এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • দাদু বনাম মধু

    Arin
    অন্যান্য | ২৯ মার্চ ২০১২ | ৭৫৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Arin | 202.36.179.68 | ২৯ মার্চ ২০১২ ০৪:৪৩540191
  • আজে্‌ক দেখলাম আবাপ খবর করেছে, কোন একটি সাংস্কৃতিক মঞ্চে রবীন্দ্রনাথের ছবি লাগিয়ে মধুসূদন কে বরণ করা হয়েছে, এই যে,
    http://www.anandabazar.com/29cal1.html
    বহুচর্চিত গরুর রচনা মনে পড়ে গেল |
    এরপর?

  • aranya | 144.160.226.53 | ২৯ মার্চ ২০১২ ০৫:১৩540199
  • এই ভুলটার জন্য বোধহয় মমতাকে দায়ী করা যাবে না, এর পিছনে কোন সুদূরপ্রসারী অভিপ্রায়, কোন কনস্পিরেসি থিয়োরী কিছুই আনা যাবে না :-) ।
  • Sibu | 74.125.59.177 | ২৯ মার্চ ২০১২ ০৫:১৮540200
  • এক্ষপার্টদের মত কতা কয়ো না অরিন। এখানে এখন ল্যালাতন্ত্র চলছে।

    বলি মধুসূদনকে দাদুর মত দেখতে হলে কার ইয়ের কি? অ্যাঁ?
  • aka | 75.76.118.96 | ২৯ মার্চ ২০১২ ০৫:৩০540201
  • ওটা তো ব্যানার যে করেছে তার ভুল শুধরে নিয়েছে তো।
  • ranjan roy | 122.168.46.36 | ২৯ মার্চ ২০১২ ০৮:১০540202
  • খবরটা ভুল। মধুর যে ছবিটা টাঙানো হয়েছে সেটা শুভাপ্রসন্ন এঁকেছেন, তাই ম্যাঙ্গো পাব্লিক বা আবাপ'র অশিক্ষিত সাংবাদিকের অমন মনে হতিছে।
  • siki | 155.136.80.36 | ২৯ মার্চ ২০১২ ০৯:০৪540203
  • দ্যাখেন, আমার মনে হচ্ছে সবই সাজানো ঘটনা। দর্শনের দিষ্টিতে রামছাগলে আর রবীন্দ্রনাথে কোনও তপাৎ আছে? অ্যাঁ? তা হলে মধুসূদন আর রবীন্দ্রনাথে কেন তপাৎ দেখছেন বলুন তো? এত সঙ্কীর্ণমনা কেন আপনারা?

    রবীন্দ্রনাথ সর্বকালীন, সর্বজনীন, সর্বঘটের কাঁটালি কলা। উপেন্দ্রকিশোর রাচৌ, মধুসূদন, প্রফুল্লচন্দ্র সেন, ঋহি অরবিন্দ যে কারুর জন্মদিনে রবীন্দ্রনাথের ছবি ইউজ করা যায়। বাঙালি হয়ে এত চাপ খাবার কী আছে? অ্যাঁ?

    মেলালিং মেলালিং মেলালিং।
  • gandhi | 203.110.246.22 | ২৯ মার্চ ২০১২ ০৯:১৩540204
  • কেউ একজন এই ডায়লগ দিয়েছেন... "ছবিটা মাইকেলের না তরুণ রবীন্দ্রনাথের, তা নিয়ে অনেকেরই সংশয় ছিল। আর রবীন্দ্রনাথের ছবিই বা মধুসূদনের স্মরণ-অনুষ্ঠানে কেন অচ্ছুৎ হবে? মাইকেলের প্রতি বিদ্যাসাগরের দরদ বা মধুসূদনের সাহিত্য নিয়ে রাবীন্দ্রিক ভাবনা এ সবই তো আমাদের মধুসূদন-চেতনায় মিশে।" - সোর্স "আবাপ"
  • tatin | 122.252.251.244 | ২৯ মার্চ ২০১২ ১১:১৩540205
  • প্রতিকৃতি একটা ইমেজ, যে উৎসাহ উদ্দীপনার সঙ্গে আমরা রবীন্দ্রবরণ করেছি, সেইভাবেই মধুসূদনকে স্মরণ করতে চাইছি। পুজোয় দ্যাখা যায়, নারায়াণী মন্ত্রে দুর্গার আবাহন, লক্ষ্মী মন্ত্র সরস্বতীর উপাসনা। সেইরকমই রবীন্দ্র-ছবিজ্ঞানে মধুসূদনের স্মরণ হচ্ছিল
  • Kaju | 121.242.160.180 | ২৯ মার্চ ২০১২ ১১:১৬540206
  • সুকান্ত রায়মহায়ের 'শাগ দিয়ে মাজ ঢাকা' কমেন্টটা দেখে আমার না, মাইরি বলছি, সেই মীরাক্কেল-১ এর তপন দাসের লিজেন্ড হয়ে যাওয়া 'হারুর কুমীর রচনা' মনে পড়ে গেল। গরু নিয়ে লিখতে দাও, বাড়ি নিয়ে লিখতে দাও, প-অ-লাশীর যুদ্ধ নিয়ে লিখতে দাও, সর্বত্রই কুমীর উপস্থিত !

    ভালোই হল, ওই যোকটার একটা আপগ্রেডেড ভার্সান পাওয়া গেল। এখন এটা দিয়ে দিব্যি চালানো যাবে।
  • kallol | 119.226.79.139 | ২৯ মার্চ ২০১২ ১৪:৪৩540192
  • আরে: যেখানে মুখ্যমন্ত্রী (তখন অবশ্য মু:ম: ছিলো না) বক্তৃতায় বলেন - এই জন্যই তো কবিগুরু বলে গেছেন - দুর্গম গিরি কান্তার মরু...............। হাজরা মোড়ে নিজের কানে শুনেছি। সেই যে লালু ভুলুর রড খেয়ে ফিরে এসে প্রথম সভা।
  • umesh | 80.254.147.148 | ২৯ মার্চ ২০১২ ১৪:৫২540193
  • সারা দিন-রাত্রি কানের পাশে রবীন্দ্র-সংগীত শুনতে থাকলে আমি ও ওরকম ভুল করতাম।
  • tatin | 122.252.251.244 | ২৯ মার্চ ২০১২ ১৪:৫৫540194
  • দুর্গম গিরি কান্তার মরু শুনলেই মনে হয় কবিতার নাম আফ্রিকা
  • siki | 155.136.80.36 | ২৯ মার্চ ২০১২ ১৫:০৮540195
  • ধ্যা:, ক্ষী যে বলে ...
  • Du | 117.194.199.42 | ২৯ মার্চ ২০১২ ১৮:৫৮540196
  • এখন সবেতেই ভলান্টিয়ার ফোর্সের কারবার। এখানে দায়িত্বে তথ্য দপ্তরের চাগ্রী পাওয়া লোকজন ছিলেন তো?
  • achintyarup | 115.111.248.6 | ২৯ মার্চ ২০১২ ১৯:০৫540197
  • কল্লোলদা ঠিক শুনেছিলে? দুর্গম গরু কান্তার মরু কয় নাই তো?
  • nk | 151.141.84.239 | ২৯ মার্চ ২০১২ ২১:০১540198
  • দুস্তর পারাবার হে।
    :-))))
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন