এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • দোল ও নারিদিবস ~~মহাযোগ

    nb
    অন্যান্য | ১১ মার্চ ২০১২ | ৬২২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • nemo | 14.96.98.211 | ১১ মার্চ ২০১২ ১৭:০৮535367
  • সিড়ি দিয়ে নামতে নামতে জাফরির খাজ কাটা চোখ উঁকি দেয় আলোছায়া খেলা ।অমেঘ ও ছায়া মুখ রেখেছিল রাতের আকাশে । ফাঁকে ফাঁকে তারার ইতি উতি উঁকি , উলু ঝুলু চাঁদের সাথে গোপন কাঁপন । মন উধাও চাপা হাসির আকাশে অদৃশ্য নর্তন কুর্দন ।অখুঁজছিলেম অভিপ্রেত লক্ষ্যে পৌঁছানোর উপায় । অপেক্ষারত কতগুলো ঢেউয়ের সারি চোখের লেগে থাকা স্বপ্নের মত উঙ্কÄল । হাতছানি দেয় স্নেহের অলিন্দে । বুঝিনি তখনো পাকে পাকে সময়ের পেচিয়ে ধরা কামড়ের অপেক্ষায় ।অস্নেহের অপেক্ষার অলিন্দ থেকে আর এক নীল শামিয়ানায় মুখ গুঁজে অস্বস্তির মাঝরাত ।অচতুর্ভুজ দ্রুতযান হাতলে ছিল না কোন অবিশ্বাস । ভেতরে কুনাট্যের খসড়া প্রস্তুত । শরীরের পরতে পরতে বিশ্বাসের নির্যাস । চামড়ার ভেতর খাঁজে খাঁজে ঘুণপোকাদের আকন্ঠ আদর । দামাল ঝড় আলাপি হাওয়ার টুটি চেপে ধরে --সাপের খোলসে রাখে জিব । অবশ মনের ভেতর পাথরের জমাট বাঁধা একাকী প্রান্তর । বাইরে পৃথিবী তখনো চলমান , নিশ্চিন্ত !নিজেকে উন্মুক্ত প্রকাশে প্রশ্নের শরশয্যায় বিচলিত আশ্বাসের আকাঙ্খা ।অবিস্মকুল চোখ পৃথিবীর আজন্ম লালিত প্রশ্বাসকে নড়বড়ে করে । বদল একটি শব্দ মাত্র । চৈতন্য উদ্বাহু শাব্দিক কর্ষনে । দূরাগত আলোর সন্ধানে হাতের আঙ্গুল খোঁজে জলের ওপরে বুদ বুদ জলতরঙ্গ । নষ্ট মেয়ের আখ্যানে চিরাচরিত পদাবলীর মুখ ভর্তি গ্যাজলা ।

    ~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~

    নারীদিবসে কাল কাপড়ে চোখ ঢেকেছেন গান্ধারী । দুর্যোধনের গব্ব যন্ত্রনা !!
  • nb | 14.96.98.211 | ১১ মার্চ ২০১২ ১৭:২১535375
  • নারিদিবস ও বসন্ত উৎসব~~
    নারী দিবসের কথা আজন্ম কাল ধারনের বাইরে । কথায় কথায় শুধু কাল ক্ষেপ ।অরাতদুপুরে জলের মধ্যে নি:শব্দে টুপ । পাতা কেটে কেটে অশরীরী ডুব সাঁতার । পেচার ডানার চৌখুপি অজানা বন্ধনে রং হীন সুর্যতপা । শীতকালীন অধিবেশনে আলোয়ান চাপা, চাপা হুতাশ । সুর্যের দিকে তাকিয়ে নিথর অক্ষিগোলক ।আনন্ত যাত্রা । তবুও পড়েনি পলক । লাল বলটাকে মুঠোয় চেপে উড়ান পথ । সুড়ুঙ্গ পথ ডাকে আয় আয় । অন্ধকারে জল কেটে কেটে জিবের মধ্যে শব্দ বসিয়ে আর শব্দের আবেদন করি । শব্দবান কি কোন শামিয়ানা সবুজ শেওলা পথের সন্ধান দেয় ? নাকি আঙ্গুল ছোঁয়ালে বুদ বুদ আরও দূরে সরে সরে যায় । দিবসে দিবসে কানাকানি । দূরতম সহাস্য রাত্রির কোন ভেঙ্গে ভেঙ্গে তৈরি হয় অদৃশ্য ছাদ । নেড়া ছাদে উথাল পাথাল আকন্ঠ বাতাস ।আপেক্ষার দ্বীপান্তরে অযুত নিযুত সময় । বাসন্তী বাউলা বাতাস রক্ত হোলি খেলে । ধারনের কথা ,কথার কথা । অপেক্ষার পাগলপারা পলকহীন অক্ষিগোলকে বাসন্তী রঙ এলোমেলো খেলা করে । হলুদ কান্না টুপ টুপ ,ঝরাপাতা !!
  • puuh bhah | 112.79.36.85 | ১১ মার্চ ২০১২ ২০:৪৬535376
  • নারীর বাদিন্‌ দিন দিনরাত দোল
    নদীয়া ভাসায়ে দিল মাগুরের ঝোল
    নয়ডা ভাসায় রং ওপাড়ার হোলি
    ক্যাটপাশ মডগার্ল শর্টপ্যাণ্ট চোলি
    গেটবোজা কমপ্লেক্স খাইখাই ভাং
    পোলকার গোল দাগে মামণি দাবাং
    কেতা কাত্তিক হানে জিম্‌দার ঝাড়ি
    গেটখোলা বস্তির মাল্লু ও তাড়ি
    পাঁকচর্চিত দোলে ভ্যানওলা টাল
    বাবুরা দেখায়ে দিছে তারাও মাতাল
    বিবিরা ডবকাবুকে কি নেশা কাঁপায়
    চার সন্তানবতী তার ফের পেট পায়
    কমপ্লেক্স গেট খোলে পরের সকালে
    ঐচার খাবে ভেবে লাইজল ঢালে
    বাবু-বাথ্রুমে, বিবি বলেন গড়িয়ে
    কালকে আসেনি বাই, দিচ্ছি ছাড়িয়ে

  • nb | 14.96.0.77 | ১২ মার্চ ২০১২ ২২:৫২535377
  • ইরম- তোকে মরম

    শর্মিলা

    ইরম

    তোকে জানাই

    মরম মরম মরম ।

    চারদিকে ধুম লেগেছে হৃদকমলে ।

    আলোর বিলাপ,মানুষের উদভ্রান্ত উল্লাশ ,ময়ুর নৃত্য

    তারমাঝে তোর মুখ মনে পড়ে

    টিউবের অলঙ্কারে শোভিত

    উঙ্কÄল এক দ্বীপমালা , নক্ষত্রখচিত

    রোমাঞ্চিত ভ্রুযুগল কত কথা বলে

    তোর চোখের তারায় জ্বলে ওঠে লোকতাগ লেক।

    অপেক্ষা--

    গঙ্গাজল সই তোর

    আফস্পার অশনি সঙ্কেত , রক্তের দাগ মুছে

    এক নরম প্রলেপ লাগাতে চাস মানুষের বুকে।

    ওদিকে ডেসমণ্ড কলমে আঁকে তোর মন

    বসে আছে অপার হয়ে কবে রজকিনি,

    নিকষিত হেম জড়িয়ে নেবে সব

    বিহ্বল বিষাদের কথা ।

    অপেক্ষার

    আর এক নাম

    শার্মিলা ইরম

    মরম মরম মরম ।
  • Nina | 12.149.39.84 | ১২ মার্চ ২০১২ ২৩:০৬535378
  • ১৪ ই মার্চ এর কাছাকাছি আমার মনটাও ছটফট করে--আবারও ইরমকে কি হতাশ হতে হবে --তার জন্মদিনে তাকে মনে মনে অনেক শুভকামনা জানাই, তার জয়ের কামনা করি--অপেক্ষায় থাকি----
  • nb | 14.96.0.77 | ১২ মার্চ ২০১২ ২৩:১৪535379
  • সত্যি!

    গণ্ডির ভেতর
    লক্ষণরেখা
    পেরোলেই
    এক মুঠো রোদ্দুর!

    সীতা, সাবিত্রী
    সাধ্বী সাধনায়
    তুড়ি মারলেই
    এক উঠোন নীলাকাশ!

    সত্যি
    কি বোকা রে!
    মেয়েগুলো!
  • madan | 128.174.77.223 | ১২ মার্চ ২০১২ ২৩:১৭535380
  • শালা ওপরের মালেদের ভায়োলেন্ট ডায়রিয়ার মত লেকা বেরোচ্চে। এ শালা বদশব্দ - বদরক্তর মত। না বেরিয়ে গেলে যন্ত্রনা হবে। চৈতন্য উদ্বাহু শাব্দিক কর্ষণে - মাগো!
    বাচালি পুরো ভা।তুই ই বরং আরো দুএকটা দিয়ে ওপরের হাগাগুলি ধুয়ে দে।
  • nb | 14.96.0.77 | ১২ মার্চ ২০১২ ২৩:১৯535381
  • ইরমকে নিয়ে তো এবার বেশ এগনো গেছে তবে রাষ্ট্র কি তাঁর দিকে মুখ তুলে চাইবে !!অপেক্ষার আর এক নাম শর্মিলা ইরম ~মরম তোকে মরম!!
  • pani | 14.96.0.77 | ১২ মার্চ ২০১২ ২৩:২৪535382
  • এ চৈতন্য সে চইতন্য নয়রে গাধা মদনা । পাঠশালার পড়া শেষ করে বাহ্য ত্যাগ করে এ সব জায়গায় আসিশ। মুখে দুর্গন্ধ । অ্যাক অ্যাক । গরু ।
  • madan | 128.174.77.223 | ১২ মার্চ ২০১২ ২৩:৩২535368
  • চৈতন্য তো পোদ দিয়ে গড়িয়ে পড়ছে রে পেনো। ইরম তার সাথে মিল দিয়ে মরম মরম মরম।
  • potit | 14.96.0.77 | ১২ মার্চ ২০১২ ২৩:৩৬535369
  • এত নোংরা ভাষা ব্যবহার করে এখানে না হাগ্লেও হবে রে মদনা । মাঠ আছে । মাঠে য়া । সব কিছু সবার জন্যি নয় । বদ হজম হতি পারে ।
    শর্মিলা ইরমের জন্য শুভেচ্ছা ১৪ ই মার্চ । ইনেক ক্ষেত্রেই দিন টি উল্লেখযোগ্য । ইরমের মুক্তির জন্য অনেক অনেক আকুতি ।
    অপুর্ব আয়োজন এই টৈটিতে । লেখকের জন্য ভাল্বাসা ।
  • firni | 14.96.0.77 | ১২ মার্চ ২০১২ ২৩:৫৪535370
  • এই সব জনগণ আসে কোত্থেকে ? যাদের সামান্য ভাষা গ্যান টূকু নেই । তাদের এই রকম সাহিত্য পাতায় ঢোকা কেন ? সমালোচনা হতে পারে ,তা বলে এই পর্যায়ে ? তা আব্র গুরু ও চণ্ডালের পাতায় ! লেখোক্কে শূভেচ্ছা । পাকাল মাছ হবেন । সব গুলো লেখাই অসাধারন । আর চাই এমন আগুনে লেখা ।
    মদন ঘরকে যা । হাবা খা । পক্ষিলা তুই খা । যমের দ্বারে যা । নিপাত যা ।
    লেখক যে ঘা তো দিতে পেরেছেন বঝাই যাচ্ছে । নাহলে আর এত জ্বলন কেন ?
  • pb | 112.79.4.87 | ১৩ মার্চ ২০১২ ০১:০৬535371

  • puuh bhah | 112.79.4.87 | ১৩ মার্চ ২০১২ ০১:১১535372
  • আরশোলা হিটে মরে, পাব্লিক ফিট তো
    হিট খেতে শুরু করে গিলে ফেলে পিত্ত
    বমি চেপে উগড়িয়ে যতে সাহিত্য
    শুচি বায়ু ছেড়ে বলে নির্মলচিত্ত
  • hai re | 14.96.130.92 | ১৩ মার্চ ২০১২ ০৮:৪২535373
  • এ কোথা থেকে এল বদ চিত্ত
    কলমের ডগা থেকে ময়লা নিষিক্ত
    মননেতে বিবমিষা , মন চাপা বমনে
    শুচি নিয়ে তির্থে যা
    ও রে ও অপাত্র ।

  • hum | 14.96.130.92 | ১৩ মার্চ ২০১২ ০৮:৫১535374
  • মদনা বদনা হাতে
    যাচ্ছে মাঠে দেখো
    জায়গাটি তার ঠিক হোয়েছে
    ভরবে তার চিত্ত ।

    শর্মিলা সেলাম সেলাম ।
    বেচে ফিরে আয় বোন ।

    দোল দোল দুলুনি
    বসন্তে নারী
    বাতাস আগে যায়
    পুবালি পুবালি পুবালি ।

    লেখক্কে সালাম ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন