এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কার্টুনে নারীসুলভ প্রতীকের ব্যবহার ও অপব্যবহার :

    E
    অন্যান্য | ৩০ এপ্রিল ২০১২ | ৪৮১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | 24.99.66.178 | ০১ মে ২০১২ ০০:০২542253
  • ফেসবুক এ ছড়িয়ে যাওয়া এরকম একটি ছবি দেখে আর রাগ সামলাতে পারলাম নাহ !

    মে দিবস ঠিক না ভুল টা নিয়ে তর্ক হতে পারে. মে দিবস নিয়ে বাঙালি অকারণ আদিখ্যেতা করে কিনা সেটা কার্টুনের বিষয় হতে পারে. কিন্তু ৩ জন সিপিএম নেতা কে মেয়েদের পোশাক পড়িয়ে কার্টুন এঁকে কি প্রমান হয় ??
    অকর্মন্য বা অযোগ্য বোঝাতে এই শাড়ি-ব্লাউজ পড়িয়ে আঁকার নোংরাম আর কদ্দিন চলবে ? অনেক মেয়ে কেউ বলতে শুনি " হাথে চুরি পরে থাকো " ! এর মানে কি ??

    মা এর হাথে বিস্তর চড়-থাপ্পর খেয়ে বড় হয়েছি. চুড়ি পড়লে অকর্মন্য হয়ে যায় এই ধারণা যারা পোষণ করেন তাঁদের বোধ হয় চড়-থাপ্পর গুলো এখনো পাওনা রয়ে গেছে !
  • | 24.99.66.178 | ০১ মে ২০১২ ০০:০২542264
  • মৌ | 233.223.143.103 | ০১ মে ২০১২ ০০:১৬542277
  • শুধু মাত্র উপমহাদেশে নয়, সমগ্র বিশ্বেই এই প্রো-ভার্ব প্রকলন।
    কোন একটা মেডিকাল রিপোর্টে পড়ে ছিলাম, সন্তান প্রসব করবার সময় যে ব্যথা উঠে তা ২২ টি হাড্ডি ভাঙ্গার ব্যথার মতন।
    ছেলেদেরকে মেয়ে বললে তা চরম অপমান। কিন্তু মজার ব্যাপার মেয়েদের যখন ছেলে বলা হয় তা হয় সাংঘাতিক প্রসংসনীয় উপাধি।
  • sda | 127.194.200.214 | ০১ মে ২০১২ ০০:১৬542275
  • খুব নিম্ন রুচির পরিচয় দিয়েছে যারা এগুলো এঁকেছে এবং শেয়ার করেছে। স্রেফ ইগনোর করাই যথেষ্ট হবে মনে করি। দুঃখের ব্যাপার হ'ল দু একদিনের মধ্যেই দেখবো লোকজন এটা ফেবুতে শেয়ার করেছে , বেশ "দ্যাখেন দ্যাখেন ক্ষী সেন্স অফ হিউমার আমার" টাইপ ভাব নিয়ে। এটা আমাদের জাতীয় সংস্কৃতি, হিউমার বলতে সার্কাস বোঝা।
  • Ishan | 202.43.65.245 | ০১ মে ২০১২ ০০:২১542278
  • সব সময় না। "ধিঙ্গি ব্যাটাছেলে টাইপ" -- বেশ কঠোর গালাগাল। :)
  • শ্রী সদা | 127.194.200.214 | ০১ মে ২০১২ ০০:২৬542279
  • কিন্তু মে দিবসের সংগে এই কার্টুনের কি সম্পর্ক ? মেয়ে দিবস তো নয় ?
  • প্পন | 132.252.231.6 | ০১ মে ২০১২ ০০:২৮542280
  • এগুলো কার্টুন নাকি? খুবই নিম্নরুচির কিছু মানসিকতার শিকার তারা যারা এগুলো বানিয়েছে বা শেয়ার করছে। ইগনোর করাই একমাত্র উপায়।

    সদাকে ক।
  • kc | 188.61.96.29 | ০১ মে ২০১২ ০০:৫৮542281
  • বছর তিনেক আগে এরকম টাইপেরই একখনি কার্টুন তদানীন্তন মুখ্যমন্ত্রী, পুলিশ কমিশনার, ইত্যাদি প্রভৃতি কে নিয়ে টেলিগ্রাফএ ছেপেছিল। সে নিয়ে একটা খুব চাঁছাছোলা প্রতিবাদ্পত্র মুসাবিদা করেছিল অক্ষদা আর অজ্জিত। অনেকে মিলে সই করে আবাপতে পাঠান হয় সেটাঅ। তাতে সই দেনেওয়ালাদের মধ্যে আবার আমার নামটাই আবাপ ছেপেছিল। সেরকম কিছু আবার করা যায়না?
  • প্পন | 132.252.231.6 | ০১ মে ২০১২ ০১:০১542282
  • এইটা কোন কাগজে বেরিয়েছে কি? নাকি জাস্ট অনলাইন ঘুরছে?
  • I | 24.99.92.248 | ০১ মে ২০১২ ০১:১৬542254
  • অনলাইন। অসম্ভব ছাগুলে। মনে হয় তিনোযুব দিদিকার্টুনের মহড়া নেবে ভেবে নামিয়েছে। আর যথারীতি ছড়িয়ে লাট। এগুলো ইগনোর করাই ভালো, আমার মতে। পাত্তা দেওয়ার যোগ্য না।
  • | 24.96.235.147 | ০১ মে ২০১২ ০১:৩১542255
  • এটাকে নাহয় পাত্তা দিলুম নাহ . কিন্তু এরকম শাড়ি-ব্লাউজ মার্কা কার্টুন তো সুধু একটা দল আঁকেনা . এটা একটা রোগ হয়ে দাঁড়িয়েছে . রাজনৈতিক / সংস্কৃতিক প্রতিপক্ষ কে আক্রমন করার ঘুরেফিরে যেন একটাই এবং একমাত্র অস্ত্র . যেকোনো ভাবে তাকে নারীসুলভ প্রতিপন্ন করো .
  • a | 75.204.229.11 | ০১ মে ২০১২ ০৩:০৮542256
  • এই অ বা এ আমি নই, তাই বলতে এলুম।
    যেই করুক, ফোটোশপে কিন্তু কাজটা ভালো করেছে।
  • Sibu | 84.125.59.177 | ০১ মে ২০১২ ০৪:৪১542257
  • ক্রস ড্রেসিং দেখতে তো বেশ লাগে। মানে আমার হেব্বি লাগল।
  • pi | 138.231.237.7 | ০১ মে ২০১২ ০৯:১৯542258
  • অকর্মণ্য অযোগ্য বোঝাতে মেয়েদের ব্যবহার করা, বাক্যরীতিতে এতো খুব প্রচলিত। এতটাই প্রচলিত যে কানে বোধ্হয় অনেকের অস্বাভাবিক ও ঠেকে না, পলিটিকাল কারেক্টনেসের দায়েও বলতে আটকায় না। মানে বলার আগে বোধহয় লোকে দু'বার ভাবেন ও না। খুব ক্যাজুয়ালি বলে দেন। বামপন্থী, সো কলড আলোকপ্রাপ্ত লোকজনের মধ্যেও দেখেছি। আর কিছু লোকজন তো অতি সচেতন ভাবে বলেন। এই মনোভাব বহু লোকের মধ্যেই মজ্জায় মজ্জায়। গুরুর পাতার সেই লেখা মনে পড়ে যায়। কাউকে ঘরে চুড়ি পরে বসে থাকার উপদেশ দিয়েছিলেন এই টইএর ই কেউ ঃ)
  • kallol | 111.63.211.193 | ০১ মে ২০১২ ১০:২৯542259
  • প্রতিবাদ হওয়া উচিৎ। আসলে এই কার্টুনটায় মেয়েদেরই অপমান করা হয়েছে। সিপিএম কি সিপিএমের নেতারা অকর্মন্য, তাই নিয়ে কার্টুন হোক, তাতে কিই বা আসে যায়। কিন্তু মেয়ে মানেই অকর্মন্য এটার তীব্র প্রতিবাদ হওয়া উচিৎ। কোন প্রতিবাদ হলে আমি আছি।
  • তাতিন | 125.249.41.218 | ০১ মে ২০১২ ১১:৩১542260
  • অতিরিক্ত কাজ করা কি ভালো?
  • ঝিকি | 229.83.85.197 | ০১ মে ২০১২ ১১:৪৩542261
  • এটা তো র‌্যাম্পে হাঁটা মডেলদের বোঝাচ্ছে.... মানে শো পিস... পুরুষ মডেল নিলেই হত... যাকগে, ইগনোর।
  • তাতিন | 125.249.41.218 | ০১ মে ২০১২ ১১:৪৫542262
  • কার্টুনটা এবার দেখলাম, এদের তো চিয়ার লিডার বানানো হয়েছে/ সেইটা নারীত্বের থেকে বেশি করে আসলে পেশাটার প্রতি খোরাক করা
  • kallol | 111.63.211.193 | ০১ মে ২০১২ ১২:৩৪542263
  • পায়ের ভঙ্গী দেখে ক্যাট ওয়াক করা মহিলাই লাগলো। সেটাও মডেলদের পেশাকে অসম্মান করা। তবে মূল উদ্দেশ্য ছিলো মেয়ে হিসাবে দেখিয়ে এদের খিল্লি করা। সেটাই প্রতিবাদের বিষয়।
  • Lama | 127.194.228.242 | ০২ মে ২০১২ ০৬:৪৪542265
  • এই ফোটোশপ মালটা এসে গিয়ে কার্টুনিস্টদের আর কোনো কদর রইল না। যে যা পারছে ডাউনলোড করে কাট কপি পেস্ট করে ফেসবুকে ছেড়ে দিচ্ছে।

    এই ছবির মত দেখতে বস্তুটার উদ্দেশ্য কি? হাস্যরস? কেউ দেখানোর চেষ্টা করছে, "দেখো আমিও হাসতে জানি'? খিল্লি যদি হয়ে থাকে, তাহলে খিল্লিটা করছে কাকে, কয়েকজন নেতাকে,? মডেলদের? মেয়েদের? এটা দেখে যাদের হাসি পাচ্ছে তারা কারা?

    সকাল সকাল যত ধুর জিনিস
  • পেপে | 175.91.215.154 | ০২ মে ২০১২ ২০:৩৬542266
  • ফেবু তে report spam করা যায় তো, আমি এইমাত্র করলাম
  • maximin | 69.93.213.219 | ০৪ মে ২০১২ ১৮:৫০542267
  • বিনীথ কন্টেম্পট।
  • maximin | 69.93.213.219 | ০৪ মে ২০১২ ১৯:১০542268
  • এগুলো করা খুব সোজা। ফোটোশপ জানতে লাগে না। রেডি ব্যাকগ্রাউন্ড রেডি পোশাক মুখখানা বসিয়ে দিলেই হল।
  • টিম | 108.249.6.161 | ০৪ মে ২০১২ ১৯:৩৯542269
  • প্রায় সবাইকেই ক। যত ধুর জিনিস। এমনিতে ফেবুকে এত বেশি করে আলবাল জিনিস আসে, যে আমি কতিপয় পেজ বাদে অন্য সব ডিলিট মারি। এও তেমনি।
  • একক | 24.99.144.146 | ০৪ মে ২০১২ ২১:১৪542270
  • জানি কেউ একমত হবেন না , কিন্তু আমি ক্ষেত্রবিশেষে "ইগনোর" করা টাকে উন্মার্গগামিতা বলে মনে করি . কার্টুন একটা আর্ট ফর্ম . এই সেদিন যাদভপুরের সার -এর কার্টুন ( সে অতি অখাদ্য হলেউ ) তার অধিকার নিয়ে আমরা কথা বল্লুম , তাহলে এখানে ঘাব্রাছি কেন ?

    ঘাবরাচ্চি কারণ , এই প্রবণতা টা থেকে আমাদের সমাজ বেরিয়ে আসতে পারছেনা . এই কার্টুন টার শৈল্পিক মূল্য কি , আদৌ আছে কিনা সেটা বড় কথা নয়. বড় কথা হলো যে এই ২০১২ সালেউ এই প্রবনতা টা মারাত্মক . পি. কে. এস. কুট্টি আমার প্রিয় কার্টুনিস্ট , কিন্তু তাকেউ দেখেছি কিছু ক্ষেত্রে
    আকার্মন্ন্য বোঝাতে নরসিমহা রাও কে শাড়ি পড়িয়ে দিতেন. পছন্দ হয়নি. এই প্রোটটাইপ টা অসঝ্য !!
  • biplab | 78.33.140.55 | ০৬ মে ২০১২ ০৭:৩৯542271
  • বেশ করেছে। ভাব প্রকাশের সব স্বাধীনতা স্বীকৃত । তাতে যৌন বিকৃত কিছু না থাকলেই হল।
  • অনুপম | 125.250.7.171 | ০৬ মে ২০১২ ০৯:৪৭542272
  • মোদ্দা কথা নারী জাতি কে নিম্নস্তরে আখ্যা দেওয়া হয়ে চলছে কার্টুনের শিখন্ডীতে। এমন ছবি ফেসবুকে নানান ভাবে ব্যবহার করা হচ্ছে। কোন কোন ফিল্ম তারকাকে শাড়ি পড়িয়ে ব্যঙ্গতায় ভরিয়ে তাঁকে বিদ্রুপ করলেও আদতে নারী সত্তাকেই অবজ্ঞা করা হচ্ছে। নাহ্... এগুলো দেখে আমার একটুও হাসি পায় না। ঐ সব বিকৃতমনা অপগন্ডগুলোর জন্য করুণা হয়। আহা রে...ওদের সুবুদ্ধি ফিরুক। পরিবারে তাদেরও যে মহিলা সদস্য আছেন।
  • একক | 24.99.16.18 | ০৬ মে ২০১২ ১৪:০২542273
  • বিপ্লব :

    যৌন বিকৃতি কী ? তার সংজ্ঞা কে ঠিক করবে ? সেটা কেন ভাব প্রকাশের স্বাধীনতার নামে চলবেনা ?
    তারমানে দেখছেন তো , আপনার ও একটা থ্রেশহোল্ড আছে ! সেটা হলো ওই যৌন বিকৃতি .
    আপনার ই যুক্তি দিয়ে যাকে "বেশ করেছে" বলা যায় . বলবেন ? :)
  • bipinbabu-r kaaron-sudha | 127.194.205.243 | ০৬ মে ২০১২ ১৮:৫৮542274
  • Besh besh. Bhawdromawhodoy o mawhodawya-ra. Aamaar khub raag uthhechhe. Gaalagaal ditey ichchhe korchhe. Aapnaader mawtey kaaukey chuRi poRiye meye boley gaalagaal dewa-ta politically incorrect. "Brihawnnawla" boley gaalaagaal diley eunuch-rights er kaarbaaree-ra teRe aasben. Bawraaho-nawndon, ba chhaag-shaabok boley gaali diley niraamishaashee poshu-pireet-kaaree/kaarinee-der aakrosher shikaar hotey hawbey. Baarbonita, ba taar putro-kawnya bisheshawn-ey obhihito korley DURBAAR feminist-ra duddaR korey thhyanga haatey beroben. "Dhhyamna", "Mawdna" aegulo-r modhye-o toh "effeminacy"r ingeet royechhe - naaree-mukti-r pothikrit-ra byabohaarkaaree-ke jaaney merey deben. Taaholey ki krodher bohihprokaash hawbey aekmaatro "youno-keshotpaaton" aebong "aaNti-bawndhon" (duhkhito - tawtt-sawmo o deshee-r shawbdo-bawndhon hoye gaelo - tawbey GURUCHAWNDAALEE-tey bodh hoy ae haeno awpokawmmer naam-gawto swaadhinawta aachhe)? Mawttka gawrom korey kyalaale sawngbidhan, dawndo-bidhi aebong aarawksha baahinee-r tryawhospawrsho awnibaaryo. Ssala maataal na gyaNjakhor-er raajotvo aeta?
  • Rinita Mazumdar | 81.210.247.81 | ০৬ মে ২০১২ ২৩:১৫542276
  • http://rinitamazumdar.com/susan-brownmiller-men-rape/

    This is from a Second Wave Classic of Susan Brownmiller. "Why Men Rape", although I have some critique of Brownmiller's theory as it is binary (like most Second Wave feminists) and does not deal with the issues of race and class, nonetheless, it is an significant, for it shifts the focus from "biologism" to "culturalism" and Patriarchy.
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন