এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • পার্ক ষ্ট্রীট এর লজ্জা নিয়ে...

    Sam
    অন্যান্য | ২০ ফেব্রুয়ারি ২০১২ | ১০৭৮৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • quark | 14.139.199.1 | ০৫ এপ্রিল ২০১২ ১৫:২৬530276
  • কল্লোলদার কাছে একটা প্রশ্ন আছে,

    কোন একটা টই তে (মনে করতে পারলাম না) বলেছিলেন বন্‌ধে অনুপস্থিতদের বেতন কাটলে বা সার্ভিসবুকে ছেদ পড়লে লোকে কোর্টে যাবে আর সরকার হারবে। গত কয়েকদিনে আলাদা আলাদা ক'রে (হয়তো ইচ্ছে ক'রেই আলাদা আলাদা ক'রে একেক দিন এক একটা ক'রে করা হচ্ছে) বেশ কয়েকটা ডিপার্টমেন্টে এই নির্দেশ জারি করা হয়েছে। তেমন কিছু হচ্ছে কি?
  • kallol | 119.226.79.139 | ০৫ এপ্রিল ২০১২ ১৫:৩৪530277
  • পিটি।
    জমি বা বাস্তু হারিয়ে যাওয়ার ভয়টা শুধু পেট দিয়ে মাপাটা বড়ো একরোখা হয়ে যায়। অন্য একটা ভয় আরও বড়ো, পরিচয় হারানোর ভয়, প্রাণের সাথে জড়িয়ে থাকা কোন কিছু কেড়ে নেবার ভয়।
    কৃষক আন্দোলনের সাথে খুব যোগ কোনদিনই ছিলো না। সামান্য বছরখানেক নিতাই দাস-গুণধর মূর্মূর সাগরেদি করেছি ডেবরায়, তাও ৭৭এর পরপর। সে অভিজ্ঞতা অনন্য। কিন্তু সে আমার আমি হয়ে ওঠার প্রেক্ষিতে। তাকে কৃষক আন্দোলনের অভিজ্ঞতা নাম দেওয়াটা অণৃতভাষণ হবে। কিন্তু উচ্ছেদ বিরোধী আন্দোলনে জড়িয়ে ছিলাম আগাগোড়া (খালপাড়, রেলবস্তি)। একজন খালপাড়ের মহিলাকে জনসভায় বলতে শুনেছি - এখানে আমি জন্মেছি, আমার বিয়ে হয়েছে, আমি মা হয়েছি। কেন, কিসের জন্য এই জায়গা ছেড়ে যাবো?
    যুক্তির হিসাবে এটা কোন যুক্তিই নয়। কিন্তু ভায়া অযুক্তির রাস্তাও একটা রাস্তা। অমি-তুমি একমত না হতে পারি, কিন্তু যুক্তির রাস্তার মতো অযুক্তির রাস্তাও একটা রাস্তা। যখন আবেগ কথা বলে তখন তাতে যুক্তি খোঁজাটা মূর্খামী। ঐ যে জায়গাটির কথা মহিলা বলছিলেন, সেটা মানুষ বসবাসের অযোগ্য। একটা পুতিগন্ধময় মস্তো খোলা নর্দমার পাড়ে থাকা কোনভাবেই আনন্দের বিষয় হতে পারে না। কিন্তু সে তো তোমার আমার মতো মানুষের যুক্তি। একজন মানুষ তার জীবনকে ঐ পরিবেশেই ঢেলে নিয়েছে। সেখানেই সে একাত্মতা বোধ করে, ঐ তার বাড়ি। সেখান থেকে উচ্ছেদ হওয়া মানে শুধু পাপী পেটকা সওয়াল নয়, এটা ধড়কন কি মৌতও বটে।
    সীমিত অভিজ্ঞতা নিয়ে বলতে পারি, কৃষকের সাথে জমির সম্পর্কটাও একদম সেরকমই। যেকারনেই মার্কস কৃষকদের পিছুটানওয়ালা পেতি বুর্জোয়া আখ্যা দিয়েছিলেন। এই সিদ্ধান্তের সাথে আমি একমত নই। কিন্তু কৃষকের সাথে জমির সম্পর্কটা এরকমই।
  • kallol | 119.226.79.139 | ০৫ এপ্রিল ২০১২ ১৫:৩৬530278
  • আজ এপিডিআরের সাথে রাজ্য সরকারী সংগঠনগুলোর বসার কথা। তারপর ওঁরা একমত হলে মামলা হবে। এটুকু এখন পর্যন্ত জানি।
  • dd | 110.234.159.216 | ০৫ এপ্রিল ২০১২ ১৫:৩৯530279
  • না:। আমার মনে হয় সবই পলিটিক্যাল পাঁয়তাড়া। এটা নেহাৎই পচ্চিম বংগো স্পেশাল যাত্রাপালা।

    মান্দ্রাজে নেই,হরিয়ানায় নেই, গুজরাটে নেই - এই "রক্ত দিবো, জমি দিবো না" আন্দোলন।
    কল্লোল, খোঁজ নেও তো করণাটকেও এমন আন্দোলন কখনো শুনেছো?
  • dd | 110.234.159.216 | ০৫ এপ্রিল ২০১২ ১৫:৪৭530280
  • শ্রীপেরামবুদুরে প্রচন্ড উর্বর জমি হাজারে হাজারে একর সরকার নিয়ে নিলো মান্দ্রাজে। কর্নাটকে নিলো হসকোটেতে। এরপর এয়ারপোর্টের জন্য দেভানাহাল্লিতে - এই বছর দশেক আগেই।

    দরদাম নিয়ে খুব কষাকষি হয়। কিন্তু "এই জমি আমার মা" বলে গামছায় চোখ মুখে " এ ভিটেটুকু দিবো না দিবো না দিবো না"বলে যে কাঁদো কাঁদো দৃশ্য ভাবতে আমরা অভ্যস্ত সেগুলো সর্বত্র নেই কিন্তু।

    কি ম্যাজিকে নেই সে আমি কি করে জানবো?
  • kallol | 119.226.79.139 | ০৫ এপ্রিল ২০১২ ১৬:১৭530281
  • ডিডি।
    তোমার কথা নিয়ে ভাবলাম। খোঁজ নেবো। সব খবর তো মিডিয়ায় আসে না।
    প:ব:তে জমি বাস্তু নিয়ে আবেগ হয়তো বেশীই। এখানেই তেভাগা - লাঙ্গল যার জমি তার। এখানেই দেশভাগের বাস্তুহারা। দেশভাগ পাঞ্জাবেও হয়েছিলো। নৃশংশতায় পাঞ্জাব হয়তো এগিয়েই ছিলো। তাতেই ভীষ্ম সাহানী, মন্টো। কিন্তু লক্ষ্য করো এঁরা সকলেই দেশভাগের নৃশংশতার কথা, রাজনীতিকদের বিশ্বাসঘাতকতার কথা, মানুষের দুর্ভোগের কথা লিখেছেন। ফিরে যাওয়ার কথা, ফিরে পাবার কথা তেমন ভাবে আসে নি। এঁদের আরও সাহিত্যকীর্তি আছে, আরও অন্য বিষয় নিয়ে। কিন্তু ঋত্বিক নেই। যে মানুষটা তার সমস্ত সৃষ্টি জুড়ে উচ্ছিন্নপুর্ব ভূমিতে ফিরে যাবার স্বপ্ন বুনেছে। মানুষের মনে তুষের আগুণ না থাকলে রাজনৈতিক পাঁয়তাড়াও কি মারা যায়?
  • tatin | 122.252.251.244 | ০৫ এপ্রিল ২০১২ ১৬:৩১530282
  • কল্লোলদার সবকটা পোস্ট আমিও করতে চেয়েছিলাম, কিন্তু করে উঠতে পারিনি- ভীষণভাবে একমত
  • dd | 110.234.159.216 | ০৫ এপ্রিল ২০১২ ১৬:৩২530283
  • সবই হাওয়ায় করা তর্ক। টাইমপাস।

    তো আমার মনে হয় এই জমি আঁকড়ে পরে থাকার সেন্টিমেন্টকে যতোটা পারা যায় নিংড়ানো হয়েছে পচ্চিম বংগে। স্রেফ পলিটিকাল ফায়দার জন্য। এটা ফার্স্ট কারন। যেরকম "মুসলিম রাজনীতি' হয়,যেকোনো ভাবে তাদের গোঁড়ামিকে প্রশ্রয় দিয়ে সেরকম উদ্বাস্তু রাজনীতিও চল্লো শুধু নস্টালজি আর "ভিটে বাড়ী"কে প্রায় ধর্মীয় আসনে বসিয়ে। ইন্দোদা পর্যন্ত্য দ্যাখো, নস্টালজিতে মাতোয়ারা।

    আর সেকেন্ড কারন যুদ্ধ পরবর্তী পচ্চিম বংগের সব মানে সব ক্রিয়েটিভ ফীল্ডেই বাঙালেরা ছিলো টপে, প্রায় মনোপলি স্টেজে,- যাদের আইডেনটিটির জন্য এইসব নস্টালজির দরকার ছিলো।

    আর কোনো কারন মনে আসছে না, এ দিকে আরো আদ ঘন্টা বাকী পাঁচটা বাজতে।
  • tatin | 122.252.251.244 | ০৫ এপ্রিল ২০১২ ১৬:৩৩530284
  • আরেকটা জিনিস মনে হয়, আদিবাসী ঐতিহ্যের ফলেই হয়তো, হিস্টরিকালি বাংলায় কৃষি-মানসিকতা খুব বেশি শক্তিশালী। সেইটা বারবার রোল প্লে করছে
  • W | 14.99.92.101 | ০৫ এপ্রিল ২০১২ ১৬:৫৪530286
  • একটু সরলীকরণ হয়ে গেল বোধ হয়। গত দুই তিন বছরের জমি বাঁচাও আন্দোলনের লিস্টি দেখা যাক।

    সব থেকে বড়ো আন্দোলন চলছে উড়িষ্যায়। কলিঙ্গনগরে টাটাদের বিরুদ্ধে। জগৎসিংপুর-পারাদীপে পস্কোর বিরুদ্ধে। কেওনঝরে মিত্তলদের স্টিল প্ল্যান্টের বিরুদ্ধে। এবং বেদান্তর বিরুদ্ধে। তারপর মহারাষ্ট্র। রায়গড়ে রিলায়েন্সের বিরুদ্ধে। উত্তরপ্রদেশের দাদরি। এবার রিলায়েন্স, তবে অনিল আম্বানি। হরিয়ানার মানেসর। আবার রিলায়েন্স, আবার মুকেশ আম্বানি। পাঞ্জাব- ট্রাইডেন্ট গ্রুপ প্লাস লুধিয়ানার এয়ারপোর্টের জন্য জমি অধিগ্রহণ। ছত্তিশগড়ের জগদলপুরে টাটাদের স্টিল প্ল্যান্টের জন্য জমি অধিগ্রহণের বিরুদ্ধে। কর্ণাটকে পস্কোর প্ল্যান্টের জন্য জমি দেওয়া নিয়ে ঝামেলা চলছে।
  • dd | 110.234.159.216 | ০৫ এপ্রিল ২০১২ ১৬:৫৭530287
  • আর ছ মিনিট আছে।

    হরিয়ানা ও আর দু এক যায়গায় কিন্তু "রক্ত দিবো ,জমি দিবো না" আন্দোলন নয়। নট অ্যাট অল। সেখানে শুধু দরদামের লড়াই। তার ফলে গুলি চলে, কৃষকের মৃত্যু হয়।

    আর দক্ষিন ভারতের ব্যাপারগুলো তো চোখের সামনেই দ্যাখা।

    ওড়িষ্যায় পস্কো, অবকোর্স হুবহু জমি আঁকড়ে রাখার আন্দোলন।
  • Bratin | 122.248.183.1 | ০৫ এপ্রিল ২০১২ ১৬:৫৮530288
  • ইয়ে ও টা বাঙালেরা হবে না :-)
  • tatin | 122.252.251.244 | ০৫ এপ্রিল ২০১২ ১৬:৫৮530289
  • জমি আন্দোলন সারা পৃথিবীর বাস্তবতা এখন। ভারতের বাইরেও অজস্র জায়গায় হচ্ছে। এবং জমি আন্দোলন কিন্তু হচ্ছে - নগরায়্‌ন/উন্নয়ন হয়ে যাবে এই প্রতিশ্রুতির বিপক্ষে দাঁড়িয়ে। আর, আমার একটা অবজার্ভেশন, যেসব জায়গায় এই আন্দোলনটা শুধুমাত্র দরদামের আন্দোলন নয় (যেঅমন নয়ডায় অনেকাংশে হচ্ছে জমির দাম নিয়ে লড়াই, কলিঙ্গনগরে কিন্তু সেইটা নয়), সেইসব জায়গায় হাল্কা করে আদিবাসী অ্যাঙ্গেল আছে।
  • W | 14.99.92.101 | ০৫ এপ্রিল ২০১২ ১৭:১১530290
  • পশ্চিমবঙ্গেও যাই হোক জমি দেব না টাইপের আন্দোলন সব জায়গায় একেবারেই নয়। যেখানে ভালো দাম পেয়েছে হৈহৈ করে জমি বিক্রি হয়েছে। একটা ক্যালকুলেশন সবসময়ই কাজ করে। জমি বা ভেড়ি বা জঙ্গল ছাড়ার কতটা অপর্চুনিটি কস্ট।
  • shrabani | 117.239.15.102 | ০৫ এপ্রিল ২০১২ ১৭:২৬530291
  • হ্যাঁ, ইক্যুয়েশন টা বোধহয় এত সহজ নয় এবং প: বঙ্গেও জমি মা টাইপের রক্ত চোখের জল ইত্যাদি অতটা নয়, কবির কল্পনায় জল মেশানো আছে....এর বেশ কিছুটা রাজনৈতিক এবং অনেকটা পয়সা রিলেটেড....কাটোয়ায় এখন শুনছি লোকে এসে জমি নিন বলে সাধছে (প্রত্যক্ষদর্শীর মুখের খবর, যারা সেখানে রয়েছে)....বদলের আগে নাকি বিশাল অনিচ্ছুক লোকজন ছিল....পিডি সি এলকে জমি পেতে প্রচুর বেগ পেতে হয়েছিল....বদলের পরেও সোজা বলে দেওয়া হয়েছিল, যা পারেন করে নিন, সরকার সাহায্য করবেনা, অনিচ্ছুকদের জমি নেওয়া চলবেনা ইত্যাদি....এখন শুনি যাদের জমি লাগবে না তারাও বলে, আমাদের জমিও নিন...
  • kallol | 119.226.79.139 | ০৫ এপ্রিল ২০১২ ১৭:৩৯530292
  • হ্যাঁ, ঐ রক্ত দিবো জমি দিবো না লিস্টিতে যোগ হবে নর্মদা আন্দোলন। তারাপুরের পরমানু বিদ্যুত কেন্দ্র বিরোধী আন্দোলন।
    তামিলনাডু। সেপ্টেম্বর বা অক্টোবর ২০১১ মৎসজীবীরা প্রতিবাদ করছেন কুডানকুলামে।
    ফিলিপিন্সে ও জমি কাড়ার বিরুদ্ধে আন্দোলন। http://www.allvoices.com/contributed-news/11834203-filipino-farmers-decry-landgrabbing-in-ph-other-countries
    ইথিওপিয়ায় http://www.solidaritymovement.org/120331-Amhara-displacement.php

  • kallol | 119.226.79.139 | ০৫ এপ্রিল ২০১২ ১৭:৪৩530293
  • একটা বিষয় গুলিয়ে গেছে। এমন নয় কৃষক জমি দেবে না। ভালো দাম পেলে দেবে। নইলে আর গ্রামে জমি কেনা বেচা হয় কেমন করে?
    কিন্তু জোর করে কেড়ে নিতে গেলে (আইনি বা বেআইনী যেকোন ভাবে) মানুষ রুখে দাঁড়াবেই। জোর করে মানে দাম না দিয়ে নয়। অপশন নেই। জমি দিতেই হবে, দাম দেবো, কিন্তু না বলা চলবে না। এটাতে মানুষ নিজের থেকে মানে না। এক্ষেত্রে দামটা অবশ্যই জমির মালিক ঠিক করে না।
  • kallol | 119.226.79.139 | ০৫ এপ্রিল ২০১২ ১৭:৪৬530294
  • হ্যাঁ। জমির মালিক ছাড়াও জমির সাথে যুক্ত মানুষও থাকেন ঐ সব আন্দোলনে। তাদের জায়গাটা মূলত: জীবিকা হারানো, কিন্তু সবটা তা নয়। গোয়ালঘরে কাজ করা মানুষটিরও গরুটার জন্য মায়া থাকে।
  • Manish | 59.90.135.107 | ০৫ এপ্রিল ২০১২ ১৯:১১530295
  • হক কথা, কৃষকেরা যে জমি দিতে একেবারে রাজী নয় ব্যাপারটা সব সময় তাই নয়। ঝারখন্ডের সরাইকেলা/খারসোঁয়া জেলাতে জমির মালিকেরা জমি দিতে চায় কিন্তু সরকারি মধ্যস্ততাতে নয়, সরাসরি কোম্পানী কে। এবং দরদাম নিয়েও সরকারি ফতেয়া না মেনে সরাসরি কোম্পানির সাথে কথা বলতে চায়। সবচেয়ে ভালো ব্যাপার যে কোনো রাজনৈতিক নেতাকে বা দলকে দালালি করতে বা ঢুকতে দিচ্ছে না এই ডিলের মধ্যে। ওখানে এক স্টিল কোং জমি নিয়ে ঝামেলা বেধেছে।
  • tatin | 117.197.74.173 | ০৫ এপ্রিল ২০১২ ২০:২১530297
  • বেগ টু ডিফার, দাম পেলেও জমি দেবো না। এই চেতনাটাও খুবই প্রবলভাবে থাকে। উচ্ছেদের মুখে পড়ে যাওয়া মানুষজনের সঙ্গে যদি কথা বলেন, এরকম উপেন (অনেস্টলি জমি বিক্রি করতে চাইছেন না) কম পাবেন না
  • a | 122.179.87.150 | ০৫ এপ্রিল ২০১২ ২০:৩৯530298
  • কল্লোলদার IP Address : 119.226.79.139 Date:05 Apr 2012 -- 05:43 PM খুব জোর করে আন্দোলনের বাস্তবতাকে প্রমাণের চেষ্টা মনে হল
  • Siddhartha | 131.104.241.62 | ০৫ এপ্রিল ২০১২ ২১:৪২530299
  • মমতার আছে কিছু নিজস্ব মমতা
    মমতায় যেতে গেলে মানতেই হবে তা
    তোমার নিয়মে চলে না
    মমতা তোমার নিয়মে চলে না

    :(

  • kallol | 115.184.2.196 | ০৬ এপ্রিল ২০১২ ০৬:২৩530300
  • এ। Date:05 Apr 2012 -- 05:43 PM কেন এরকম মনে হলো?
    আন্দোলনগুলো হচ্ছে। হচ্ছেই। তার আর বাস্তবতার প্রমাণ দেওয়ার কিই বা আছে। কাউকে কোন বাধ্যতায় ফেলে কোন কাজ করালে সে মোটেও তা মেনে নেয় না। সাধ্য না থাকলে গুমরায়, সাধ্য থাকলে প্রতিবাদ করে। এই তো সোজা হিসেব - একদম ডামন্ডহারবার - শান্তিপুর - তিব্বত।

    সিদ্ধার্থ। ঠিক। এটা কেমন নিজেই নিজেকে আওয়াজ দেওয়ার মতো হলো। ভালো করেছিস। কিন্তু ভেবেছিলাম হয়তো আরএকটু সময় পাওয়া যাবে।
    অবশ্য বামেদের নিয়েও একই ভাবে ভেবেছিলাম। মরিচঝাঁপি তো বিশ্বাসই হয় নি আমাদের। এপিডিআর চুপ করে বসেছিলো, মানে আমরাই চুপ করে বসেছিলাম, সরকারী বয়ান বিশ্বাস করে।
    যাই হোক। লড়াই থাকবে।
    নোনাডাঙ্গায় যৌথ রান্নাঘর চালু হয়েছে। দিনে প্রায় ৩০০০টাকা খরচ। যদি মনে করিস তো টাকা পাঠাস। অন্যদের বলিস পাঠাতে।
    কোথায় পাঠাতে হবে ইপ্সিতা বলতে পারবে। আমি আমার এক বন্ধুকে পাঠিয়েছি। এখন বিসংবাদের সম্পাদক বাসুদেব ঘটক। ও রাজি থাকলে ওকেও পাঠাতে পারিস। আমি আজ কথা বলবো।
  • Siddhartha | 131.104.241.62 | ০৬ এপ্রিল ২০১২ ০৭:৫৮530301
  • আমি ইপ্সিতাদির সাথে কথা বলে পাঠিয়ে দিচ্ছি।
  • dd | 110.234.159.216 | ০৬ এপ্রিল ২০১২ ০৯:৩০530302
  • কল্লোল, কুড়ানকুলামের যে এক্ষাম্পেল দিলে সেটা ঠিক না। একদম ভুল।
    ওখানে "জমি দখল" হয়ে গেছিলো ১৫ বছর আগে। নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্টের কাজ চলছিলো ঢিমে গতিতে।

    এবার ২০১২'র শুরুতে যেই না প্ল্যান্ট চালু হওয়ার কথা তখুনি কিছু লোকাল লোক ও বহিরাগত (ইন্‌ক্‌লুডিং বিদেশী) এসে সেফটির ইস্যু নিয়ে আন্দোলন শুরু করলেন। রাস্তায় শুয়ে থাকা, সপরিবারে। এইসব। জয়ললিতাও মদত দিলেন। প্ল্যান্ট চালু হবে না। আব্দুল কালামের সার্টিফিকেটেও কাজ হোলো না। মনমোহন সিংএর রিকোয়েস্টেও না।

    জমি নয়, সেফটি ছিলো ইস্যু।

    হঠাত করে জয়ললিতা সাপোর্ট তুলে নিলেন মাস খানেক আগে। যাস্ট লাইক দ্যাট। আগে কেনো এই আন্দোলনকে সাপোর্ট করছিলেন আর এখন কেনো করবেন না- সেই নিয়ে কোনো ডায়ালগই নেই। গায়ের জোর। বেশ করেছি।

    আন্দোলনকারীরাও দিন তিনেক আমরন অনশন করে টরে একেবারে শুণ্যে মিলিয়ে গেলেন। আর মাস দুয়েকের মধ্যেই জেনারেশন চালু হবে।
  • bb | 117.216.212.172 | ০৬ এপ্রিল ২০১২ ১২:০০530303
  • অনেকটাই DDর সঙ্গে একমত দক্ষিনের জমির ব্যাপারে। এই যে হায়েদ্রাবাদে এতবড় এয়ারপোর্ট হল তার জন্য শামসাবাদে জমি নেয়া হোল,লোকে দিয়ে বর্তে গেল কোটি কোটি টাকার বিনিময়ে।
    জমি নিয়ে এই বিলাপ শুধু পশ্চিমবঙ্গে -তার কারণ দেশভাগ আর ওপার বাংলাথেকে আসা মানুষদের জমির উপর ভালবাসা- ছিন্নমূল জনিত উদ্বেগ থেকে।
    এখনও পুরুলিয়া বা বাঁকুড়া অঞ্চলে জমির ভাল দাম পেলে বিক্রি করার লোকের অভাব নেই।
    আর জমি নিতে হলে সরকারেরই মধ্যস্থতা করা উচিত যাতে জমির মালিক ন্যায্য দাম পায়।
  • b | 125.20.82.164 | ০৬ এপ্রিল ২০১২ ১২:৩১530304
  • প্রতি একর জমির ওপরে কতজন ডিপেন্ড করে আছেন সেটাও একটা কারণ বটে।
  • PT | 203.110.243.21 | ০৮ এপ্রিল ২০১২ ২০:২২530305
  • সিঙ্গুরের উদাহরণটা specifically নিলে দেখা যাবে যে অতিবাম-মমতা মিলে লোক না ক্ষ্যাপালে ওখান থেকে এতদিনে কয়েকহাজার ন্যানো রাস্তায় নেমে যেত। গত ৩-৪ বছর প: বঙ্গে যা ঘটেছে তাকে জমির আন্দোলন বললে ইতিহাসকে ঘেঁটে ঘ করে দেওয়া হবে। সম্ভবত: অপারেশন বর্গাই প: বঙ্গের আপাতত: শেষ জমি সম্পর্কিত আন্দোলন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন