এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  সিনেমা

  • দ্য আর্টিস্ট

    Somen Dey
    সিনেমা | ০৫ এপ্রিল ২০১২ | ১৩০৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Somen Dey | 115.187.50.96 | ০৫ এপ্রিল ২০১২ ১৩:১৪537899
  • The Artist - প্রজুক্তির জয়যাত্রা এবং শিল্পের বিপন্নতা

    এ বছর অস্কার প্রতিযোগীতায় 'The Artist ছবিটি খুব হই চই ফেলে দিয়েছে। সব মিলে প্রায় শখানেক পুরস্কার পেয়েছে।ছবিটি দেখার আগে ভাবছিলাম কি এমন আছে যার জন্যে জুরিরা হাত খুলে পুরস্কার উজাড় করে দিয়েছে। সিনেমাটি দেখতে বসে আরো চমকে গেলাম। সাদা-কালো এবং নব্বই ভাগ নির্বাক ছবি। হলিয়ুড সিনেমার নির্বাক যুগ থেকে সবাক যুগে প্রবেশের সন্ধিক্ষনে এক নির্বাক যুগের সুপার স্টার জর্জ ভালেনটিনের শৈল্পিক সত্তার সংকটের গল্প। একটি মাত্র কথায় যদি সিনেমাটির বিশেষত্ব প্রকাশ করতে বলা হয় তো আমি বলবো ছবিটির অনাবিল সরলতা।সেই আদ্দিকালের গল্প বলার ভঙ্গীতে সিনেমাটিকে পরিচালক Michel Hazanavicius এগিয়ে নিয়ে যান । ঠিক যেমন করে প্রথম যুগের সিনেমা সংলাপ ছাড়াই গল্প বলার স্টাইল রপ্ত করেছিল সেই ভাবেই এই গল্প কে বলতে চেয়েছেন এবং পেরেছেন পরিচালক।
    পরিচালক কানস ফেসটিভ্যালে পুরস্কার নিতে গিয়ে ছবিটি সম্মন্ধে বলেছিলেন
    "It is not intellectual, it's emotional. You take it in the way you take in music. There are times when language reduces communication, when you feel you are losing something when you start talking."
    এই কথাবিহীন গল্প বলার শক্তির কথাই তিনি বলতে চেয়েছেন , যা সঙ্গীতের মত কোনো বাণি ছড়াই মানুষ কে মুগ্‌ধ করতে পারে।

    একুশ শতকের সিনেমা করীয়েদের হাতে এক আলাদিনের আশ্চর্য প্রদীপ এসে পড়েছে যার নাম special effects। এই আশ্চর্য প্রদীপ জলে আগুন লাগায় , আগুন থেকে বৃস্টি নামায় , মানুষ আকাশেতে হাঁটে , সমুদ্র নিমেশে শুকিয়ে মাঠ হয়ে যায়। হারানো দর্শক যারা সিনেমা ছেড়ে টিভির বা কমপুটারের পর্দায় মজে গেছলো তাদের সিনেমার পর্দায় ফিরিয়ে আনতে গিয়ে পরিচালকরা special effects এর চুড়ান্ত ব্যবহার আরম্ভ করলেন । নতুন যুগের রুপকথায় দর্শকরা মাতলেন। নতুন নতুন ভেলকি দেখাতে গিয়ে পরিচালকরা হারিয়ে ফেলছিলেন সিনেমার narrative বিন্যাস। চমক একদিন পুরোনো হয়ে যায় , আর তার জোর হারিয়ে ফেলে। কিন্তু মানুষ আসলে গল্পপোষ্য জীব। জীবন যতই ব্যস্ত যতই জটিল হোক এখনো গল্পের গন্ধ পেলে মানুষ থমকে দাঁড়ায়। আর সে গল্প যদি কোনো না কোনো ভাবে তার কথা বলে , তার মত করে হারানোর গল্প , তার মত করে ভালোবাসার গল্প , তার করে স্বপ্ন দেখার গল্প বলে তা হলে তো আর কথাই নেই ।দর্শক বা শ্রোতা বা পাঠক গল্পে মজে যেতে বাধ্য।
    পরিচালক হয়তো এই বিশ্বাস থেকেই এই সিনেমাটিকে দর্শদের কাছে উপহার দিতে চেয়েছেন - ভেলকি বিহীন পুরাতনী ফর্মাটে। সেটাই সবার হৃদয় জয় করে নেয়।

    কিন্তু এখানে সিনেমার চেয়ে যে বিষয় নিয়ে আমি বলতে চাইছি তা হল প্রযুক্তি একধারে যেমন আমার জীবনযাত্রাকে বেগবান করে , সহজতর করে , স্বস্তিদায়ক করে , সমৃদ্ধ করে তেমনি প্রত্যেক ধাপ অগ্রগতির সঙ্গে হয়তো লুকিয়ে থাকে জর্জ ভ্যালেনটিনের মত শিল্পীদের বিপন্নতার গল্প। আমাদের সমাজেও ঘটেছে কত বার কত শিল্প ও শিল্পীকে হারিয়ে যেতে হয়েছে। তাদের কথা একটু ভাবা যাক।

    মনে আছে সেই ছিনাথ বহুরুপীর কথা , সেই যাকে কিলাকে কিলাকে একদম কাঁঠাল করে দেওয়া হয়েছিল । অথবা সেই সুবর্নরেখা ছবির নির্জন পরিতক্ত রানওয়ে তে দুটি বালক বালিকার হাঁটতে হাঁটতে হটাৎ জলজ্যান্ত রক্তলোলুপ করালবদনী কালি মুর্তির মুখোমুখি হওয়ায় সেই অপূর্ব দৃশ্যটির কথা। হ্যাঁ এরা ছিলেন বহুরুপী। এক একদিন একেক সাজে সেজে পাড়ায় পাড়ায় ঘুরে লোকজনের মনোরঞ্জন করতেন সামান্য পয়সার বিনিময়ে। তাঁরা হারিয়ে গেছেন।

    যাত্রা পালা এখনো হয় বটে তবে স্বভাব চরিত্রে তাকে আর যাত্রা বলা যায় কিনা সেটা তর্কের বিষয়। আসল যাত্রা পালায় শিল্পীরা ছিলেন শুধুই যাত্রার শিল্পী। এদের কন্ঠ মাইক ছাড়াই একেবারে পিছনের দর্শক পর্যন্ত পৌঁছে যেত। আর সে কন্ঠস্বরের ওঠা নামা , বীররস ,. করুণরস , হাস্যরসের এক বিশেষ ধরনের modulation এ সবে দর্শকরা একেবারে মজে যেতেন। এ ছাড়া ছিল নারী চরিত্রাভীনেতা পুরুষ শিল্পীরা। বাবলি রানি , চপল রানীরা ( চপল ভট্টাচার্য যিনি ' আর একটি প্রেমের গল্প' ছবিতে অভিনয় করেছেন) নারীর ভুমিকায় এতটাই স্বাভাবিক ছিলেন যে সত্যিকারের মহিলা শিল্পীরা যাত্রায় এসে রীতিমতন মুস্কিলে পড়তেন এদের মতন নারী হয়ে উঠতে।এই সব শিল্পীরাও হারিয়ে গেলেন।

    বহুরুপীদের মত ছিলেন হরবোলা শিল্পীরা যারা না রকমের পশুপাখির ডাক গলা দিয়ে বার করে মানুষকে আশ্চর্য্য করে দিতে পারতেন।
    ছিলেন প্যারডি গানের শিল্পীরা । এরা গানের ফাংসন একেবারে জমিয়ে দিতে পারতেন।
    কিছুদিন আগে বুদ্ধ্বদেব দাসগুপ্ত বাঘবাহাদুর নামে একটি ছবি করেচিলেন তাতে বাঘ নৃত্যের শিল্পীদের সংকটের বিষয়টি সুন্দর ভাবে দেখিয়েছিলেন।

    সত্যিকারের কবি গান তর্জা গানের কোনো লাইভ রেকর্ডিং সম্ভবত করা নেই কোথাও। কিছু সিনেমার মাধ্যমে আমরা কিছুটা এই সব গানের ধরন দেখেছি। সেই মুখে মুখে গান বেঁধে গেয়ে ফেলা শিল্পীরা আর হবেননা।
    তেমনি পটশিল্প , কাঁথাশিল্প এই সবই হারিয়ে গেছে কালের কপোল তলে।
    প্রযুক্তি কে সরাসরি এর জন্যে দায়ী না করা না গেলেও এটা স্বীকার করতে কারো আপত্তি হবেনা যে প্রযুক্তি আসার পরে যে cost-benifit এর অংকটা যে ভাবে আমাদের জীবন পাল্টে দিয়েছে , তার প্রভাবে এই সব original শিল্পীরা টিকে থাকতে পারেননি ।
    electronic key board এবং octopad নামক দুটি যন্ত্র আসার ফলে সঙ্গীতশিল্পীদের সঙ্গে যারা বিভিন্ন অনুষ্ঠানে সেতার , বেহালা , আড়বাঁশি , ঢোল , বঙ্গো ইত্যাদি বাজাতেন তাঁরা অনেকটাই বিপন্ন হয়ে পড়েছেন। হয়তো আরো হয়ে পড়বেন।
    শেষে বলি আমাদের সাম্প্রতীকতম সংকটের কথা যেটা আমরা হয়তো তেমন ভাবে টেরই পাচ্ছিনা। আমাদের ষষ্টাঙ্গের সঙ্গে আজকাল যে সপ্তম অঙ্গটি যোগ হয়েছে তার নাম মোবাইল ফোন। কখনো ভেবে দেখেছেন গল্প লেখকদের জন্যে মোবাইল ফোন কি সংকট তৈরী করেছে! গল্পের সব চরিত্র রা যদি পৃথিবীর যে কোনো জায়গা থেকেই সদা সর্বদা যোগাযোগ যোগ্য থাকেন তাহলে কি করে তৈরী হবে বিরহ , দুরত্ব , ভুল বোঝাবুঝির সুত্র , অজানা সাসপেন্স। কথার আড়াল না থাকলে কি করে সেই না বলা বানির ঘন যামিনীর মাঝে কোনো ভাবনা তারার মত জ্বল জ্বল করবে। বুঝতে অসুবিধে হলে একটি সহজ উপায় বাতলাচ্ছি। আপনি আপনার প্রিয় পুরোনো সিনেমা কিম্বা উপন্যাস বেছে নিন , এবং তার পরে সে গল্পের নায়ক নায়িকার হাতে মোবাইল ফোন ধরিয়ে দিন। তার গল্পটাকে আর একবার ভাবুন। দেখবেন গল্পটা একেবারে অবাস্তব কিম্বা অযৌক্তিক কিম্বা রহস্যহীন হয়ে পড়লো , মানে গল্পটা আর দাঁড়চ্ছেইনা। এটা কি গল্পের সংকট নয়।
    পরিচালকের বলা কথাটি আর একবার বলি you are losing something when you start talking
    আসলে আমাদের চারিদিকে অসংখ্য জর্জ ভ্যালেনটিনরা বিপন্ন হচ্ছেন। আমাদের কোনো Michel Hazanavicius নেই তাদের কথা বলবার জন্যে।

  • Nina | 12.149.39.84 | ০৫ এপ্রিল ২০১২ ১৯:১৬537900
  • খুব সুব্দর বলেছেন। খুব ভাল লাগল।
  • Kaju | 59.93.247.170 | ০৫ এপ্রিল ২০১২ ২১:৪২537901
  • এই ছবিটির সাথে মানিকে্‌জঠুর 'জুটি' গল্পটার অনেক মিল ! পড়েচেন নিশ্চয়ই?
  • Somen Dey | 115.187.49.117 | ০৬ এপ্রিল ২০১২ ১২:৫৭537902
  • হ্যাঁ , সত্যজিতের জুটি গল্পেও এই রকম একটা সংকটের কথা লিখেছিলেন। প্রসঙ্গত জানাই সত্যজিত The Alien বলে একটি ছবি করবেন বলে ভেবেছিলেন কিন্তু হয়ে ওঠেনি ।অনেকদিন পরে প্রায় একই গল্প নিয়ে ET ছবিটি করেছিলেন স্পিলবার্গ। great men thinks alike. হয়তো এই জন্যই বলে।
  • S | 99.26.200.89 | ০৬ এপ্রিল ২০১২ ১৩:৩৮537903
  • এইটার তো আরেকটা ভার্সান শুনেছিলাম। স্পিলবার্গ নাকি সত্যজিত রায়ের স্কেচ পর্যন্ত ইউজ করেছিলেন। গোলাপী বাবু গল্পটা তো আমরা সবাই পড়েছি।
  • Somen Dey | 115.187.60.169 | ০৬ এপ্রিল ২০১২ ২৩:৩১537904
  • হতেই পারে। সত্যজিত ছবিতে পিটার সেলার্স কে নেবেন ভেবে ছিলেন। তখন হলিউডে কিছু মানুষ স্কৃপ্ট টি দেখেছিলেন। সেখান থেকে স্পিলবার্গ পর্য্যন্ত পৌঁছে যাওয়া খুবই সম্ভব।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন