এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Somen Dey | 125.187.50.125 | ২৭ মে ২০১২ ১৬:২৯545376
  • নজরুলের গানের সুরকার শুধু নজরুল নন । অনেকেই । অনেক গানের একাধিক রকমের সুর প্রচলিত আছে । কোনো অনুমোদিত স্বরলিপি নেই । রবি ঠাকুরের যেমন দিনু ঠাকুর ছিলেন , যিনি গান তৈরীর সঙ্গে সঙ্গে স্বরলিপি করে রাখতেন নজরুলের সে রকম কেও ছিলেননা । উনি হঠাৎ করে সুর দিয়ে কাউকে দিয়ে গানটি গেয়ে তুলিয়ে দিতেন। যেমন আঙ্গুরবালার কাছ থেকে অনেক গান উদ্ধার করা হয়েছে।
    রবীন্দ্রনাথের প্রখর দুরদৃষ্টি ছিল এবং নিজে খুব organised ছিলেন বলে উনি গানের স্বত্ব বিশ্বভারতীকে দিয়ে গিয়েছিলেন।স্বরবিতানে প্রায় সব গানের স্বরলিপি তাল সমেত দেওয়া আছে। এটা না হলে বাঙ্গালির সাধের রবীন্দ্রসঙ্গীতের যে কি দশা হত কে জানে।
  • পাই | 82.83.81.233 | ২৭ মে ২০১২ ১৯:১০545377
  • তাতে করে নজরুলের গানের কী ক্ষতি হয়েছে ?
    আমার মতে অন্তত হয়নি। শিল্পী স্বাধীনতা পাওয়ার ফলে সুরে যা এসেছে, সেটা আমার মতে বৈচিত্র্য, একটা নতুন পাওয়া। বিকৃতি নয়।

    আর নজরুলের নিজের অনুমোদন করা না হলেও কিছু স্বরলিপি বেশ প্রচলিত। বিশেষ করে কাজী অনিরুদ্ধের।

    নজরুলের বহু গান যেহেতু বেশি রকমের রাগাশ্রয়ী , গজল টাইপের , সেক্ষেত্রে স্বাধীনতার ব্যাপারটা আমার মতে অন্তত বেশ দরকারি। গানের সুরের মূল কাঠামো বজায় রেখে, মেজাজটা অক্ষুণ্ণ রেখে , সেই মেজাজকে শিল্পীর নিজের মত ফোটাতে দেওয়াটে লাভ বই ক্ষতি তো নেই। খেয়াল, ঠুমরী, দাদরা, ভজন, গজল এগুলো সব স্বরলিপি অনুসরণকারী হয়ে গেলে কী যে হত, ভাবার চেষ্টা করছিলুম ঃ)
  • পাই | 82.83.81.233 | ২৮ মে ২০১২ ২০:৩৯545378
  • অর এই স্বাধীনতার জন্য নজরুলের গান গেয়েও সুখ আছে।
  • পাই | 82.83.81.233 | ২৮ মে ২০১২ ২০:৪২545379
  • কার গলায় সবচে ভালো লাগল ?

    আমার শম্পা কুন্ডু পোষায় নি। তবে এটা হয়ত সিনেমার প্রয়োজনে এইভাবে গাওয়া। তাও। বেজায় ন্যাকা ন্যাকা লেগেছে।
    আর ইন্দ্রনীল কোনোদিনই পোষায়না। গানের আত্মা কেমন ছটফটিয়ে পালায় মনে হয়।
  • Somen Dey | 125.187.49.80 | ০১ জুন ২০১২ ১১:০৭545380
  • গান গেয়ে সুখ ব্যাপারটা ঠিক কি সেটা বুঝলাম না। গায়ক যে গান গেয়ে সুখ পাবেন তিনি তাই গাইবেন। তবে যেখানে সুরকার নিজে স্বরলিপি করে দিয়েছেন , সেখানে সেটাকে না মানা মানে সুরকারকে অসন্মান করা। গজল গানের মত নজরুলের গানে অনেক গায়ক ইচ্ছে মত বাড়তি কায়দা ঢুকিয়ে দেন । অনেক সময় সেটা মানায় অনেক সময় মানায় না। রবীন্দ্রনাথের গানের প্রকৃতি গত কারনে এই সব কায়দা করার কোনো জায়গা নেই।
  • পাই | 147.187.241.6 | ০২ জুন ২০১২ ০৪:০৬545381
  • মানায় না কথাটা খুব সাবজেক্টিভ।
  • Abhyu | 107.81.68.167 | ০২ জুন ২০১২ ০৪:১৭545383
  • পাইয়ের 28 May 2012 -- 08:42 PM লিংকটা যেন কি রকম!
  • Abhyu | 107.81.68.167 | ০২ জুন ২০১২ ০৪:১৭545382
  • পাইয়ের 28 May 2012 -- 08:42 PM লিংকটা যেন কি রকম!
  • পাই | 147.187.241.6 | ০২ জুন ২০১২ ০৯:২১545384
  • ওহ !!
    ঃ((

    এই যে ঃ

    আর এটাও থাক।


    পরে লিখছি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় মতামত দিন