ্রেসিভ সেটা এই গে লেসবিয়ানদের বিয়ের সময়েই মনে পড়ে আলোচনায় এলে মুশকিল।
  • | 236712.158.8990012.147 | ২৭ আগস্ট ২০১৯ ১৪:৩০547538
  • তুললাম
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন