এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ব্রহ্মপুত্র ও চীন

    r
    অন্যান্য | ০২ মার্চ ২০১২ | ২২৩৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • tatin | 122.252.251.244 | ২২ মার্চ ২০১২ ১১:৫২527887
  • @abastab খাদের দিকে এগিয়ে যাওয়াও তো এগোনো- তবে আমার মনে হয়, জেন্ডর ইকুইটি শিল্পবিপ্লবেরই দান
  • Papiss | 121.241.218.132 | ২২ মার্চ ২০১২ ১২:০১527888
  • ডিডিদা Date:22 Mar 2012 -- 10:52 AM - সেসবের ব্যবস্থাও হয়ে যাবে। Ambient Assisted Living এলো বলে।
  • kallol | 119.226.79.139 | ২২ মার্চ ২০১২ ১২:২৬527889
  • লিঙ্গ সমতা ও শিল্প বিপ্লব !!!
    ইংল্যান্ডে মেয়েরা কবে ভোটাধিকার পেয়েছেন?
    1928 – Women received the vote on the same terms as men (over the age of 21) as a result of the Representation of the People Act 1928
    কোথায় পেলাম ?
    http://en.wikipedia.org/wiki/Women's_suffrage_in_the_United_Kingdom
    বিনা মন্তব্যে।
  • ... | 59.93.240.80 | ২২ মার্চ ২০১২ ১৩:১৮527890
  • উঠতি প্রজন্ম যে কারোর কথা শোনে না, এই জিনিস প্রাচীন মিশরের বই পত্রেও দেখা যায়। 'দাও ফিরে সে অরণ্য' টা কবির কল্পনা ছারা আর কিছুই না। কোনো কারনে অরণ্য বাস সম্ভব ছিলনা বলেই মানুষ একদিন কৃষিকাজ শুরু করেছিল।
    এ নিয়ে আজও সবাই কনফিউসড যে Hunter Gatherer থেকে মানুষ সরে এলো কেন? নিশ্চয় প্রপার কোনো কারন ছিল তখন।
  • ... | 59.93.240.80 | ২২ মার্চ ২০১২ ১৩:৩০527891
  • মহামারীর ব্যপারটা ইউরোপীয় সভ্যতার দান, এটাও ভুল তথ্য। মিশরে প্লেগের কথা ডকুমেন্টেড। তাও আজ থেকে হাজার ৩/৪ বছর আগে হবে। হরপ্পার লিপি উদ্ধার হলে হয়তো জানা যাবে ভারতের কথা। কিন্তু এই ভুখন্ডে এসবের প্রভাব ছিল না, সেটা মানা যায় না।
    মৌর্য যুগে এপিডেমিক আটকাবার জন্য নানা রকম প্রিকসান নেওয়ার কথা আছে। অর্থাৎ ধরেই নেওয়া যায় যে এপিডেমিকের ভয় ছিল সমাজে।
  • PT | 203.110.243.23 | ২২ মার্চ ২০১২ ১৩:৩১527892
  • চিকিৎসাশাস্ত্র সাধারণ ভাবে ""আয়ু বাড়ানো"'-র জন্য শুরু হয়নি। কেউ কেউ হয়ত অমরত্বে জন্য alchemy করেছে। কিন্তু বেশীর ভাগটাই শুরু হয় ব্যথা, জ্বর ইত্যাদি নিরাময়ের জন্য। খানিকটা এইভাবে তালিকা বানানো যেতে পারে:

    Medicinal chemistry in its crudest sense has been practiced for several thousand years

    The earliest written records of the Chinese, Indian, South American and Mediterranean cultures used plant concoctions

    About 5100 years ago Chinese Emperor Shen Nung wrote a book of herbs called Pentsao.

    epilepsy was described over 4000 years ago in Babylonian and Hebrew writing.....full clinical description was written in about 400 B.C.

    Third century B.C.: Opium poppy juice as analgesic

    Inca mail runners and silver miners chewed coca leaves (cocain) as a stimulant and euphoric.

    Orientals and Greeks used henbane (scopolamine) as a sleep inducer.

    1633: A monk named Calancha, on his return from Central and South America introduced the extract of the bark of Cinchona trees to Europe
    (active ingredient was isolated in 1820)
    ইত্যাদি, ইত্যাদি।

    কিন্তু লক্ষ্য করলেই দেখা যাবে যে মানুষের অনুসন্ধিৎসাই driving force। সেই জন্য জ্বরের কারণ খুঁজতে গিয়ে অন্য কিছু আবিষ্কার হয়েছে। এই process-টাকে থামানোর কোন উপায় নেই। তবে মানুষ যৌবনে একাকি থাকতে চেয়েছে তাই বার্ধ্যকেও একা রয়েছে। যদি কম্যুউন করে থাকত তাহলে কি বার্ধক্যে নি:সঙ্গ হত নাকি? এর জন্যে বিজ্ঞানের অগ্রগতিকে দোষ দিয়ে লাভ কি?

    ""আপনারে লয়ে বিব্রত রহিতে/আসে নাই কেহ এ ধরণী পরে/ সকলের তরে সকলে আমরা/প্রত্যেকে আমরা পরের তরে-এগুলো এখন হাস্যকর শোনায় না? আমাদের সন্তনেরা এইসব কবিতা পড়ে এখন? না পড়লে সে সিদ্ধান্তও তো আমাদেরই। কাজেই মানুষ তো একা হবেই - এতে আর আশ্চর্য কি?
  • kd | 59.93.196.157 | ২২ মার্চ ২০১২ ১৩:৩২527893
  • Switzerland - 1971
  • tatin | 122.252.251.244 | ২২ মার্চ ২০১২ ১৪:০৮527894
  • ষিল্প বিপ্লবের আগে যেটা ২০০০ বছরে আসেনি, ষিল্পবিপ্লব সেটাকে ২০০ বছরে কারে দিলে ক্রেডিট নয়?
  • abastab | 14.139.163.29 | ২২ মার্চ ২০১২ ১৪:৫০527895
  • তাতিন উন্নয়ন মানে খাদের দিকে এগুনো বলাটা ঠিক হবেনা। উন্নয়নের উদ্দেশ্য যদি মূলত প্রজাতির অস্তিত্বের ধারাবাহিকতা বজায় রাখা হয় তাহলে অবশ্য আমাদের আরো ২ মিলিয়ন বছর বসে থাকতে হবে। এই উন্নয়ন ছাড়াই আমরা ২০০০০০০ বছর পৃথিবীতে চড়ে বেড়াচ্ছি।
  • ... | 59.93.240.80 | ২২ মার্চ ২০১২ ১৫:১৩527793
  • উন্নয়নের মুলই হলো নিজের কাজের সুবিধা। টুল ব্যবহার করা। সেখান থেকে শুরু। যে কোনো উন্নত প্রানী ধীরে ধীরে টুল ব্যবহারের দিকে এগোয়। মানুষ ছারাও বিভিন্ন প্রানীরা টুল ব্যবহার করে।
    আর এপিডেমিক নিয়ে আর একটা কথা মনে পরলো, নিয়ানডারথাল নামে প্রাইমেটদের একটা আস্ত প্রজাতি ধ্বংস হয়ে গেলো এপিডেমিকে, রোগে ভুগে (অন্যতম থিওরি)। উন্নত চিকিৎসা থাকলে এতদিনে হয়তো আমরা মানুষের মতন আর একটা প্রজাতির দেখা পেতাম।
  • abastab | 14.139.163.29 | ২২ মার্চ ২০১২ ১৫:২০527794
  • কি কান্ড, উন্নত চিকিৎসা নেই বলে সব প্রাণীরা উধাও হচ্ছে নাকি আজকাল! আরশুলারা সব হাপিস হয়ে গেছে বুঝি। উন্নত প্রজাতি কারে কয়?
  • ... | 59.93.240.80 | ২২ মার্চ ২০১২ ১৫:২৫527795
  • অ্যানিমাল কগনিসান - এই দিয়ে উন্নত প্রানী মাপা হয়। এই নিয়ে অকারন তর্কের দরকার অনেক দিন আগে ফুরিয়েছে।
  • tatin | 14.139.194.2 | ২২ মার্চ ২০১২ ১৫:২৮527796
  • আর ২ মিলিয়ন বছর কি পৃথিবীটা টিকবে?
  • abastab | 14.139.163.29 | ২২ মার্চ ২০১২ ১৫:৩১527797
  • মানুষ ছাড়া আর কোন কোন প্রাণী ঐ মাপার ক্ষেত্রে একমত হয়েছে জানবার ইচ্ছে রইলো।
  • tatin | 122.252.251.244 | ২২ মার্চ ২০১২ ১৫:৩৪527798
  • সিপিএম?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন