এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • গুরুচন্ডালি ফেসবুক এবং হেট-স্পিচসমূহ

    Samik
    অন্যান্য | ২৩ মার্চ ২০১২ | ৩৬৬৫৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • বিপ্লব রহমান | 212.164.212.14 | ০২ সেপ্টেম্বর ২০১২ ২০:১২542030
  • পুনশ্চ: গুচ-র ফেবু'র অ্যাবাউট থেকে:

    ** ["কেবল অহেতুক গালি ও ব্যক্তিগত আক্রমণ থেকে বিরত থাকা বাঞ্ছনীয় । কারো কোন পোস্টে ব্যক্তি আক্রমণ, কদর্য বা অশালীন ভাষা প্রয়োগ বা সাম্প্রদায়িকতা, জাতীয়তা বা দেশের প্রতি বিদ্বেষপূর্ণ বক্তব্য একেবারেই গ্রহণযোগ্য নয় । "] **

    ? ? ? ...
  • সুশান্ত কর | 127.203.162.140 | ০৩ সেপ্টেম্বর ২০১২ ০৯:৩৪542031
  • বিপ্লব বাবু, আমার মনে হয় 'একক' ঠিক বলছেন। আমাদের কিছু দূর সহ্য করাই ভালো। নতুবা মডারেটরদের নৈরাজ্য চলবে। আমার পছন্দ নয় একটা মত দিলেই আমি মুছে দিতে পারি। মডারেটরদের কাড় যদি মনে হয় পদক্ষেপ নেয়া উচিত একটা আভ্যন্তরীন মেইল গ্রুপে কথা চালিয়ে সিদ্ধান্ত নেয়া উচিত। দেবর্ষি মডারেটর নন, তিনি একটা আপত্তি যেভাবে জানালেন জানাতেই পারেন। আমি কিন্তু দেখছিলাম, কল্লোল এই প্রথম এক 'গালি' জাতীয় শব্দ ব্যবহার করছিলেন। তিনি সাধারণত এগুলো করেন না। আমি তাই আরো দেখবার অপেক্ষাতে ছিলাম। এতোটুকু স্বাধীনতা বা সুযোগ দিতেই পারি। যতক্ষণ না তা শালীনতার সীমা অতিক্রম না করে। বা ধরুন কারো কারো পোষ্ট থেকে বোঝা যায় নিজে থেকে কিছু বলার যোগ্যতা নেই। শুধুই সম্প্রদায় ধরে গালি দিতে শুরু করে। এদের সরাতে হলেও কিছু সময় দেয়া উচিত যাতে সবাই একটু চিনে নেবার সুযোগ পান। নতুবা বিভ্রান্তি বাড়বে। লোকে ভাববে এখানে পক্ষপাতিত্ব হচ্ছে। আমি তাই কল্লোলের সঙ্গে ভাব করে নিলাম। যাই হোক, প্রতিবাদ হয়েছে ভালো, তাতে কিন্তু উৎপাত কমেছে। কিন্তু দেবর্ষি দাস নিজে চলে গেলেন, এটা কিন্তু দুঃখের। আমি বরং ভাবছিলাম তাঁকে মডারেটর করা যায় কিনা। আসলে সব মডারেটর সব সময় সক্রিয় থাকেন না। এটাও বুঝতে হবে তো। বেচারি পাই এক'দিন ব্যক্তিগত কাজে ব্যস্ত। কী করা যাবে?
  • | 75.255.37.213 | ০৩ সেপ্টেম্বর ২০১২ ১১:০৯542032
  • দেবর্ষি তো এডমিন ছিলেন বলেই মনে হচ্ছে|
    বাইশজন এডমিনএর মধ্যে একুশজনকে দেখা যাচ্ছে এমুহূর্তে| তবে বাইশ নম্বর টি কে?
  • বিপ্লব রহমান | 127.18.231.5 | ০৩ সেপ্টেম্বর ২০১২ ১২:০৩542033
  • সুশান্ত কর,

    সুহৃদ, আমি আবার ”বাবু” হলাম কবে? এইসব অভিধা বাদে নাম ধরে বললেই অনেক সাচ্ছন্দ বোধ করবো।
    আপনার কথায় অনেকটাই এখনো গুচ’র ফেবু পরিস্থিতি খোলসা হলো। যদিও ”একক” এর লিবারেলে ঘাটতি আছে-- পরিস্থিতির দীর্ঘ পর্যবেক্ষণের সঙ্গেই এটি জড়িত, টইয়ের পাতায় যেটুকু লিংকসহ উদ্ধৃত করা হচ্ছে, তা হিমবাহের ওপরের অংশটুকু। তবে দেখা যাচ্ছে, লড়াইটি শেষ পর্যন্ত অ্যাডমিন সুশান্তর একা থাকেনি, বিলম্বে হলেও “একক” এর উপস্থিতি অন্তত দেখা গেছে, এই বা কম কী ?

    [উদ্বেগের কিছু নেই, আসুন, হেসে গড়াগড়ি দেই] --- মতের পক্ষে নিজস্ব সমর্থনটুকু শতভাগ হলেই সুখি হওয়া যেতো [হাতুড়ের আবার বিজ্ঞানভীতি!], যদি না আসাম-পরিস্থিতি, এবং এর আগের রতন মজুমদার, তারো আগে আবুল [খায়ের], অ্যাপোলো, হৃদকমল পরিস্থিতির উদ্ভব না হতো; অ্যাডমিনের শীতনিন্দ্রায় আপত্তি নাই [নিজেকেও ফেবুর কয়েকটি গ্রুপ ও পেজ এবং একটি ব্লগ চালাতে হয়, গুচ-র ফেবু গ্রুপের সাবেক অ্যাডমিন হিসেবে কদার্যতার বহুরূপি মুখ ও মুখোশও জানা], সর্বশেষ আসাম ইস্যুতেই উগ্র ধর্মান্ধ, মৌলবাদ, বর্ণবাদ, জাতীয়তাবাদসহ তাবৎ কুপমুণ্ডুকতা প্রকাশ পায়...কচ্ছপ খোল থেকে একেকজন মাথা বের করে দু-একটি কামড় দিয়েই আবার হাওয়া, এরপর নতুনজনের আবির্ভাব [ অধিকাংশই ফেকি]।

    সুশান্ত কর, আপনি যেহেতু আসাম পরিস্থিতি যুক্তি- তর্কসহ মানবিকতাকে কেন্দ্র করে ব্যাখ্যা দিয়েছেন, দলমত-ধর্ম-দেশের চেয়েও মানুষকে বড় করে দেখেছেন, এই নিয়ে আন্তর্জালে কণ্ঠস্বরটি সোচ্চার রেখেছেন, স্বাভাবিকভাবেই আক্রমণের লক্ষ্য হয়েছেন সহজেই [লড়াইটি তখন একক থাকেনি, আবার প্রায়ই থেকেছে], অপশক্তি কোং-রা খানিক পিছু হটে গিয়ে এখন আবারো গা ঝাড়া দিয়ে উঠেছে, আসাম ইস্যু বাদেই এখন আবার সেই পুরনো প্যাঁচাল, জাত-পাত-ধর্ম-দেশ...[লিবারেলের বাগান জুড়ে গুচ্ছ গুচ্ছ ধুতরা ফুল গো! কি শোভা!]। এই অবস্থানে শেষ পর্যন্ত আপনি একা, অ্যাডমিন হলেও কুতর্কটি যেহেতু একক, তা পোস্ট মোছা যাচ্ছে না, এমনটাও বোধহয় পড়েছি, ব্যস্ততায় উদ্বিগ্ন হন ঈপ্সিতাও [এটিও অমূলক?]। তাই তিনি “আপত্তিকর পোস্ট” [ইহা হয় কী বস্তু?] গুলো জড়ো করতে বলেন আরেক সুহৃদকে:

    [”Debarshi Das
    ঈপ্সিতার নির্দেশে থ্রেড খুললুম। আপত্তিকর পোস্টগুলো জড়ো করব। অন্যরাও করতে পারেন।
    ---------------------------------
    Sushanta Kar আমি এক কালে বিন লাদেনের সচিব ছিলাম। জানেন তো! :) হে হে হে!
    Monday at 21:15 · Like

    Asitava Bhowmik Sachib na... paa chata dalal... jara kina aak bar lath kheo sekheni...
    Monday at 21:16 · Like

    Kallol Mukherjee sochiber o ja guts dorkar taar o chhite fota aapnar nei
    Monday at 21:16 · Like · 1

    Kallol Mukherjee 1964 e pare esheo naki onara bujhte paren ni je bharote esechen na purbo pakistane pore aachen
    Monday at 21:17 · Like · 1

    Sushanta Kar যাক! আমার মুরিদের সাহস আছে বলছেনতো! ধন্যবাদ!
    Monday at 21:17 · Like

    Kallol Mukherjee era odvut lathi kheye aashbeo ,ekhane thakbeo aabar jaara thakte dilo tader bipokkhe ghot o pakabe .socharochor dekha jai na . ini ek o odwitio
    _________________
    কল্লোলের শেষ পোস্টটা সুশান্তদাকে করা হয়েছে মনে করি। এ্যাডমিনদের হাতে সিদ্ধান্ত ছাড়লুম।
    Like · · August 29 at 11:35am
    Sriparna Dey, Sushanta Kar, Ipsita Pal and 3 others like this.

    Sushanta Kar Debarshi Das কৈ গেলেন?
    Saturday at 11:58am · Unlike · 1

    Maifuz Ali Personal massage করে জানতে হবে .......
    Saturday at 12:00pm · Like · 1”]

    ....এর পরেও পরিস্থিতি বোধহয় খুব আয়ত্বের বাইরে যায়নি বলছেন, তা হলে তো বেশ, কল্লোল [যুগ নয়] এর সঙ্গে বন্ধু থাকাই ভালো, এবং আপনি যেমন বলেন:

    [”এদের সরাতে হলেও কিছু সময় দেয়া উচিত যাতে সবাই একটু চিনে নেবার সুযোগ পান। নতুবা বিভ্রান্তি বাড়বে। লোকে ভাববে এখানে পক্ষপাতিত্ব হচ্ছে।”] এই পয়েন্টে এ ক ম ত জানবেন। পর্যবেক্ষণ এবং চেতনাটিকে শানিয়ে রাখা ভালো। মানবেন বোধহয়, রজ্জুতে সর্পভ্রমে দোষ নাই, বিপরীতে দোষ+বিপদ বিলক্ষণ আছে। :)

    শুভেচ্ছা রইলো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত মতামত দিন