এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  নাটক

  • রেল বাজেট ও কাজিয়া

    Netai
    নাটক | ১৪ মার্চ ২০১২ | ১২৮৬৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Sibu | 108.23.41.126 | ১৬ মার্চ ২০১২ ১১:১৩535093
  • উদাহরন দেই।

    ধরেন তিনজন যাত্রী। মোট খরচ ৩০ টাকা। পুরোটাই ভর্তুকী থেকে আসে।

    মানে ট্যাক্সো ৩০ টাকা চাই। প্রগ্রেসিভ রেজিমে বড়লোক ২২ টাকা, মধ্যবিত্ত ৬ টাকা, গরীব ২ টাকা দেবে।
  • b | 125.20.82.168 | ১৬ মার্চ ২০১২ ১৩:৫০535094
  • শুধু বেশি দিলে হবে না। আয়ের অনুপাতে বেশি দিতে হলে তবেই প্রোগ্রেসিভ। যেমন গরিবের আয় ১০ টাকা, মধ্যবিত্তের ১০০ আর বড়লোকের ১০০০। তাহলে ২, ৬, ৩০ প্রগ্রেসিভ হল না।

    গরীবকে সাবসিডাইজ করাটাও প্রগ্রেসিভ করের উদাহরণ।

    সমস্ত দেশেই আয়কর স্ট্রাকচার বেশ প্রগ্রেসিভ। কিন্তু ভারত ও অন্য সমস্ত উন্নয়নশীল দেশে সরকারী আয় বেশির ভাগটাই পণ্য-কর থেকে আসে তা খুব একটা প্রগ্রেসিভ নয়।

  • Netai | 122.177.18.157 | ১৮ মার্চ ২০১২ ১৩:০২535096
  • আজকাল এখন কি সুরে গাইছে দেখুন।

    আমি অবশ্য অশোকবাবুর সাথে একমত এই ইস্যুতে।
  • dukhe | 117.194.233.47 | ১৮ মার্চ ২০১২ ১৩:২৬535098
  • দু-তিনদিন আগে দেখলাম দেবেশবাবু এই ইস্যুতে নির্মল আনন্দ বিতরণ করেছেন ।
    অশোকবাবুকে কি চাটুকার বলা যেতে পারে এবার ?
  • Netai | 122.177.18.157 | ১৮ মার্চ ২০১২ ১৪:১২535099
  • দেবেশবাবুর লেখা পড়তে চাই। লিং চাই।

    অশোকবাবু চাটুকার হতে যাবেন কেন? মমতার জন্য গলগল করে চোখের জল ফেলার লোক আছেন অন্যখানে। উনি আজও ঘোষিত সিপিয়েম সমর্থক। সিপিয়েমের সমর্থক মানেই অন্ধ মমতা বিরোধিতা করতে হবে কেন? সুমন বা দীনেশ বাবু যা করেছেন নিজেদের নীতিবাগীশ দাবি করে, তাতে অনেক গলতি আছে।
  • dukhe | 117.194.233.47 | ১৮ মার্চ ২০১২ ১৪:৩০535100
  • আরে নেতাই, চটো ক্যান ? দীনেশের গলতা আছে তো আমিও বলছি, কিন্তু অনেকে ভগৎ সিং ভাবছেন । তাঁরা এগুলোকে দিদির চাটুকারিতা হিসেবে দেখেন কিনা । :)
  • Du | 117.194.197.126 | ১৮ মার্চ ২০১২ ১৬:৪০535101
  • মমতা ডিসিশনের লুপে ছিলেন - এই নিউজটা নিয়ে কোন কমেন্ট?

  • dukhe | 117.194.227.216 | ১৮ মার্চ ২০১২ ১৭:৪০535103
  • ওটা কি সত্যিই সম্ভব ? তাইলে দীনেশ সেটা বলছেন না কেন ?
    কী জানি । যা দিনকাল । পুরোটাই যদি সাজানো নাটক হয় । কিন্তু, কার লাভ ? কেন ?
    অঙ্ক কী কঠিন !
  • Du | 117.194.204.31 | ২০ মার্চ ২০১২ ২১:৪১535104
  • দীনেশ ত্রিবেদী নিউজ আওয়ারে বলছে্‌হন এখন Times Now
  • Netai | 122.177.45.175 | ২০ মার্চ ২০১২ ২৩:২১535105
  • এখন তো সব শান্ত হয়ে গেছে
    কুরুক্ষেত্র যুদ্ধ শেষে সব শোধবোধ।
    নাটক যদি না হয় তবে আদতে কি হল বোঝা যাচ্ছেনা।
    নাটক হলে তাতে কে লাভ করলো তাও মাথায় ঢুকলো না।

    হরি হে মাধব।
  • sda | 117.194.192.38 | ২০ মার্চ ২০১২ ২৩:২৫535106
  • সেকেন্ড লাইনটা বেশ চেনা চেনা :P
  • PT | 203.110.243.21 | ২০ মার্চ ২০১২ ২৩:২৯535107
  • ত্রিবেদি CNN-IBN-এ সাগরিকা ঘোষকে জানালেন যে সারা বিশ্ব জানত ভাড়া বাড়ানোর সিদ্ধান্তের কথা এবং তৃণমূলও সেই বিশ্বের অংশ!!
  • PM | 2.50.42.138 | ২১ মার্চ ২০১২ ০০:১৬535108
  • সব বুঝে গেলে তো তুমি বা আমি-ই CM হতাম। আই মিন বাংলার মানুষ তোমাকে আমাকেই CM বানাতো। সবার হেড-এ কি সমান ব্রেন আছে নাকি?
  • S | 99.26.200.89 | ২১ মার্চ ২০১২ ০৩:২৩535109
  • সেইজন্যেই কি আপনি CM না হয়ে PM হয়ে গেছেন?
  • ppn | 112.133.206.22 | ২২ মার্চ ২০১২ ২২:০৮535110
  • এসি থ্রি টিয়ার আর এসি চেয়ার কারের বর্ধিত ভাড়া প্রত্যাহার করে কোন শ্রেণীকে ভর্তুকি জোগালেন দিদির রেলমন্ত্রী?
  • aka | 168.26.215.13 | ২২ মার্চ ২০১২ ২২:১৮535111
  • কলকাতা শ্রেণী।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু মতামত দিন