এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  গান

  • বাঙ্গলা গানের নতুন ধারা

    kallol
    গান | ১৪ মার্চ ২০১২ | ৮৭৪৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • টাঙন | 116.196.77.214 | ২৬ আগস্ট ২০১৩ ০১:১০535218
  • কল্লোলদা
    লিখুন। ২৩এর প্রোগ্রামটায় যেতে পরিনি। সত্তরের উত্থান পতন, সংযুক্তি বিচ্ছিন্নতা আর নির্বাসনের দিনলিপি শুরু করে থেমে গেলেন কেন? তর্ক তো হল একচোট, এবার এগোক লেখাটা।
  • কল্লোল | 125.242.196.202 | ২৬ আগস্ট ২০১৩ ১১:৩৪535219
  • লেখার মতো তেমন কিছু নেই।
    মহীনের বাপী, অরুনেন্দুদা আর প্রবীরদা (এঁরা ১৯৫৬-৫৭ সাল থেকে লন্ডন প্রবাসী ও সেখানে বসে গিটার বাজিয়ে বাংলা গান তৈরী করেন - ভিক্ষেতে যাবোই, যাস কোথা তুই কিসের এতো তাড়া, গঙ্গা, ভালোবাসি তোমায় তাই জানাই গানে এই সব গানের স্রষ্টা), রঞ্জনপ্রসাদ, দেব (সহজিয়া ফাউন্ডেশনের) আর আমি। সঙ্গে হিরনদা (মিত্র) আর সঞ্জয় (মুখোপাধ্যায়)ও ছিলো।
    ঐ আড্ডা মারতে মারতে গান হলো। শ্রোতারা (মূলতঃ যদুপুরের ছাত্র, কিছু প্রেসিও ছিলো), খুব "সেই সময়ের" কথা শুনতে চাইছিলেন। সঞ্জয় আর হিরণদা বল্লো, আমিও কিছু ফোড়োন কাটলাম।
    অরুনেন্দুদা আর প্রবীরদা অনেক গান গাইলো। আমি, বাপি, প্রসাদদা আর দেব কেউ দুটো কেউ তিনটে গাইলাম। যদুপুরের কয়েকজনও গাইলো খুব সুন্দর।
    অনুষ্ঠানের পরে একটা ঠেক হলো যদুপুর ক্যাম্পাসে। সেখানেও গান হচ্ছিলো।
    এর মধ্যে কোথাও একটা ক্লাস চলছিলো। যেখানে ঠেক মারা হচ্ছিলো তার উপরে দোতলায় বোধহয়। সেই ক্লাসের মাস্টার মশাই খুব রেগে মেগে নীচে এসে বল্লেন, আমি কি ক্লাসটা করতে পারবো?" কে একজন খুব গম্ভীর হয়ে তাকে উত্তর দিলো, "মনে তো হচ্ছে না"।
    তারপরেও কিছুক্ষণ গানটান করে আমরা যে যার বাসায় ফিরে গেলাম।
    গত কাল NE বাঙ্গলা বলে একটা চ্যানেলে কিছুটা দেখিয়েছে বলে শুনলাম।
    অনেকদিন পর দেবের সাথে দেখা হলো। ও তো এখন কালাচাঁদদার চিকিচ্ছে করাচ্ছে। প্রসাদদা আর বাপির সাথে ফোনে কথা হয়, দেখা হলো বেশ কিছুদিন বাদে। নগর ফিলোমেলের ইন্দ্র এসেছিলো। কিন্তু সারাক্ষণ দর্শকাসনেই থাকলো। সুমনের প্রথমদিকের গানের দল নাগরিকের লিড গিটারিস্ট ধ্রুব এসেছিলো।
    অনেকদিন বাদে বেশ নরক গুলজার হলো।
  • pi | 118.22.237.164 | ০৫ সেপ্টেম্বর ২০১৩ ২০:২০535221
  • কল্লোল | 125.241.96.172 | ০৫ সেপ্টেম্বর ২০১৩ ২১:১৯535222
  • আমাদের ন্যাড়া, একটা দারুন লেখা শুরু করেছে।
    http://atikathan.blogspot.in/2013/09/blog-post.html
    পড়ুন ও পড়ান।
    ন্যাড়া তাড়াতাড়ি হাত চালা। আর হ্যাঁ, আমাদের লেখাটা ভুলে যাস না।
  • pi | 118.22.237.164 | ০৫ সেপ্টেম্বর ২০১৩ ২১:২৫535223
  • কল্লোলদা, ফেবু দেখো। লোক্জন এই টইয়ে লেখা পুরানো অনুষ্ঠান নিয়ে প্রশ্ন করছে। তোমাকে ট্যাগ করেছি।
  • কল্লোল | 125.242.249.68 | ০৬ সেপ্টেম্বর ২০১৩ ০৫:১৯535224
  • দেখলুম। কিছু খুঁজে পেলাম না। এট্টু লিং দিবি?
  • cb | 209.67.203.142 | ০৬ সেপ্টেম্বর ২০১৩ ২১:৫৫535226
  • অরুনেন্দু বাবুর কিছু গান। ইনি ই সেইজন আশা করি

  • cb | 202.193.116.142 | ০৬ সেপ্টেম্বর ২০১৩ ২১:৫৭535228
  • এইটা দিতে চেয়েছিলাম

  • cb | 202.193.116.142 | ০৬ সেপ্টেম্বর ২০১৩ ২১:৫৮535229
  • এহে, পাই আগেই দিয়ে দিয়েছেন :)
  • π | ০১ অক্টোবর ২০১৩ ২০:২৯535230
  • কল্লোল | 125.241.113.191 | ০২ অক্টোবর ২০১৩ ২২:১৫535231
  • এটা এখানেও থাক।
    কলকাতা ১৯৪৫।
    কল্লোল
  • শ্রোতা | 69.160.210.3 | ১৫ জুলাই ২০১৫ ১৯:১৮535232
  • অরুণেন্দু দাস সম্বন্ধে বেশি বেশি জানতে চাইলে অবসর বা উইকির লিংকের বাইরে কি কেউ লিখবেন অনুগ্রহ করে? কল্লোলবাবু?
  • শ্রোতা | 127.194.213.185 | ১৬ জুলাই ২০১৫ ০০:৩৬535234
  • যোগাযোগ পেজ এ নাম আছে। সেকেন্ড লিন্ক টা আপ টু ডেট। আরো ডিটেল চাই, কল্লোলদাকে চাই। যারা ব্যক্তিগত ভাবে চেনেন তাদের থেকেও জানতে চাই।
  • প্রশ্ন | 34.7.36.95 | ১৬ জুলাই ২০১৫ ১১:০৮535235
  • ইউটিউব থেকে ডাউনলোডের জন্য একটা ভাল সাজেশন দিন না কেউ?
  • উত্তর | 192.69.212.235 | ১৬ জুলাই ২০১৫ ১৬:১২535236
  • vDownloader।
  • ইউটিউব | 233.176.44.179 | ১৮ জুলাই ২০১৫ ১৪:৫১535237
  • যে কোনো ইউটিউব লিঙ্কের www. এর পরে ss বসান নতুন ট্যাব উইন্ডোতে,
    অর্থাৎ
    কে
    এভাবে লিখুন​।
    অথবা http://clipconverter.cc ইউজ করুন​।
  • . | 233.176.44.179 | ১৮ জুলাই ২০১৫ ১৪:৫৩535239
  • ট্যাব/উইন্ডো-তে,
  • pi | 162.158.167.193 | ১৫ ফেব্রুয়ারি ২০২০ ২২:২২729652
  • একলহমা, রমিতবাবু, এখানে চন্দ্রবিন্দুর গানের কথা নিয়ে কাটাছেঁড়া থেকে থাকতে পারে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন