এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ben Arfa | 59.90.249.32 | ১২ এপ্রিল ২০১২ ১৫:২৬536369
  • ডেয়ারী?
  • dd | 123.237.15.232 | ১২ এপ্রিল ২০১২ ১৫:৩০536371
  • ভয়াবহ ল্যাকটোস ইন্টলারেন্ট কোনো লোকের কথা।
  • 8311468309 | 117.194.192.170 | ১২ এপ্রিল ২০১২ ১৫:৩০536370
  • Don'tcommentuntilitends
  • Ben Arfa | 59.90.249.32 | ১২ এপ্রিল ২০১২ ১৫:৩৬536372
  • Oh, I'm so sorry Your Majesty. But I must point out that you've mentioned "dairy" (as in Mother Dairy).
  • shrabani | 117.239.15.102 | ১২ এপ্রিল ২০১২ ১৫:৪০536373
  • এটা বেশ ভালো আইডিয়া তো, খুনী পাশের খাটালের মালিক...এমনিতেও বলে গোয়েন্দা কাহিনীতে যে যাকে একদমই সন্দেহ হবেনা সেই খুনী হয়....
  • 8311468309 | 117.194.192.170 | ১২ এপ্রিল ২০১২ ১৬:১৬536374
  • জেল থেকে ছাড়া পাবার পর টুসকির কাছে গেছিলাম। হাড়ামি দালালটা ওকে হজম করেছে। হাড়ামিটার আমাকে পোসাতো না। পাত্তির জন্য লটকাতে দিত। শেষ যেদিন গেছিলাম ওর ঘরের ভেতরেই পেয়েছিলাম শুয়োরটাকে। ওখানেই কুপিয়ে দিতাম। ভাই ধরলো বলে। ভাইয়ের বিবি ছিল পাশের ঘরের রেশমি। ওকে ভাই মন থেকে চাইত কিনা জানি না ! বাইরে আরো কার সাথে লটর থাকতে পারে। কিন্তু এলাকায় এলে ওর কাছেই যেত। আমার কখনো সাহস হয় নি জিজ্ঞেস করার। আমার ব্যাপারটা বুঝতো ভাই। বোঝাতো- এসব ফিল্মেই হয়। মাথা থেকে এসব বের করতে। "তু শালা সঞ্জয় দত নেহি আছিস"। আমি বাঙালি বলে বাঙলা বলার চেষ্টা করত। সেদিন বেড়িয়ে এসেছিলাম। মাল পাচার করার তাড়া ছিল। বাইরে যাচ্ছি বলে টুস্কিকে একটা মোবাইল দিতে গেছিলাম। এর আগে এলাকা ছেড়ে বেড়ই নি। ভাই ওপার থেকে ফিরে জানাল, ওপারে কেস হয়েছে। ভাইকে পুলিশ খুঁজছে। ভাই এই পারে থাকবে। আমাকে ওদিক যেতে হবে। কারবার সামলাতে। গরু চালানের সময় ধরা পড়েছে একপাল।
  • kumu | 122.160.159.184 | ১২ এপ্রিল ২০১২ ১৭:০৭536375
  • এরকম নাম হলে সে ডেয়ারীর দুধ বিক্রী হওয়া মুশকিল।
  • 8311468309 | 117.194.192.170 | ১২ এপ্রিল ২০১২ ১৭:১৭536376
  • সেটিং করা মালটার বদলি হয়ে গেছে। নতুনটাকে এখনও পটানো যায়নি। রফায় রাজি হচ্ছে না। শালার নিশ্চয়ই খাই বেশি। সেদিন রাগের মাথায় আর মোবাইলটাও দিয়ে আসা হল না। টুসকি ভয়ে সিঁটিয়ে ছিল। আমাকে ঐ সময় ভাবে নি। আমি গেলে শেষ রাতে যাই। সেদিন রাতের মধ্যে বেড়িয়ে যেতে হত। তাই সন্ধ্যের দিকে গেছিলাম। মাঝে তাই আর কিছুই জানতে পারি নি। কালকে যখন গেলাম টুসকির ঘরে অন্য মাল। দালালটা হাওয়া। অন্য একটা রয়েছে এখন। সেটা তোতলালো দশ মিনিট। কিছুই বলতে পারলো না। রেশমির ঘরে খদ্দের ছিল। দাঁড়ালাম। দরজা খুলে আমাকে দেখে অবাক হল। পনেরো বছর। এই এলাকাটাই কতো পালটে গেছে। দেখলাম রেশমি এখনও আমাকে ইজ্জত করে। ঐ বলল কোলকাতায় বেচে দিয়েছে ওকে। অনেক টাকা পেয়েছে হাড়ামিটা। তারপর থেকে বেপাত্তা। মার্ডারও হয়ে যেতে পারে। শুনলাম ভাইয়ের আরো অনেক কারবার এখন। সাথে নেতাদের প্রোটেকশান দেয়। ভোটের কাজ করে। ঠিকঠাক চললে টিকিট পেয়ে যাবে দলের। রেশমির ঘরে আসে না প্রায় পাঁচ বছর হল। ভাইয়ের খবর ঠিক আসে রেশমির কাছে।

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক প্রতিক্রিয়া দিন