এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • ডিয়ার ডাম ডাইরী

    Sibu
    বইপত্তর | ০৮ মে ২০১২ | ৩৪৩৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • ব্রতীন | 24.99.80.229 | ০৫ জুন ২০১২ ২০:৪৮546980
  • জাস্ট যাতা হচ্ছে শিবু দা। চালিয়ে যাও
  • ranjan roy | 24.99.124.32 | ০৫ জুন ২০১২ ২২:১৭546981
  • শিবু,
    আর পারা গেল না। শ্বশুরবাড়ির আত্মীয় আসায় বাবার রোববার মাটি হওয়ার বর্ণনা পড়ে মেয়েকে লুরুতে ডাম ডায়েরি আর হুইম্পি কিড দুটৈ কিনতে বলে দিয়েছি। ও বলল, হুইম্পি বোধ হয় ও সিনেমা দেখেছে।
  • ডিডি | 120.234.159.216 | ০৬ জুন ২০১২ ১৪:২৫546982
  • the secret diary of adrian Mole - এই বইটাও পড়তে পারেন। এটার নায়ক একটু বড়ো। তেরো চোদ্দো বছরের ব্রিটীশ ছেলে।
    আশচজ্জি যে বইটা লিখেছেন এক মহিলা কিন্তু সদ্য কিশোরের শরীর মন একদম হুবহু লিখেছেন।

    আগোগোড়া হুল্লাট মজার বই।
  • kk | 117.3.243.18 | ০৬ জুন ২০১২ ১৮:৪৫546983
  • 'ডাইরী অফ এ উইম্পি কিড' সিনেমাটা আমিও দেখেছি। অবশ্য শুধু পার্ট ওয়ানটা।
  • Sibu | 84.125.59.177 | ০৮ জুন ২০১২ ০৩:৪৭546984
  • সোমবার, ০৯

    ডিয়ার ডাম ডাইরী,

    ভাবতে পার, আবার করে লাগানো-ভাঙানো! লোকে এরকম করতে পারে? ইসাবেলা মিঃ ডেভনকে চিরকুট লিখে মনে করিয়ে দিয়েছে ওর চুলে ছবি চিপকে দেবার জন্যে আমার শাস্তি বাকী আছে। ফিরে লাগানো কি আইনে অ্যালাউ করে?

    আমাকে মিঃ ডেভন জ্ঞান দিতে আবার অফিসে ডেকে পাঠালেন, আমিও খচে ব্যোম হয়ে হাজির হলাম। মিঃ ডেভন এবারে কি জ্ঞান ঝাড়বেন? দেখ জেমি, অন্যের ছবি আটকানো চলতে থাকলে সমাজবন্ধন শিথিল হয়ে পড়তে বাধ্য (নাকি, দেখ দেখ, এই জুতোটায় আমাকে কুড়ি বছরের মত দেখাচ্ছে না)।

    অফিস থেকে একজন কেরানী দিদিমনি বাদ গেছে, বাকী ডাইনিগুলো একজোট হয়ে কড়াই কি ঝাঁটা কিনতে অফিস কেটেছে। সুতরাং আমি বিনা বাধায় গটগট করে মিঃ ডেভনের ঘরে ঢুকে পড়েই - সামনে অ্যাঞ্জেলিনের নিখুঁত ব্লন্ড চুলের ঝাড়ালো কেশর! একটুখানির জন্যে মনে হল মালটা নিঘ্যাৎ বহুৎ শাস্তি পাচ্ছে।

    তারপর ওটা ঘুরে দাঁড়াল। দেখি উনি মিঃ ডেভনের চশমা পড়েছেন, আর কাঁচের ভেতর দিয়ে নীল আইসক্রিমের মত চোখদুটো কি বড় দেখাচ্ছে। এবারের আমি একটু আৎকে উঠে একটু চিৎকার দিলাম, কেন না, বিশুদ্ধ সৌন্দর্য্য এত বাড়িয়ে দেখানোর জন্য তৈরী হয় নি।

    আমার চিৎকার শুনে ও-ও চেঁচালো। আমি পিছোতে গিয়ে সেই টেবিলটা, যার থেকে কেরানী দিদিমনি বধ, সেটায় ধাক্কা খেয়ে আছাড় খেলাম। আমার মত একজন সেলফ-ট্রেইনড নৃত্যশিল্পীর পক্ষে একটু ধাক্কা সামলানো খুবই সহজ। তবে আমার নতুন জুতোর তলাটা খুবই স্লিপারী, আর টেবিলে আমার মাথাটা একটু ঠুকে গিয়েছিল।

    তারপর যখন খেয়াল করার মত অবস্থা হল, তখন দেখি আমার মাথায় বরফ দেওয়া হচ্ছে। ঠান্ডা বরফ হল ইস্কুলের চিকিৎসার পরাকাষ্ঠা। হার্ট ট্রানসপ্লান্টের মত সিরিয়াস ব্যাপার। কাজেই মনে হয় আমার মাথাটা খুব জোরেই ঠুকে গেছল।

    ইস্কুল থেকে মাকে ফোন করল আমাকে নিয়ে যাবার জন্য। কিন্তু মায়ের বদলে এল ক্যারল আন্টি। আমি মারা যেতে পারি এরকম সিরিয়াস ব্যাপার হলে যে রকম সিরিয়াস ব্যাপারে যেমন কান্নাকাটি, হাত ঘসাঘসি উপযুক্ত তার কিছুই মিঃ ডেভন বা ক্যারল আন্টিকে করতে দেখলাম না। বরং দুজনে বেশ ফুসুর-ফুসুর করে আড্ডা দিয়ে নিল খানিক।

    আঘ্‌ঘ্‌, ইমারজেন্সী!!! লেখা বন্ধ করতে হচ্ছে। আমার গন্ধগোকুল কুকুরটা কাল মায়ের কোন একটা রান্না খেয়েছে। বিশ্বাস হয়, মায়ের রান্না বুড়ো কুকুরের প্রাগৈতিহাসিক পাচন-তন্ত্রের মধ্যে দিয়ে গেলে আরো খারাপ গন্ধ ছাড়ে!! চো-ও-ও-খ জ্বলছে। দরজা খুঁজে বের করতে হ-অ-অ-অ-বে-এ-এ-এ...
  • নিনা | 78.34.167.250 | ০৮ জুন ২০১২ ২০:৫২546985
  • শিবু
    দুরন্ত হচ্ছে রে-----কত গুণ রে তোর
  • Binary | 208.169.6.50 | ০৯ জুন ২০১২ ০০:৫৮546986
  • শিবুদা, একটা কিছু ব্যাবস্থা কর যেন, তোমার অনুবাদটা চুরি না হয়। বইটা যেমন পপুলার, আর এই অনুবাদটা-ও যেমন অসাধারণ হচ্ছে, কেউ চুরি করে বাংলা অনুবাদ হিসাবে বার করতে পারে।
  • Sibu | 84.125.59.177 | ১১ জুন ২০১২ ২০:৪৫546987
  • বাইনারী, এ মালটা কেউ যদি চুরি করে প্রকাশ করার হ্যাপা পোহাতে রাজী থাকে তো সে এটা নিক। ঃ-)
  • Sibu | 84.125.59.177 | ১১ জুন ২০১২ ২১:১৯546988
  • মঙ্গলবার, ১০

    ডিয়ার ডাম ডাইরী,

    কাল রাত্তিরে আমাকে সোফাতে ঘুমোতে হল। আমার গন্ধগোকুল ঘরে গন্ধাপরাধ করেছিল। কুকুর যাই করুক, সাধারনতঃ মা আমাকে ঘরে শুতে বাধ্য করে। কিন্তু মাকে বোঝালাম যে মাথার এই আঘাতের ওপর কুকুরের পাদ সাংঘাতিক হতে পারে। অন্য একটা ইস্কুলের মেয়ে ক্যাম্পিং-এ গিয়ে একটা এগারো বছরের পুডলের সাথে এক তাঁবুতে ছিল, আর পুডল চারটে বুরিটো খেয়েছিল। পরদিন সকালে তাঁবু খুলে মেয়েটির ছাই পাওয়া গেছল। ঐ ছাইয়ের গপ্পোটা অবশ্য বানানো। কিন্তু মা আমাকে সোফাতে শোবার পারমিশন দিয়েই দিল। নীচে শুয়েছিলাম বলে রাত সাড়ে এগারোটার সময় ক্যারল আন্টি ঘরে ঢুকল শুনলাম। তারপর আন্টি রান্নাঘরে গিয়ে মায়ের সাথে কথা বলতে শুরু করল। আমি পুরো সময়টা এক্স্পার্টলি ঘাপটি মেরে শুয়ে ছিলাম।

    ঠিকমত ঘুমের ভান করতে পারলে অন্যের কথা আড়ি পেতে শোনা খুব সোজা। চোখ খুব জোরে বুঁজলে হবে না। আর কার্টুনে যেমন দেখায় তেমন জোরে-জোরে নাক ডাকালেও সমস্যা।

    মায়েদের কথা আমি খুব ভাল করে শুনতে পাইনি। পরদিন সকালে আমাকে স্কুলে পৌঁছোনোর সময় ক্যারল আন্টি ফিরে না গিয়ে গাড়ী স্কুলেই পার্ক করল দেখে আমার কাছে সর্বনাশটা পরিষ্কার হয়ে গেল। এর ফলে এই সক্কালে আমাদের লাঞ্চরুম মনিটর মিস ব্রান্টফোর্ডের মুখ দেখতে হল, কেন না সকালে মিস ব্রান্টফোর্ড পার্কিং লট মনিটরের কাজ করেন। তখন ওনার কাজ হল কে কোথায় পার্ক করতে পারবে না সেটা তাদের মনে করিয়ে দেওয়া। এত সকালে মিস ব্রান্টফোডের মুখ দেখে ফেলে আমার ব্রেকফাস্ট হজম করতে অসুবিধা হচ্ছিল। তবে আরো খারাপ খবর পেতে বাকী ছিল।

    ক্যারল আন্টি খুব খুশি খুশি গলায় ডাকল - একটা খবর আছে রে জেমি। বড়রা যখন এত খুশি হয় সেটা সাধারণতঃ ছোটদের জন্য দুঃসংবাদ। "ড্যান, মানে অ্যাসিস্ট্যান্ট প্রিন্সিপাল ডেভন আমাকে স্কুলের আপিসে যে চাকরিটা ফাঁকা হয়েছে সেইটে দিয়েছে। কি ভাল না, আমি তোর ইস্কুলে চাকরি করব?"

    ক্যারল আন্টি, ক্যারল আন্টি, ক্যারল আন্টি গো (এটা লিখতে লিখতে আমি দুঃখিত ভাবে মাথা নাড়ছি), কোন একটা সময়ে তুমি ঠিকই বুঝতে যে ইস্কুলে একজন আত্মীয় চাকরি করার চেয়ে কুকুরের বমিতে ডুব দেওয়া ভাল। কিন্তু তুমি এখন ঐ পক্ষের হয়ে গেছ, তুমি এখন বড় হয়ে গেছ।

    আমি বল্লাম - হ্যাঁ। বলতে বলতেই আমার মনে হল এই বোধহয় প্রথম আমি ক্যারল আন্টির কাছে মিথ্যে বলছি। তাই পরে বল্লাম - সত্যি আমি খুশি হয়েছি।

    আজকে সোশ্যাল স্টাডিজ ক্লাসে ইসাবেলা গোমড় মুখো মিঃ ভ্যান্ডয়কে জিজ্ঞেস করল - কোন জন্তু নিজের বোনঝিকে খেয়ে ফেলে (ইসাবেলাকে আমি ক্যারল আন্টির চাকরির গপ্পোটা এর মধ্যেই করেছিলাম)। মিঃ ভ্যান্ডয় হাঙর, কুমীর আরো সব হিংস্র প্রানীর কথা বললেন। শেষে বললেন - শিম্পাঞ্জী ইত্যাদি উচ্চশ্রেনীর স্তন্যপায়ী প্রানীদের মধ্যে মাসী-বোনঝির সম্পর্ক সাধারণতঃ মধুর ও ঘনিষ্ঠ হয়। আমার মনে হয় মাসী শিম্পাঞ্জী কখনো বোনঝির ইস্কুলে চাকরি নিত না।

    হায়, বেচারী ক্যারল আন্টি (আবার দুঃখের সঙ্গে মাথা নাড়া) একটা শিম্পাঞ্জীর চেয়েও খারাপ।
  • গান্ধী | 213.110.243.22 | ০৯ আগস্ট ২০১২ ১৫:৪৫546990
  • এটা এগোবে না??
  • Sibu | 118.23.96.4 | ০৯ আগস্ট ২০১২ ১৯:৩২546991
  • যে প্রজেক্ট নিয়ে ব্যস্ত ছিলাম সেটা কাল লঞ্চ করেছে। এক হপ্তা ছুটিতে যাচ্ছি। ফিরে এসে এটা শেষ করব। মাক্কালি ঃ-)।
  • গান্ধী | 213.110.243.22 | ২৬ আগস্ট ২০১২ ১৩:৩৭546992
  • ক হপ্তা হল ???
  • Sibu | 118.23.96.4 | ২৭ আগস্ট ২০১২ ০১:১১546993
  • গান্ধী, বাবা, বুড়ো মানুষ, বইটা খুঁজে পাচ্ছি না তো। পেলেই ...
  • গান্ধী | 213.110.243.22 | ২৭ আগস্ট ২০১২ ১৬:৪০546994
  • ব্যাস , এই টইও কালের অতলে তলিয়ে গেল ??
  • Abhyu | 107.89.21.191 | ২০ এপ্রিল ২০১৩ ২৩:০২546995
  • গন তো গন, গন গনাগন এভার গন অ্যান্ড নেভার ব্যাক?
  • ranjan roy | 24.96.83.37 | ২০ এপ্রিল ২০১৩ ২৩:০৯546996
  • শিবু,
    এসব অজুহাত নেহি চলেগা,
    ডম ডাইরি শেষ করনা হোগাঃ)))
  • b | 135.20.82.166 | ২৭ জুলাই ২০১৩ ১৪:৪০546997
  • শিবুবাবু। আরো হোক।
  • san | 113.245.12.98 | ২৭ জুলাই ২০১৩ ২১:৪৩546998
  • আমার না , আমার না , আসল বইগুলোর থেকে অনুবাদটা বেশি পছন্দ হচ্ছে। এটা শিগ্গিরি এগোনো হোক !
  • Sibu | 183.60.205.153 | ২৭ জুলাই ২০১৩ ২১:৫০546999
  • স্যানের পোস্তোটা আমার ছোট মেয়েকে দেখালাম। শুনে সে যা একটা লুক দিল না, কি বলব। ঃ-)
  • san | 113.245.14.11 | ২৭ জুলাই ২০১৩ ২২:৪৭547001
  • হা হা হা :-)
  • ranjan roy | 24.96.108.82 | ২৯ জুলাই ২০১৩ ১৬:০২547002
  • শিবু,
    স্যানের সঙ্গে সহমত; দিব্যি ঝরঝরে অনুবাদ। আর বেশ চিত্রময়।
    শুরু করুন, নইলে ধর্নায় বসব।
  • Sibu | 84.125.59.177 | ৩০ জুলাই ২০১৩ ২২:০১547003
  • বুধবার, ১১

    ডিয়ার ডাম ডাইরী,

    আজকে ইসাবেলা জিজ্ঞেস করল সোমবার অ্যাসিস্ট্যান্ট প্রিন্সিপাল ডেভনের হাতে কেমন ঝাড় খেলাম। ইসাবেলা এক্স্পার্ট মিথ্যুক, ইসাবেলার পাজী-পাজী দাদাগুলো ঝামেলা পাকায়, আর ইসাবেলা বহুত পিএনপিসি করে। তাই ওকে বোঝাতে হল আমি সত্যি-সত্যি ডেভনের হাতে ঝাড় খেয়েছি। একবার ইসাবেলা ক্যান্টিনের মহিলাকে বুঝিয়ে ছেড়েছিল যে ওর ডাক্তার বলেছে ওর কেক ডেফিসিয়েন্সি সিনড্রোম হয়েছে। তাই ওর ওষুধ হিসেবে এক্সট্রা কেক দরকার। খুব সহজ কাজ মনে হল বুঝি? জাননাতো লাঞ্চঘরের মাসীদের কত বুদ্ধি, বিশেষ করে কেক-মিষ্টির ব্যাপারে। সেখান থেকে এক্সট্রা কেক ম্যানেজ করতে যে পারে তাকে নিয়ে গান লেখা উচিত।

    সুতরাং আমি ইসাবেলাকে ফিরে জিজ্ঞেস করলাম - ডেভন কি করল বল তো?

    ইসাবেলা বলল - তোকে ছুটির পর আটকে রাখল বুঝি?

    আমি তো বুঝে গেলাম কোন মিথ্যে কথাটা ইসাবেলা বিশ্বাস করবে। আমি জবাব দিলাম - ইয়ুপ, ডিটেনশন দিল।

    হাঃ, হাঃ হাঃ! ইসাবেলা গাধি, ইসাবেলা গাধি!
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল প্রতিক্রিয়া দিন