এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • শোক ও শস্যের ওয়াগন/২

    Siddhartha Sen
    অন্যান্য | ২১ ফেব্রুয়ারি ২০১২ | ১০২৭৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • byaang | 122.167.227.238 | ২২ ফেব্রুয়ারি ২০১২ ২২:২৯529934
  • পার্কস্ট্রীট আর ফলতার ব্যাপারে সিকি আর পাইকে ক দিলাম। কয়েকবছর আগে তাজ হোটেলে যারা মরেছিল আর ছত্রপতি শিবাজী টার্মিনাসে যারা মরেছিল, তাদের কথা ভাব। তাজ হোটেলে যারা মরল, তাদের নিয়ে কত গল্প, চোখের জল, মোমবাতি। কে কত উঙ্কÄল সাংবাদিক, কে কত প্রমিসিং উদ্যোগপতি, চ্যানেলে চ্যানেলে তাদের ছবি। আর সিএসটিতে সেই কাসবের গুলি খেয়ে যারা মরল, তাদের না কোনো ক্লোজাপ, না তাদের কেরিয়ার নিয়ে কোনো আলোচনা!
  • Siddhartha Sen | 131.104.249.99 | ২৩ ফেব্রুয়ারি ২০১২ ১১:০৭529936
  • http://www.youtube.com/watch?v=Vavj5XWp544

    পার্ক স্ট্রীট নিয়ে স্টার আনন্দ প্রতি-পক্ষ থ্রেড

    বুদ্ধিজীবিরা খুব গভীর, দামী কথা বললেন।

    যথা `সকলের জন্য শিক্ষা দরকার, `আমাদের মুলে্‌য়্‌বাধের অবক্ষয় রোধ করতে হবে`, আমাদের এই পচিত গলিত সমাজের ক্ষত চিহ্নিত করতে হবে` ইত্যাদি।

    দামী কথার কিছু নমুনা-

    সুনন্দা মুখোপাধ্যায়: শুরুতে কয়েকটা ঠিকঠাক কথা বলার পর মনে সম্ভবত ভয় ধরল মমতা দময়ন্তীর মত এনাকেও গুঁতিয়ে দেবেন। শেষ এক ঘন্টা ধরে প্রাণপণে বোঝালেন মমতা কত সংবেদনশীল।

    সমীর আইচ: ১৯৮৪ সালে পার্ক স্ট্রীটে আমি এক মহিলাকে রেপ হবার হাত থেকে উদ্ধার কার জন্য একটি ছেলেকে ঘুসি মারি। প্রতিবাদ করার স্বভাব আমার এখনো যায়নি।
    এবং
    পুলিশ আমাদের নন্দীগ্রাম আন্দোলনের সময় কেলিয়েছিল, খিস্তি করেছিল। তখন থেকেই জানি পুলিশ কেমন।

    অনিরুদ্ধ রায়চৌধুরী: পার্ক স্ট্রীটের ঘটনা শুনে আমার এক বন্ধু পাগল হয়ে গেছে মানুষের এই পাশবিক আচরণ দেখে। এখন জ্যোতিষ করছে আর আকাশের তারা গুনছে।

    এবং শেষে আরেক প্রস্থ `সংবেদনশীলতা আনতে হবে` মুল্যবোধের প্রসার ঘটাতে হবে ইত্যাদি।

    তবে সেরা আকর্ষণ শুভাপ্রসন্ন। এক্‌পাল বাঘ একটা হরিণের গাঁড় মেরে দিলে যেরকম মুখ হয় সেরকম মুখ করে বসে ছিল। কথা বলার সুযোগ পেয়ে শুরু করল `প্রকৃতি আর সব্‌হ্‌য়্‌তা আমাদের নদী দিয়েছে, পদ্‌ম্‌ফুল দিয়েছে। প্রকৃতি বিয়ে করে বাচ্চা করতে শিখিয়েছে। সব্‌হ্‌য়্‌তা আরো অন্য সব শিখিয়েছে (সম্ভবত মীন করল নাইট ক্লাব যাওয়া শিখিয়েছে)। আগুন আর ঘি পাশাপাশি রাখলে কি হবে কেউ বলা যায় না।`

    সুমন দে জিজ্ঞাসা করল মুখ্‌য়্‌মন্ত্রীর মন্তব্য কতটা খারাপ।

    শুভা বলল ` মুখ্‌য়্‌মন্ত্রীর গভীর সংবেদনশীল মনের জন্যই এত তাড়াতাড়ি কেস সল্‌ব্‌হ হল`

    সুমন আবারো এক কথা জিজ্ঞাসা করল।

    শুভা বলল `এই গভীর সংবেদনশীল মানুষটি যদি কিছু বলে থাকেন, তার বিচার করে এই পচিত গলিত (আরো অনেক কিছু, ভুলে গেছি) সমাজের ক্ষত সারানো যাবে না। আমাদের আরো এগিয়ে ভাবতে হবে`

    তারপর সক্কলে একবাক্যে স্বীকার করল ধর্ষণ খুব খারাপ, কিন্তু মুখ্‌য়্‌মন্ত্রী খুব সংবেদনশীল। তিনি আছেন বলেই ভরসা আছে যে তিনিই একদিন বুকে টেনে নেবেন ধর্ষিতাকে।

    তবে শুভার একটা কমেন্ট শুনে আমি জাস্ট হ্যালু খেয়ে গেলাম। `কালবেলা তার দাম পায় না। সে যখন জামা কাপড় খুলে দাঁড়ায় তখন দাম পায়`। আমি ভাবলাম গাঁজা খেয়ে আছি বলে বুঝিনি কি বলেছে। সমরেশ মজুমদার না গৌতম ঘোষ কার রেফারেন্স টানল। তিনবার শুনলাম। বুঝলাম, শুভা গন কেস। টোটাল সডোমাইজ্‌ড না হলে এসব কেউ বলে না।
  • siki | 155.136.80.36 | ২৩ ফেব্রুয়ারি ২০১২ ১১:১১529937
  • আমিও গাঁজা না খেয়েও আজকাল বুঝি না শুভার কথা।

    লোকটা এককালে নির্মল আনন্দ দিত মিডিয়ায়। কিন্তু এই বিষয়টা কি সত্যিই নির্মল আনন্দের এক্তিয়ারে আছে?

    কে জানে!
  • Siddhartha Sen | 131.104.249.99 | ২৩ ফেব্রুয়ারি ২০১২ ১১:১৭529938
  • অপছন্দ করলেও মানতে বাধ্য হচ্ছি, বাঁটুল দে এই অনুষ্ঠানে কামাল করে দিয়েছে।

    আর ঠিকঠাক কথা বলেছেন উর্মিমালা বসু, কিছুটা কৌশিক সেন।

    বাদবাকি বেশির ভাগের (পুরুষ+ নন্দিনী ) এই গোল গোল কথা শুনে মনে হচ্ছিল, আমি যা লিখেছিলাম সেটাই ঠিক। সবাই পাব্লিকলি মুরগী হবার ভয়ে মেয়েটাকে সাপোর্ট করে দিচ্ছে। বাড়ি গিয়েই বৌকে চুলের মুঠি ধরে সহবত শেখাবে বা চায়ের সাথে মেয়েটার ক্যারেকটার নিয়ে আসর জমাবে।

    আর মমতা নিয়ে এদের কথাবার্তা শুনে ঐ নন্দীগ্রামের পর সিপিএম-পন্থী বুদ্ধিজীবিদের সেই সভাটার কথা মনে পড়ল, নেতাজী ইন্ডোরে। যেখানে অভিনেতা দীলিপ রায় বুদ্ধবাবুর সম্বন্ধে বলেছিলেন `দেখুন তো! যে মানুষটা এত ফুল ভালবাসেন তাঁর নামে আমরা কেমন শুধু শুধু মানুষ হত্যার দোষ চাপাচ্ছি`!

    সেই অসামান্য মন্তব্যের চার বছর পর আজ আবার..
  • riddhi | 108.218.136.234 | ২৩ ফেব্রুয়ারি ২০১২ ১১:১৯529939
  • শুভার ঐ ভারবাল আমাশা থেকে বেরনো হাগার স্তুপ থেকে ওটি একমাত্র সেন্সিবল স্টেটমেন্ট।
    কালবেলা, জামা কাপড় খোলা , আর দাম এই তিনটের মধ্যে কমন ফ্যাক্টর বার করতে হবে।
  • demba ba | 121.241.218.132 | ২৩ ফেব্রুয়ারি ২০১২ ১১:২০529940
  • অক্ষদার সঙ্গে মাঝে মাঝে ফেবু-তে কথা হয়। সেদিন অক্ষদা এটা পয়েন্ট আউট করলো - পার্ক স্ট্রীটের ঘটনায় স্টারানন্দের সাক্ষাৎকারে মহিলা যে ডাক্তার পরীক্ষা করেছেন (NRS-এ), তাঁর ব্যাপারে বলেছেন যে he was overwhelmed - সেদিন আরো একাধিক সিমিলার কেস ওই ডাক্তার দেখেছেন।

    অর্থাৎ ঘটনা ঘটে চলেছে, সবাই থানায় যাওয়ার সাহস পায় না।
  • demba ba | 121.241.218.132 | ২৩ ফেব্রুয়ারি ২০১২ ১১:৩১529941
  • বাঁটুল দে কে? সুমন? বাঁটুল নয় তো! সেদিন সাউথ সিটিতে দেখলাম যে।
  • Siddhartha Sen | 131.104.249.99 | ২৩ ফেব্রুয়ারি ২০১২ ১১:৩৫529942
  • আরো কিছু মণিকণা:

    উর্মিমালা- ছেলেটি হয়ত মেয়েটিকে খুব ভালবেসে মিষ্টি করে বলেছিল `চলুন আপনাকে লিফ্‌ট দিই` তাতে মেয়েটির অন্তর ছুঁয়ে গেছিল বলেই গাড়িতে উঠেছিল। এতে দোষের কি আছে?

    (তা সত্বেও অন্যান্য ক্ষেত্রে মহিলা মোটামুটি ঠিকঠাক কথা বলেছেন)

    শুভা- সুমন মুখ্‌য়্‌মন্ত্রী একা ভুল করেন না। তোমরা সাংবাদিকরাও মাঝে মাঝে ভুল করে কাদেরের মতন কান্ড ঘটাও।

    (বাঁটুল দে তখন শুধু মাথার চুল ছিঁড়তে বাকি রাখছে)

    সুচিত্রা ভচ্চাজ: মেয়েটি কিন্তু রাতের ঐ ঘটনার পর বাড়ি ফিরে গেছে। এ থেকেই বোঝা যায় মেয়েটি কত পবিত্র।
  • demba ba | 121.241.218.132 | ২৩ ফেব্রুয়ারি ২০১২ ১১:৩৮529825
  • তবে একটা জিনিসে খটকা লাগলো - এখানেও সবাই কেমন সুন্দর মার্কিং প্র্যাকটিস করে ফেলেছে আর নিজেকে অন্যদের তুলনায় একটু বেশি মহান ভাবতে শিখে গেছে!
  • Siddhartha Sen | 131.104.249.99 | ২৩ ফেব্রুয়ারি ২০১২ ১১:৪০529826
  • একদম। সক্কলকে প্রমান করতে হবে তারা লিবারাল, গভীর সংবেদনশীল
  • siki | 155.136.80.36 | ২৩ ফেব্রুয়ারি ২০১২ ১১:৪২529827
  • ধন্য বঙ্গদেশ!!!
  • pi | 72.83.80.169 | ২৭ ফেব্রুয়ারি ২০১২ ২১:০২529828
  • কিছু পরিসংখ্যান ।

    TheKolkatarapecasemightdisappearfromthenewsinashortwhilebuttherealityoftheviolencethatwomeninIndiafaceeverydayoftheirliveswillnot.ThelatestdatafromtheNationalCrimesRecordBureaufor2010records22,172casesofrape;thecorrespondingconvictionrateisonly26.6%.Amongststates, MadhyaPradeshhasthehighestincidence (3,136) followedbyWestBengal (2,311).Amongstcities, Delhihasthehighestrate (414) followedbyMumbai (201).Thesefiguresonlyrepresentthereportedcases.Foreverywomanwhopicksupthecouragetogotothepolicetoregisteracase, therearescoreswhodonotdaretoapproachourlaw-enforcers.Andwhenlawmakersturnaroundandcynicallyusethesexualassaultonawomantofurtherapoliticalagenda, thecrimeiscompoundedseveraltimesover.

    সব কটা তথ্যই বেশ খারাপ। এক তো সংখ্যা অনেক । তাও সে ভীষণভাবে আণ্ডাররিপোর্টেড। আর প:বংগ বেশ কিছু বছর ধরেই এই লিস্টের উপর দিকে। সেদিন এই জন্যই জানতে চাইছিলাম, ফলতা কি ঝুপড়ির মত ঘটনাগুলো কি হতেই থাকে, মিডিয়ায় সেভাবে আসেনা, এই অব্দি ?
    http://beta.epw.in/newsItem/comment/191081/
  • Siddhartha Sen | 131.104.249.99 | ২৮ ফেব্রুয়ারি ২০১২ ০৬:১৮529829
  • গত কয়েকদিন হল আসছে, কারণ মিডিয়া দেখছে ধর্ষণের বাজার খুব ভাল।

    বাজার ভাল হলে মিডিয়া কচুর গাঁঠিও বেচতে পারে, রেপ তো কোন ছার!
  • pi | 128.231.22.249 | ২৮ ফেব্রুয়ারি ২০১২ ০৬:৫১529830
  • আসছে, তার একটা কারণ তো পার্ক স্ট্রীট নিয়ে হই চই বটেই। আর সেটার কারণ আবার মমতা-মদন-পচনন্দা।

    তবে, মুখ্যমন্ত্রীর এরকম মন্তব্য আগেও যৌথবাহিনীর হাতে ধর্ষিতা শিবানী সিং এর সম্বন্ধে শোনা গেছে ? এটা কোনোভাবে আগে মিস করেছি। বর্তমানে পড়লাম আজ। কেউ খবরটা দিতে পারবে? মমতা ঠিক কী বলেছিলেন ?
  • Siddhartha Sen | 131.104.249.99 | ২৮ ফেব্রুয়ারি ২০১২ ০৭:৪০529831
  • পাই মনে হয় লালগড়ে মমতার ঐ জঘন্য উক্তিটার সম্বন্ধে বলছেন, যেখানে উনি বলেছিলেন যে কিছু মেয়ে ফিট করা থাকে, যারা যে কোনো জায়গায় যৌথ্বাহিনীর বিরুদ্ধে ধর্ষণের গল্প তৈরী করে। একটি মেয়ের রেপড হবার অভিযোগের ভিত্তিতে এই কথাটা বলেছিলেন। স্বাভাবিকভাবেই তখন আমাদের নাগরিক সমাজ টুঁ শব্দ করেনি, কারণ শ্রেণীস্বার্থ বিপন্ন হয়নি সেখানে।

    সেই ধর্ষিতা মেয়েটিই শিবানী কিনা সেটা অবশ্য জানি না।
  • pi | 128.231.22.249 | ২৮ ফেব্রুয়ারি ২০১২ ০৮:৫৯529832
  • ঐ উক্তিটা পাওয়া যাবে ?
  • pi | 128.231.22.249 | ১৫ মার্চ ২০১২ ০৯:০৮529833
  • Did you know that West Bengal has consistently recorded the 2nd highest number of rape cases in India for the past 7 years? Do you care?

    Recent events bring home how unsafe it is for women to move around in West Bengal. Do you care?

    Trains, cars, hospitals, educational ...institutions, workplaces, homes, streets, nowhere are women safe from rape and sexual harassment in West Bengal. Do you care?

    The State of West Bengal, including the Chief Minister and the Transport Minister are casting aspersions on the veracity of the cases of rape BEFORE they are investigated. Do you care?

    March with us, so women can walk safe tomorrow. Or, do you not care?
    _________________________________________________________

    If you do, come join us at College Street at 3pm. Wear black in any form to show your protest.

    Make your own posters. Paint them black and write what you have to say in colour over it. Ask us for slogans, or make one up on your own. Wear it on you, if you want to. (Black Tshirts, text in colour).

    On this day we'll march silently - To symbolise the need to honour a victim's testimony. To be sensitive. To be human. And finally, to show that actions speak louder than words.And, to demand effective action against those who perpetrate gender violence.

    Hope to see you there. Here's hoping you care.

    Organised by MAITREE, a network of women's rights organisations and individua

    -------------------------------------------

    Monday, March 19, 2012, 3:00pm until 7:30pm

    College Square, opposite Calcutta University, College Street

  • kd | 59.93.222.32 | ১৫ মার্চ ২০১২ ১২:০১529834
  • সিদ্ধার্থ, এখানে যারা লিবারাল বা সংবেদনশীল কোনোটাই নয় বা মহান হওয়ার বিন্দুমাত্র ইচ্ছে নেই, তারা লিখছে না। অন্য ভিউপয়েন্ট শোনার ধৈর্য বা ইচ্ছে এখানে কারুরই নেই। কেই বা ফাল্‌তু তুলোধনা হ'তে চায়, বলুন?
  • Siddhartha | 131.104.241.62 | ১৫ মার্চ ২০১২ ১২:০৪529836
  • মানে? ঘেঁটে গেলাম!
  • kd | 59.93.222.32 | ১৫ মার্চ ২০১২ ১৬:৫৬529837
  • @সিদ্ধার্থ,
    মানে, আপনার 23 February, 11:40 AMএর রেফারেন্সে লেখা।

    সরি, এই টইটা পড়তে দেরী হয়ে গেলো। অনেক পেছিয়ে পড়েছি। :(
  • pi | 138.231.237.8 | ২৬ জুলাই ২০১২ ০৮:২০529838
  • ফলতার কেসটার কোন আপডেট আছে ? মিডিয়াতে, নাঃ, কোনরকম হইচই ই দেখিনি ।
    এটাও কি তাই হবে ?
    http://www.anandabazar.com/26hgly1.html
  • pi | 82.83.82.13 | ১৩ আগস্ট ২০১২ ২১:২৭529841
  • ফলতার কী হল জানিনা, এবার চেতলা। মধ্যরাত নয়, ভর সন্ধ্যা। এক আয়া। গণধর্ষণ।

    এবারে কী কী 'কারণ' আসে, দেখার।
  • pi | 82.83.82.13 | ১৩ আগস্ট ২০১২ ২১:২৭529840
  • ফলতার কী হল জানিনা, এবার চেতলা। মধ্যরাত নয়, ভর সন্ধ্যা। এক আয়া। গণধর্ষণ।

    এবারে কী কী 'কারণ' আসে, দেখার।
  • pi | 82.83.82.13 | ১৩ আগস্ট ২০১২ ২১:২৭529839
  • ফলতার কী হল জানিনা, এবার চেতলা। মধ্যরাত নয়, ভর সন্ধ্যা। এক আয়া। গণধর্ষণ।

    এবারে কী কী 'কারণ' আসে, দেখার।
  • | 24.99.23.124 | ১৪ আগস্ট ২০১২ ০৭:৪৬529842
  • একটা ডুরে শাড়ী পরা। 'সাহসী পোশাক'এর প্রবক্তাদের কোনও বক্তব্য পেলে কেউ একটু লিঙ্ক দিয়েন তো।
  • কল্লোল | 129.226.79.139 | ১৪ আগস্ট ২০১২ ১০:৩৫529843
  • ধুর, চেৎলা কেস চেপে যাবে। আয়াফায়া নিয়ে কারুর অত্তো বিবেকটিবেক জাগে না।
    তাপ্পর আলটিমেটলি আয়াই তো। এঁর ক্ষেত্রে পোষাকটোশাক নয় চ্যারেক্টর নিয়ে কথা হবে। "আরে, ওরা তো ডিউটি পাবার জন্য, ডাক্তারদের................................" ইত্যাদি ইত্যাদি
  • a x | 118.195.223.142 | ১৪ আগস্ট ২০১২ ১০:৩৮529844
  • ডিসগাস্টিং। যেভাবে খটকাগুলো লিখেছে আবাপ।
  • cb | 202.193.160.10 | ১৪ আগস্ট ২০১২ ১৩:২৭529845
  • বাবা** রিপোর্টিং
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন