এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ইলিশ - একটি নির্মোহ ব

    Maachh ola
    অন্যান্য | ২২ ফেব্রুয়ারি ২০১২ | ২৮৪৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Tim | 198.82.19.210 | ২৩ ফেব্রুয়ারি ২০১২ ২৩:৩৪529592
  • একপাতে ছপিস মাছ খেলে (খোকা ইলিশ হলে অন্যকথা) আইসিইউতে খেতে বসতে হবে
  • pi | 72.83.80.169 | ২৩ ফেব্রুয়ারি ২০১২ ২৩:৩৬529593
  • নাক টাক বন্ধ করে কোনোক্রমে একবার ঢুঁ মেরে গেলুম।
  • phutki | 14.99.101.174 | ২৩ ফেব্রুয়ারি ২০১২ ২৩:৪৮529594
  • আহা, ইলিশটা বাবাই ফান্ড করেন। অত ভাবিনা তাই :-)

    আর ছ টুকরো ইলিশে আইসিসিউ যাওয়ার দিন আমার আসেনি দাদা। ওটুকু পারি।
  • Tim | 198.82.19.210 | ২৩ ফেব্রুয়ারি ২০১২ ২৩:৫০529595
  • ইলিশপ্রেমীদের জন্য প্যারডি:

    ও মাছওলা
    আরেকটা মাছ দাও
    আমার আর কোথাও যাবার নেই
    কিচ্ছু খাওয়ার নেই

    ছেলেবেলার সেই ইলিশ বিকোনো লোকটা
    রয়ে গেছে গল্প হয়েই
    রয়ে গেছে মনখারাপেই
    এই পাল্টানো সময়ে সে ফিরবে কি ফিরবেনা জানা নেই

    কৈশোর শেষ হওয়া রঙচঙে ইলিশের দিন
    বয়ে গেছে পদ্মা দিয়েই
    বয়ে করে ইলিশ নিয়েই
    এই ফাটকাবাজির দেশে স্বপ্নের ইলিশেরা বেঁচে নেই
  • sda | 117.194.193.175 | ২৩ ফেব্রুয়ারি ২০১২ ২৩:৫২529597
  • সাধু। সাধু।
  • phutki | 14.99.101.174 | ২৩ ফেব্রুয়ারি ২০১২ ২৩:৫২529596
  • আহা। আহা। আমি হেইডারে সুপাল্লাইক করলাম।
  • hu | 12.34.246.73 | ২৪ ফেব্রুয়ারি ২০১২ ০০:৪০529598
  • ইলিশ ইলিশ ইলিশ
    আহা কি অপরূপ জিনিস
    নাহয় ছশো দরেই কিনিস
    তবু পাতে পড়লেই ফিনিশ
  • I | 14.99.112.180 | ২৪ ফেব্রুয়ারি ২০১২ ০১:০২529600
  • ছন্দের কি ছিরি !
    এমন ছড়া লিখত জানি লালমোহনবাবুর মাস্টারমশায়।
  • tatin | 117.197.66.229 | ২৪ ফেব্রুয়ারি ২০১২ ০১:০২529599
  • মাছের রাজা বোয়াল
    ফলের রাজা রোয়াল
    মুখের রাজা চোয়াল
    আর, ঘরের রাজা গোয়াল

  • I | 14.99.112.180 | ২৪ ফেব্রুয়ারি ২০১২ ০১:০৩529602
  • হুচেকে বললাম, তাতিনকে নয়।
  • hu | 12.34.246.73 | ২৪ ফেব্রুয়ারি ২০১২ ০১:০৫529604
  • হেঁ হেঁ মানে... পোতিভাটা আমার....
  • hu | 12.34.246.73 | ২৪ ফেব্রুয়ারি ২০১২ ০১:০৫529603
  • ফলের নাম রোয়াল?
    শুনে ঝুলে গেল চোয়াল।
  • tatin | 117.197.66.229 | ২৪ ফেব্রুয়ারি ২০১২ ০১:২৫529605
  • হ্যাঁ রোয়াল- টকটক, ছোট হলদেটে ফল- হারিয়ে গ্যাছে
  • achintyarup | 59.93.243.5 | ২৪ ফেব্রুয়ারি ২০১২ ০৪:৩৯529606
  • ইলিশ খেতে হয় তো রূপনারাণের। গঙ্গা-পদ্মার ইলিশ খেয়েছি, কিন্তু সিন্ধুনদের ইলিশ চাখা হয় নাই, যা খেয়ে কিনা মহম্মদ বিন তুঘলক পটল তুলেছিলেন।
  • siki | 155.136.80.36 | ২৪ ফেব্রুয়ারি ২০১২ ০৮:৫৪529607
  • রূপনারাণ খেয়েছি, পদ্মা খেয়েছি, ভাগিরথী খেয়েছি।

    সে এক সময় ছিল। :-)
  • potke | 180.151.34.130 | ২৪ ফেব্রুয়ারি ২০১২ ০৯:০৫529608
  • পাইকে একবাটি নোনা ইলিশ পাঠালাম।
  • Jhiki | 219.83.85.197 | ২৪ ফেব্রুয়ারি ২০১২ ০৯:০৮529609
  • নোনা ইলিশে চুড়ান্ত নির্মোহ।
  • de | 180.149.51.67 | ২৪ ফেব্রুয়ারি ২০১২ ১০:৪৬529610
  • এটা তো ইলিশের মোহ ব'!
  • kallol | 119.226.79.139 | ২৪ ফেব্রুয়ারি ২০১২ ১২:৩২529611
  • মাছের গন্ধ।
    আমি মেছো মানুষ। সমস্ত রকমের মাছ খেতে ভালোবাসি। ফলে মাছের বাজারের গন্ধ ভালোই লাগে। তবে গন্ধের আমি গন্ধের তুমি তো হাতেই পারে।
    ইলিশ মাছের গন্ধ (রাঁধা বা ভাজার পরে) বেশ উগ্র। যাদের মস্তিষ্কে এই গন্ধটির জিনবাহিত হয়ে চলে এসেছে তারা এটা সহ্য করতে পারেন (ভালো লাগুক বা নাই লাগুক), অন্যদের পক্ষে সহ্য করাটাই বেশ মুস্কিলের।

    যারা মাছ ভালোবাসে (গন্ধ সমেত) তাদের জন্য:
    গৌহাটি গেলে, যে কোনদিন সকালে উজান বাজার সংলগ্ন ব্রহ্মপুত্রের পাড়ে চলে যাবেন। ওখানে মাছের হাট বসে। মূলত: পাইকারী বিক্রি। তবে, মাছ দেখতে পাবেন হুল্লাট রকমের। শীতে গেলে জ্যান্তো বোয়াল/চিতল পাবেনই।
    হাট চলে বড়জোর সকাল দশটা পর্যন্ত। তারপর ওখানেই খুচরো বিক্রি হয়।
    আর পানবাজার ব্রিজের মোড়ে যাস্ট ফিস বলে একটা রেস্তোঁরা আছে। সেখানে লৈট্যা শুটকি থেকে পুঁটি, কৈ নানান মাছ পাওয়া যায়। দাম একটু বেশী।
  • b | 125.20.82.168 | ২৪ ফেব্রুয়ারি ২০১২ ১৩:৩৯529613
  • হুম। ঐ রকম মাছের বাজারটি নদীর এপারে অর্থাৎ আমিনগাঁও-এর দিকেও বসে। আমার এক সহকর্মীর দাবী এই যে ওখানে নাকি একটি আড় মাছ জন পনেরো লোকের মধ্যে ভাগ হয়েছিলো, অর্থাৎ প্রায় পনেরো কিলোর মামলা।
    সেদিন দেখলুম মালিগাঁও-এর বাজারে হাজার টাকার কেজি কাৎলার ভগ্নাংশ। মনে হল স্রেফ আঁশের ওজন-ই বোধ হয় কিলো দেড়েক।

    আর বহু, বহুদিন পরে দেখলাম প্রমাণ সাইজের কালবোশ, বোরোলি, মহাসির (মহাশোল)। পকেট চেপে, লোভ দিয়ে এলাম যাচ্ছেতাই করে।

  • Jhiki | 182.253.0.99 | ২৪ ফেব্রুয়ারি ২০১২ ১৩:৫৮529614
  • এই বোরোলি মাছটা ওভারহাইপড, আমার আলাদা কিছু লাগে না।
  • kallol | 119.226.79.139 | ২৪ ফেব্রুয়ারি ২০১২ ১৪:০২529615
  • কিন্তু আমি তো গৌহাটির দিকেই দেখেছি।
    উজান বাজার মোড় থেকে সোজা ব্রহ্মপুত্রের দিকে যে রাস্তাটা গেছে, সে বরাবর চলে গেলেই নদীর পাড়ে বসে।
  • b | 125.20.82.168 | ২৪ ফেব্রুয়ারি ২০১২ ১৪:১৫529616
  • তা হবে। টাট্‌কা বোরোলি-র সোয়াদ, কালোজিরে ফোড়োন দিয়ে... ওভার হাইপ্‌ড হলে কিছু করনের নাই।আপনি কি উত্তরবঙ্গীয়? রায়খর বাটা খাইসেন?

    @kallol উজানবাজারে অবশ্যই বসে, কিন্তু এদিকেও হয়, একটু ছোটো ভার্শন।

    তবে আর ক'দিন? যে রেটে চলছে বাঁধাবাঁধির পালা, শেষ ভরসা হয়তো সেই অন্ধ্র।
  • Jhiki | 182.253.0.99 | ২৪ ফেব্রুয়ারি ২০১২ ১৪:২৩529617
  • আমার শ্বশুরবাড়ী উত্তরবঙ্গে।

    টাটকা বোরোলি, কালো জিরে কাঁচালঙ্কা দিয়ে বহুবার খেয়েছি.... ভাল নয় তা বলছি না......a good side dish, এর বেশী কিছু না।
  • kallol | 119.226.79.139 | ২৪ ফেব্রুয়ারি ২০১২ ১৪:৩৪529618
  • বি। দ্যাখো দিকিনি। এটা তো জান্তাম না।
    এবার গেলে যেতে হবে।
    ধ্যন্নিউ
  • jhumjhumi | 117.194.240.37 | ২৪ ফেব্রুয়ারি ২০১২ ২৩:২৯529619
  • মাছ খেতে আমি খুব একটা ভালোবাসি না, তবে ইলিশটা খেতে ভালোবাসি। মাছের বাজারে তো যাওয়ার কথাই নেই,পাশ দিয়ে গেলেও গা গুলিয়ে ওঠে। ওদিকে বাড়ির কর্তা আবার অসম্ভব মাছরসিক। চেনা-অচেনা সব রকমের মাছই তিনি খেতে প্রস্তুত। তার ফল স্বরূপ মাঝে মাঝেই বাড়িতে অদ্ভুত সব মাছেদের আমদানী হয়। বিয়ের পর দুবেলা মাছ খেতে গিয়ে ছেড়ে দে মা কেঁদে বাঁচি অবস্থা।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন