এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বাঙালির জাতীয়তা

    Sushanta Kar
    অন্যান্য | ৩০ ডিসেম্বর ২০১১ | ১৮৪৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Sushanta | 117.198.56.105 | ৩০ ডিসেম্বর ২০১১ ২১:১৭527788
  • এই আলোচনা ফেসবুক থেকে এখানে এলো::::
    আমার হঠাৎই কৌতুহল হলো প্রশ্ন করি, ৭১এর বাংলাদেশ মুক্তি যুদ্ধে ভারতের যোগদানের অনেক স্থানিক এবং আন্তর্জাতীয় কারক ছিল। বাকি ভারতীয়রা নিশ্চয় বাঙালি জাতির প্রতিষ্ঠা নিয়ে আগ্রহী ছিলেন না। তাদের ছিল পাকিস্তানকে শায়েস্তা করবার প্রেরণা। কিন্ত্রু ভারতীয় বাঙালিদের মধ্যে এই তথ্যের প্রচার করতে এখনো দেখা যায় যে বাংলাদেশের উত্থান প্রমাণ করেছে ধর্ম জাতীয়তার আধার হতে পারে না, পারে শুধু ভাষা। বেশতো, তাই যদি হয় তবে বাংলাদেশের বাঙালি যেমন ভাষা জাতীয়তাবাদের জোরে যখন একটা স্বাধীন রাষ্ট্র গড়েই ফেললেন তবে , ভারতের ভাষাজাতীয়তাবাদী বাঙালিরা সেই রাষ্ট্রে চলে যাবার আওয়াজ তোলেন নি কেন? জাতীয়তাবাদকে বিষর্জন দিয়ে ভারতে কেন পড়ে আছেন? না কি সে জাতীয়তার আরেক বা তারচে'ও বড় কোনো আকর্ষণের টানে? নাকি , জাতীয়তাবাদ আর রাষ্ট্র সবসময় সমান্তরাল ধারণা নয়? ব্যাপারটা কী? প্রশ্নটা করলাম, কেননা বিনা প্রশ্নে যেকোনো বনের কাছে আত্মসমর্পনে আমার মন কিছুতেই সায় দেয় না। মনে হয় যেন, কোনো ক্ষমতার কাছে হাঁটু গেড়ে দিলাম।
    Like·
    ApuAkond, SwagataChoudhury, ShovonChakrabortyand3otherslikethis.
    AliAshraf‎.
    ''বাংলাদেশের বাঙালি যেমন ভাষা জাতীয়তাবাদের জোরে যখন একটা স্বাধীন রাষ্ট্র গড়েই ফেললেন''- Isittrue? Iftheclaimthat ''Bangalee'' foughttheWarofIndependencetoestablishastateforBangaleeNationalists, thenwhydon'twefindtheword ''Bangla'', ''BangleeNationalism'', ''JoyBangla'' etc.inourROCLAMATIONOFINDEPENDENCE?

    WhohaveproclaimedTheROCLAMATIONOFINDEPENDENCE?

    TheROCLAMATIONOFINDEPENDENCEanswerswithoutleastambiguity: ''thepeopleofBangladesh''.

    [WhereasthepeopleofBangladeshbytheirheroism, braveryandrevolutionaryfervourhaveestablishedeffectivecontrolovertheterritoriesofBangladesh,....]
    http://www.banglapedia.org/httpdocs/HT/P_0289.HTM

    WefindneitherBangaleenorMusliminourPROCLAMATIONOFINDEPENDENCE.Soboth ''Bangalee'' and ''Muslim'' aresilentaboutthePROCLAMATIONOFINDEPENDENCE!!!
    BANGLAPEDIA:ProclamationofIndependence

    Arichsitewithstrongdatabase, whichcontainstotalencyclopediaofBangladesh
    Wednesdayat11:10·Unlike·1·
    SushantaKar"Isittrue?" আমার প্রশ্নতো এটাই। এটা আমার মত নয়।
    Wednesdayat11:15·Like·1
    AbulKhayer স্বাধীনতার ঘোষনাপত্রের ৬ নং প্যারায় বাংলাদেশের জনপ্রতিনিধিগণ বলছেন, "WhereasinthefactsandcircumstancesofsuchtreacherousconductBangabandhuSheikhMujiburRahman, theundisputedleaderofthe75millionpeopleofBangladesh, induefulfillmentofthelegitimaterightofself-determinationofthepeopleofBangladesh, dulymadeadeclarationofindependenceatDaccaonMarch26, 1971, andurgedthepeopleofBangladeshtodefendthehonourandintegrityofBangladesh,"
    Wednesdayat11:20·Like
    AliAshrafDada, Ihavereadyouropinionbeforeinmanyposts.Ionlybolsteredyourquestion.
    Wednesdayat11:20·Unlike·1
    SushantaKar তার মানে সংবিধান এক কথা বলে আর তাত্বিকেরা আর! বেশ মজাতো! একে কী বলব তাত্বিক ধান্দাবাজি?
    Wednesdayat11:37·Like
    NishanChatterjee জাতীয়তাবাদ জিনিসটিতেই আমার ঈষ্‌ৎ আপত্তি আছে! মানুষে মানুষে ভাগ করার যেকোন প্রক্রিয়ার মত!
    Wednesdayat11:38·Unlike·3
    SushantaKar কিন্তু আমি যে তত্বপ্রস্থানের কথা তুললাম সেটি মানি আর না মানি বেশ শক্তিশালী। আর তা যে রাজনীতিবিদদের তাও নয়, এটি এক বৌদ্ধিক অবস্থান।
    Wednesdayat11:50·Like
    MeghRajaapnakekishukhethaktebhutekilaySushantaKar ,Amaderoideshersongejaoarkonoicchanei.apnicholejan.apnarjonyomoyursinhashonpataache.arkhaledaeledhormotiporiborbortonkoreneben.naholetoabarkhedakhabenoeinokerdesheapnarthaihobe.jamatapnakeonekborodayityodiyeche.
    Wednesdayat12:31·Like
    SushantaKar আমারতো যাবার কোনো ইচ্ছে জানাই নি তো। আমার নিজের কোনো মত দিইই নি! আপনি আমার প্রশ্নটা বোঝার চেষ্টা করুন। যাই হোক আপনি তাহলে মানছেন না যে বাংলাদেশের স্বাধীনতা 'বাঙালি জাতীয়তা'র অর্জন বলে। কিন্তু যারা মানছেন তাঁরা কী বলেন?
    Wednesdayat12:35·Like·1
    AbulKhayer একটি জাতির গণজাগরণে জাতীয়তাবাদের উদ্ভব কেন ঘটে? আর এর সংজ্ঞাটাই বা কী?
    Wednesdayat13:24·Like
    AliAshraf‎.
    ThereisnoBangaleeNationalisminourProclamationofIndependence.ItistruethenameofSheikhMujiburRahmanisinthisproclamationbuthewasn'tintheWarofIndependence.ItisalsotrueSheikhMujiburRahmanwasdeclaredThePresidentofPeople'sRepublicofBangladeshbuthehadn'ttakenhisoathtill10January1972.Sohewasn'tthePresidentbefore10January1972.
    Wednesdayat14:24·Like
    AliAshraf‎.
    দুই.

    প্রথম সরকার সম্পর্কে একটি বিভ্রান্তি

    ১৯৭১ সালে বাংলাদেশ সরকারের গঠন এবং কার্যক্রম আমাদের দেশের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ ঘটনা। কিন্ত এ সরকারের কাঠামো সম্পর্কে একটি বিভ্রান্তি সর্বত্র দেখা যায়। স্বাধীনতার ঘোষণায় এ সরকারের রাষ্ট্রপতি হিসেবে শেখ মুজিবুর রহমান এবং উপ-রাষ্ট্রপতি হিসেবে সৈয়দ নজরুল ইসলামের নাম প্রস্তাবিত হয়। সৈয়দ নজরুল ইসলাম শপথ গ্রহণ করে উপ-রাষ্ট্রপতি হন এবং প্রস্তাবিত রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের অনুপস্থিতিতে উপ-রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম অস্থায়ী রাষ্ট্রপতি হিসেবে মুক্তিযুদ্ধে নেতৃত্বে আসীন হন।

    অনেকে প্রস্তাবিত রাষ্ট্রপতি এবং রাষ্ট্রপতিকে এক মনে করেন। কিন্তু প্রস্তাবিত রাষ্ট্রপতি এবং রাষ্ট্রপতি এক নয়। নিয়োগপত্র এবং যোগদান পত্র এক নয়। যোগদান পত্র না দেওয়া পর্যন্ত শুধুমাত্র নিয়োগপত্রের ভিত্তিতে কেউ কোন প্রতিষ্ঠানের কর্মকর্তা হন না, একই ভাবে শপথ গ্রহণ না করা পর্যন্ত কেউ কখনও রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রী ইত্যাদি হন না। শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ১০ জানুয়ারি লিখিত শপথে স্বাক্ষর দান করেন এবং ১২ জানুয়ারি রাষ্ট্রপতি হিসেবে প্রধানবিচারপতির নিকট মৌখিকভাবে শপথ গ্রহণ করেন। এই শপথ গ্রহণের আগে তিনি রাষ্ট্রপতি ছিলেন না। ফলে, বাংলাদেশ সরকারের রাষ্ট্রপতি হিসেবেও স্বাধীনতা যুদ্ধেতাঁর কোন ভূমিকা ছিল না।

    ১৯৭১ সালে শেখ মুজিবুর রহমান চারটি পদের অধিকারী ছিলেন। (১) তিনি নিখিল পাকিস্তান আওয়ামী লীগের সভাপতি ছিলেন। (২) তিনি নিখিল পাকিস্তান আওয়ামী লীগের সংসদীয় দলের নেতা ছিলেন। (৩) তিনি পাকিস্তানের ভাবী প্রধানমন্ত্রী ছিলেন। (৪) তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রস্তাবিত রাষ্ট্রপতি ছিলেন ।

    এখানে লক্ষ করার বিষয় হচ্ছে এই যে, কোন ব্যক্তির পক্ষেই একই সময়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী এবং বাংলাদেশের রাষ্ট্রপতি হওয়া সম্ভব ছিল না। এবং বাস্তবে, শেখ মুজিবুরের পক্ষেও ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী এবং বাংলাদেশের রাষ্ট্রপতি উভয়ই হওয়া সম্ভব ছিল না। একটি হলে তাঁকে অবশ্যই অন্যটি বিসর্জন দিতে হতো। ’৭১ সালে জনগণ জীবনের বিনিময়ে হলেও উত্তর প্রজন্মের জন্য সর্বেআচ্চ প্রাপ্তি হিসেবে স্বাধীনতাকে দেখেছিলেন এবং সেভাবেই নিজের জীবন দিয়ে হলেও স্বাধীনতা অর্জনের জন্য মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন। কিন্ত কিছু ব্যক্তি মনে করেছিল, অংশের রাষ্ট্রপতির চেয়ে সমগ্রের প্রধানমন্ত্রী হওয়া উচ্চতর প্রাপ্তি। অংশ বাংলাদেশের রাষ্ট্রপতির চেয়ে সমগ্র পাকিস্তানের প্রধানমন্ত্রীও উচ্চতর প্রাপ্তি।
    [Seeinthenextcomment]
    Wednesdayat14:35·Like
    AliAshraf‎.
    শেখ মুজিবুর রহমানের পাকিস্তানের প্রধানমন্ত্রী এবং বাংলাদেশের রাষ্ট্রপতি এই দুইটি পদলাভের সম্ভাবনা আমাদের দেশের মুক্তিযুদ্ধ এবং মুক্তিযুদ্ধ উত্তর রাজনীতিকে নানা ভাবে প্রভাবিত করেছে। আমাদের মুক্তিযুদ্ধ প্রস্তাবিত রাষ্ট্রপতি হিসেবে শেখ মুজিবুর রহমানের নামে পরিচালিত হয়েছিল কিন্তু তিনি রাষ্ট্রপতি হিসেবে মুক্তিযুদ্ধে কোন ভূমিকা রাখেন নি।

    শেখ মুজিবুর রহমানের এই অনুপস্থিতিতে যাঁরা মুক্তিযুদ্ধে ভূমিকা রেখেছিলেন তাঁদের মধ্যে তাজউদ্দীন আহমেদ অন্যতম। তিনি বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী হিসেবে আমাদের মুক্তিসংগ্রামের নেতৃত্ব দান করেন। এঁদের দৃষ্টিতে বাংলাদেশ সরকারের রাষ্ট্রপতির পদ পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদের চেয়ে অধিকতর সম্মানজনক। ৭০-এর নির্বাচনে নিখিল পাকিস্তান আওয়ামী লীগ দলীয় বিজয়ী ১৬৭ জন এম.পির মধ্যে ৭৯ জন এম.পি. শেখ মুজিবুর রহমানের বাংলাদেশ সরকারের রাষ্ট্রপতি হবার পক্ষে অবস্থান গ্রহণ করেছিলেন। অন্যদিকে, ৮৮ জন এম.পি. শেখ মুজিবুর রহমানের পাকিস্তান সরকারের প্রধানমন্ত্রী হবার পক্ষে অবস্থান গ্রহণ করে রাষ্ট্রপতি ইয়াহিয়া খানের অধীনে সংসদ সদস্য পদ বজায় রাখতে সক্ষম হয়েছিলেন। এই দুই পক্ষের মধ্যে সমন্বয় সাধনের চেষ্টাই হচ্ছে স্বাধীনতা উত্তর রাজনীতির একটি ক্ষতিকর দিক যা মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারীদের বিভক্ত এবং দুর্বল করে এ দেশের রাজনৈতিক স্বাধীনতাকে অর্থনৈতিক স্বাধীনতার দিকে চালিত হতে দেয় নি। এ ক্ষতিকর বাধা দূর না হওয়া পর্যন্ত আমাদের দেশে কোন মার্কিন সাম্রাজ্যবাদবিরোধী গণতান্ত্রিক সংগ্রাম গড়ে উঠবে না। জনাব তাজউদ্দীন আহমেদকে জানা ও বোঝার মাধ্যমে এই ক্ষতিকর বাধা অনেকাংশে দূর হতে পারে, যা আবার এ দেশে গণতান্ত্রিক আন্দোলন গঠনে সহায়ক হবে। ৭//০৮

    https://www.facebook.com/note.php?note_id=147445508656436
    NotesonTheFirstGovernment
    এক....
    by:AliAshraf
    Wednesdayat14:36·Like·
    ShovonChakrabortyWithoutevengoingintothequestionofBengaliNationalism, wecanunderstandwhytheBengalipopulationofIndiadidnotorhavenotraisedanydemandsforunification, barringofcourse, afewfringepartieslikeAmraBangali.Eventheywantedaswadhin "Bangalistan", whateverthatmeans! Humannatureplayedanimportantrole.NoIndian, inhisrightstateofmind, wouldliketosecedefromIndiatoformaunifiedBanglawithBangladesh, simplybecauseoftheeconomic&politicalreasons.IfBengalinationalismwereactuallysopowerful, thenEastPakistanwouldnothavebeencreatedinthefirstplace.
    Wednesdayat15:57·Unlike·1
    SushantaKar‎AbulKhayerদাদা, একেবারে স্নাতক প্রথম বর্ষের প্রশ্নপত্রের প্রশ্ন। আমিতো কলম মুখে নিয়ে বসে আছি। উত্তরটাই জানি না যে!
    Wednesdayat16:20·Like
    AbulKhayer‎SushantaKar'দা, প্রশ্নটি 'স্নাতক প্রথম বর্ষের' মনে হলেও প্রদত্ত পোস্টে সর্বমোট ১৪০টি শব্দসমষ্টিতে ৫টি প্রশ্নসহ ৭ বার জাতীয়তাবাদ, ৪ বার ভারত বা ভারতীয় এবং ৫ বার বাঙালী বা বাংলাদেশ উল্লেখ করে ব্যক্ত করেছেন একেবার তাঙ্কিÄক একটি প্রশ্ন যে, "জাতীয়তাবাদ আর রাষ্ট্র সবসময় সমান্তরাল ধারণা" কিনা? ভারতবর্ষ এবং বাঙালী ও বাংলাদেশের ইতিহাসের নিরিখে জাতীয়তাবাদ এবং রাষ্ট্রের সম্পর্ক বিষয়ে এমনতরো জটিল আলোচনার অবতারণার শুরুতে ঝালাই করে নেওয়া ভালো 'একটি জাতির গণজাগরণে জাতীয়তাবাদের উদ্ভব কেন ঘটে? আর এর সংজ্ঞাটাই বা কী?' ক্ষমা করবেন, পাণ্ডিত্য প্রদর্শন নয়; বিষয়টি যে গাম্ভীর্যে, যে কায়দায় বা কৌশলে আপনি উত্থাপন করেছেন তা কয়েকবার পাঠ করে আমার যে উপলব্ধি তা থেকেই প্রশ্নটি করেছি। আপনার প্রশ্নগুলো আমারও। আর প্রশ্নটি এ আলোচনায় আগ্রহী সকলের উদ্দেশে নিবেদিত- নিজের উদ্দেশে তো বটেই!
    Wednesdayat17:37·Unlike·1
    AliAshraf‎.
    ShovonChakraborty, Namsker.NotmanywanthereinBangladeshtocoalescetoIndiaeither.Bangaleenationalismisnowhereinthisuniverse.WeareBangladeshiandyouareIndianthoughwebothareBangalee.

    Wewillwalkinacirclewithoutgoinganywhereifwedon'tadmitthatBangladeshandIndiaaretwodifferentcountries.

    BangladeshisandIndianscouldknoweachotherlivingintwodifferentcountries.Theycouldn'tco-operatewithoutknowingeachother.

    WeBangladeshi, ifIamnotmuchmistaken, know, lessormore, Indians.ButourIndianBrosdon'tknowus.WeknowbecausewewatchIndianTV, readIndianliterature, listenIndiansongs, IndianNewspapers/magazines.OurIndianBrosdon'tknowusbecausetheydon'twatchBangladeshiTV, Bangladeshiliterature, Bangladeshisongs, BangladeshiNewspaper/magazinesetc.

    Muslimstudents[Notall, ofcourse]fromBangladeshcouldsayaboutBiddapati;IfearnoneinIndiacouldsayaboutShahMuhammadSagir?

    Iwouldliketoknowhowmanypoems/storiesbyMuslimsareinyourTextbook[India/WestBengal].

    Ithinksports, tourism, culturalexchange, studentsfromdifferentcountriescouldhelptobuildahealthyatmosphere.Idon'tknowwhattroubleIndianbrosfacetohaveaBangladeshiVISA.ButwefacemuchtroubletohaveanIndianVISA.

    Idon'tafraidofHinduFundamentalistTerroristtoseeanyonehavingHindunameinFB.ButIalwayshavetosayoneortwowordsexplainingthatIamnotaTalebancarryingbombsinmypocketbecauseofmyArabicname.

    Idon'tthinkanyoneindividuallyisresponsibleforthisprevalentsuspicion.Butwecaneachworkeithertothickenortosoftentheprevalentsuspicion.Iamfortryingtosoften.

    Thanks.
    Wednesdayat18:53·Unlike·4
    SumanBasuyoumighttrytakingalookintothebengalitextbooksofschoolsthereareamplenumberofproseandpoetryfrommuslimpoetsandwriters, ratherwemightquestionyouwhatcameyouwhenyoustartedcallingit "ravindrageeti" and "nazrulsangit" ...youwouldputNazrultoshamebytryingtoimplythathewasagreaterpoetthanravindranath
    Wednesdayat19:02·Like
    SushantaKarAliAshraf দাদার আবেগটা আমি বুঝতে পারছি। কিন্তু ভারতেও ভারতীয় পরিচয়টাই কি সব? মোটেও না। তবে আর আমরা এক বাংলাগ্রুপে কী করছি? এমন গ্রুপেই থাকতাম যেখানে অন্য ভারতীয়রা অন্য ভাষাতেও লিখছেন। অবশ্যি তেমন আছে ইংরেজিতে। কিন্তু সেখানেও সব্বাইকে পাবেন না। এদিকে আপনি সঠিক বলেছেন বাংলাদেশের শিল্প সাহিত্যের দিকে ভারত তেমন তাকায় না যতটা আপনারা তাকান । তা SumanBasu যতই উষ্মার সঙ্গে অস্বীকার করুন। তিনি বাংলাদেশ এবং মুসলমান গুলিয়েও দিয়েছেন। আজকাল হাত গুনা কিছু বাংলাদেশের লেখক এসে ঢুকছেন এদিকটায়। আর আপনি যে কথাগুলো লিখছেনে গুলো এদিককার লেখকেরাও অনুভব করেন। SumanBasuর কাছে হয়তো সেই খব নেই, তাই আপনার কথাগুলোকে তাঁর সাম্প্রদায়িক মনে হচ্ছে। কিন্তু দাদা, বলুন দেখি আপনারা কতটা খবর রাখেনা আমাদের অসমের বাঙালিদের শিল্প সাহিত্য চর্চার, বা রাজনৈতিক অবস্থানের? আপনারা বাদ দিন আমাদের স্বদেশি বাঙালিরাই রাখে না। আমি এখানে দিইতো পোষ্ট সেগুলো প্রায়ই 'হিট' মারে না। দেখিতো। এগুলো নিন্দে নয়। বাস্তবতা। সবসময় এ হয়তো অবজ্ঞার জন্যে হয় না, আসলে প্রতাপের দিকে তাকানৈ মানুষের স্বভাব। সেটি ভালো কি মন্দ আমি লিখছি না আপাতত। কারণ তর্ক ঘুরে যাবে। 'বাঙালি' পরিচয়টা নেই, বা সেটি কোনো অর্থ বহন করেনা এটাও সত্য নয়। তাই যদি হতো, তবে আমরা এখানে দুই দেশ এবং চার এলাকার বাঙালিরা করছিটা কী? আবার এও ঠিক আপনি যেমন বলছেন আমাদের ভারতীয়, এবং আপনাদের বাংলাদেশি পরিচয়টা ঘোচানো যাবে না। দরকারও নেই। কিন্তু তার মানে কি এই নয়, যে আমরা সবাই বোধহয় একমত হব যে 'বাঙালি জাতীয়তাবাদে'র সত্যকার কোনো অর্জন নেই। এটি না পেরেছে সব বাঙালিকে আরত সব বাধার প্রাচির ভেদ করে এক করতে , না পেরেছে একটি স্বাধীন রাষ্ট্র গড়ে তুলতে? স্বাধীন বাংলাদেশের প্রেরণাতে 'ভাষাজাতীয়তাবাদ' একটা কারক বটে, কিন্তু সেটিও বিশুদ্ধ 'ভাষা বা বাঙালি জাতীয়তাবাদ' নয়। যা প্রচার করা হয়, এ এক বৌদ্ধিক মিথ্যাচার মাত্র। সেই প্রচারকদের মধ্যে আমাদের পূর্বোত্তরের কিছু বাঙালিরা একেবারে অগ্রণী, সেই তথ্য হয়তো আপনারা জানেন না। অসম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তপোধীর ভট্টাচার্য দীর্ঘদিন ধরে এই তত্ব প্রচার করে তিন/চার বাঙলাতে বেশ ফ্যান তৈরি করেছেন। বাংলাদেশে পা দিলেই তাঁর প্রচুর মালা জোটে আজকাল।
    Wednesdayat21:02·Like·1
    AliAshraf‎SushantaKarDada, youareright.Wedon'tknowmuchaboutourbrotherinAsamexceptVupenandyourlanguagemovement.Weareveryproudofyoursacrificeforlanguage.Asawholewedon'tknowyourcreativeworkbecausewedon'thaveyourmagazines-books.
    Wednesdayat22:14·Like
    AliAshraf‎SumanBasu, Namsker.Itisgoodnewsformethatstudentslearnallwriters-poets.

    Iamtooignoranttohear ''"ravindrageeti".Wherehaveyouseenit?

    WefoughtforRabindranathandBanglasongs-poems-literature.BangladeshwillalwaysworkforBanglalanguage-songs-poems-literaturewithoutconsideringreligionornationality.Webelieveagoodsongisasuniversalasair.

    Thanks.
    Wednesdayat22:24·Unlike·1
    SumanBasu‎AliAshrafifyouaresoignorantthatyoudon'tknowabout "rabindrageeti" Isuggestyouconsiderwatchingafewbangladeshichannels, Ifounditfromthereandsowillyou.
    Yesterdayat08:29·Like
    SumanBasu‎SusantMisradekhunbangladesharmusalmanamiguloini, bidyapatiarshahmohammadsagirertulonakorahoechhewestbengalarbangladeshertulonakortegiyesetaiamibollum..
    whatever..pointremainsdakshinbharoterbhasaebongcinemardiketakiyedekhun..ekhontarahindicinemarsongesomanetokkordei, tadernayoknayikaraarobeshiorthouparjonkore..arekhonWBejebanglafilmnotunkoresuruhochchhetarpechhonemulotoAndhraPradesherorthobolachhe..taibhaortborsehindirchapityadisobfaltukotha..amraamadercinemakethikvabechalateparini..obosyyouttarpurbaarposchimbharoterarkonobhasaopareni.setarkaronamrahinditamotamutibujhiekibhasarthekehindiarbanglarshristibole..kintudakshinerlokeratototabojhenataisekhanehindicinemarappealnei..
    Yesterdayat08:37·Like
    AliAshrafToomuchconfident!!

    IamhappythatIamnotaloneignorant! OurChayanat- aleadingculturalorg.whichfoughtforRabindrasangitinPakistaneratells 'Rabindrasangit', not 'Rabindrageeti'.

    IwonderhowyouwatchourTV!!
    Yesterdayat08:52·Like·1
    SumanBasuhttp://www.banglarbay.com/index.php?option=com_muscol&view=search&search=albums&genre_id=6

    oneexample..thegenreiscalledrabindrageeti!!
    Search

    BanglarBay|BangladeshiNews|BanglaNews|BanglaMusic|BangladeshiMusic, BangladeshiBusinessDirectory
    Yesterdayat09:00·Like·
    AliAshraf বাংলাদেশকে নিচের তথ্য অনুসারে বিচার করা সমীচীন বলে মনে করি।

    '[রবীন্দ্র সার্ধশত বর্ষ অনুষ্ঠানমালা শুরু আজ]
    ''পুরো আয়োজনটি সফল করতে দিনরাত পরিশ্রম করছেন সুরের ধারার অধ্য বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চে০ধুরী বন্যা। জনকণ্ঠকে তিনি বলেন, বাঙালীর প্রাণপ্রদীপ রবীন্দ্রনাথ। তাঁকে আশ্রয় করে সামনের দিকে এগিয়ে যেতে চাই আমরা। সেই লয়কে সামনে রেখেই এমন আয়োজন। পুরো আয়োজনটি কবিগুরম্নকে উৎসর্গ করা হবে বলে জানান তিনি। বন্যা ছাড়াও শিল্পীদের প্রশিক্ষণ দিয়েছেন কলকাতার সঙ্গীত পরিচালক দেবজ্যোতি মিশ্র ও লন্ডনের পেশাদার মঞ্চ ব্যবস্থাপক অস্ট্রিয়ার নাগরিক মার্টিন লাইটেনার।''
    http://www.dailyjanakantha.com/news_view.php?nc=15&dd=2011-12-29&ni=81591
    TheDailyJanakantha

    Yesterdayat09:24·Like·
    SumanBasujoditaihoianonditohobo
    Yesterdayat09:45·Like
    SushantaKar হ্যা, এই সংবাদটিই খুঁজছিলাম আমি। আজ হাজারজনে রবীন্দ্র সংগীত গাইবার কথা বাংলাদেশে। ২২টি ডিভিডিতে তাঁর গীতবিতানের সংকলন বেরোবে। যাই হোক, SumanBasu ভুল বশত দুই একজায়গাতে 'রবীন্দ্রগীতি' পেয়ে এই যে AliAshrafদাকেও বিরুদ্ধ পক্ষে ঠেলে দিলেন, তাতেও এতো স্পষ্ট কোথাও প্রাচির আছে। জাতীয়তাবাদ মুছে দিতে পারেনি। তর্ক উঠতে পারে ধর্মকে তাড়ীয়ে ভাষাজাটীয়তাবাদের লড়াইটাতো শেষ হয় নি, এখনো চলছে। হ্যা, চলছেইতো বাংলাদেশে দেখিই তো। কিন্তু আমার প্রশ্ন সেই লড়াইকে শক্ত করবার জন্যে ভারতের যে বাঙ্গালিরা ভাষা জাতীয়তাবাদের জয়গান করেন, যেমন সুনীল গাঙুলীরা, তাঁরা কেন জূড়ে যান না? তাতে কি শক্ত হয় না সেই প্রস? নাকি শেষ অব্দি ভারতীয় জাতীয়তাবাদীদের দিক থেকে সবটাই ভাওতা? কেউ কেউ অর্থনীতির কথা বলছেন। কিন্তু তাকে এক করে ফেলা কি খুবই কঠিন? যদি সর্ব্বভারতীয় মাড়োয়াড়ী অর্থনীতির কথাটি ভুলে যাই? অথবা ভুলতে পারব না, এটাই সত্য?
    Yesterdayat10:18·Like
    SushantaKar আজ এক মজার লেখা পেলাম, এই তর্কটা বাংলাদেশে আছে জানি দীর্ঘদিন:http://www.jjdin.com/index.php?view=details&type=single&pub_no=316&cat_id=1&menu_id=8&news_type_id=1&index=2 আমাদেরকেও সরকারি ফর্মে নির্বিকার লিখতে হয়, নেশন্যালিটি:ভারতীয়। তার পর দিব্বি কথাটা সব্বাই ভুলে থাকে! বলতে তো ইচ্ছেই হয় , তফাৎ যাও! সব ঝুট হ্যায়! ঝুট হ্যায়!
    jaijaidin:: যায়যায়দিন :: মুক্তকথা :: কতদিন লিখতে হবে 'জাতীয়তা : বাংলাদেশি'

    Yesterdayat10:20·Like·
    SumanBasu‎SushantaKarapnijodimonekorensunilgangulirbhasajatiotabodhetcniyekhubmathabyathaachhekhubbhulbujhechhen..ogulobollebangladesheboibeshibikrihobarsombhabona..arkichhuina..bakiroiloorthonitirprosnoardhormerprosno

    bangladeshehinduderkiobosthatasobaijanejotoioswikarkorun..amarfriendlistobdhiemonlokjonachhejader1dinernoticeebangladeshtheketaranohoechhilo..

    arorthononitirprosnotoachhei..otakekonoobosthateialadakorajaina..bharotersobborosohoresobbhasabhasilokjonachhe..amradekhijeamadermoddhyemiltaibeshiomiltakom..

    tokhonkiserjonnyoamraabaraldahotechaibo?
    Yesterdayat10:27·Like
    SushantaKar‎SumanBasu আপনি আমার কথা না ধরতে পেরেই মন্তব্য দিচ্ছেন। বেশতো এরকম বিভাজনের কথাকেইতো সামনে আনতে চাইছি। "sunilgangulirbhasajatiotabodhetcniyekhubmathabyathaachhekhubbhulbujhechhen..ogulobollebangladesheboibeshibikrihobarsombhabona..arkichhuina " এটা জানিইতো। এবারে যারা ভাষাজাতীয়তাবাদের সমর্থণ করেন তাঁরা কী বলেন আমিতো তাই জানতে চাইলাম। এও বুঝলাম যে আপনার কাছে ধর্মীয় পরিচয় একট বড় বিষয়। বেশতো হতেই পারে। সেটি উচিত কী অনুচিত এই তর্ক আমি করছি না। যদিও আপনার তথ্যগুলোর সবটা ঠিক নয়। আপনিতো হিন্দুদের কথা লিখছেন। কই, দুই পারেই যে অবাঙালিরা রয়েছেন তাদের কথাতো লিখছেন না। তারাও হয়তো ধর্মে আপনারই সধর্মের অথবা মুসলমান। মানে বাংলাদেশে মুসলমান অবাঙালিরা, বা দুই/ তিন/চার ( অসম-ত্রিপুরা সহ--ভুলে যান নিতো) পারেই হিন্দু অবাঙালিরা কেমন আছেন জাতীয়তাবাদের প্রশ্রয়ে এটাওটো প্রশ্ন। অনেক সময়, অনেক সময় কেন বেশির ভাগ স্মইয়েই মার্ক্সবাদীদেরকেও দেখা যায় ভাষাজাটিয়তাবাদের খুব জয়গান গাইতে, অন্য সময় যদিও তাঁরা অর্থনৈতিক শ্রেণির কথা বলেন। এটাও কেমন ধরণের দোলাচল? সত্যি না ফাঁকি?
    Yesterdayat10:36·Like
    SumanBasu‎SushantaKardekhundhormioporichoierbhittiteitodeshbhaghoechhilothikkina? tainachaileodhormioporichoiamaderoporeeseporbei...

    amarkontorhyobhulsetajodidoyakorebolentobadhitohoi (amiobosyyotemonkonotorhyodiini, taibhulkikorepelensetaojanteagrohi)
    apnijodiamarlekhataektubhalokoreportentaholedekhtenamibharoterbivinnobhasarkothalikhechhi..artaadersongemiseamrajetadersongemilkhunjepaisetaolikhechho..kintuutardebartaraohoitokheyalkorenni..arekbarporedekhun..armarxbadidersombondheoekikotha..onaraosujogbujheomarxiolineniyethaken..marxbadebhasabhittikbibhajonerbiseshkorosthanachheboleamarjananei
    Yesterdayat10:46·Unlike·1
    SushantaKar বুঝলাম। এবারে দেখি ভাষাজাটীয়তাবাদের সমর্থকেরা কী বলেন। আপনার তথ্য ভুল বলিনি। তবে অসম্পূর্ণ। যেমন সেদেশে হিন্দুদের পক্ষে, অবাঙালিদের পক্ষে লড়াই করা মানুষও আছেন তো? আপনি তাদের কথা উল্লেখ করেন নি। তা যাক, ব্যক্তিগত সঠিকতা বেঠিকতার দিকে তর্ক ঘুরিয়ে লাভ নেই। আপনার কথা বোঝা গেছে। দেখি ন্যেরা কী বলেন।
    Yesterdayat11:18·Like
    ShovonChakraborty‎AliAshrafdada, forthepeoplewhoknowyouorhavereadyourwritings, youdon'tevenhavetothinkaboutthis - "Idon'tafraidofHinduFundamentalistTerroristtoseeanyonehavingHindunameinFB.ButIalwayshavetosayoneortwowordsexplainingthatIamnotaTalebancarryingbombsinmypocketbecauseofmyArabicname. "!! Ofcourse, therewillbesomenutcaseslikeourdearfriendfromSouthCarolinaStateZoo.
    Iagreewithyourviewaboutthenationalidentities.Ofcourse, weneedtounderstandthatbothIndia&Bangladesharesovereigncountries.
    Atthesametime, Ialsobelievethatyououghtnothavespokenaboutthe "no.ofprose/poemswrittenbuMuslims".ThatisagainlikeMuslimLeague'sfundaofequatingIslamwithPakistan - Bangladesh, inyourcase.FYI, therearemanyinthetextbooks.
    Yes, IhavenotreadmanybookswrittenbyBangladeshiauthorsandinrecenttimes, myexposureislimitedtoBanglaBandslikeFeedback, Milesetc.&singerslikeJames, Bonyaetc.ButIgrewupwatchingBangladeshTVprograms - theentirerange - shows, quizzes, drama, film, cartoonseverything.IevenrememberErshadreadinghisownpoemsonTV, wearingsuits! AlomerPochaSaban, JahajMarkaAlkatra, PhilipsBulbadfeaturingHilsa, KumarBiswajit'sadofSwordBlade -"TumiRojBikeleAmaarBagaane" - wereapartandparcelofmygrowingupdays.IreallymissedtheFridayfilmslateron.IsawPotherPanchalionB-TVonthedayofSatyajitRay'sdeathforthefirsttime.SawtheBrazilvs.ArgentinaWCmatchin1990onB-TVonly! And, ofcourse, IhavealsousedBanglaLinknetworkoncetocallmyhomeinIndia, fromanotherpartofIndia - AgartalaAirport!
    We (atleast, meandmostofmyfriendsgroup) definitelyhaveafairunderstandingaboutBangladesh, itssociety, economy, politicsetc.
    AnotherpointofdisagreementwouldbeyourassertionofKhaledaZia.Idon'tknowhowsheactsorwhatshebelievesinherpersonalcapacity, butherpoliticalstancedefinitelymakeshercommunal!
    Sushantada, tocompareVajpayeewithZiawouldbelikeArindhati'sassertionthatMaoistsareGandhians (withguns)!
    Yesterdayat17:19·Like
    AliAshraf‎ShovonChakraborty, Namasker.IrepeatonlybecauseIliketorespondtoyou.

    Dataaren'tany 'ism' itself.Various ''Ism'' couldusethesamedata.

    Myfirstpointis:BangladeshisinBangladesh.WestBengalisinIndia.[AsamandTripura]

    Mysecondpointis:MuslimsaremajorityinBangladesh.HindusaremajorityinWestBengal.

    ItisimpossiblefortwocountriestoworksmoothlytogetherwhileMuslimsandHindusareontensed.SoHindus-Muslimsneedtoknoweachothercloselysoasnottobetensed.

    Sports, TV, Textbook, literature, film, tourismetc.arehelpfultoknoweachother.

    Idon'tsayanythingaboutquality.Tome, unskilledplayersareashelpfulasskilledonestobuildinter-nationamity.

    Idon'tknowhowallthesecouldbean ''ISM'' ingeneral, ''communalISMinparticular.Onthecontrary, Ibelievealldogmabasedbelievesmustbeweakenedifweareattentivetorealissueswhicharerelatedtopeople.

    IhavesaidenoughaboutKhaledaZiainanotherthreadinthispage.SoIdon'trepeatthesamethingagainhere.

    Iamhappythatyouknowmanynicethingsaboutus.Butyouhavenotsaidanythingaboutourfolklore, Lalon, HasanRaja.Ourprosearenotmuchpoor.Poemsthen.IbelieveourKrisnakalicouldchangetheimpressionthatiscreatedbyourfamousBTV.

    Thanks.
    Yesterdayat20:36·Like·1
    SushantaKar‎Shovonতুমি যে কথাগুলো বললে মানে বাংলাদেশ টিভি দেখে বড় হওয়া। সত্যি আমারও মনে পড়ছে । জেনারেল এরসাদের কবিতা আবৃত্তি তখন প্রায়ই শোনা যেত। এবং লোকে বাংলাদেশ টিভি দেখতে ভালূ বাসত। যদি সুসোগ দেয়া হয়, তবে কেন দেখবে না? এখনো দেখে বোধহয় কাছাড়ে করিমগঞ্জে। কিন্তু এটা সত্য, তুমি কলেজ ষ্ট্রীট থেকে যেকোন বাংলা সাহিত্যের ইতিহাস কেন, দেখবে বাংলাদেশের সাহিত্যের কথা আছে পরিশিষ্টে। আমিতো বাংলার ছাত্র, আম্নি জানি এবং কথাটা আজকাল লেখকেরাই বড় করে স্বীকার করছেন। কেননা তদের বন্ধুত্ব রয়েছে বাংলাদেশে, আছে পাঠকও। কিন্তু রাষ্ট্র চায় না। সম্ভবত এই নিয়ে সম্প্রতি দুই দেশে চুক্তিও হবে। কলকাতাতে বাংলাদেশ টিভি দেখা যায়? আমার অনুমান গুয়াহাটিতে দেখা গেলে হাঙ্গামা হয়ে যাবে। তো এগুলো সত্য, একে মুসলিম লীগ তত্ব বলে লাভ নেই। এমন কি আমরা যখন আশির দশকে বাংলাদেশ টিভিতে নাটক গুলো দেখাবার জন্যে পাগলের মত অপেক্ষা করতাম তখনো, আমাদের এই অভিজ্ঞতা আছে, তোমারও আছে নিশ্চয়ই যে হঠাৎ যদি শেষে যে নামগুলো দেখাতো তাতে যদি কোনো হিন্দু নাম দেখাতো তবে অনেকেই চেঁচিয়ে উঠতেন 'ঐ ইনো বাঙ্গালিও আছে বে!" তাঁদের দৃঢ় বিশ্বাস ছিল বাংলাদেশে মুসলমান থাকেন , বাঙালি নয়। এবারে এই বাঙালি'
    23hoursago·Like·2
    SushantaKar এবারে এই 'বাঙালি'র চরিত্র কী? অটল বিহারি আর খালেদার তুলনা এখানে করিনি বোধহয়। করলেও সেদিকে নিচ্ছি না তর্কটাকে। তবে কি সিদ্ধান্তে যাব যে 'বাঙালি জাতি' একটি অশ্বডিম্ব?
    23hoursago·Like·1
    ShovonChakraborty‎AliAshrafদাদা, আমি কোন রকম ইজম এর কথায় যেতে চাইনি। আমি আপনার এই থ্রেডের একদম পোস্টটা দেখে আগের মন্তব্য করেছিলাম। এবং এটাও সত্যি যে আপনি যে কথাগুলো বলেছেন সেগুলোর বেশীর ভাগের সাথেই আমিও সহমত।
    আমি শুধু এটাই বলতে চেয়েছিলাম যে ভারতেও অনেক সংখ্যক মুসলিম আছেন। তাই আপনি যে বলেছিলেন "আপনাদের টেক্সট বইয়ে মুসলিম লেখকের কটা লেখা আছে" - সেই উক্তির সূত্রেই বলেছিলাম যে মুসলিম লেখকেরা বাংলাদেশ বা পাকিস্তানের সাথেই সংযুক্ত হবেন কেন? সৈয়দ মুজতবা আলি, নজরুল ইসলাম থেকে আরম্ভ করে অনেক লেখকের লেখাই আমরা পাঠ্য বইয়ে পড়ি। এমনকি এমবিএ তেও আমি স্ট্রাটেজিক ম্যানাজমেন্টের টেক্সট বই হিসেবে আজহার কাজমির বই পড়েছি। ওনার নামটা মনে এল, কারণ উনি ভিজিটিং ফ্যাকাল্টি হিসেবে আমাদের ক্লাস নিয়েছিলেন, নাহলে পিজির দুই বছরে কার লেখা বই যে পড়েছি সেটা খুব ভালভাবে বলতে পারবো না।
    হ্যাঁ, এটা সত্যি যে হিন্দু ও মুসলিমদের মধ্যে পারস্পরিক সন্দেহ আর অবিশ্বাস রয়ে গেছে। এটা চলতেই থাকবে যদি না উভয় সম্প্রদায়ই হাত বাড়িয়ে এগিয়ে আসে। এই প্রচেষ্টাকে বানচাল করার জন্য কিছু রাজনৈতিক চক্র এবং কিছু বুরবক ধর্মোন্মাদ সব সময়েই ওভারটাইম করবে। আল্টিমেটলি সবকিছু নির্ভর করছে সাধারণ লোকেরা কি চায়, তার ওপর। আর এই প্রসেসের প্রথম স্টেপ হিসেবে একে অপরকে জানাটা খুবই জরুরী।
    21hoursago·Unlike·1
    ShovonChakraborty সুশান্তদা, শুধু বরাক উপত্যকায় নয়, ভারতীয় বাঙ্গালি হিন্দুদের এবং খ্রীস্টানদেরও মধ্যে প্রচলিত ধারণা হল যে তারাই শুধু বাঙ্গালি। বাঙ্গালি মুসলমানরা শুধুই মুসলমান! কি আজব কথা। কিন্তু দুর্ভাগ্যবশত: সত্যি! :(
    এরা যে কথা ভুলে মেরে দেন অথবা স্বীকার করতে চান না, সেটা হল - বিবিসি বলুন আর ভয়েস অফ আমেরিকাই বলুন, বাংলা বিভাগ বলে একটা বস্তু যে আছে এবং বাংলা প্রোগ্রাম যে তারা ব্রডকাস্ট করেন, সেটা কিন্তু ঐ বাংলাদেশের বাঙ্গালিদের জন্যই, যে পপুলেশন এর ৮৫% মুসলিম। শেষমেষ মনে হয় এই কনক্লুশনটাই ড্র করা যায়, "সংখ্যাগরিষ্ঠ বাঙ্গালির কাছে বাঙ্গালি জাতির কনসেপ্টটা হর্স এগের অমলেটের মতনই"।
    20hoursago·Unlike·2
    Writeacomment...
  • anondo | 113.21.229.80 | ৩০ ডিসেম্বর ২০১১ ২১:৪৭527789
  • হুম্ম, ইন্টারেস্টিং টপিক! এই বিষয়ে নিচের লিঙ্কটাতে একটু ঢুঁ মেরে আসতে পারেন; তবে সত্যি কথা তো! তাই একটু তেতো মনে হতে পারে হে হে।

    "এক বাঙালের চউখে বাঙালদের ইতিহাস ও সংস্কৃতির উৎস, বিকাশ ও সংঘাতের এক নাতিদীর্ঘ বন"

    http://choturmatrik.com/blogs/%E0%A6%AA%E0%A6%A6%E0%A7%8D%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%9A%E0%A6%B0%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%A0%E0%A6%BF%E0%A7%9F%E0%A6%BE%E0%A6%B2/%E0%A6%8F%E0%A6%95-%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%99%E0%A6%BE%E0%A6%B2%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%9A%E0%A6%89%E0%A6%96%E0%A7%87-%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%99%E0%A6%BE%E0%A6%B2%E0%A6%A6%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%87%E0%A6%A4%E0%A6%BF%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%B8-%E0%A6%93-%E0%A6%B8%E0%A6%82%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%95%E0%A7%83%E0%A6%A4%E0%A6%BF%E0%A6%B0-%E0%A6%89%E0%A7%8E%E0%A6%B8-%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B6-%E0%A6%93-%E0%A6%B8%E0%A6%82%E0%A6%98%E0%A6%BE%E0%A6%A4%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%8F%E0%A6%95-%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%A4%E0%A6%BF%E0%A6%A6%E0%A7%80%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%98-%E0%A6%AC%E0%A7%9F%E0%A6%BE%E0%A6%A8
  • anondo | 113.21.229.80 | ৩০ ডিসেম্বর ২০১১ ২১:৪৯527790
  • ক্ষি জ্বালা! লিং গুলোচ্ছে কেনু?

    আবার দেই-
    "এক বাঙালের চউখে বাঙালদের ইতিহাস ও সংস্কৃতির উৎস, বিকাশ ও সংঘাতের এক নাতিদীর্ঘ বন"
    http://tinyurl.com/2aayenr
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি প্রতিক্রিয়া দিন