এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • গুরুতে পোস্ট করার সমস্যা ও সমাধান

    ppn
    অন্যান্য | ০৩ এপ্রিল ২০১২ | ৬৪৪২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kc | 178.61.96.29 | ০৬ এপ্রিল ২০১২ ১০:২৭538996
  • আমার সমস্যাগুলো লিখে দিই। প্রবলেমটা হয় উইন্ডোজ মেশিনে। এক্ষপি। রিসেন্টলি ঝন্টুদার কাছে ফর্ম্যাট করাবার পর থেকে এই সমস্যা শুরু হয়েছে।

    ১) আইই - বালেনক আর বাআমদিতে ঠিকঠাক আসে। ডানদিকে বাংলা দেখাও যায়, পোস্টও হয়। ইউনিকোডে লেখা ছানা কেটে যায়। 'সে' লিখলে আগে 'স' আসে তারপরে 'এ'কার আসে। ইউনিকোডের সব সাইটেই বাংলা দেখতে গেলে এরম হয়, সচল, ফ্যাঁসবুক সবেতেই। কিন্তু আবাপ একদম সুন্দর আসে।

    ২) ফাফ - বালেনক ঠিকঠাক আসে। বাআমদিতে পাতাটা হিব্রুতে খোলে। ডানদিকে বাংলার জায়গায় হিব্রু দেখায়, কিন্তু আন্দাজে লিখলে পোস্ট হয়। ইউনিকোডে লেখা ছানা কেটে যায়। 'সে' লিখলে আগে 'স' আসে তার্পরে 'এ'কার আসে। ইউনিকোডের সব সাইটেই বাংলা দেখতে গেলে এরম হয়, সচল, ফ্যাঁসবুক সবেতেই। কিন্তু আবাপ একদম সুন্দর আসে। গুচর ব্যানারের জায়গায় একটা ধুসর পর্দা টাঙানো থাকে। কিসব প্লাগ ইন নামাতে বলে, সেসব করেও যেকে সেই।

    ৩) ক্রোম - বালেনকে ডানদিকে বাংলা দেখা যায়। কিন্তু পোস্ট হয়্‌না। এটা কমন প্রবলেম, সবারই হয়। বাআমদিতে পাতা হিব্রুতে খোলে। ডানদিকে কিছু আসেনা কিন্তু পোস্ট হয়। ইউনিকোডএ একদম ঝকাস। সচল ফেসবুক সবই ঠিকঠাক দেখা যায় ক্রোম দিয়ে।

    ঐসব জাভা, জেআরি, টিটিএফ হ্যানত্যান করে কিস্যু হয়নি।
  • Sankha | 117.194.232.215 | ০৬ এপ্রিল ২০১২ ১০:৪৬538997
  • সোমনাথের সঙ্গে তুমুল ভাবে একমত। কষ্ট না করলে কি আর কেষ্ট মেলে রে দাদা?
  • ppn | 202.91.136.71 | ০৬ এপ্রিল ২০১২ ১১:১৫538999
  • ১ আর ২ এতে করে সারে কিনা জানিও। না হলে অন্য দাওয়াই দেখতে হবে।

    Name: ppn Mail: Country:

    IP Address : 202.91.136.71 Date:03 Apr 2012 -- 04:25 PM

    ওমনাথকে এইখানেই লিখে দেই।

    ফাফতে অপশনে গিয়ে কনটেন্ট ট্যাবে "ফন্টস এন কালার্স' সেকশনে অ্যাডভান্সড বাটন দাবাও।

    তর পরে নিচের মত সাজিয়ে ওকে বাটন দাবাও। হয়ে যাবে।

    Fonts for: Bengali

    Proportional: Serif size: 12
    Serif: Solaimanlipi
    Sans-Serif: Solaimanlipi
    Monospace: Solaimanlipi size: 12

    minimum font size: None

    Check options for allowing pages to choose their own fonts

    Character Encoding: Western (ISO-8859-1)

  • kc | 178.61.96.29 | ০৬ এপ্রিল ২০১২ ১১:৪৮539000
  • প্পন, ২) টা সেরে গেল। থ্যাঙ্কিউ। ১) কি করে সারবে?
  • ppn | 202.91.136.71 | ০৬ এপ্রিল ২০১২ ১১:৫৫539001
  • আইই নিয়ে নাড়াচাড়া করা ছেড়ে দিয়েছি বহুকাল হল, তাও দেখে জানাব।

    ৩)-এর কিছু হল?
  • ppn | 202.91.136.71 | ০৬ এপ্রিল ২০১২ ১২:১৪539002
  • ১)-এর দাওয়াই:

    আই-ইর মেনুতে গিয়ে options -> on general tab click Fonts button -> on Fonts dialog window select Language Script: Bengali, Webpage font: Solaimanlipi, Plain text font: Solaimanlipi

    দেখো কাজ করে কিনা।
  • ppn | 202.91.136.71 | ০৬ এপ্রিল ২০১২ ১২:১৫539003
  • ও হ্যাঁ, বেরিয়ে আসার আগে দুবার ওকে বাটনও দাবাতে হবে। :-)
  • sinfaut | 117.194.230.56 | ০৬ এপ্রিল ২০১২ ১৩:৫৫539004
  • যেকোনো ফোরামে প্রাথমিক ভাবে লার্কিং করে বেশিরভাগ লোক। ফোরামের মুড, কী ধরনের লেখা হয়, কী অলরেডি লেখা হয়ে গেছে, এইসব জানতে। সোমনাথ এর দাবীটা তাই একদম ঠিকঠাক। আমি শুরুতে গুরু-র সব টই/ ভাটিয়ালি সব পড়ে টড়ে বুঝতে পেরেছিলাম বালিফিয়েড কয়েকটা টপিক বাদ দিয়ে বাকি কোনো কিছুতেই গুরুত্বপূর্ণ মতামত দেওয়ার মত মতামত আমার বাড়ন্ত। তাই ভাটিয়ালী তে মোস্টলি ভাট মারি। বাকিদের ও নিজেকে প্রপারলি অ্যাসেস করে নিলে ছড়ু/বাল এর লেখাপত্তরের থেকে সবাই বাঁচে আরকি।
  • SC | 63.131.47.67 | ০৬ এপ্রিল ২০১২ ১৪:৩০539006
  • আমি এই ব্যাপারে এক্কেবারে এলিটিস্ট। কিছু কিছু লার্নিং কার্ভ থাকা ভালো বলেই মনে করি।
    কিছু কিছু অনলাইন কমিউনিটির যেরকম হাল হাকিক্ত দেখেছি, তাতে আমার এরকম ধারণা হয়েছে। একদম এম্পিরিকাল এভিডেন্সের ভিত্তিতে।
    ইদার সিপিএম-তিনু খেস্তাখিস্তি বা ব্যাক্তি আক্রমণ,কে দালাল কে নয় এইসব, আরি নইলে বৌদি কম্মিউনিটি, "সুপর্ণা, গুড মর্নিং,ভালো আছো তো,রান্নাঘরটা কি সুন্দর সাজিয়েছো গো"(পরের দশ পাতা জুড়ে সকলের রান্নাঘরের ছবি)।

    এই সবের বিরুদ্ধে ফিল্টার যদি একটা লার্নিং কার্ভ হয়, তো ভালৈ।

    হ্যাঁ, সমস্যা হতেই পারে অনেকের শুরুতে বুঝতে কি করে লিখতে হবে। এইরকম একটা সমস্যা-সমাধানের সুতো, আর হেল্প ফাইল ভীষণভাবে আবশ্যক। আর এখানে তো সকলেই টুকটাক সাহায্য করে দেন। এই যেমন কালকে আইফোনে লিখতে পারছিলাম না, সাহায্য পেলাম। কদিন আগে লিনাক্ষে লিখতে সাহায্য পেয়েছি।অছোটখাটো সমস্যা হতেই পারে,
    কিন্তু সাইট খুব ইউজার-আনফ্রেন্ডলি, এরকম মনে করি না।
  • kc | 178.61.96.29 | ০৬ এপ্রিল ২০১২ ১৭:৪৪539007
  • প্পন, ফাফর ফান্ডাটা তুমি বলে দেওয়ার পর আইই নিয়ে ঘাঁটতে ঘাঁটতে প্রবলেমটা সলভ হয়ে গেল। থেঙ্কু জানানোর জন্য এসে দেখি তুমি উপায় বলে দিয়েছ। তাও থেঙ্কু। বেসিক্যালি তোমার মতন পাবলিক গুলোর জন্যই গুচ পুরোন গুচই থাকবে। সে যতই নতুন হ্যানত্যান হোক না কেন।

    ক্রোমের প্রবলেমটা যায়নি। তবে হয়ে যাবে নিশ্চয়ই।
  • shrabani | 59.94.98.206 | ০৬ এপ্রিল ২০১২ ১৮:১০539008
  • টেস্ট পোস্ট করে দেখছি!
  • ppn | 202.91.136.71 | ০৬ এপ্রিল ২০১২ ১৮:১৭539009
  • কেসি, মাই প্লেজার স্যার!
  • pi | 72.83.76.34 | ০৬ এপ্রিল ২০১২ ১৯:৪৯539010
  • এই ব্লগে দেশে ডোনেট করার জন্য সোনালী ভট্টচার্যর কন্ট্যাক্ট আর ওদের মেইল আইডি গুলো জুড়ে দেওয়া যায় ?
  • Arin | 119.224.108.139 | ০৯ এপ্রিল ২০১২ ০৩:২৭539011
  • ইউ কে র সরকারি দপ্তর থেকে ওয়েবে লেখালিখি করা ও ওয়েব ডিজাইন সংক্রান্ত একটি নির্দেশিকা বেরিয়েছে দেখলাম আজকে, এখানে:
    https://www.gov.uk/designprinciples
    গুরুচন্ডালীর পরবর্তী সংস্করণে কাজে লাগলেও লাগতে পারে ভেবে তুলে দিলাম |

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন