এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • mrigankasekhar ganguly | 117.194.202.176 | ১৬ এপ্রিল ২০১২ ১৬:২১544468
  • স্বীকারক্তি: অনেক কিছুই চেষ্টা করলাম। কিন্তু শান্তি পেলাম না। তাই ফিরে এলাম। যে বিষয় অর্ধেক পড়ে রইল, পাঠক ক্ষমা কোরো।
  • mrigankasekhar ganguly | 117.194.202.176 | ১৬ এপ্রিল ২০১২ ১৬:৩৬544474
  • ঋণ: কবি জয় গোস্বামী এবং কবি পৃথ্বীরাজ চৌধুরী

    পাখির পরিচয়ে আমি দিন দিন খসে পড়ছি। আমার পালক টেনে নিয়ে যায় জট পাকানো বুড়ি। রান্না করে খায়। মাংসের সামর্থ্য নেই। বাটখাড়াও আমাকে নিয়ে হাসি তামশা করে। দোকানদার যত পারে টুকরো করে যায়। আমি এক মজার অংক শিখছি- শূন্যের কাছে যাবে, কোনদিনই শূন্য হবে না। আমার দেশে স্বেচ্ছা মৃত্যুর অধিকার নেই। অথচ মরে যাব বলে আমি জন্ম নিই নি। জন্মেছিলাম...কবির না বেড়নো বই, একদিন গাছ হয়ে যাবে; আমি তাতে থাকবো। কবি বৌ জল দিতে এলে। জানতে চাইবো পাখি হবে কিনা! কে না ডানা পেতে চায়! আমি শরীর বদলে ঘর করব কবির। তার ফেলে দেওয়া শব্দতে শিস ভরবো। রেখে আসবো সেই গাছের কোটরে। যেই হাওয়া দেবে ভবিষ্যতের কবি লিখবে-'এতদিন গাছ ছিলি আজ হলি বাঁশি'।
  • mrigankasekhar ganguly | 117.194.198.147 | ১৭ এপ্রিল ২০১২ ১৪:৩৬544475

  • ঋণ: সুনীল গঙ্গোপাধ্যায়

    'যেন পঞ্চাশ-ষাট বছর ধরে একই মা, একই বাচ্চাকে কোলে নিয়ে আসে।' পৃথিবীর জন্মের আগে থেকে। আলোর একক। ছুঁলে হাতে মাটি উঠে আসে। যেখানেই হাত ঝাড়বেন, গজিয়ে উঠবে অ্যাগারিকাস। জল লাগে না, আলো লাগে না; বংশবিস্তার করে। বাজারি নাম মাশরুম। ব শেখার সময় থেকে পরিচয়। বর্ণ পরিচয়। উঁচ্য ক্লাসে উঠে জানলাম বর্ণহীন। জানলার কাঁচে এসে টোকা দিলে, মনে হয় বাইরে শিলা বৃষ্টি হচ্ছে। এখন শিল কুড়োতে ভয় লাগে। গাড়ির ভেতর থেকে দেখি- সাদা টুকরোটা গলে যাচ্ছে। একই জায়গায় এসে দাঁড়াচ্ছে আর একটা শিল।
  • mrigankasekhar ganguly | 117.194.205.28 | ১৮ এপ্রিল ২০১২ ১৫:০৪544476

  • 'সবটুকু আগুন গিয়ে আবার হলুদ পাত্রে আশ্রয় নিয়েছে'- জয় গোস্বামী

    এই বাটি কাকে দেব? কোন ভিখারিকে?
    একে একে সব গ্রহ সূর্যের দিকে

    প্রচণ্ড ঘূর্ণি স্রোতে আছড়ে এসে পড়ে...
    আলু ফাটা শব্দ নিয়ে নেড়া-বুড়ি-ঘরে...

    গোল হয়ে ঘুরতে থাকে পাড়ার ছেলেরা
    কৃষ্ণগহ্বরে বাঁশি সঙ্গে জেলেগান।

    বাটিতে পয়সা ঘোরে! ব্রক্ষ্ম ইস্টেশন।
    অন্ধ ভিখারি গায় "ওরে ইষ্টে শোন"।
  • mrigankasekhar ganguly | 117.194.205.28 | ১৮ এপ্রিল ২০১২ ১৮:৩৪544477
  • 8
    ঋণ: NOEscape
    একটা ছবি দেখলাম। তাতে এমন এক যন্ত্র দেখালো। ট্রিগার চাপলেই গর্ত জন্মাচ্ছে। এরকম দুটো গর্ত করলে, এক গর্ত দিয়ে ঢুকলে আর এক গর্ত দিয়েই বেরবেন। সে যেখানেই গর্ত করুন। এবার ধরুন গর্ত দুটো দুই মানুষের শরীরে...সেই উত্তর ছবি দেয় নি।

    ছবি
    যন্ত্র
    ট্রিগার
    গর্ত
    শরীরে
    উত্তর
    একটা যন্ত্র দেখলাম। তাতে এমন এক ছবি দেখালো। ট্রিগার চাপলেই শরীর জন্মাচ্ছে। এরকম দুটো শরীর করলে, এক শরীর দিয়ে ঢুকলে আর এক শরীর দিয়েই বেরবেন। সে যেখানেই শরীর করুন। এবার ধরুন শরীর দুটো দুই মানুষের গর্তে...সেই উত্তর যন্ত্র দেয় নি।

  • sayan | 115.184.100.48 | ১৯ এপ্রিল ২০১২ ০১:০৫544478
  • oO
     |
    __
  • mrigankasekhar ganguly | 117.194.192.57 | ১৯ এপ্রিল ২০১২ ১৪:২৬544479

  • 'আমার জন্মের কোন শেষ নেই' -জয় গোস্বামী

    আমার বিস্ফোরণেই আমি সূর্য হয়ে আছি। আমার চেতনা থেকে আলোর সূচনা। রক্তের একক আমি, ঈশ্বরের কণা। ঘোর নাস্তিক। নিজেকে বিশ্বাস করি। আমার পুরুষ-দেহ, নারীর শরীর। শূন্য মাত্রিক থেকে বহু মাত্রিক।

    সমস্ত কিছুই আমি, আদপে স্থবির। তোমার সাপেক্ষে তুমি চিরকাল স্থির।

  • mrigankasekhar ganguly | 117.194.192.57 | ১৯ এপ্রিল ২০১২ ১৪:২৮544480
  • @
    Name:sayanMail:Country:

    IPAddress:115.184.100.48Date:19Apr2012 -- 01:05AM

    bujhlamtomarmathacatchkortepareni.antennalagao
  • mrigankasekhar ganguly | 117.194.201.209 | ১৯ এপ্রিল ২০১২ ১৭:৫৩544481

  • (কবির অ্যাশ ট্রে - মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়)

    'অন্ধকার কী কী বিন্দু দিয়ে তৈরী হয় আমি তো জানি না' - অনিকেত পাত্র

    ড্রিলিং-য়ের শব্দে বইয়ের পৃষ্ঠা দ্রুত উল্টে গেল, শব্দগুলো একটা অন্ধকারের সরলরেখায় দাঁড়িয়ে। অন্ধকার স্থির হলে অসংখ্য আলোর মুখ নদীতে ঝাঁপ দেয়। বঁটিতে ছটফট করতে দেখেছি পরদিন। ঝোলের ওপর ভেসে আছে আত্মারা। হাত গড়িয়ে নামতে নামতে আমি বড় হয়ে গেলাম। আইন স্টাইন বললেন, অন্ধকার আসলে 'কিছু নেই'। শূন্য। শূন্য কী কী বিন্দু দিয়ে তৈরী হয় আমি তো জানি না! বরং 'অন্ধকার/শূন্য=' হিসেবটা অনেক সহজ।

  • Nim | 72.89.203.109 | ২২ এপ্রিল ২০১২ ১৯:২৯544469
  • বাটিতে পয়সা ঘোরে! ব্রক্ষ্ম ইস্টেশন।
    অন্ধ ভিখারি গায় "ওরে ইষ্টে শোন"।

    শেষের পঙক্তি আরো জোরালো আশা করছিলাম।
  • Nim | 72.89.203.109 | ২২ এপ্রিল ২০১২ ১৯:৩০544470
  • সমস্ত কিছুই আমি, আদপে স্থবির। তোমার সাপেক্ষে তুমি চিরকাল স্থির।

    এই লেখাটা চম্‌ৎকার!
  • Nim | 72.89.203.109 | ২২ এপ্রিল ২০১২ ১৯:৩১544471
  • প্রথম লেখাটির সম্বন্ধে বলতে গেলে বলি, বানানে আরেকটু নজর দে ভালো হোতো, নাহলে পড়তে গিয়ে প্রতিনিয়ত হোঁচট খাচ্ছি!
  • mriganka | 117.194.199.123 | ২৪ এপ্রিল ২০১২ ২৩:১৯544472
  • প্রথম লেখায় যে যে বানান ভুল ছিল
    বাটখারাও

    তামাশা

    বেরনো
  • pi | 138.231.237.4 | ০২ মে ২০১২ ০০:২৭544473
  • অ্যাশ ট্রে খালি ?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন