এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • গেটেড কমিউনিটি: একটি নির্মোহ ব

    tatin
    বইপত্তর | ০৩ এপ্রিল ২০১২ | ১০৬৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • tatin | 122.252.251.244 | ০৩ এপ্রিল ২০১২ ১১:৩৫538638
  • এমনিতে থাকার জায়গা হিসেবে, গেটেড কমিউনিটিগুলো কীরকমের লাগে? একগুচ্ছ ফেসিলিটি, অন্যদিকে বাকি পড়ার সঙ্গে বেশ ক্ষীণ যোগসূত্র- এইসব নিয়ে?
  • siki | 155.136.80.36 | ০৩ এপ্রিল ২০১২ ১১:৩৯538639
  • আমার অত্যন্ত ভালো লাগে।

    ফেবু বাদে। :-)
  • tatin | 122.252.251.244 | ০৩ এপ্রিল ২০১২ ১১:৪৮538640
  • আমাদের পুরোনো পাড়ায় একটা চরিত্র ছিল, সবাই সবাইকে চিনত টাইপের, বা ধরো গোবিন্দকাকুদের বাড়ির সঙ্গে আমাদের মাখামাখি নেই, কিন্তু পদাদের সঙ্গে আমাদের আর গোবিন্দাকাকুদের দুবাড়িরই হেভি পটে। ফলে ওদের বাড়ি পুজোপার্বণে গোবিন্দকাকুর সঙ্গে আড্ডা টাড্ডা হয়। এই করে গোটা পঢ় বা এক্সটেন্ডপাড়াটাই একটা জানাশোনাসুট্রে এসে যায়। এখন নতুন কমপ্লেক্সে, সেখানে শুধু কমপ্লেক্সের লোকজনের সংগেই মাখামাখি হয়, এখানকর কেউই প্রয় পাঁচিলের বাইরে চালাঘর বা একতলা গুলোয় যায় না। আর ওরাও কেমন সন্দেহের চোখে আমাদের দ্যাখে। তবে দোল দুর্গোৎসবে মজা এখানে কম হয়না। বুড়োবুড়িরাও প্যান্ডেলে বসে হেভি এনজয় করেন। পাড়ায় থাকতে বিসর্জনে ভাং খাওয়া নিয়ে কত ঝাড় খেতাম, এখানে দোলের দিন দেখলাম বাবা মাও ঠন্ডই খেলো।
  • santanu | 92.96.236.90 | ০৪ এপ্রিল ২০১২ ২৩:২৮538641
  • মাখামাখি করার জন্য শুধু কমপ্লেক্সের লোকজন কি কম হলো?? আমার একটায় ৯০০ আর অন্যটায় ৩০০ ফ্ল্যাট। ছোটোটার ১০% লোকের সাথে চেনাজানা হলেই তো ৩০ টা পরিবার। ওদিকে শান্তিনিকেতনে ৩০ টা মাখামাখি করার পরিবার চাইলে পুর্বপল্লী ছেড়ে অচিনপল্লী তে যেতে হবে।
  • SC | 150.212.34.178 | ০৪ এপ্রিল ২০১২ ২৩:৩৩538642
  • আমার খুব ভালো লাগে। ম্যাঙ্গোদের সঙ্গে মাখামাখি করা সময়ের অপচয়।:)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে মতামত দিন