এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বস্তি উচ্ছেদ ও আন্দোলন নিয়ে

    Sam
    অন্যান্য | ৩১ মার্চ ২০১২ | ২৭৮৪৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • শ্রমণ | 127.194.232.118 | ০১ জুলাই ২০১২ ১৬:০৭539875
  • রঞ্জনবাবু, জোয়ান রবিনসনের খোলা চিঠিটা মনে পড়লো। শেষের দিকের কিছু কথা এই আলোচনা পড়তে গিয়ে এল। রিকার্ডোর দুই ছাত্র। মার্ক্স আর মার্শাল। এবারে কোট।
    "Marx turned Ricardo’s argument round this way: Capitalists are very much like landlords. And Marshall turned it round the other way: Landlords are very much like capitalists. "
    এবারে রবিনসন বললেন যে মার্শাল বুদ্ধি করে প্রশ্নটাকেই দিলেন ঘুরিয়ে। একটা ডিমের দাম এক কাপ চা-এর থেকে বেশী কেন?
    "For Ricardo the Theory of Value was a means of studying the distribution of total output between wages, rent and profit, each considered as a whole. This is a big question. Marshall turned the meaning of Value into a little question: Why does an egg cost more than a cup of tea?" পঞ্চাশ বছর ধরে মার্শালের ছাত্ররা এই প্রশ্নের উত্তর খুঁজে গেল। রবিনসন বলছেন এটা যদিও খুব ছোট প্রশ্ন ছিল আসলে। কেইনস প্রশ্নটাকে ঘুরিয়ে দিলেন তারপরে।
    "Keynes turned the question back again. He started thinking in Ricardo’s terms: output as a whole and why worry about a cup of tea? When you are thinking about output as a whole, relative prices come out in the wash – including the relative price of money and labour."
    আরো আছে-
    "If you have had some practice on Ricardo’s bicycle you do not need to stop and ask yourself what to do in a case like that, you just do it. You assume away the complication till you have got the main problem worked out. So Keynes began by getting money prices out of the way. Marshall’s cup of tea dissolved into thin air."
    তাহলে কেইনস কি দিয়ে মাপবেন?
    "A man hour of labour time. It is the most handy and sensible measure of value, so naturally you take it. You do not have to prove anything, you just do it."
    ব্যাস? হয়ে গেল? মানে রিকার্ডোর ভাবনাটাই? মার্ক্স? এর উত্তরও আছে।
    রোনাল্ড মিককে লেখা খোলা চিঠিতে শেষে বলছেন,
    "Well there you are – we are back on Ricardo’s large questions, and we are using Marx’s unit of value. What is it that you are complaining about?"
    আহা আহা! ভারী সুন্দর লাগে এই ভদ্রমহিলার লেখা। সকলেই মার্ক্সিস্ট। :)
    aka,
    অ্যারিস্টটলের পলিটিকসের লাইন ধরে এগোলে তো অ্যাডাম স্মিথ। বাজারে ইউটিলিটিতে দাম এই সব। মজুরের স্কিল হ্যানোত্যানো। স্মিথ, মার্জিনাল ইউটিলিটি এই সব দিয়ে পুঁজিবাদের নতুন করে তার ব্যাখ্যা। ইবনে খালদুনের লাইন-টাইন নিয়ে রিকার্ডো, পরে মার্ক্স। উইলিয়াম পেটি (বেঞ্জামিন না) ধরে টাকার দাম এবং টাকা আসা। তা ভাল কথা। কিন্তু স্মিথ যে লেবার তত্ত্বকে বাতিল করলেন তারও তো সমালোচনা হল। রিকার্ডো বললেন, ওয়েজ আর লেবার গোলাচ্ছে। এই লাইন ধরে সারপ্লাস-এ ফাইনালি। তাহলে পোস্ট স্মিথ তত্ত্বটা ঠিক কি? কি দিয়ে দাম নির্ধারণ হবে?
    পুঁজির পক্ষের সওয়ালটা ঠিক ক্লিয়ার হচ্ছে না। বুঝলুম যে জলের দাম নেই মুক্তোর দাম আছে তার চাহিদার এবং স্বল্প অস্তিত্বের জন্য। শ্রমিকের সারপ্লাস লেবার যথেষ্ট নয়। নাকি বাতিল? তাহলে শুধু চাহিদার রাস্তা ধরেই সবের দাম নির্ধারিত হতে হবে তো? এই কি আর্গুমেন্ট? এইটা জানতে পারলে বালখিল্য কিছু প্রশ্ন করবো। ক্ষমা-ঘেণ্ণায় জবাব দেবেন দয়া করে।
  • aka | 85.76.118.96 | ০১ জুলাই ২০১২ ১৯:৫১539876
  • আমি শুধু একটাই উত্তর জানতে চাইছি সারপ্লাস ভ্যালু ক্যাপিটালিজমের ক্রিটিক হিসেবে এত কম্পেলিং কেন? কল্লোল দা হাবিজাবি, হাহাহা, তিব্বত, রাণাঘাট ইত্যাদি না ঘুরে সেটুকু বললেই আমি নিজের কথা বলব। উদ্বৃত্ত মূল্য তৈরি হয় সেটুকুই যদি বলার থাকে, তাহলে নেক্সট প্রশ্ন সো হোয়াট? মনে
  • aka | 85.76.118.96 | ০১ জুলাই ২০১২ ১৯:৫৮539877
  • মানে উদ্বৃত্ত মূল্য তৈরি হল এবং মার্ক্স অ্যাকাডেমিশিয়ান হিসেবে প্রথম সেটা কনসেপচুয়ালাইজ করলেন এটাই বক্তব্য? তাহলে বলার কিছু নেই। কিন্তু সেটা তো আর ক্যাপিটালিজম ক্রিটিক নয়।
  • aranya | 78.38.243.161 | ০২ জুলাই ২০১২ ০৬:২৮539878
  • মার্ক্স সমূদ্রে ডুবুডুবু পাই-এর একটা লাইন অতি কষ্টে উদ্ধার করলাম - অমিতাভদের ৬-ই জুলাই অব্দি কাস্টডি দিয়েছে আবার। অমিতাভ, শমীক - এদের কি মাওবাদী হিসেবেই ট্রিট করছে !!
  • কল্লোল | 129.226.79.139 | ০২ জুলাই ২০১২ ০৯:৩৮539879
  • স্পষ্টতই উদ্বৃত্ত মূল্য তৈরী হচ্ছে, মজুবের উদ্বৃত্ত শ্রম দিয়ে যার মজুরী মজুর পায় না, মুনাফা হিসাবে এন্টারপ্রেনিওরের হাতে যায়।
    এ নিয়ে মার্কস যথেষ্ঠ প্রাঞ্জল।এটা ঈশেনের পয়েন ছিলো আমার নয়। আমার কাছে বিরক্তিকর এই ব্যাবস্থাটির উপেক্ষাময় নিষ্ঠুরতা (রুথলেসনেস এর বাংলা আর কি হয়?)। মুনাফা ক্রমাগত বাড়িয়ে চলার রাস্তায় এই ব্যবস্থা সম্পূর্ণ অমানবিক। আগেই উল্লেখ করেছি, গমের উৎপাদন অতিরিক্ত হওয়ায়, গমের ক্ষেত পুড়িয়ে দেওয়া, বা সমুদ্রে গম ফেলে দেওয়া। বছরখানেক আগে মনমোহন সরকার গুদামে মজুত থাকা অতিরিক্ত চাল দুর্ভিক্ষ পীড়িত মানুষকে দিতে অস্বীকার করা, বাজারে দাম পড়ে যাবে এই কারনে।
    জানি, এবার হয়তো সমাজতন্ত্র নিয়ে কথা উঠবে। আমি উৎসাহিত নই, কারন সমাজতন্ত্র আসলে উল্টো ক্যাপিটালিজম। বলা যায় আরও খারাপ ক্যাপিটালিজম। মন্দের ভালো বলে কিই বা হবে। সে তো আমি চাই বা না চাই তাই আছে। কিন্তু অন্য ভাবে ভাবার চেষ্টাও করবো না?
    কেউ এমনও বলতে পারেন ব্যবস্থা হিসাবে দাস ব্যাবস্থা বা সামন্ততন্ত্র কি মানবিক ছিলো। আমার জবাব না, ছিলো না। কিন্তু ঐ ব্যাবস্থাগুলোতে ঝামেলাটা ছিলো মূলতঃ চিন্তার সীমাবদ্ধতার। দাসেদের মানুষ বলে ভাবা হতো না, ওরা কজ করা পশু হিসাবে ব্যবহৃত হতো, যেমন আজও গরু, ঘোড়া গাধা হয়। তেমনিই সামন্ত ব্যবস্থায় রাজা-পুরোহিত নিজেদের ঐশী ক্ষমতার অধিকারী মনে করতেন। এর মধ্যে একটা চিন্তার সীমাবদ্ধতা ছিলো। ওরা এর বাইরে ভাবতে পারতেন না। যখন পারতে শুরু করলেন, তখন ক্ষমতা ধরে রাখার জন্য তঞ্চকতা শুরু হলো, এবং দুটো ব্যাবস্থাই শেষ পর্যন্ত মুছে গেলো। এই তঞ্চকতা শুরু হবার আগে পর্যন্ত ব্যবস্থাগুলোর মধ্যে একটা সততা ছিলো, চিন্তার সীমাবদ্ধতার ভিতরেই।
    ক্যাপিটালিজম শুরুর বড়োজোর ৫০ বছরের পরই একটি অসৎ ও তঞ্চকতাময় ব্যাবস্থায় পরিণত হয়েছে।
  • lcm | 79.236.170.152 | ০২ জুলাই ২০১২ ০৯:৫৯539880
  • ঈশান,
    গ্লোবালাইজেশন নিয়ে ভ্যাজর ভ্যাজর অবশ্যই প্রাসঙ্গিক, কারণ এটা এখন ঘটছে, গোবরডাঙা ট্রেনস্টেশনে কোকাকোলা/পেপসি-র প্রোডাক্ট বিক্রি হচ্ছে, পানিহাটিতে মোটোরোলা ফোন পাওয়া যাচ্ছে।
    বিশ্বায়ন যে ফর্মে আমরা দেখছি, সেটা ভালো না খারাপ, আকাঙ্খিত কি না সে নিয়ে নিঃসন্দেহে প্রচুর বিতর্কের প্রচুর অবকাশ রয়েছে।
    কিন্তু, আজকের এই সময়ে দাঁড়িয়ে গ্লোবালাইজেশন-কে অপ্রাসঙ্গিক বলা যাবে না। আর, মার্ক্সিয়ান ইকনমিক্স থিওরি ...
  • ranjan roy | 24.96.56.3 | ০২ জুলাই ২০১২ ১১:২৬539881
  • শ্রমণ,
    আমার মনে হয় আকার-আমার-ঈশানের-কল্লোলের-লসাগু'র এই অতি ইন্টারেস্টিং আলোচনা(অন্ততঃ আমার কাছে) অন্য একটা সূতো খুলে করা উচিৎ। যদ্দূর মনে পড়চে আগে সম্ভবতঃ আকাই খুলেছিল। যার সৌজন্যে শিবু ও অপ্পনের দাক্ষিণ্যে আমি নেটে পিয়েরো স্রাফার বিখ্যাত বইটা(ট্রান্সফর্মেশন প্রবলেম নিয়ে) পেয়েছি।
    অরণ্য ঠিকই বলেছেন টইটা হাইজ্যাকিত হয়ে যাচ্ছে।
    তবু, আমার প্রিয় ইকনমিস্ট জোয়ান রবিনসন নিয়ে দু'কথা বলার লোভ সামলাতে পারছি না। উনি রাশিয়ান ইকনমিস্ট দের ষাটের দশকে জিগাইছিলেন- মার্ক্স কি ভগবান?
    --- না, অবশ্যই নয়।
    -- উনি কি ভুল করতে পারেন না?
    -- অবশ্যই পারেন।
    --- ওনার একটা ভুলের উদাহরণ দেবেন?
    রাশিয়ানরা নিরুত্তর।
    একই ভাবে উনি বিখ্যাত নিও-ক্ল্যাসিক্যাল স্যামুয়েলসনকে জিগ্যেস করেছিলেন-- আপনারা যখন মার্জিনাল প্রোডাক্টিভিটি অফ লেবার ক্যালকুলেট করেন তখন কোন ফ্যাক্টরটিকে কনস্ট্যান্ট ধরেন?
    (স্যামুএলসনের মুখের চেহারা-- এটা কি বাচ্চাছেলের মত কতা ?)
    বল্লেন-- কেন? ক্যাপিটাল।
    রবিনসন-- ঠিক আছে।
    --কেন?
    -- এতদ্বারা প্রমাণিত হইল যে লেবারের মার্জিনাল প্রোডাক্টিভিটি বলিয়া যাহা বলা হয় তাহা কদাপি লেবারের প্রোডাক্টিভিটি নহে।
    আমি হরিদাস পাল ওনার লজিক্যাল থিংকিং এবং র‌্যাশানালিটির অন্ধ ভক্ত।
    সেই যখন স্কুল লেভেলে পড়েছিলাম- Law of Diminishing Returns is a logical necessity, it requires no further proof. তখন থেকেই।
  • ranjan roy | 24.96.56.3 | ০২ জুলাই ২০১২ ১১:৩৪539882
  • লসাগু,
    আমরা ছোটখাট সর্দিকাশি হলে ডাক্তার দেখাই না, প্যারাসিটামল খেয়ে নি, জ্বর ছেড়ে যায়। আমরাও খুশ। কিন্তু না সারলে ডাক্তারের কাছে যাই। ওষুধ খাই। সেরে যায়। না সারলে ডাক্তার চিন্তিত হয়, দশরকম টেস্ট করাতে বলে, মেডিক্যাল হিস্ট্রি পুরনো ল্যাব রিপোর্ট সব দেখতে চায়। অর্থাৎ জ্বর কেন হচ্ছে? নিউমোনিয়া-টিবি না ক্যান্সার?
    তেমনি গ্লোবালাইজেশনের ফলে বিদেশি মাল নিউটাউনে পাচ্ছি, মেয়ে পড়তে/চাকরি করতে বিদেশ যাচ্ছে অব্দি বেশ কথা। কিন্তু যখন লেম্যান ব্রাদার্স হয়, তারপর দশ বচর ধরে আম্রিগা-ইউরোপে চাকরির খরা, ভারতের বাজারেও ছোঁয়া, তখন ভাবতে বাধ্য হই গোড়ায় গলদ কি না?
    তাই মার্ক্সিজম আবার প্রাসংগিক হয়। ল্যাতিন আমেরিকায়, ইউরোপে অন্ততঃ সোশ্যালিস্টরা প্রাসংগিক হয়ে ওঠে।
  • pi | 81.206.11.78 | ০২ জুলাই ২০১২ ২২:৪১539883
  • বিদেশি মাল দেশে পাওয়াটাও কি এককথায় বেশ কথা ? ঃ)
  • Ishan | 202.43.65.245 | ০২ জুলাই ২০১২ ২৩:৪৬539885
  • লসাগু, মার্ক্স নিয়ে কথা বলাও ওই একই কারণে প্রাসঙ্গিক। নানা ফর্মের মার্ক্স লাতিন আমেরিকা এবং ইউরোপের বাজার ছেয়ে আছেন। রাষ্ট্রক্ষমতাও দখল করছেন। এমনকি পানিহাটির বাজারেও মার্কসবাদ সর্বশক্তিমান দেয়াল লেখ দেখা যাচ্ছে। :) এবং এ সবই এখন ঘটছে। দুশো বছর আগে নয়।
  • lcm | 202.12.84.171 | ০৩ জুলাই ২০১২ ০০:০৬539886
  • সেই হিসেবে প্রাসংগিক বটে। এত ফর্ম, এত রূপ, ভাঙতে ভাঙতে ব্যাপারটা এখন কোথায় গেছে....
  • aka | 178.26.215.13 | ০৩ জুলাই ২০১২ ০১:৫৪539887
  • কল্লোলদা যা বললেন এগুলো ঠিক ক্যাপিটালিজম সম্বন্ধে মার্ক্সের ক্রিটিক নয়। তাই বলার কিছু নেই। কারণ ক্যাপিটালিজমকে ডিফেন্ড করার দায়ভার আমি নিই নি। মোদ্দা কথা মার্ক্সের বহু তত্ত্বই পরবর্তী মার্ক্সিসিস্ট তাত্ত্বিকরা ডিবাঙ্ক করেছেন। উদ্বৃত্ত মূল্য তৈরি হচ্ছে এটা একটা ইম্পর্ট্যান্ট অ্যাকাডেমিক কাজ। কিন্তু তার থেকেও ইম্পর্ট্যান্ট অ্যাজেণ্ডা মার্ক্সের ছিল দুটো, এক, দেখানো যে এর ফলে ক্যাপিটালিজম একদিন নিজে থেকেই হুড়হুড় করে ভেঙে পড়বে - অতি উৎপাদনের মহামারি বলে, দুই, এইটা এস্টাবলিশ করা যে উদ্বৃত্ত মূল্যতে শ্রমের কনট্রিবিউশন অ্যাণ্ড দেয়ারফোর অধিকার সবথেকে বেশি। একটা অন্যটার সাথে খুব ওতপ্রোতভাবে জড়িত।

    যদি ধরা যায় উদ্বৃত্ত মূল্যে শ্রমের কন্ট্রিবিউশন যদি সবথেকে বেশি হয় তাহলে যেসব জায়গায় শ্রমের দরকার নেই মানে অনেক বেশি অটোমেশন সেখানে উদ্বৃত্ত মূল্য মানে প্রফিট কমবে। আসলে তো তা হয় না। রঞ্জন-দা বারবার ট্রান্সফরমেশন প্রবলেম বলছেন এটাই সেই ট্রান্সফরমেশন প্রবলেম। ক্যাপিটাল থ্রিতে মার্ক্স নিজেও এটা অ্যাডমিট করেছেন।

    কিন্তু এতে করে শ্রমিক যে সব সময়ে ন্যয্য মূল্য পায় না, এই অবজারভেশনটি ভুল হয়ে যায় না। কিন্তু তারজন্য উৎপাদন ব্যবস্থা বদলে, বাজার এবং রাষ্ট্র উঠিয়ে দিতে হবে কেন?

    বিভিন্ন দেশে তো আইন কানুন হয়েছে, মিনিমাম ওয়েজ ল হয়েছে, সেই নিয়ে বারে বারে ঝামেলাও হয়, ঠিকও হয়। বলার হল, বর্তমানে ক্যাপিটালিজম - যদি ধরে নিই সেই নামে কিছু আছে, আমি মনে করি এটা মার্ক্সের কয়েন করা টার্ম, আসলে এটাই ন্যাচারাল ট্রানজিশন - পারফেক্ট নয়। কিন্তু অন্যদিকে বিভিন্ন দেশে সেই ক্যাপিটালিজমের রূপান্তরও হচ্ছে, মার্ক্সের জমানার ক্যাপিটালিজম আর আজকের আম্রিগার ক্যাপিটালিজম এক নয়। আজকের বামপন্থী যারা এই পরিবর্তনের সাথে সাথে নিজেদের পরিবর্তন করেছেন তারাও পুরো সিস্টেম বদলে রাষ্ট্র তুলে দেবার কথা বলেন না। ওটা মার্ক্স বলতেন সময় অনেক এগিয়েছে অতএব বামপন্থীরাও এগোন।
  • Sibu | 84.125.59.177 | ০৩ জুলাই ২০১২ ০২:২৭539888
  • যদি ধরা যায় উদ্বৃত্ত মূল্যে শ্রমের কন্ট্রিবিউশন যদি সবথেকে বেশি হয় তাহলে যেসব জায়গায় শ্রমের দরকার নেই মানে অনেক বেশি অটোমেশন সেখানে উদ্বৃত্ত মূল্য মানে প্রফিট কমবে।

    এই লাইনটার মানে ঠিক বুঝলাম না। প্রথম কথা হল, এখানে ডেড লেবারের কনসেপ্ট আছে। আর লেবারের দাম হল কস্ট অফ রিপ্রোডাকশন অফ লেবার। সেটা সব ধরনের লেবারের ক্ষেত্রে এক না। তারপর, সারপ্লাস লেবার প্রফিটের জন্য নেসেসারী, কিন্তু সাফিসিয়েন্ট নয়। এবং পেটেন্ট ও ইন্টেলেকচুয়াল প্রপার্টি ল ব্যবহার করে কম্পিটিশনকে দাবিয়ে রাখা (ও করেসপন্ডিং রেন্ট এক্সট্রাকশন) ও কনসিডার করতে হবে।

    আর অতি উৎপাদনের মহামারী তো এম্পিরিক্যালি অবজার্ভড ফ্যাক্ট। সেটার দরুন ক্যাপিটালিজমের লং টার্ম ক্ষতি কিছু হবে কিনা তা অবশ্য জানা নেই ;-)।
  • কল্লোল | 125.241.95.131 | ০৩ জুলাই ২০১২ ০৬:৫৯539889
  • যন্ত্র কায়িক শ্রমের বিকল্প। তাই মুনাফা কেন কমবে বোঝা গেলো না। যন্ত্রের প্রাথমিক খরচ বেশী, সেটা তো লং রানে ভালোভাবেই পুষিয়ে যায়। উপরন্তু অ্যাডমিনের কাজ কমে যায়, ফলে একদিকে আশু ওভারহেড বাড়লেও অন্য দিকে কমে।

    আর, উদ্বৃত্ত মূল্য কেন ক্যাপিটালিজমের ক্রিটিক নয়, তা বুঝলাম না। ক্যাপিটালিজম শ্রমিকের শ্রম চুরি করে। তাকে তার ন্যায্য পাওনা দেয় না। এটা ইটসেল্ফ একটা ক্রিটিক।
  • কল্লোল | 125.241.95.131 | ০৩ জুলাই ২০১২ ০৭:০৩539890
  • আমার আপত্তি ছিলো বাজারের (ব্যবস্থার) অমানবিকতা। অবাধ প্রতিযোগীতার কথা বলে, প্রতিযোগীতাকে নানান কায়্দায় ছেঁটে ফেলা ও ভান করা ওটি "খোলা বাজার"।
  • কল্লোল | 129.226.79.139 | ০৩ জুলাই ২০১২ ১২:১১539891
  • ক্যাপিটালিজমে নাকি অর্থ ও সরকার / প্রশাসন আলাদা।
    http://www.anandabazar.com/3bus3.html
    কর ফাঁকি প্রাতিরোধ বিধি মতো বিষয়ে ধীরে চলার নীতি। কর ফাঁকি দেওয়া তো আইনত অপরাধ। সেটাতেও যাতে আলালের দুলালদের অসুবিধা না হয়, সেটা দেখবে সরকার।
  • pi | 82.83.87.188 | ০৬ জুলাই ২০১২ ১৮:০৯539892
  • ৩৩ জন অবশেষে জামিন পেলেন।
  • aranya | 154.160.226.53 | ০৬ জুলাই ২০১২ ১৯:৫৪539893
  • ভাল খবর।
  • pi | 138.231.237.4 | ২০ জুলাই ২০১২ ০৭:৪৭539894
  • অভিজ্ঞান জামিন পেয়েছে।
  • aranya | 154.160.5.25 | ২১ জুলাই ২০১২ ১০:৩০539896
  • দেবলীনা ?
  • pi | 127.194.0.232 | ১৯ ডিসেম্বর ২০১২ ২৩:৩০539897
  • আজ নোনাডাঙ্গায় তৃণমূলের লোকজন হামলা করে পিটিয়েছে, বেশ কয়েকজন আহত হয়ে হাসপাতালে।
    প্রতিবাদে কাল কলেজ স্কোয়ার থেকে মিছিল আছে, দুপুর একটা নাগাদ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন