এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  গান

  • কেন আমি ফ্যান বা এসি

    aka
    গান | ০৬ জানুয়ারি ২০১২ | ১০০২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • aka | 75.76.118.96 | ০৬ জানুয়ারি ২০১২ ১০:০০527432
  • ফ্রেডি মার্কারি - সরাসরি বললে আমি একেবারে যাকে বলে ডাবল এসি। আমার অন্ধ চোখে ফ্রেডি হল পৃথিবীর বুকের এক আশ্চর্য্য ফেনোমেনন। তুলনীয় শুধু ওদিকে শচীন তেণ্ডুলকর, এদিকে মারাদোনা আর ওপর দিকে ভগবান। ফ্রেডি মার্কারি হল ব্রিটিশ ব্যাণ্ড কুইনের ফ্রণ্টম্যান, গায়ক এবং বহু জনপ্রিয় রক গানের স্রষ্টা। তো, এতগুলো ফ্রেডি মার্কারি নিয়ে একসাথে কিছু লেখা খুব কঠিন। এমনকি যেকোন একটি পার্সোনা নিয়ে লিখতে গেলেও যে ধরণের জ্ঞান দরকার তা আমার নেই। তাতে কিই বা এসে গেল? আপাতত লিখি শুধু গায়ক ফ্রেডিকে নিয়েই।

    ফ্রেডি মার্কারির আসল নাম ফারুক বালসারা। জন্ম আফ্রিকার জাঞ্জিবারে, স্কুলিং বোম্বের কাছে পঞ্চগণিতে আর তারপরে বাস পাকাপাকি ভাবে ব্রিটেনে। ফারুক বালসারা হল দুনিয়া কাঁপানো রক গ্রুপের ফ্রন্টম্যান, ঠিক মানায়? না, ভারতীয় ব্যাকগ্রাউণ্ড, নাম, ঠিক রক অ্যাণ্ড রোলের সেক্স, ড্রাগ এবং মানির সাথে খাপ খায় না। তাই ফারুক বালসারা নাম বদলে রাখল ফ্রেডি মার্কারি। কনজারভেটিভ পার্সি ফ্যামিলি থেকে ফ্ল্যামবয়েন্ট রক অ্যাণ্ড রোল স্টার হবার পথে এসেছে বিভিন্ন অভিজ্ঞতা আর আমার মনে হয় সেই অভিজ্ঞতাই ফ্রেডিকে ফ্রেডি করেছে। ইনহেরেন্ট মাল্টি কালচারিজমই হল ফ্রেডির গায়কির বৈশিষ্ট্য। বিরাট বড় ক্লেম, একে সাবস্ট্যানশিয়েট করা খুব শক্ত, তাও দেখা যাক। তুলনামূলক অখ্যাত একটা গান তোলা যাক - 'ইউ টেক মাই ব্রেথ অ্যাওয়ে' -
    । কি নোটের পর কোন নোট এসেছে, কিই বা তার বিজ্ঞান তা বোঝানো আমার মতন গানের বিষয়ে ক-অক্ষর গোমাংসের পক্ষে সম্ভব নয়। শুধু বলতে পারি আমার ভারতীয় কানে এই গান মেলোডিয়াস, যখন ফ্রেডি গায় 'এভ্রি টাইম ইউ মেক এ মুভ' তখন অনুভব করি 'মুভ' কথাটা হৃদয় থেকে নিংড়ে বেরচ্ছে। মনে পড়ে মহ: রফির "ও মাই লাভ"। রফি সাহেব ও লতা মঙ্গেশকরের গান শুনে বড় হওয়া ফারুক বা ফ্রেডির গায়কিতে ভারতীয় মেলডির এই ঘরানাই ফ্রেডির অনন্যতা।

    এবারে আর একটি গান শোনা যাক। ইব্রাহিম -
    - শুনতে পাচ্ছেন কি ইসলামিক প্রেয়ারের সাথে ওয়েস্টার্ন রিদমের ম্যারেজ? জাঞ্জিবার মিলছে লণ্ডনের সাথে, ব্যাকগ্রাউণ্ডে কাজ করছে ওপি নায়ার। আর গান গেয়ে চলেছে প্রথাগত ট্রেনিং নেই এমন এক আদিম প্রতিভা যার গলা কখনো পার্থিব 'ব্যারিটোন' আবার কখনো অপার্থিব 'হাই টোন'। কখনো নিজের অজান্তেই তা রফি সাহেবের হৃদয় নিংড়ানো আবেগ তো কখনও তা যন্ত্রের মতন তীক্ষ্‌ন। এই গায়কিতে শিক্ষার ছাপ নেই কিন্তু তাও কোন এক যাদুবলে তা ছুঁয়ে যায় অসংখ্য হৃদয়।

    অমার্জিত এই গায়কিই জন্ম দিয়েছে সত্তরের দশকের স্টেডিয়াম রকের। হ্যাঁ জিমি হেন্ড্রিক্স, বব মার্লো, রবার্ট প্ল্যান্ট সবাইকে মাথায় রেখেই বলছি ফ্রেডির 'ডি ডো ডে রে' ই কাঁপিয়েছে সত্তরের স্টেডিয়াম। একমাত্র গায়ক যে শুধু 'ফাক ইউ' বলেও হাততালি পায় -
    । দুই লাখের স্টেডিয়ামকে নিজের গলার ক্যারিশমায় নাচাতে পারে এক ঐ ফ্রেডিই।

    আবার সেই ফ্রেডিই যখন গায় 'অ্যানাদার ওয়ান বাইটস দা ডাস্ট' -
    বা 'উই উইল উই উইল রক ইউ' -
    তখন লোকে মনে করে নির্ঘাত কোন 'ব্ল্যাক গ্রুপ'। আবার সেই ফ্রেডিই গায় 'ক্রেজি লিটল থিং কলড লাভ' -
    - শুনতে পেলেন এলভিস প্রেসলিকে? না, না কোন নকল নয়, এলভিসিয় ঘরানায় গাওয়া ক্লাসিক রক। জাঞ্জিবার, বোম্বে এবং লণ্ডনের সাথে কয়েক ছটাক প্রতিভা এক হয়ে যা দাঁড়ালে যা হয় তাই হল ফ্রেডি মার্কারি।

    এই হল ফ্রেডির গায়কির বৈশিষ্ট্য বা এক্স ফ্যাক্টর। গান অনুযায়ী নিজের প্রতিভা কাজে লাগিয়ে গায়কি কে বদলে নেওয়া যাতে কখনো তা ক্লাসি তো কখনো তা ক্যাওড়া, নাই বা থাকল ট্রেনিং, আছে সেই অ্যাপিল যা সব কিছু পেরিয়ে গানের ডেফিনিশন অনুযায়ী F2 থেকে A2 তে ঘোরাফেরা করে আর তার মাঝে মাঝে জালে আটকে নেয় আমার মতন কিছু শ্রোতাকে, তার থেকে অন্য আর একজনকে, তার থেকে ভাইরাল এফেক্টে অন্য একজনকে ফ্রেডি কিল করে একের পর এক মানুষ -
    । মৃত্যুর বছর কুড়ি পরেও ফ্রেডি আজও একইরকম ভাবে জীবন্ত।

    এবারে রইল নট সো পপুলার ফ্রেডির গান যা আমার ভালো লাগে।

    ১। নেভারমোর -


    ২। ডোন্ট ট্রাই সো হার্ড -


    ৩। শো মাস্ট গো অন -


    ৪। ওয়ান ইয়ার অফ লাভ -

  • aka | 75.76.118.96 | ০৬ জানুয়ারি ২০১২ ১০:০৩527433
  • আপনিও কারুর ফ্যান বা এসি? লিখুন হাত খুলে, ভাববেন না, আমি যদি মিউজিক নিয়ে লিখতে পারি তাহলে রোমিও ও হোমিওপ্যাথির দোকান দিতে পারে।
  • sda | 117.194.193.175 | ০৬ জানুয়ারি ২০১২ ২৩:৩২527434
  • ফ্রেডির গান এর সঙ্গে প্রথম পরিচয় বেশ কয়েক বছর আগে। তখন আমি ক্লাসিক রকের অন্ধ ভক্ত । পিঙ্ক ফ্লয়েড, ডোরস, লেড জেপলিন , ড্রিম থিয়েটার শুনি সারাদিন। একদিন নেটে সার্চ মারলাম "গ্রেটেস্ট রক মিউজিক" বা এই ধরণের কিছু দিয়ে, দেখলাম বেশ কিছু ফোরামে কুইন নামে কোন এক ব্যান্ডের বোহেমিয়ান র‌্যাপসডি নামে একটা গান নিয়ে লোকজন চরম আদিখ্যেতা করছে , সুপারলেটিভ টার্মের ছড়াছড়ি। কৌতুহলের বশে ডাউনলোড করে চালালাম। একবার শুনলাম, আবার শুনলাম , শুনতেই থাকলাম। ফ্রেডি মার্কারি আমার ব্রেনের একটা অংশে বেশ পাকাপোক্ত আস্তানা গাড়লো। পরে যখন ভাবতে চেষ্টা করেছি , যে এমন কি আছে গানটার মধ্যে যা শুনে লোকজন এরকম ফ্যানাটিক হয়ে যায়। কখনো একটা সন্তোষজনক উত্তর দিতে পারিনি নিজেকে। শুধু বুঝেছি, যে গানটা একজন অভিমানী, আবেগপ্রবন এবং বিপন্ন মানুষের কথা বলে যার সঙ্গে জীবনের কোন না কোন সময়ে আমরা সবাই নিজেদের আইডেন্টিফাই করতে পারি। অপেরার স্টাইলে শুরু হয়ে নিখুঁত রিদম বজায় রেখে শেষ পংক্তিতে উচ্চকিত হার্ড রক এবং সঙ্গে - So you think you can stop me and spit in my eye/ so you think you can love me and leave me to die ... এই অনুভূতিকে মেন্টাল অর্গাজম বলে কিছুটা বোঝানো যায়, সবটা নয়।
    ফ্রেডির বাকি গানগুলো ডাউনলোড করে শুনে ফেললাম। আই ওয়ান্ট টু ব্রেক ফ্রি আরেকটি প্রেমে পড়ার মতো গান। ফ্রেডি ব্যক্তিগত জীবনে সমকামী ছিলেন , যদিও সেই বিষয়ে নিজে কোন গনমাধ্যমকে স্পষ্ট কোন স্টেটমেন্ট দেননি কখনো। মিডিয়ার সামনে খুব একটা সচ্ছন্দ ছিলেন না। ব্যক্তিগত ভাবে আমার মনে হয় এই গানটা মূলত: ফ্রেডির বিবিধ যৌন ও অযৌন স্বাধীনতার দাবি থেকে সৃষ্টি। গানটায় এরকম কিছু স্পষ্ট করে বলা নেই যদিও।
    এই দুটো গান বাদে ফ্রেডির বাকি অনেক গান ভালো লাগে - উই উইল রক ইউ বা উই আর দ্য চ্যাম্পিয়ান্স অন্যান্য অনেক ব্যান্ডের ভার্সানেও শুনেছি। কিন্তু ফ্রেডি মার্কারী বলতেই শুধু মনে পড়ে -
    Nothing really matters, Anyone can see,
    Nothing really matters,
    Nothing really matters to me...
  • aka | 168.26.215.13 | ০৬ জানুয়ারি ২০১২ ২৩:৪৬527435
  • anywhere the wind blows:)))। জ্জিও।

    আই ওয়ান্ট টু ব্রেক ফ্রি জন ডিকনের লেখা কিন্তু। জন ডিকন সাধাসিধা লোক। যেকোন নিয়মের বেড়াজাল থেকে ব্রেক ফ্রি হবার কথাই বলা হয়েছে কি?
  • sda | 117.194.193.175 | ০৭ জানুয়ারি ২০১২ ০০:১০527436
  • হুম্‌ম্‌ম। ফর্মূলায় পড়লো না তাহলে! :)

    I want to break free এর রেকর্ডেড ভার্সান এর থেকে আমার এইটা বেশী ভালো লাগে -
    । ঐ স্টেজ অ্যাপিয়ারেন্স , তিন লাখ লোকের স্টেডিয়ামের প্রতিটি লোককে হাতের মুঠোয় রাখার ক্ষমতা ফ্রেডি মার্কারির নিজস্ব।
  • aka | 85.76.118.96 | ০১ অক্টোবর ২০১২ ০৭:৪২527437
  • জেনারালি আমি ইউটিউবে বসে কনসার্ট শুনি না। কিন্তু এটা ওয়ান্ডারফুল। কুইন কেন কুইন। আহা।

    http://www.youtube.com/watch?list=AL94UKMTqg-9ChwC8nK6iFBLxXY6Hnwyvv&feature=endscreen&NR=1&v=uIdKrSJ6270

    শ্রী সদা জিআরই মাগাতে মাগাতে শুনতে পারে।
  • শ্রী সদা | 127.194.193.110 | ০১ অক্টোবর ২০১২ ০৮:৫৯527438
  • গুচ্ছ জিনিস তো। আজকেই আপিস থেকে পুরোটা নামাবো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন