এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  সিনেমা

  • কহানী নিয়ে কহানী

    saikat
    সিনেমা | ১৭ মার্চ ২০১২ | ৮০৬৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Tim | 198.82.24.253 | ২০ মার্চ ২০১২ ০১:৩৭534297
  • তাতিন ভোজপুর কলেজে পড়ায়। আসলনাম ভৈরো সিং ঝিঁঝিট। ন্যান, সব ফাঁস করে দিলাম।
  • i | 137.157.8.253 | ২০ মার্চ ২০১২ ০৯:০০534298
  • পাই যে ব্যাপারগুলো নিয়ে প্রশ্ন তুলেছিলেন-ইন্দ্রনীলকে স্বামী হিসেবে দেখানো, মাথা ঘুরে গেল দেখাতে সব ঘুরছে দেখানো-সিনেমা দেখার সময় এইগুলো মনে ছিল। ব্যাখ্যা বোধ হয় রূপংকরবাবু , সিদ্ধার্থবাবু দিয়ে দিয়েছেন অলরেডি। ইন্দ্রনীলের মুখ শ্রোতার মনে। কারণ ছবি দেখেছে সে ইন্দ্রনীলের। কেউ যদি আমাকে তার স্বামীর ছবি দেখিয়ে কোনো গল্প বলে, আমি তো ছবির মুখই বসাবো সেই গল্পের স্বামীর , কারণ আমি তার স্বামীকে চিনি না।
    বিদ্যা যখন কথক, শ্রোতা এন ডি সির এইচ আর বা পুলিশ বা সাত্যকি তখনই ইন্দ্রনীলকে দেখানো হয়েছে। কিন্তু সে যখন একা স্বামীর কথা ভাবছে, মুখ দেখানো হয় নি। এটাই দর্শকদের জন্য ক্লু-এখানেই দর্শকের সংশয় জন্মানো উচিত যে স্বামী আসলে ইন্দ্রনীল নন।
    মাথা ঘোরাও যেহেতু সকলের সামনে, এর ব্যাখ্যাও তাই।

    বিরাট ত্রুটি বলতে মেট্রো স্টেশনে এত লোকের সামনে ববের ধাক্কা দেওয়া, হুমকি দেওয়া।
  • i | 137.157.8.253 | ২০ মার্চ ২০১২ ০৯:১৪534299
  • পপ্পন, দাবাং দেখেছিলাম ঘুমোতে ঘুমোতে। কাজেই ...
    আর বিষ্ণুর স্কুলের জামার লোগো দেখে সাত্যকির উপলব্ধি ইত্যাদি বোধ হয় তোমার সাত্যকি- বিদ্যার যোগসাজশের ( এই টার্মটা ঠিক হোলো না, জানি )তঙ্কÄকে কাটে।

  • ppn | 112.133.206.22 | ২০ মার্চ ২০১২ ১০:০৫534300
  • হুঁ, দাবাং খুব মজার ছবি। উ:ভারতের রাজনীতি, সমাজ, জাতপাত, রক্ষণশীলতা আর আধুনিকতার অদ্ভুত সহবাস সবকিছু পরতে পরতে ছড়িয়ে আছে। অথচ বোরিং গুরুগম্ভীর টাইপের সিনিমা নয়।

    সে যাক, আপাতত বিষ্ণুর স্কুলের জামার লোগো আমাকে ক্লিন বোল্ড করে দিল। ভেবে দেখি আরো :)
  • kallol | 119.226.79.139 | ২০ মার্চ ২০১২ ১০:৫৩534301
  • সত্য নিয়ে চমৎকার একটা আখ্যান পড়েছিলাম শহজাদ ফিরদৌসের ব্যাস-এ।

    তখন তিনি কৃষ্ণদ্বৈপায়ন বা শুধুই কৃষ্ণ। পিতা পরাশরের আশ্রমে অধ্যয়নরত। তার বারবার মনে হয় আশ্রমে যা শেখানো হয় তার বাইরেও শেখার আছে অনেক কিছু। অবসর সময়ে আশেপাশের গ্রামে ঘুরে বেড়ান। কখনো কুমোরকে, কখনো কামারকে, কখনো চাষীকে কখনো জেলেকে তাদের কাজের কথা জিজ্ঞাসা করেন। তারা সাধ্যমত উত্তর দেন।
    এইভাবে একদিন এক বৃদ্ধাকে জিজ্ঞাসা করেন জীবন নিয়ে কি মনে হয় তাঁর। তিনি ঘটনাচক্রে শূদ্র।
    পরাশরের কাছে খবর আসে তাঁর আশ্রমের কে এক্‌জান এক শূদ্রাণীর কাছে জীবন জানতে গেছিলেন। সকালে পরাশর জানতে চান কে সে? কৃষ্ণ স্বীকার করেন।
    পরাশর, ক্রুদ্ধ পরাশর তাকে প্রশ্ন করেন
    - তুমি ঐ মূর্খ স্ত্রীলোকের কাছে জীবন শিখতে গেছিলে? তুমি কি মূর্খ ও জ্ঞানীর মধ্যে কোন প্রভেদ দেখতে পাও না?কৃষ্ণ উত্তর করেন
    - না, পাই না। আসলে আমি আজ অবধি কোন মূর্খ মানুষ দেখি নাই। যদি কোন মানুষ জীবিত আছেন, তো তিনি কোন না কোন কাজ করেই জীবনধারণ করেন। তাঁর জীবিকাই তাঁর জ্ঞান। একমাত্র মৃত মানুষই মূর্খ।
    - তার মানে তুমি বলতে চাও শঠতা, তঞ্চকতা, মিথ্যাচার এসবও জ্ঞান?
    কৃষ্ণ বলেন
    - আমায় বলো,ভবিষ্যতবাণী কতঊর সত্য হতে পারে।
    - অনেকদূর, কিন্তু পুরোপুরি নয়, কারন বর্তমানের মতো ভবিষ্যতও পরিবর্তনশীল।
    - তাহলে কোন সরল নারীকে, তার পুত্র একদিন মহাজ্ঞানী হবে এই ভবিষ্যতবাণী করে তার সাথে মিলিত হওয়া কি মিথ্যাচার নয়? দরকারে মহর্ষি পরাশরও কি অণৃতভাষনের আশ্রয় নেন না?
    পরাশর স্তম্ভিত। ক্ষীণস্বরে বলেন
    - সত্য তোমায় ত্যাগ করেছে।
    কৃষ্ণ শান্ত ভাবে বলেন
    - আমি সত্যের দাসত্ব করি না। সত্য আমায় পরিত্যাগ করতে পারে। মানুষকে সবাই পরিত্যাগ করতে পারে, কিন্তু মানুষ কাউকে পরিত্যাগ করতে পারে না। বিদ্যা মুর্খতাকে ত্যাগ করতে পারে, কিন্তু মূর্খ বিদ্যাকে পরিত্যাগ করতে পারে না। আপনি এমন একজন মূর্খকে দেখাতে পারেন যে শুধুই মূর্খ, অথচ মানুষ নয়! সে যদি মানুষ হয় তবে সে বিদ্বান। একজন মূর্খকেও বাঁচতে হলে কোন না কোন বিদ্যার আশ্রয় নিতে হয়। তাই, মূর্খ অবশ্যই বিদ্বান।
  • kallol | 119.226.79.139 | ২০ মার্চ ২০১২ ১১:১৬534302
  • সেই কৃষ্ণ প্রাজ্ঞ হয়েছেন। বেদ বিন্যস্ত করে বেদব্যাস হয়েছেন। বহুযুগের ওপাড় হতে মা তাঁকে ডাক দিয়েছিলেন, কুরুবংশ রক্ষার জন্য। সে কাজ সম্পন্ন।
    ফিরছেন তাঁর আশ্রমে। পথিমধ্যে বিশ্রামের সময় দেখা হয় একদল ঋষির সাথে। কথায় কথায় এক প্রশ্নের উত্তরে ব্যাস বলেন,
    - সত্যের অনুসন্ধান করি আমি।
    অন্য ঋষিপ্রবর তাঁকে প্রতি প্রশ্ন করেন সতের স্বরূপ কি? কারে সত্য বলেন আপনি? ঐ যে বৃক্ষের পত্ররাজি বলুন তার বর্ণ কি?
    - হরিৎ
    - বলুন দান কখন সম্পূর্ণ হয়?
    - দাতা তাঁর অধিকারে থাকা বস্তুটি থেকে নিজেকে সেই বস্তুটির অধিকার সমেত বিযুক্ত করেন গ্রহিতার স্বপক্ষে এবং গ্রহিতা তা গ্রহন করেন, তখনই দান সম্পূর্ণ হয়। একমাত্র জ্ঞান এর ব্যতিক্রম।
    অন্য ঋষিপ্রবর বলে ওঠেন
    - অর্থাৎ পত্রটি হরিৎ বর্ণ আপনকে দান করেছে। আপনি তা গ্রহন করেছেন, তাই আপনার কাছে পত্রটি হরিৎ। অর্থাৎ পত্রটি দাতা ও দান সম্পূর্ণ হয়েছে। তাহলে পত্রটিতে হরিৎ বর্ণ বিদ্যমান নয়। কাজেই, পত্রটি হরিৎ কারন সে হরিৎ নয়। আপনি যখন বলেন যে পত্রটি হরিৎ তখন একই সাথে তা সত্য ও মিথ্যাও বটে।
    সেই ঋষির পরিচয় - তিনি চার্বাক।
  • tatin | 122.252.251.244 | ২০ মার্চ ২০১২ ১১:৫৭534303
  • অসা।
    আমি 'সত্য' নির্মাণের একটা কেস স্টাডি হিসেবে ছবিটাকে রিভিউ করতে চাইছি। দেখি পারা যায় কিন!

    আর সিদ্ধার্থবাবুর ইন্টারপ্রিটেশন তঙ্কÄ মাথায় রেখেই বলছি, ধরুন কুকুর ফুড কিনতে গেছি, ছবিতে দ্যাখানো আছে কুকুরটা এই খেয়ে কথা বলতে ডান থাবায় তুলি ধরে পোস্টার আঁকছে- আমি কিন্তু কিনব না আর। কারণ ঐ ছবিটা ছবিই থাকবে, আমি আশু সত্য হিসেবে দেখে উঠতে পারবো না। কারণ আমার বোধের কার্যকারণ সম্পর্ক মতে ঐ ছবির কোনো নিরোবিচ্ছিন্ন অতীত নাই।

    সিনেমার দুর্বলতম পার্ট, ফাইল দিতে যাওয়ার প্রস্তাব বিদ্যাকে দেওয়া বা সে যে ফাইল দিয়ে বরকে ফেরৎ পেতে যেতে পারে এইটা পুলিশের বিশ্বাস করা। যেখানে ফাইলগুলো কম্পিউটার ফাইল সেখানে এরকম আদানপ্রদানের সম্ভাবনা ও প্রস্তাবনা চূড়ান্ততম ভাটবাজি
  • aka | 75.76.118.96 | ২৪ মার্চ ২০১২ ১৯:৩৭534193
  • ইয়ে তো হোনা হি থা। :)
  • practice | 59.93.254.148 | ২৫ মার্চ ২০১২ ২৩:৫৪534194
  • কহানী একটি ভালো সিনেমা। বিদ্যা বালান খুব সুন্দর অভিনয় করেছে।
  • shrabani | 117.239.15.28 | ২৬ মার্চ ২০১২ ১৭:৫৭534195
  • শেষমেশ দেখলাম এতদিনে। না দেখলে টেকা যাচ্ছিলনা, আসতে যেতে, সন্মুখে, দূরভাষে, একই প্রশ্ন, একই কথা, "কহানি নহী দেখি, বেঙ্গলী হোকে কহানি নহী দেখি তুমনে"? তারপরেই আমি কলকাতারই তো মানে ঠিক কলকাতারই কিনা সেই সম্বন্ধে সন্দেহপ্রকাশ, কলকাতারই জেনে আবার বিস্ময়....আর নেওয়া যাচ্ছিলনা!
    টই এতদিন পড়িনি, দেখব বলে নয়, বিশাল বলে। আজ ফাঁকে ফাঁকে সারাদিনে টই পড়ে ফেললাম।

    সিনেমা ও টইয়ের আলোচনা দুটো সম্বন্ধেই কিছু বলার নেই। রহস্য ব্যাপারটা সবসময়েই সেই কলম্বাসের ডিমের গল্প (কলম্বাসেরই তো)....দেখিয়ে দেবার পর সবাই বলবে "এমা এতো সহজ, এতো সবাই জানত,এ আর এমনকি ব্যাপার"..... তবে আমি দেখলাম এতদিন চলার পরেও ভর্তি হল, "একলা চলো রে " শুনে লোকের মুগ্‌ধতা(বাঙালী নয় তারা ধরেই নিলাম), গুনগুন করতে করতে হল থেকে বেরোচ্ছে.....এ ওকে বলছে, "বঙ্গালী অ্যাক্টর, পহলে কিসী মুভি মে নহী আয়া, বড়িয়া হ্যায় না".....আমি আম জনতা, আমার দিব্য লেগেছে গল্পের খুঁটিনাটি না ধরে....তবে কামাল টা ডিরেক্টরের, বাচ্চাগুলো পর্যন্ত কী ভালো করেছে....বিদ্যা বালান ভালোই তবে ওই কোথায় যেন পড়লাম কেমন সব চরিত্র একই ধরণের লাগে, সবরিনা লাল, বিদ্যা বাগচি.....একাকার!
  • PM | 86.96.161.13 | ২৬ মার্চ ২০১২ ১৮:১৩534196
  • আচ্ছ কলকাতায় কি গ্যালোপিনং মেট্রো চালু হয়েছে? ত্রেনটা ইস্টিসানে দাংড়ালো না মনে হলো?
  • pi | 72.83.76.34 | ২৬ মার্চ ২০১২ ১৯:১১534197
  • ছোটাইদির পোস্টটা মিস করে গেছিলাম। লিখহি্‌চ পরে।
  • umesh | 80.254.147.148 | ২৬ মার্চ ২০১২ ১৯:১৩534198
  • সিনেমাটা দেখলাম। বলিউড-ও যে ভালো সাসপেন্স সিনেমা বানাতে পারে সেটা বোঝা গেল।
    সবাই ভুল গুলো ধরতে হামলে পড়েছে কেন বুঝি না।
    Movie Blooper সাইট গুলো তে গেলে দেখা যায় হলিউডের সব ব্লকবাস্টার গুলো তেও অনেক মিসটেক থাকে।
    তার থেকে ভাবো, বলিউডের সিনেমা তে লাস্ট মিনিট পর্যন্ত ভাবা যাচ্ছে না গল্প কোথায় নিয়ে যাচ্ছে।
    এটা ৫ বছর আগে পর্যন্ত ছিল না।

  • siki | 122.177.58.73 | ২৬ মার্চ ২০১২ ২১:৪৮534199
  • ছিল তো! গুপ্ত্‌ মনে নাই?
  • siki | 122.177.58.73 | ২৬ মার্চ ২০১২ ২১:৪৮534200
  • কিংবা বাংলা সিনেমা "শেষ অঙ্ক'?
  • pi | 72.83.76.34 | ২৬ মার্চ ২০১২ ২১:৫২534201
  • এক হাসিনা থি কেমন লেগেহি্‌চল ?
  • siki | 122.177.58.73 | ২৬ মার্চ ২০১২ ২১:৫৫534202
  • ইয়েপ। ওটাও ঘ্যামা মুভি। তবে ওতে সইফকে শেষের অনেক আগে থেকেই ভিলেন বলে বোঝা গেছিল।
  • PM | 86.96.161.13 | ২৭ মার্চ ২০১২ ১০:২৩534205
  • গুপ্ত-টা আমার যেমন জামাই ঠকানো লেগেছিলো। দর্শক দের ছোটো ক্লু দেবার বেপারটা ছিলো না। এখানে যেমন মনে হয়েছে "বোঝা উচিত ছিলো"---সেটা ছিলো না।

    গুপ্ত হোলো সেই রকম-এর গপ্পো যেখানে দর্শক জাস্ট "কাকে সবথেকে ক্লিন" মনে হচ্ছে সেটা ফলো করলেই "খুনি কে" বুঝতে পারবে।
  • ppn | 112.133.206.22 | ২৭ মার্চ ২০১২ ১০:২৬534206
  • হিন্দিতে এই একটা সিনেমাই ঠিকঠাক লেগেছিল।

    http://www.imdb.com/title/tt0088687/
  • pi | 72.83.76.34 | ২৭ মার্চ ২০১২ ১০:৩০534207
  • এটা তো ডায়াল এম ফর মার্ডার না ?
  • ppn | 112.133.206.22 | ২৭ মার্চ ২০১২ ১০:৩৩534208
  • হুঁ।
  • umesh | 80.254.147.148 | ২৭ মার্চ ২০১২ ১২:৪২534209
  • এগুলো তো সব নতুন বলিউড যুগের সিনেমা।
    ২০০০ সালের আগে আমার দেখা কমার্শিয়াল হিট মাত্র ৪ টে সাসপেন্স থ্রিলার মনে পড়ছে। তার মধ্যে একই গল্প নিয়ে দুটো সিনেমা (খেল খেল মে আর খিলাড়ী), গুমনাম আর তিসরি মঞ্জিল।
    আর কিছু আছে কি?
    আমার মনে পড়ে না।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন