এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • জল/পানি

    tatin
    অন্যান্য | ২৪ মার্চ ২০১২ | ৪২৮৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কুলদা রায় | 34.90.91.2 | ০৩ সেপ্টেম্বর ২০১২ ০৮:২৪541527
  • পানি বা জল যে শব্দই হোক না কেন--সেটা পিয়াস মেটাতেই পারলে হল। পানি দিলে গ্লাসটা কেউ ছুড়ে ফেলেছে? আবার জল দিলে কেউ কখনো নাউজি বিল্লাহ বলে ফেলে দিয়েছে? অন্তত আমার জীবনে এরকম ঘটনা ছখে পড়েনি। আমার জন্ম হিন্দু পরিবারে। মানুষ হয়েছি মুসলমান ঘরে। আমরা পোলাও খেয়েছি--আবার পলান্নও খেয়েছি। তাতে কী স্বাদের কোনো হেরফের হয়েছে? কোনো হিন্দু মুসলমান বাড়িতে জেনে শুনেই জল চায়। তার ওতো জল-পানির সমস্যাটা নেই। আবার হিন্দু বাড়িতেও কোনো মুসলমান পানি চাইতে গেলেও তাদের পরিচয় জেনেই যায়। সুতরাং জল-পানির সমস্যা কোনো সমস্যা নয়। সমস্যাটা তখনই হয় যখন ফরহাদ মজহারের মত মতলববাজ অথবা সুশান্ত করের মত শ্রেণীতত্ত্বের ভুতে পাওয়া পাগল লোকজনের হাতে জল বা পানি শব্দটা পড়ে।
    ধরা যাক আমার নাইব চাচা আমাকে মহাভারতের গল্পও করেছেন। আবার কোরান-শরিফের তফসীরও বলেছেন। তারা মানিকগঞ্জের পারিল নওয়াধা স্টেটের মালিক ছিলেন। তারা বাংলা বলতেন। উর্দুও বলতেন। আবার ফার্সি বয়েতও আওড়াতেন। কিন্তু যখন বাংলা লিখতে--তখন সব কিছু মিলেই লিখতেন। আবার আমাকে দিয়ে যখন আত্ম জীবনী লেখাতেন তখন দেখেছি আমি মান বাংলাতে লিখলে তিনি সন্তুষ্ট হতেন। বলতেন--এই ভাষা সবাই বুঝতে পারবে। বোঝাটিই মুল ব্যাপার। আমি মাঝে মাঝে মান ভাষাতে লিখি। অপমান ভাষাতেও লিখি। তাতে কী কী হয়েছে। আমার ইচ্ছে আমি লিখব। এই রকম লেখাতে আমি কাউকে বাধ্য করব না। বাধ্য করতে চাইলেই আমার আসৎ উদ্দেশ্য প্রকাশিত হয়ে পড়বে।

    সৈয়দ মুস্তফা সিরাজের অলীক মানুষ যখন পড়ি তার আরবি উর্দু শব্দের বহু ব্যাবহারে আমার কখনও অসুবিধা হয় নি। আবার শ্যামল গঙ্গোপাধ্যায়ের শাহজাদা দারাশুকো পড়তে তো ভালই লেগেছে। কোথাও আটকে পড়িনি। তাঁরই কুবেরের বিষয় আশয় পড়েছি সেখানেতো মান বাংলাই পেয়েছি। কোনো বাড়তি পুলক জেগেছে মনে? না, আমি শ্যামলের গল্প পড়ছি। সেটাই তো আমার উদ্দিষ্ট। বানি বসুর মৈত্রেয়ী জাতকে দেখেছি পালি ভাষার ছড়াছড়ি। তাতে অসুবিধা কী? বানি বসুকে বাদ দিয়েছি? না। লেখাটা আমার ভালো লেগেছে।

    লেখক তার মত করে লিখবেন। পাঠক সেটা পড়বেন। লেখার যদি ক্ষমতা থাকে তাহলে পাঠককে টানবে। লেখাটা লেখা হয়ে উঠল কিনা সেটাই ঘটনা। ধরা যাক ব্রাহ্মণ্রা বা আর্যরা সংস্কৃত ভাষা যখন কইতে শুরু করল--রাষ্ট্রক্ষমতায় তো তখন তারা ছিল। তাহলে সে ভাষাটা টিকলো না কেন? কেনো এই ভাষাটা তারা সর্বস্তরে চাপিয়ে দিতে ব্যর্থ হল? কেনো বাংলাসহ বহু ভাষার জন্ম হল? বাংলা কী জোর করে তৈরী হয়েছিল? আমার তো মনে হয় না। একদল মানুষের জীবনের যাপনের সঙ্গে সঙ্গে ভাষাটাও পালটে গেছে। কেউ জোর করে সে ভাষা পালটে নেয়নি। ভাষা সময়ের সঙ্গে সঙ্গে পালটে যায়। মানুষও পালটে যায়। পালটে যাওয়াই সবকিছুর প্রকৃতি। কখন যে পালটে যাচ্ছে তা কিন্তু কোনো টাইম-লাইন মানছে না।

    ধরে যাক পাকিস্তান যখন নাজেল হল--তখন কিন্তু পুর্ব বঙ্গের মানুষজন পশ্চিম পাকিস্তানের চাপিয়ে দেওয়া উর্দু ভাষাকে মেনে নেয় নি। তারা প্রতিবাদ করেছে। তারা কিন্তু মুসলমান জনগোষ্ঠীই ছিল। পুর্ব বঙ্গের এই মানুষজনের ভাষা হিসেবে বাংলাকেই চেয়েছে। অথচ খাজা নাজিম উদ্দিনরা কিন্তু উর্দুকে চেয়েছিল। তারাই ছিল আশরাফ শ্রেণী। তাদের ভাষা ছিল উর্দু-আরবি-পারসি। আর গরীব গুর্ব মুসলমান সমাজ কিন্তু এই খাজা সাহেবদের ভাষাকে বাতিল করেছে এটা তাদের ভাষা নয় বলেই। তাদের ভাষা ছিল বাংলা। ইতিহাস বলে বাংলার সিংহ ভাগ মুসলমান ছিল দরিদ্র। তারা ধর্মকে কেতাব থেকে জানেনি। লোকায়ত ভাব থেকেই ভাবের ধর্মকে গ্রহণ করছে। সেখানে মৌলবাদ ছিল না। তারা পানিও খেয়েছে। জলও খেয়েছে। যখন রাষ্ট্র তাদেরকে জোর করে জলের বদলে পানি বলাতে চেয়েছে--তখন তারা জলই বলেছে। আবার হিন্দুরা কালক্রমে মুসলমান পড়শিদের কাছে থেকে এখন পানিই বলছে। নমস্কারের বদলে আসসালামু আলাইকুমও বলছে। রাষ্ট্রের জোর করা লাগছে না। ফরহাদ মজহারদের ছবকও লাগছে না। ভাষা তার নিজের গ্রহণ বর্জনের মধ্যে দিয়েই পথ করে নিচ্ছে।
    ফরহাদের মজহারের উদ্দেশ্য খারাফ। এই লোক বলে বাঙ্গালা শব্দটা মুসলমান মুঘলদের আনা শব্দ। হিন্দু রবীন্দ্রনাথ বাঙ্গালা শব্দের গা থেকে মুসলমনিত্ব মুছে ফেলার জন্য ষড়যন্ত্র করে হিন্দুরূপ বাংলা বানানটি করেছে। বোঝেন ইনি কী জিনিস! আর এনাতে মুগ্ধ সুশান্ত কর। পাগল চিনতে কারো অসুবিধা হয় না।
    ভাষার আবার শ্রেণী কী? শোষক শোষিত কী? ভাষা কী এই শোষক শাসিতের সম্পর্কটা মার্ক্স সাহেবের কাছ থেকে জেনে মানুষের মুখে বসে?
    জোর করে পানি বা জল বলার কী দরকার আছে? জোরটা করতে গেলেই সব কিছু জেরবার হওয়ার জোগাড় হতে পারে।
  • কুলদা রায় | 34.90.91.2 | ০৩ সেপ্টেম্বর ২০১২ ০৮:৪৪541528
  • আরেকটা প্রশ্ন হল--বাউলরা কী ফরহাদের দাবী অনুসারে কেবল মাত্র ইসলাম থেকেই বাউল ধর্মে গিয়ে তারা মুসলমান হিসেবে জীব্ন যাপন করেছে? লালন কী শুধু মাত্র মুসলমান ছিলেন?
  • b | 135.20.82.164 | ০৩ সেপ্টেম্বর ২০১২ ১১:৪০541529
  • ফরহাদকে এখানে লিখতে বলা হোক, নইলে এই যুক্তিগুলোর কোনো মানে নেই।
  • pi | 24.139.209.3 | ১৮ জানুয়ারি ২০১৭ ২০:৩০541530
  • তুললাম।
  • Du | 182.58.104.40 | ১৯ জানুয়ারি ২০১৭ ০৩:০৬541531
  • জল বিন বিজলি বোধয় ভি শান্তারামের
  • pi | 233.176.3.242 | ২৩ জানুয়ারি ২০১৭ ০৯:১৩541532
  • এই রাম/রঙ ধনু আর আম্মা, ফুফা বিতর্কের সামারি কেউ এখানে রেখে দিলে ভাল হত।
  • maximin | 69.92.145.253 | ২৫ জানুয়ারি ২০১৭ ০৪:১০541533
  • কিছু হিন্দি গান, যাতে জল শব্দটা আছে, উদাহরণ পাই? আমি একটা দিলাম। তরপত হুঁ জেয়সে জল বিনা মীন।
  • maximin | 69.92.145.253 | ২৫ জানুয়ারি ২০১৭ ০৪:১২541534
  • *তড়পত
  • ranjan roy | 24.96.44.246 | ২৫ জানুয়ারি ২০১৭ ১৩:১৬541535
  • বাচ্চাদের লোরিঃ
    মছলি জল কী রানী হ্যায়।

    কমলা ঝরিয়ার বিখ্যাত ভজনের অন্তরাঃ
    তু হী জল মেঁ, তু হী ফল মেঁ।

    কমন স্লোগানঃ
    জল হী জীবন হ্যায়।

    একজন অভিনেতৃর নাম ঃ জলবালা বৈদ্য।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন