এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • নবজাতকের বাসযোগ্য পৃথিবী ও নরওয়ে বৃত্তন্ত

    Debaprasad Bandyopadhyay
    অন্যান্য | ০৭ জানুয়ারি ২০১২ | ৫৭৪৮৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | 60.82.180.165 | ১৩ সেপ্টেম্বর ২০১২ ২০:৩৪527226
  • ও আরেকটা কথা, এদের অনেকেরই প্রথম সন্তান ছেলে। এক বাচ্চার মা হয়ে থাকা এদের সমাজে প্রায় সন্তানহীন থাকারই সামিল। অবস্থাগতিকে সে যদি মরে যায়,তাইলে কি হবে এই কথাটা স্পষ্ট করে বলতে এদের কোনো অসুবিধে নেই। তিনটে-চারটে ছেলেপিলে না হলে ঘর কি করে ভরাভর্তি হবে এ জিজ্ঞাসা প্রত্যেকের কাছ থেকে পাওয়া। দুটি ছেলের পরেও এদের ঘরে মা লক্ষ্মীর আশা থাকে। তখন মেয়ের আশায় আরো দুটো ছেলে হতে পারে। চক্রবৎ চলতেই থাকে।
    সন্তান ওপরওলার দান এটা প্রায় সকলে বিশ্বাস করেন।
  • hu | 22.34.246.72 | ১৩ সেপ্টেম্বর ২০১২ ২১:০০527227
  • মিঠুদি/ব্যাংদি, তোমরা তো নিজেরা কাজ করেছ। অতিরিক্ত সন্তান জন্মালে তার ভরনপোষন কিভাবে হবে সেই চিন্তা কি এনারা একেবারেই করেন না? না করলে তার পেছনে সাইকোলজিটা কি?
  • | 60.82.180.165 | ১৪ সেপ্টেম্বর ২০১২ ১৯:৩২527228
  • হু,প্রত্যেকদিন টিঁকে থাকার জন্যে এত লড়াই করতে হয়, ঘরে বাইরে এতরকম অবহেলা,অত্যাচার সইতে হয়- যে খুব বেশি কিছু ভাবনাচিন্তা করার জায়গাতেই থাকে না। বড়জোর পরের দিন কি হবে অবধি ভাবে। ভাবার সময় ও নেই। সকাল থেকে বিকেল পর্যন্ত প্রচন্ড পরিশ্রম। তারপরে ঘরে ফিরে আবার সব কাজ। প্রোটেকশান না নিলে ছেলেপিলে হবেই। পেটে বাচ্চা নিয়ে সাত আট মাস অবধি এরা কাজ করে চলে।

    জিব দিয়েছেন যিনি ,আহার দেবেন তিনি- এই হচ্ছে সর্বশেষ ভাবনা।
    শুধু কোনোক্রমে বেঁচে থাকা।
  • r2h | 208.175.62.19 | ১৮ সেপ্টেম্বর ২০১২ ২২:০৪527229
  • পার্সিপেনীর এই ছেলেটির মা বাবা কে আইনী সাহায্য নেওয়ার জন্যে আর্থিক সহায়তা করছে কিছু লোকজন। কেউ হাত বাড়াতে চাইলে জানাবেন।

    যদিও মা বাবার সত্যি দায়িত্ব ছিল কিনা এই দুর্ঘটনায় জানি না, তবুও...

    মাত্র একমাস আগেই নাকি এঁরা এসেছেন এখানে।
  • pi | 127.194.2.71 | ১৮ সেপ্টেম্বর ২০১২ ২২:১৪527230
  • হুতো, এই কেসটা নিয়ে আরেকটু জানা যায় ?
  • r2h | 208.175.62.19 | ১৮ সেপ্টেম্বর ২০১২ ২৩:০০527231
  • খুব ডিটেল কিছু জানি না, ওর বাবা বলছেন, খাট থেকে পড়েই গুরুতর আহত হয়েছে। তারপর মেজর সার্জারী আর এক সপ্তাহ আই সি ইউ তে ছিল- এই পর্যন্তই। সরাসরি কিছু তো শুনিনি, বন্ধুর বন্ধুর বন্ধু- এইরকম।
    দেখি জানতে পারলে লিখবো।
  • pi | 24.96.5.106 | ২৬ সেপ্টেম্বর ২০১২ ১৪:০৭527232
  • এই টইতেই তথ্যগুলো থাক।

    " The myth of the "liberated" Bengali woman has been laid bare under the glare of hard Census data. The 2011 survey finds that a large percentage of women in the state don't even have a choice on their pregnancy. If the trend continues, Bengal will have as many as 30 lakh kids born of unwanted pregnancies 10 years from now.
    It isn't just governments. The glitterati that often boast of woman emancipation in Bengal should take note of the darkness creeping up.
    "Of the 16 lakh children born in Bengal every year, 3 lakh were unwanted by mothers. If the trend continues, around 30 lakh of the 1.27 crore population to be added between 2011 and 2021 will be unwanted. During this period, population density will increase from 1,029 per sq km to 1,172 per sq km," population and development analyst Devendra Kothari said at a workshop on trends and implications of household data in Census 2011....
  • dukhe | 212.54.74.119 | ০৯ অক্টোবর ২০১২ ১৩:৩৩527234
  • দিদিকে বলে দেখি - যদি ট্রেনিং সেন্টার খোলার অনুমতিটা বাগাতে পারি । ট্রেনিং পাস করে লাইসেন নিয়ে তবে সন্তান আনয়ন । আরো ভালো হয় যদি লাইসেনটা বছর বছর রিনিউ করাতে হয় । সরকারেরও দু পয়সা আয় হয়, দুখেরও এট্টু সুরাহা হয় ।
  • de | 213.199.33.2 | ০৯ অক্টোবর ২০১২ ১৩:৫৩527237
  • একহাতে আর কতো সামলাবেন মশায় ? ইদিকে শাভেজের জমি, উদিকে লিপিস্টিকের এজেন্সি আবার এখানে ট্রেনিং সেন্টার -- বড্ডো ধকল পড়ে যাবে না? ঃ)
  • ব্যাং | 132.172.242.147 | ০৯ অক্টোবর ২০১২ ১৩:৫৩527236
  • দে,
    তোমার দেওয়া লিংকগুলোর শেষ তিনটে লিংকই দেখলাম আহুতি বলে একটি বাচ্চা মেয়ের মৃত্যুর ঘটনা। আর লেখাগুলোর থেকে এটাও পরিষ্কার যে আহুতির মা পোস্টপ্রেগ্ন্যান্সি ডিপ্রেশনে ভুগছিলেন। বাচ্চার নিরাপত্তার জন্য মায়ের এই ধরণের ডিপ্রেশন মোটেও কাম্য নয়, এটা ধরে নিয়েই বলছি যে তুমি ঠিক কী ধরণের ট্রেনিংয়ের কথা বলছ, আমি বুঝতে পারছি না। তুমি কি এটা বলতে চাইছ যে নতুন মায়ের ডিপ্রেশনের লক্ষণগুলো যাতে আশপাশের বাকিরা সহজেই ধরতে পারে, তার জন্য কোনো ক্লাস বা কোর্স থাকা দরকার? এবং মায়ের প্রেগন্যান্সির সময়েই বাবা-মা-কাছের আত্মীয়দের সেই কোর্স করা দরকার? সেটা হলে ঠিক আছে। কিন্তু এ বাদ্দিয়ে তুমি কি অন্য কোনো ট্রেনিংয়ের কথা বলছ? একটু বুঝিয়ে লিখবে প্লিজ?
  • de | 213.199.33.2 | ০৯ অক্টোবর ২০১২ ১৩:৫৯527238
  • ওপরের পোস্টটা দুখেকে --

    ব্যাং -- এই ক্ষেত্রে অবশ্যই বাবার আরো সতর্ক, আরো দায়িত্বশীল হওয়ার দরকার ছিলো-- পোস্টপ্রেগন্যান্সি এফেক্ট তো আর একদিনে হয়নি -- সিম্পটম গুলো বুঝে সবচেয়ে নিকটাত্মীয় হিসেবে বাবারই তো রিঅ্যাক্ট করা উচিত ছিলো। সেখানে এক্ষেত্রে বাবাটি মাকে থ্রেটনিং দিয়েছেন মেয়েদের গুজরাতে দাদু-ঠাকুমার কাছে পাঠিয়ে দেওয়ার। এই বাবা কেন জেলের বাইরে থাকবে?
  • ব্যাং | 132.172.242.147 | ০৯ অক্টোবর ২০১২ ১৪:০১527239
  • দে, বুঝলাম।
  • ব্যাং | 132.172.242.147 | ০৯ অক্টোবর ২০১২ ১৪:১২527241
  • কিছু বলার নেই দে। চুপ করে থাকা ছাড়া, দীর্ঘশ্বাস ফেলা ছাড়া কীই বা আর করতে পারি!!!!
  • SS | 141.193.196.214 | ২৭ অক্টোবর ২০১২ ০৪:৩৫527242
  • এই নিউজটা ফলো করছিলাম কয়েকদিন ধরে। এক ইন্ডিয়ান ফ্যামিলির দশমাসের বাচ্চাকে কিড্ন্যাপ করা হয়েছিল তার ঠাকুমাকে খুন করে,
    http://usnews.nbcnews.com/_news/2012/10/26/14722486-abducted-pennsylvania-baby-found-dead-suspect-in-custody?lite
    আজ বাচ্চাটার ডেডবডি পাওয়া গেল একই অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সে।
  • π | ২১ মার্চ ২০২৩ ২৩:৪০739811
  • এটা তোলা যাক! 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত প্রতিক্রিয়া দিন