এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • "গুরুচন্ডা৯' - একটি নির্মোহ ব

    siki
    অন্যান্য | ২০ মার্চ ২০১২ | ৯১২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • siki | 155.136.80.36 | ২০ মার্চ ২০১২ ১২:৫৭533901
  • এইটা যে কেন এতদিন কেউ খোলে নি, কে জানে!

    যাই হোক, আমি খুলে দিলাম। যার যত খার আছে, মিটিয়ে নিন। ;-)
  • tatin | 122.252.251.244 | ২০ মার্চ ২০১২ ১৩:১০533912
  • যাঁরা নির্মোহ হতে পেরেছেন তাঁরা আর এ চত্বরে আসার এনথু পান না, তাই।
  • Kaju | 121.242.160.180 | ২০ মার্চ ২০১২ ১৩:২৭533914
  • আমার আবার এত এত বলার আছে যে, আর বলার ধৈর্য নেই, সময়ও নেই, ইচ্ছেও নেই !
  • dd | 122.167.13.199 | ২০ মার্চ ২০১২ ১৩:৩০533915
  • এই নির্মোহ ব নিয়ে যতোগুলি রসিকতা করা সম্ভব, সেসব হয়ে গ্যাছে।

    অপিচ লেবু কচলায়িত হতেই থাকে, ডজনে ডজনে নতুন টই খোলা হয় শুধু নামকরনের এয়ার্কির জন্য। সামান্য কয়েকটা পোস্ট হয়। তাও ও দেখি রোজই নতুন টই খোলা হচ্ছে নির্মোহ ব নিয়ে।

    আরো কতোদিন ?
  • kumu | 122.160.159.184 | ২০ মার্চ ২০১২ ১৩:৪১533916
  • সেই তো!আমি ভেবেছিলুম "ডিডি-এক মোহাচ্ছন্ন ব" খুলে দোব,কিন্তু নিজেকে সংবরণ করিচি ক্যামোন!
  • Jhiki | 182.253.0.99 | ২০ মার্চ ২০১২ ১৩:৫০533917
  • dd না dd'র লেখা, কার মোহ?
  • shrabani | 124.124.244.107 | ২০ মার্চ ২০১২ ১৪:৩১533918
  • আমি খুব বোঁচা মুখ করে সিরিয়াসলি বলে যাই যে এই (আগেও বলেছি) উদ্দেশ্যহীন (বেশীরভাগই) সিরিজ দেখলে টই দেখে সময় নষ্ট করতে ইচ্ছে করেনা, লিখতেও ইচ্ছে করেনা...অকাজের কাজ হয়, মানে যে টই পড়ার মত তাও খুলে দেখা হয় না....টই খুললেই একের পর এক..বেশ বিরক্তিকর!!
  • bb | 14.99.154.87 | ২০ মার্চ ২০১২ ১৬:৪০533919
  • আমি এর আগে শচীনের টইতে লিকেছিলাম,ব্যাপরটা কেমন বখাটে যাওয়া ছোঁড়াদের মত হয়ে যাচ্ছে। অবাধ স্বাধীনতা আছে টই খোলার তাই যে যেকরম পারছে টই খুলছেন। এইটা থেকে বিরত থাকার সময় হয়েছে এবার।
  • Bratin | 14.99.180.196 | ২০ মার্চ ২০১২ ১৬:৫১533920
  • আমি ও হেজে যাচ্ছি। একদম বোর!!
  • Kaju | 121.242.160.180 | ২০ মার্চ ২০১২ ১৬:৫২533902
  • সার্ভারের অ্যাডমিন টইয়ের নামে ব্‌ব্‌ব্‌ব্‌ব্‌ব বসাতে পারে, আর ফালতু মনে হলে কোনো টই ডিলিট করতে পারে না? এ কী !
  • kallol | 119.226.79.139 | ২০ মার্চ ২০১২ ১৬:৫৮533903
  • আমি ডিলিট করার পক্ষে নই। আমরা কি একটু দায়িত্বশীল হতে পারবো না? গুরুচন্ডা৯ তো আমাদেরই।
  • Bratin | 14.99.180.196 | ২০ মার্চ ২০১২ ১৭:০২533904
  • কল্লোল দা, হাই লেভে ল সেন্টু দিয়েছে!! দেখা যাক কী হয় :-))
  • Nina | 12.149.39.84 | ২০ মার্চ ২০১২ ২০:০৬533905
  • :-((
  • ranjan roy | 59.161.59.22 | ২১ মার্চ ২০১২ ০৫:৫৩533906
  • টইয়ে ঢুকবো, আড্ডা দেব, "নতুন' খুলবো না,
    আমার যেমন বেণী তেমনি রবে চুল ভেজাবো না।:)))
  • aka | 75.76.118.96 | ২১ মার্চ ২০১২ ০৫:৫৮533907
  • রোজ রোজ নতুন "খোলা" কি ভালো? লয়ালটি বলে কথা আছে তো ;)। আই মিন পুরনো টইয়ের প্রতি। :)
  • kiki | 59.93.240.220 | ২১ মার্চ ২০১২ ১৮:২৩533908
  • ক্ষী?
  • riddhi | 108.218.136.234 | ২২ মার্চ ২০১২ ১০:০১533909
  • এই যে এগার পাতা জুড়ে কথা হচ্ছে কেউ কি এখনো জানে বাচ্চাটার সাথে কি হয়েছে? কেউ? কেউ না।
    অনেক খোচানোর পর একটু একটু করে বেরোচ্ছে। মা খুব ঝগড়া করে আপাতত ঐ। আর কিছু বললে, এখনো কিছু বোঝা যাচ্ছে না। সেটাই তো পয়েন্ট। এ তো কালকে টপিক টা খোলা হয়নি, এতদিনেও যদি বোঝাই না যায় কি হয়েছে, তাহলে তো অবুঝদারির জ্বালায় পাগল হয়ে যাওয়া উচিত। তা না, কুছ তো হ্যায়, নরওয়ে বলে কথা, ভগবান যা করেন মঙ্গলের জন্য করেন।
    অন্য অনেক ফোরামে এটা নিয়ে জিগেস করেছি। একি কেস, টপিকটার একটা স্পেসাল যাদু আছে,থেকেও নেই। সেখানেও দশ পাতা ধরে কেন কে তার ছেলেকে নিজে পাশে রেখে শোয়ায় না, সেখান থেকে ফ্রয়েড তার্পর যৌথ খামার হয়ে মার্ক্স। অন্য আরেকেটু খেলো মত জায়গায়, কে হঠাৎ বল্ল, বাঙ্গালী মা মানে শিওর ডলা পাকিয়ে গুল্লি করে ভাত মেখে খাওয়ায়, সেটা নরোয়ের পুলিস জানতে পেরেছে। বাড়িতে এসে ভাতের গুল্লি দেখে খচে বোম। সবাই গেস মারছে।
  • riddhi | 108.218.136.234 | ২২ মার্চ ২০১২ ১০:০৩533910
  • আর নরোয়ের হয়েছে ছেলের থেকে ছেলের গু ভারি কেস। এমনিতে তো পাত্তা পাই না। ফস্টার হোম মানে??
    'বাড়ি' বলে কন্সেপ্ট টা তাহলে এল কেন? আমার বাড়ি। কত গান কবিতা সিনেমা হয়েছে যাস্ট বাড়ির কনসেপ্ট নিয়ে। কিন্তু কোন বিকপ্ল তৈরি হয়নি। বিশ্বের টপ এনার্কিস্টেরো একটা বাড়ি আছে। সেখানে গিয়ে সে গুছিয়ে হাগে। এখানে তো অনেক পুরনো লোক আছে, পার্টি কমিউন ফমিউনে থাকা। বলুক তো বাড়ির থেকে ভাল না খারাপ। সেখানেও কিন্তু ফেরারী জ্যোতিবাবু দিনের শেষে পুলিসের নজর বাচিয়ে দো আনজানের অমিতাভের মত একটা শস্তা কেডবেরি কিনে টুক টুক করে ছেলের হাতে তুলে চোখ মেরে দিত। কেডবেরি না হলেও বোঁদে। ডকিন্স বলছে, বিটি রন্দিভে, মুজফ্‌হর আহমেড আর সরোজ মুখার্জির দশটা ছানাপোনার সাথে মিশে গিয়ে লেনিনের মুখোশ পরে লুকোচুরি খেললেও, জ্যোতিবাবু ঠিক চিনে নেবে চন্দনকে । তার্পর তো সবাই বাড়ি চলে গেল। কোন বিকল্পই নেই।
    বড় বড় লোক ফেল মেরে গেল, কাল কা যোগী নরোয়ে এসে খেল দেখাচ্চে।
  • riddhi | 108.218.136.234 | ২২ মার্চ ২০১২ ১০:০৪533911
  • সরি, অন্য টইয়ে যাবে।
  • Kaju | 121.242.160.180 | ২৮ মার্চ ২০১২ ১৭:৫২533913
  • তারপর?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট প্রতিক্রিয়া দিন