এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কিশোরকুমার এবং রাহুল দেব বর্মন: দুটি নির্মোহ ব

    siki
    অন্যান্য | ১৬ মার্চ ২০১২ | ৪৪৭৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • lcm | 69.236.163.198 | ১৯ মার্চ ২০১২ ১০:২২534411
  • ধুস্‌, তোমর বাড়ির সামনে দিয়ে - ওটা আরডি-র সুর না। মৃণাল ব্যানার্জি। আর ওটার সাথে মেরে নয়না-র কোনো রাগারাগি রিলেশন নেই। অন্য কোনো গান হবে।

    আমার দীপ নেভানো রাত - বোধহয় কিশোরের নিজেরই সুর।
  • siki | 155.136.80.36 | ১৯ মার্চ ২০১২ ১০:৩২534412
  • ওটা আরডির সুর নয়? যা:, তা হলে ছড়িয়েছি। তবে রাগারাগিটা শিবরঞ্জনীর সঙ্গেই আছে। ভালো করে শুনে দেখো।
  • lcm | 69.236.163.198 | ১৯ মার্চ ২০১২ ১০:৩৯534413
  • ঐ গানটা খুব একটা ভালো লাগে না। রাগারাগির মিল থাকে থাকুক গে। ওটা আবার শোনা টাফ্‌। :)
  • siki | 155.136.80.36 | ১৯ মার্চ ২০১২ ১০:৪৫534414
  • হুম্‌! তাই তো বল্লাম গানটা পপুলার হয় নি। অত্যন্ত ঝুল গান। আরডি-র সুর নয়, সেটা জানতাম না। :)
  • Bratin | 122.248.183.1 | ১৯ মার্চ ২০১২ ১০:৫১534415
  • শিংবাশু দা বড় ভালো লেখা। মন ভালো করে দেয়।

    'তোমার বাড়ির সামনে দিয়ে' টা RD র নয়। পুলক চক্রবর্তী মনে হচ্ছে। ও নি মান্না দে র জন্যে এই গান টা লিখেছেলেন। কিন্তু অনেক চেষ্টা তেই মান্না দে এই রকম গান গাইঅতে রাজী হায় নি। তখন আরো অনেক পরে কিশোর কে দিয়ে গাওয়ানো হয়।
  • kallol | 119.226.79.139 | ১৯ মার্চ ২০১২ ১১:৪১534416
  • শিবাংশু। আয় বাবা বুকে আয়। উফ, কেন যে অতদূর গেলি। তোকে এবার ব্যাঙ্গালোরেই আনতে হবে। ন্যাড়াভাই, কুছ আপ ভি ফরমাইয়ে।
    একটা শুধু বলার আছে। মেরে নয়না শাওন ভাদোঁ। আমার ভালো লাগে না। মজা নেই গানটায়। বড় বেশী শিবরঞ্জনী ধরে বসানো। শিবরঞ্জনী হো তো - শংকর-জয়কিষন। জানে কাঁহা গয়ে য়ো দিন, যেকোন সময়ে সাওন-ভাদোঁকে ছাড়িয়ে যায়। এমনকি দিল কি ঝরোখোঁ মে তুঝকো বিঠাকর - শিবরঞ্জনীর খুব বুদ্ধিদীপ্ত ব্যবহার।
    তা বলে শংকর-জয়কিষন কোথাও কোন ভাবে রাহুলের এক অলোকবর্ষের কাছাকাছিও আসেন না (কেই বা আসে)।
    আমি শুধু শিবরঞ্জনী নিয়ে বললাম।

    কিশোরের মত ন্যাচরাল ভয়েস নিয়ে এক হেমন্ত ছাড়া কেউ আসে নি। মান্না-রফি খেটে তৈরী করা গলা - লা জবাব। কিন্তু হেমন্ত আর কিশোর তাদের গানে কোথাও এইসব উৎকর্ষ-টর্ষ ভাসিয়ে নিয়ে যান। তবে সব রকম গান সবার আসে না। গজলধর্মী গানে চাচা জিন্দাবাদ। কথা হবে না। রোমান্টিক মেলডিতে দুজনে দুরকম। আ চলকে তুঝে, দিল আজ শায়র হ্যায়, রাতকলি, য়ে জীবন হ্যায়, রূপ তেরা মস্তানা যেমন রফির দ্বারা হবে না, তেমনি দিওয়ানা হুয়া বাদল, রাত কে হমসফর, তেরী আখোঁ সে সিবা ইস দুনিয়া মে রাখ্‌খা কেয়া হ্যায়, আজারে আ জরা, তুমনে মুঝে দেখা, এহেসান তেরা হোগা মুঝপর - এসব কিশোরের আসবে না। মান্নার এরকম একটাই মনে পড়ছে - হাসনে কি চাহ মে কিতনা মুঝে রুলায়া হ্যায় - অসাধারণ।
    কিশোরের একটা বড়ো অ্যাডভান্টেজ ইয়ুডলিং। মান্নার আসতো (চুণরী সাম্ভাল গোরী)। পরে আর কেউ মান্নাকে দিয়ে তেমন করে গাওয়ালো না। আবার ছোট দানাওয়ালা রাগপ্রধানে মান্না, রফি, য়েসুদাস তুল্যমূল্য। ওখানে কিশোর নেই, একদম নেই।
    কিছু গানে মহেন্দ্র কাপুর খুব ভালো - নীলে গগণকে তলে, আজাও আ ভি জাও (এটা রাজেশ-মুমতাজের সিনেমা রবির সুর - নাম মনে পড়ছে না)। কিন্তু মনে হয় রফি আরও ভালো গাইতে পারতেন এই গানগুলো।
    মুকেশ একদম আলাদা। ওঁর ন্যাজাল গলা একটা আলাদা আবহ তৈরী করতো। তবে এও মনে হয় ওঁর গানগুলো মান্না আর কিশোর আরও ভালো গাইতে পারতেন।
    এক হেমন্তর গান হেমন্তরই। ঐ গলার মায়াবী আবেশ এটা কারুর ছিলো না। কাছাকাছি আসতো রফি।
  • Bratin | 122.248.183.1 | ১৯ মার্চ ২০১২ ১২:২৮534417
  • /বন্দোপাধ্যায় :-((
  • Abhyu | 107.81.103.243 | ১৯ জুন ২০১৪ ০৫:১৭534418
  • শিং নেই তবু নাম তার সিংহ থেকে
  • BN | 202.42.116.16 | ১৯ জুন ২০১৪ ০৬:২১534419
  • Unhu, "Oh by Jingo" theke, original version ta 1920s er:
  • Abhyu | 85.137.4.183 | ১৯ জুন ২০১৪ ১০:৫৩534421
  • স্বাভাবিক, শিং নেই তবু নাম তার সিংহ বাঙালী ছাড়া কেউ শুনবে না। তবে আমার শিং নেই এর সাথেই বেশি মিল লাগল :)
  • সিকি | 158.168.96.23 | ০৪ আগস্ট ২০১৭ ১২:৪৯534422
  • গুরুকে জন্মদিনে লাল সেলাম।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে প্রতিক্রিয়া দিন