এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • গ্রাম কেমন আছে ??

    E
    অন্যান্য | ৩১ মার্চ ২০১২ | ৩৭৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • E | 14.99.6.204 | ৩১ মার্চ ২০১২ ০২:১২540001
  • মমতা আজব চাল চালছেন . মেডিয়া থেকে সহুরে শিক্ষিত মধ্যবিত্ত সম্প্রদায় সবার নজর সরিয়ে রাখছেন সহুরে সমসস্যার দিকে .kintu প্রতিরোধ এলে গ্রাম থেকেই আসবে . ওটাই ঘাঁটি . গ্রাম কেমন আছে , জানা টা দরকার . এই পার্ক স্ট্রীট , মধু-কবি আর রবিবাবু র ছবি বিভ্রাট , খবর এর কাগজ এর ওপর সেন্সর এসব দিয়ে গ্রাম এর এক শতাংশের ও কিছু যায় আসেনা . আমরা এদিক এ ভাবছি বিক্ষোভ এর মুখে সরকার বুঝি ভেঙ্গে পরে , ওদিক এ গ্রাম এ ঘাসফুল এর সেকর আরো শক্ত হচ্ছে .

    এই সুতো- টায় যারা গ্রামে থাকেন , গ্রামের সংগে যুক্ত একটু আপডেট দিন . খুব দরকার এটা . আমিও মাঝে মাঝে বামপ করে জানতে চাইব :

    গ্রাম কেমন আছে ??
  • E | 14.99.6.204 | ৩১ মার্চ ২০১২ ০২:১৬540012
  • অনাথ বানান গুলো কে ক্ষমা করে, এই সুতোয় সবাই নিজের মত দিয়ে যান .
  • dukhe | 117.194.246.218 | ৩১ মার্চ ২০১২ ১২:১৭540017
  • চালকল সরাসরি চাষীদের থেকে কেনায় চাষীরা ধানের দাম অনেকটাই বেশি পেয়েছেন শুনলাম। তবে এটা পুরুলিয়ার এক গ্রামের খবর। গোটা রাজ্যের খবর জানি না।
  • PM | 2.50.43.169 | ৩১ মার্চ ২০১২ ১৫:৩৮540018
  • আমারো মনে হচ্ছে গ্রাম থেকে সিপিএম নির্মুল হয়ে যাচ্ছে। সত্যি কিনা জনি না। মমতা যতদিন শহুরে মিডিয়ার হাতে খেলছিলো ততদিন কিচ্ছু করতে পারে নি। সিপিয়েম ও ঐ ভুলটা করে কিনা দেখা যাক।
  • dukhe | 117.194.244.14 | ০১ এপ্রিল ২০১২ ১৮:৩৪540020
  • আবাপর খবর -
    http://www.anandabazar.com/archive/1120328/28raj4.html
    সত্যি বলেই মনে হয়, বাজারে তো দাম বেড়েইছে।
  • E | 14.96.73.88 | ০৪ এপ্রিল ২০১২ ০৬:১৬540021
  • এখানে আরো তথ্য পেলে বুঝতে সুবিধে হতো. শুনছি গ্রাম থেকে আগের চেউ নাকি বেশি মানুষ ইমিগ্রেত করে শহর এ আসছেন. কিন্তু ফাঁকা কথায় মন ভরছে নাহ .
    তথ্য আছে কারো কাছে ? ইন্টারনাল ইমিগ্রেশন তো নরমাল ব্যাপার , কিন্তু সেটা হটাত বেড়ে গ্যালো কি ? ইঙ্গিত টা ভালো নয় .
  • Deb | 125.22.193.145 | ০৪ এপ্রিল ২০১২ ১৭:৪৭540022
  • ভুল কিছু না। মমতা যদি গ্রামের মানুষের ৫ % উন্নতিও করতে পারেন শহরের এই চেঁচামেচিতে কিছুই যাবে আসবে না। নইলে পরের ভোটেই আবার বিদেয়।
  • pi | 128.231.237.7 | ০৬ এপ্রিল ২০১২ ০৬:২৭540023
  • http://www.anandabazar.com/6raj4.html

    একশ দিনের কাজ সত্যি বেড়ে থাকলে তো ভাল।

    কিন্তু ইমামদের বৃত্তিদান নিয়ে কোন আলোচনা হলনা ?
  • Ekak | 69.99.230.125 | ১১ ডিসেম্বর ২০১২ ১৩:৫৩540002
  • হীরক টই তে মমতা নিন্দা হয়েই চলেছে । অমুক তমুক ।শহরের আলোকপ্রাপ্ত সম্প্রদায় রাগ-হতাশা উগ্রুচ্ছেন ! এমন ভাব জ্যান কাল সকালে ভোটাভুটি হলে মমতা সদলবলে ভোগে যাবে ।

    আবার এক ই প্রশ্ন রেখে গেলুম । গ্রাম কেমন আছে ??
  • lcm | 34.4.162.218 | ১১ ডিসেম্বর ২০১২ ১৪:০৫540003
  • শহরই বা কেমন আসে? যেমন সিলো তেমনই আসে। কিস্যু পরিবর্তন হয় নাই। জনগণের আবর্তন নাই, বিবর্তন নাই - শুধু পরিবর্তন চাই।
  • তাতিন | 132.252.251.244 | ১১ ডিসেম্বর ২০১২ ১৪:০৯540004
  • সিপিএম লার্জলি কিছু অ্যান্টি পিপল আনপপুলার স্টেপ নিচ্ছিল। মমতা যতক্ষণ না সেটা নিচ্ছে নিশ্চিন্ত থাকতে পারে। ক্ষমতার কাছে তার থেকে বেশি কিছু এক্সপেক্টেশন না রাখাই ভালো
  • quark | 24.139.199.1 | ১১ ডিসেম্বর ২০১২ ১৪:১৫540005
  • এককবাউ,

    "শহরের আলোকপ্রাপ্ত সম্প্রদায় রাগ-হতাশা উগ্রুচ্ছেন !"

    এর সঙ্গে

    "এমন ভাব জ্যান কাল সকালে ভোটাভুটি হলে মমতা সদলবলে ভোগে যাবে ।"

    এর সম্পক্কো কী?
  • h | 213.99.212.54 | ১১ ডিসেম্বর ২০১২ ১৪:৫১540006
  • গ্রামে সবাই খুব ভালো আছে। ধান প্রায় সোনার দামে বিকোচ্ছে। ধানের টি এফ টি নিয়ে মন্ডল পাড়ায় সে কি কাড়াকাড়ি। লোকের খেয়ে খেয়ে পেট খারাপ হয়ে যাচ্ছে, হাসপাতাল দুর্ধর্ষ চলছে, প্রতিটি হাসপাতালে নামী ডাক্তার দামী যন্ত্রপাতি। প্রতিটি রাস্তা মাখন, শোঁ শোঁ করে গাড়ি যাচ্ছে। দিকে দিকে পানীয় জল প্রকল্প সাফল্যা পাচ্ছে। সেচ ব্যবসথার এত উন্নতি হয়েছে যে ভাদ্র মাসে চাষ হচ্ছে, সুখা বলে কিছু নেই, বৃষ্টি হবার আগে আবহবিদ আর কৃষিবিজ্ঞানীদের আলোচনার এম ও এম হাতে নিয়ে শিডিউল অনুযায়ী ঝরে পড়ছে তার প্রিসিশনের কাছে আফগানি ড্রোন হার মানবে। হই হই করে নতুন ক্যানাল কাটার কাজ চলছে, এমনকি দরিদ্রতম লোক ও বছরে অন্তত ২০০ দিন কাজ পাচ্ছে, বিডিও রা প্রয়োজনে বাড়িতে ভাত রেঁধে খাওয়াচ্ছেন। মহিলা শ্রমিক সুবিধের জন্য ক্রেশ খুলছে চারদিকে, মিড ডে মিল কর্মীদের মাইনে কুড়ি গুণ বেড়ে গেছে। পরিবহন কর্মীরা গোল্ডেন হ্যানডশেক নিয়ে গাঁয়ে ফিরে অর্গানিক ফার্মিং করছেন, সবুজ বিপ্লব হয়েছে। দেশ বিদেশ থেকে আসা মাইগ্রান্ট লেবার রা কেউ ই বসে নেই, কাজ দিয়ে শেষ করতে পারছে না গ্রাম বাংলা।
    আদিবাসীরা সারাদিন গান গাই্ছেন আর সাজুগুজু করে স্কচ খাচ্চেন। সরকার মানুষের হাতে ক্যাশ ট্রান্সফার করার আগে ই এত উন্নতি হয়ে যাওয়ায়, দিল্লী বুঝতে পারছে না, ক্যাশ ট্রান্সফার করে আর কি করবে। সম্ভবত রিহবধূ দের একটা করে মেকাপ কিট দেওয়া হবে, আর বাচ্চাদের এক বছরের আইসক্রিমের কুপন।
    ডিঃ সব ই হচ্ছে মূলতঃ আমার চেনা একটি গ্রামে। অন্য কারো অন্য অভিজ্ঞতা হতে পারে।
  • lcm | 34.4.162.218 | ১১ ডিসেম্বর ২০১২ ১৫:০০540007
  • এই ত্তো, এইচ, গ্রামের অবস্থা লিখে দিয়েছে। ওখানেও অবস্থা আগের মতনই আছে, কোনো পরিবর্তন হয় নাই।
  • quark | 24.139.199.1 | ১১ ডিসেম্বর ২০১২ ১৫:৪৩540008
  • রিহবধূ! বেশ একটা আরব্য রজনীর মত উত্তেজনা আছে!
  • Ekak | 69.99.230.125 | ১১ ডিসেম্বর ২০১২ ১৭:১৪540009
  • এইচ এর শেষ লাইন তা পরে আমার গুরুদেব এর কথা মনে পরে গ্যালো। গ্রাউচো মার্কস ! :) :)
  • Blank | 69.93.201.176 | ১১ ডিসেম্বর ২০১২ ২৩:৫০540010
  • চিট ফান্ড গুলোর খাতা বন্ধ হলে আমরা গ্রামের অবস্থার খোঁজ নেবোখন। আপাতত ঐ আর কি।
  • rivu | 78.232.113.69 | ১২ ডিসেম্বর ২০১২ ০১:৩৪540011
  • পশ্চিমবঙ্গের ভোটএর গ্রাম শহর ভিত্তিক ডিভিসন, ও তৎপরবর্তী সুইং, এই নিয়ে কোথাও বিস্তৃত আলোচনা হয়েছে কি?
  • h | 213.99.212.54 | ১২ ডিসেম্বর ২০১২ ১০:৫৯540013
  • নানা চিট ফান্ড না, ওগুলো পিপিপি। পার্টিসিপেশন অফ প্রাইভেট সেকটর ইন পাবলিক সেক্টর অ্যান্ড জেনেরাল ওয়েলফেয়ার।

    অন আ সিরিয়াস নোট, রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংক গরীব মানুষ কে লোন কম দিলে বা ডকুমেন্টেশন নিয়ে ঝ্যাম্স করলে, আর ডিপোজিট স্কিম গুলোকে ঠিক মত অফার না করলে, এই জিনিশ বাড়বেই। আর ফান্ড কোম্পানীর আইনি রক্ষা কবচ ঢিলে, আর জেনেরাল কন্ট্রোল তো ফুল ঢিলা।
  • h | 213.99.212.54 | ১২ ডিসেম্বর ২০১২ ১১:০৪540014
  • প্লাস পোস্ট আপিশ গুলোতে পর্যন্ত প্যান কার্ড চায়, আমার বাড়িতে যিনি কাজ করেন, তাঁর অ্যাকাউন্ট করাতে কি লেভেলের ঝ্যাম আমাকে এবং তার চেয়ে ঢের বেশি ওনাকে পোহাতে হয়েছে চিন্তা করতে পারবি না। পঞ্চায়েত প্রধানের চিঠি, রেশন কার্ড, এক শো দিনের কাজের সার্টিফিকেট কিছু তেই কিছু হয় না, শেষে প্যান কার্ড করালাম তবে হল। অসহ্য ঢ্যামনামি।
  • Sandy | 161.141.84.239 | ১৩ ডিসেম্বর ২০১২ ০৬:১৫540015
  • ওহ, হেইচ, সেই গ্রামের গল্প আরো বলুন যেখানে বিডিওরা ভাত রেঁধে খাওয়াচ্ছেন। শুধুই ভাত নাকি একেকদিন পোলাও ইত্যাদিও হচ্ছে? মাঝে মাঝে মুখ বদলাতে লুচি আলুর্দম পাঁঠার মাংস আর শেষপাতে দই? মাঝে মাঝে ভুনা খিচুড়ী আর নলেন গুড়ের পায়েস?
  • bhai | 131.241.218.132 | ১৪ ডিসেম্বর ২০১২ ১৮:৪৫540016
  • বড় দিদি তো তাই অবিবিবাহিত ভাই বোন দের মদন জ্বালা আর সহ্য হচ্ছে না , তাই গার্জেন হিসেবে গণবিবাহ আয়োজন করেছে লোকাল নেতারা , নিউ কাপল দের হানিমুন ফ্রি প্লাস সোনার গয়না। ছোট ছেলে রা দুষ্টু করলে বড়রা আদর করে বকে দিচ্ছেন । char dike এত সিল্পো হচ্ছে যে লোকে হাঁফ ছাড়ার সুযোগ পাচ্ছে না । টিভি খুললেই সিল্পো, সিরিয়ালের বৌমা শাশুড়ির কোন্দল ও সিল্পর পর্যায়ে চলে গেছে । ও dike একটা এসএসসি দিলে দুটো ফ্রি । নব বাংলার নব রূপকারের গুনগান প্লেক্ষের মাধ্যমে মোড়ে মোড়ে টাঙিয়ে দেওয়া হয়েছে , এবার ওনার প্রাথমিকে জীবনী পাঠ হবে । শুধু শিল্পমন্ত্রী কিছুতে নিজের ওজন কমাতে পারছেন না , তাই vlcc কে ব্যান করা হয়েছে রাজ্য থেকে
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে প্রতিক্রিয়া দিন