এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  নাটক

  • বচ্চনসায়েব - একটি নির্মোহ ব

    Ben Arfa
    নাটক | ১৬ মার্চ ২০১২ | ৪২২৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Binary | 198.169.6.50 | ১৬ মার্চ ২০১২ ২১:৫০534756
  • এইটা আগে-ও কোতায় যেন লিখেচি।

    ছেলেবেলার বন্ধু সায়েবের ভক্ত, প্রতিটা সায়েবের ছবিতে ফাস্ট-ডে ফাস্ট-সো দেখাতে গিয়ে বহুবার পুলুশের ক্যালানি, ব্ল্যাকারদের ঠ্যাঙানি, স্কুল কেটে বাপের প্যাঁদানি সব খেয়েচে, তাকে কেউ যেন, 'বচ্চনের ঐ সেন্মাটা দেখেছিস ?' জিগাতে, সে যারপরনাই দু:খু পেয়ে বলেছিলো, সায়েবের সিনেমা হলে জিগাবি, 'দেখেছিস' নয়, 'কয়বার দেখেছিস ?''
  • shrabani | 59.94.101.138 | ১৬ মার্চ ২০১২ ২২:০৫534757
  • একবার মনে আছে তখন বচ্চনের সেই ঝুলনবেলা (একের পর এক ঝুল বই দিচ্ছে) এসপ্ল্যানেড দিয়ে হাঁটছি, কোন একটা ঐ ভেতরের দিকের হলে (যেগুলোতে হিন্দি আসত) ফার্স্ট শো র জন্যে সে কী ভিড়, মারামারি গুঁতোগুঁতি(সিনেমার নাম মনে নেই, ম্যয় আজাদ হুঁ টু হবে), সেই দুপুরবেলা কাজের লোক সব, খেটে খাওয়া মুটে, সব্জিওয়ালা দেখে মনে হয়, গামছা টামছা মাথায়, চোখগুলো উৎসাহে চকচক করছে...তারপরে কাগজে পড়লাম, ফ্লপ, ভক্তরা যাকে বলে আশাহত দিশেহারা, একদম ভালো হয়নি, দ্বিতীয় হপ্তাতেই মাছি তাড়ানো হল...খুব বাজে লাগছিল ঐ লোকগুলোর জন্যে, মনে হয়েছিল ভদ্রলোক তো ভালয় ভালয় এবার বাণপ্রস্থে গেলে পারে, নয়ত বাবার রোল..
  • riddhiman | 198.213.234.64 | ১৭ মার্চ ২০১২ ০২:২৫534758
  • নাসির বলেছিল, না আমি ওকে খুব বড় একটর মনে করি না। তারপর চেপে ধরতে বলল, প্রতিভা আছে হয়তো , কিন্তু প্রতিভার একটা পার্ট হল, তোমার চয়েস গুলো কি। ওর চয়েস ওফ ফিলমস খুব ঝুল। নাসির একটু অমর্ত্য সেন পড়লেই জানতে পারত, চয়েসে মানুষের বিশেষ কোন হাত নেই। যেমন ওর বৌ , চুস করেই চুষে গেল। জয়া বেরল খুব বড় প্রিটেন্সাস সিরিয়াস মার্কা বাল। এখন খুব ভারিক্কি হয়েছে। একবার বলেছিল, ' তেরে আঙ্গনে মে' ওর অত ভালগার লেগেছিল, ঘর থেকে বেরিয়ে যেতে হল। এত ঘ্যাম কিসের? তারপর আমার ফেবারিট 'ধান্নো কি আন্‌খ শরাবী তো হাক্কা লাগে' যেখানে রবীন্দ্র গীতিনাট্যের পুরুষে্‌দর মত পান্‌জাবির ওপর চুড়িদার শারির মত গুজে, স্লো স্লো স্টেপ, কোন তেমন লম্ফ ঝম্প নেই, তাতেও ওনার প্রবল গোসা।
    বাড়িতে সবসময় অভিমানের সেকেন্ড হাফের মত একটা থমথমে পরিবেশ। মেজাজ হাল্কা কর্তে একদিন আরমোড়া ভেঙ্গে বিকেলের দিকে 'যায় তো রেখা কি কর্ছে একটু দেখে আসি, একলা মেয়ে' বলেছে ব্যস। এমন একটা কল করে দিল, টুকটাক বা কিছু, সিলসিলার পর একসাথে আর দেখাই গেল না। ইন্তার্ভিউ এ একে অন্যের নাম আসতেই ঘামতে ঘামতে দু গ্লাস জল খেয়ে উঠে চলে যায়।

    ছেলে বেরল একটা স্যাড কেস। রাম বলদ, গাম্বাট চূড়ামনি। ল্যাডোশ টা খালি বাপের পয়সায় পায়ের ওপর পা নাচিয়ে গেল। জীবনের বেস্ট পারফর্মেন্স একটা এড- ওয়াহ কেয়া আইদিয়া সারজি। ছেলের বউ (কৈকেয়ী+সেরা পালিন + দুয়োরাণি) একটা টোটাল বোকা শয়তান । বিশ্বসুন্দরীদের মধ্যে সেকেন্ড বেস্ট বোকা, যুক্তা মুখীর পরে। চুল খাবলে খাবলে সালমান খানের মত লোকের টাক গজিয়ে দিল। সবাই মানে মানে বেচে গেল। কিন্তু ল্যাদোশ সিং একবার বসলে তো আর নড়তে চাই না। যত হ্যাপা বাবার। বন্ধু বেরোল কামান চোর । গলিতে গলিতে ছ্য ছ্যা। বান্ধবী ফ্রাস্টুর চোটে হঠাৎ কবর থেকে উঠে এসে কাদা গু মেখে অক্ষয় কুমারের সাথে চান করছে। এটা কি একটা স্বাভাবিক সুস্থ পরিবেশ কোন মানুষের পক্ষে ?
    তারপরো আবার লোকের দাবি একটুও ওভার একটিং কর্বে না।
    মানে বলতে ছইছি, উস্কা কেয়া দোষ, আগার সমাজ হি উসে এইসা বানা দিয়া। সাইন লেকে আও ইত্যাদি। এখন নানাবিধ চাপে একটু কাপালিকের মত দেখতে হয়ে গেছে। আর ব্রতীন দা, প্লীজ মিসকোট করবেন না। ওটা 'রিস্তে মে তোহ হাম তুম্‌হারে বাপ লাগতে হে ...'

    আমার ফেবারিট দো আনজানে। একদম ওর জীবনের কথা। খুব মাটির সথে কানেকেটেদ। মানে, এত বড় লোক হয়েও ছেলের জন্য কম দামের চকোলেট নিয়ে আসে, এটাই হল ওর মূল চরিত্রিক বৈশিষ্ট্য।

  • S | 99.26.200.89 | ১৭ মার্চ ২০১২ ০৪:০৩534759
  • কুডোস। চলুক।
  • Nina | 69.141.168.183 | ১৭ মার্চ ২০১২ ০৪:১৯534760
  • ঋদ্ধি
    হ--হা হা হা হা--ডিলা গ্র্যান্ডি মেফিস্টোফিলিস হো হো হো
    সহি বোলা বিল্কুল সহি:-))))
  • S | 99.26.200.89 | ১৭ মার্চ ২০১২ ০৪:২৮534761
  • প্রথম দেখলাম আখরি রস্তা। খুব ছোটো তখন। কিন্তু ঐ লাস্ট সিনটা কোনোদিন ভুলবো না।

    শোলে আমি প্রতি বছর অন্তত: একবার দেখি। ওটা একটা ফুল প্যাকেজ। সব কিছুই রয়েছে। ওখানে বচ্চনের ম্যানলিনেস, স্টাইল, অদা সব দেখার মতন। ঐ জিনিস বাকিদের দ্বারা হবে না। ভেবে দেখুন ঐ রোলে সব খানদের লাগালে, শতকের সেরা ফ্লপ করবে। বাকি অনেক অভিনেতাদের থেকে অনেক বেশি গুন রাখে। আর ভোয়েস?

    এছাড়া এতো ভার্সেটাইল রোলে খুব কম অভিনেতাই অভিনয় করেছে। নমক হরাম দেখে বুঝেছিলাম লোকটা কতবড় অভিনেতা। ঐ নাচ, গান, ঝারপিটের বাইরে ঐভাবে ওরোম একটা সিনেমাতে সাপোর্টিং রোল করে ফাটিয়ে দিলো। কমেডি, ট্রাজেডি, থ্রিলার, ক্রাইম ফিকশন, রোম্যনটিক, অ্যাকশন, হরর, ড্রামা সব জেনারের সিনেমাতে লোকটা সফল ভাবে অভিনয় করেছেন। আর সব থেকে বড় কথা বিভিন্ন সিনেমাতে বিভিন্ন রকমের অভিনয়, মুখভঙ্গী, ডায়লোগ ডেলিভারি। এটাই আর কেউ কারে উঠতে পারলো না।

    তার মানে কি বাজে সিনেমা করেনি, করেছে। কিন্তু কয়েকটা বাজে ইনিঙ্গসের জন্যে সেনচুরিগুলোর দাম কমে যায়না।
  • Tim | 198.82.28.112 | ১৭ মার্চ ২০১২ ০৪:৪২534762
  • জঞ্জির, শোলে, আনন্দ, মিলি, অভিমান... লিস্ট করতে করতে ভোর হয়ে যাবে। এমনি এমনি কি আর তিন চারটে জেনারেশন ওঁকে নকল করে চুল রাখলো? ;-)

    রিদ্ধির লেখাটা হেব্বি হয়েছে। আরো হোক! :-)
  • nk | 151.141.84.239 | ১৭ মার্চ ২০১২ ০৫:০০534763
  • রিদ্ধির কামানচোর পড়ে কেমন একটা কুলকুলি হাসি এলো, মনে হলো একটা রোগাসোগা প্যাংলা লোক একটা কামান কাঁধে নিয়ে গলির মধ্য দিয়ে পালাচ্ছে, পালাতে পালাতে এদিক ওদিক তাকাচ্ছে। উপরের জানালা থেকে কারা যেন দেখতে পেয়ে হৈ চৈ করছে। :-)
    উফ, লামা বা হুতো যদি আঁকতো।
  • dukhe | 117.194.228.5 | ১৭ মার্চ ২০১২ ০৯:২৪534764
  • না: - ঋদ্ধির জন্য একটা অমর্ত্য সেনের ব না খুললেই নয় ।
    কিন্তু কালা পাথ্‌থর বা অ্যান্টনি গঞ্জালভেসকে বাদ দেবেন নাকি ?
  • lcm | 69.236.163.198 | ১৭ মার্চ ২০১২ ০৯:২৮534766
  • শুধু কমেডি-তেই তো বচ্চন ...
  • kumu | 122.160.159.184 | ১৭ মার্চ ২০১২ ১৪:৫৭534767
  • আমার দারুণ লেগেছিল-মিলি,অভিমান,আলাপ,চুপকেচুপকে।
    আলাপ দেখেছে কেউ?অসাধারণ!

    শুধু এইটা বুজিনি,তিনফুটিয়া, জয়াকে ক্যনো বিয়ে কল্ল?
  • PM | 2.50.42.138 | ১৭ মার্চ ২০১২ ১৭:১৪534768
  • কুমুদি, বিয়ের সময় জয়াই স্টার, অমিত বাবু ৭-৮ টা ফ্লপের ধক্কয় নরোবরো। জনজির নাকি জয়ার রেকো-তেই পাওয়া (শোনা কথা), শোলে তেও জয়াদিদির ভুমিকা ছিলো (সেলিম-জাভেদ ছাড়াও) নাকি?
  • tatin | 117.197.74.149 | ১৮ মার্চ ২০১২ ০১:০৫534769
  • বড়ে মিঁঞা ছোটে মিঁঞা
  • lcm | 69.236.163.198 | ১৮ মার্চ ২০১২ ০১:৩৭534770
  • রিড্ডি-র অভিষেক বচ্চন অ্যানালিসিস হেব্বি হয়েছে।
  • ppn | 122.252.231.7 | ১৮ মার্চ ২০১২ ০২:০৩534771
  • রিদ্ধিকে কুডোস।
  • siki | 122.177.11.185 | ১৮ মার্চ ২০১২ ১১:৫৫534772
  • ইয়ে, অভিষেককে না আমার আবার বেশ ভালো লাগে।

    বুড়ো বচ্চনের সম্পর্কে একটা কথা কেউ বলল না, যে, বুড়ো আপাদমস্তক কুসংস্কারাচ্ছন্ন। হাঁচি কাশি টিকটিকি মাঙ্গলিক আংটি মাদুলি তাবিজ সাঁইবাবা, সব রকম অন্ধবিশ্বাসে বুড়ো সাবস্ক্রাইব করে বসে আছেন।
  • Bratin | 117.194.96.55 | ১৮ মার্চ ২০১২ ১৩:৩২534773
  • ও কুমু দি, আমাদের MSc ক্লাসে এরকম একট কেস ছিল। তবে এক্ষেত্রে, মেয়ে টর থেকে ছেলে টাহাত খানেক বেঁটে। তা তাদের মধ্যে বেশ একটু ইয়ে হয়েছিল। আমরা বলেছিলাম। বিয়ে তে চাঁদা তুলে একট রণ-পা উপহার দেবো। তবু প্রেম টিকলো না :-((
  • dukhe | 117.194.233.47 | ১৮ মার্চ ২০১২ ১৪:৪৯534774
  • আরে সিকি, সে তো মোনালি ঠাকুরও -
  • siki | 122.177.11.185 | ১৮ মার্চ ২০১২ ১৫:৩৪534775
  • তাই? মোনালি সম্বন্ধে আমি অবশ্য খুবই কম জানি, ঐ গজদাঁতটা ছাড়া ...
  • dukhe | 117.194.227.216 | ১৮ মার্চ ২০১২ ১৭:৪৩534777
  • আমিও জানিনা । ঢপ দিলাম । মানে, সত্যিও হতে পারে, কিন্তু জানা নেই ।
    এসবে আর কী এসে যায় ? এতে গজদাঁতও সরে না, আর গুরুও পতিত হন না । এই তো ব্যাপার ।
  • Tim | 98.249.6.161 | ১৯ মার্চ ২০১২ ০০:৫৬534778
  • বোতিন্দার মণিমুক্তোগুলো একসাথে করে পুসি রচনাবলী বের করলে হয়না?
  • siki | 155.136.80.36 | ১৯ মার্চ ২০১২ ১০:১১534779
  • :)
  • Papiss | 121.241.218.132 | ১৯ মার্চ ২০১২ ১০:১৩534780
  • তার একটা "রাজনৈতিক' খণ্ড চাই।
  • . | 59.93.254.148 | ২৫ মার্চ ২০১২ ২৩:৪৮534781
  • অমিতাভ বচ্চন বেশ লম্বা।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন