এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • স্বামী বিবেকানন্দ ই::নির্মোহ (দুই)

    nk
    অন্যান্য | ২৪ জানুয়ারি ২০১২ | ৮২৮৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • aranya | 68.38.243.161 | ৩০ জানুয়ারি ২০১২ ০৩:৫৭514190
  • নিশি-কে বড়সড় ক। উত্তরোত্তর নিশির লেখার ভক্ত হয়ে পরছি।
    আকা, রোব্বার বিকেলে এত চাপ নিও না :-) । বরং একটু আউটডোর কিছু খেলাধূলো করে এস, ল্যাপি বন্ধ করে।
  • aka | 75.76.118.96 | ৩০ জানুয়ারি ২০১২ ০৪:০০514191
  • পাগল না মিশনের ছাত্র? ;) এইতো দৌড়তে যাচ্ছি। এ এক জ্বালা হয়েছে, ৪০০ মিটারের ট্র্যাকে ছেলের সাথে রেস।
  • aka | 75.76.118.96 | ৩০ জানুয়ারি ২০১২ ০৪:০১514192
  • কোনটা বেশি অত্যাচার সেটা নিয়ে অবিশ্যি প্রশ্ন তোলাই যায়।
  • aranya | 68.38.243.161 | ৩০ জানুয়ারি ২০১২ ০৭:০৫514193
  • আকারে ক্যালান দরকার। ওরে ফাগোল, নিজের ছেলে/মেয়ের সাথে খেলতে পারা, বিশেষত: অ্যাথলেটিক্স, সকার, ক্রিকেট, টেনিস এইসব, যারে কয় হেভি ডিউটি খেলা - বহু ভাগ্যের ব্যাপার। হগ্গলে এ সুখ পায় না।
  • Bratin | 14.99.12.8 | ৩০ জানুয়ারি ২০১২ ১০:০৬514194
  • এই যে শ্রীমান আকা, মিশনের ছাত্র দের ওপর অত রাগ কেন বাছা?
  • dukhe | 202.54.74.119 | ৩০ জানুয়ারি ২০১২ ১০:১৩514195
  • যদি আরেকটা আকা থাকত, তাহলে বুঝতে পারত আকা কী লিখে গেল। :)
  • ppn | 122.252.231.10 | ৩০ জানুয়ারি ২০১২ ১০:১৮514196
  • আকা, ছেলেরে একবাক্স বিল্ডিং ব্লকস কিনে দাও। সারাদিন ব্রিজ বানিয়ে, বাড়ি বানিয়ে, কারখানা বানিয়ে দিব্যি কেটে যাবে। দিব্যি ফাস্টহ্যান্ড এক্ষপেরিয়েন্স। :)
  • PM | 86.96.228.84 | ৩০ জানুয়ারি ২০১২ ১১:০৯514197
  • এখানে একটি মজার ব্যপার হচ্ছে। এক্‌জন নিজের বক্তব্য প্রমানে কিছু রেফারেন্স দিচ্ছে। রেফারেন্স জালি বলে প্রমান হবার পরে বলছে তাতে বক্তব্যে কোনো এফেক্ট পরে না :)। এরকম ইনেফেক্টিভ প্রমান দেবার দরকার কি যেটা জালি হোক বা ঠিক হোক প্রামান্য বিষয়ে কোনো প্রভাব ফেলে না :)। এরকম কেস-কে বাংলায় "ভাট বকা" বলেই তো জানতুম
  • pi | 117.194.9.247 | ৩০ জানুয়ারি ২০১২ ১২:১১514198
  • ব্যাকলগ কিলিয়ার করতে গিয়ে রিমিদির ২৭ শে জানু ১০:৩০ pm এ অ্যায়সান হোঁচট খেলুম ! :(
  • demba ba | 121.241.218.132 | ৩০ জানুয়ারি ২০১২ ১২:২৫514200
  • কয়েকটা জিনিস মিসিং আছে। কোনোভাবে সুসীল, তিনোমুল আর সিপিয়েম - এগুলোকে না জুড়লে চলছে না।
  • abastab | 14.139.163.29 | ৩০ জানুয়ারি ২০১২ ১৩:৪৯514201
  • লোকে রেফারেন্স দেয় বক্তব্যে ওজন আনার জন্য। ওতে পান্ডিত্য ভালো খোলে।
  • PM | 86.96.228.84 | ৩০ জানুয়ারি ২০১২ ১৪:১০514202
  • মাঝে মাঝে প্যন্টুলুন-ও তো খোলে !!!! কারুর ক্ষেত্রে বেশিরভাগ সময়-এ এটাই হচ্চে। হরি হে দীনবন্ধু
  • dukhe | 14.96.42.226 | ৩০ জানুয়ারি ২০১২ ১৫:৩২514203
  • দেম্বা বা-র লিস্টিতে আবাপকেও রাখা হোক ।
  • lcm | 69.236.174.50 | ৩০ জানুয়ারি ২০১২ ১৫:৪২514204
  • http://www.census.gov/compendia/statab/2012/tables/12s0075.pdf

    ইউএস গভর্নমেন্টের সেনসাস ওয়েব সাইট থেকে। হ্যাঁ, এই সার্ভে অপশন্যাল, এটা এস্টিমেট। বিজ্ঞানসম্মত এস্টিমেট। আমেরিকানরা বৌদ্ধ হবার জন্যে পাগল হয়ে ওঠে নি। দালাই লামা-র অনেক অনেক আগে থেকেই বৌদ্ধ ধর্মের প্রতি ওয়েস্টের ইন্টেলেকচুয়াল ক্লাস আকৃষ্ট। এর সাথে মার্কেটিং এর কোনো সম্বন্ধ নেই।

    অবশ্য, বিপ্লব তো স্টিভ জব্‌স কে প্রায় হিন্দু বানিয়ে দিয়েছে, সুতরাং, তিব্বতের গুহা থেকে মার্কেটিং ওর কল্পনায় আসতেই পারে :)
  • demba ba | 121.241.218.132 | ৩০ জানুয়ারি ২০১২ ১৫:৪৭514205
  • এবং আজকাল।
  • GHANADA | 223.223.133.53 | ৩০ জানুয়ারি ২০১২ ১৫:৫২514206
  • মহামহোপাধায় বিপ্লব পাল মান্যবরেষু ,
    আপনার সুচিন্তিত, সুলিখিত প্রবন্ধাদি পড়িয়া সাতিশয় পুলক অনুভব করিলাম। আপনার যন্ত্রগণকের কুনি্‌চ দ্বারা যে শব্দ সকল এই স্থানে মুদ্রিত হইয়াছে, সেই সকল, অলংকার শাস্ত্রানুসারে -বিরোধাভাস-নামক অলংকার পুন: পুন: ধ্বনিত হইয়াছে। পুন: পুন: শব্দ ধ্বনিত হইলে তাহাকে- ক্লীশে-বলিয়া শাস্ত্রে মান্যতা দেওয়া হইয়াছে।
    শাস্ত্রাদিতে – অমৃতং বাল ভাষিতম- অর্থাৎ বালকেরা যাহা বলে তাহাই অমৃত। সেই হেতু আপনার সমস্ত বাক্য সকল পরম অমৃত ময়, ইহাতে কোনোরূপ সন্দেহ প্রকাশ করিবার হেতু নাই।
    মঙ্গং = জীবের মরণাদি সংসার। লাতি = নাশয়তি, অর্থাৎ যাহা নাশ করে।
    এইরূপ –মঙ্গ- উপপদপূর্বক –লা- ধাতুর উত্তর কর্তৃবাচ্যে –অঙ- প্রত্যয় করিয়া – মঙ্গল- শব্দ নিষ্পন্ন হয় ( ব্যাকরণে)।
    ইহার অর্থ- যাহা অশুভকে নাশ করে তাহাই –মঙ্গল। আপনার বাক্যসকল পাঠ করিয়া এইরূপ প্রতীতি হইল। কারণ- এক্ষণে বুঝিলাম বিবেকানন্দ অশুভপ্রদ। আপনি, উষ্ণ যন্ত্র দ্বারা স্বীয় কক্ষকে শৈত্য পরিহার পূর্বক এইরূপ মঙ্গলাচরণ করিতেছেন দেখিয়া দেবতাগণ আপনার উপর পুষ্পবৃষ্টি করিবেন বা করিতেছেন- ইহাতে লেশমাত্র সন্দেহ নাই।
    বিবেকানন্দ রূপ –চণ্ডাল- পাতালপুরী আয়মেরিকার শিকাগো শহরে কেবলমাত্র গ্রীষ্মপোযুক্ত পরিধেয় বস্ত্র লইয়া ভবিষ্যতে অর্থ উপার্জন করিবেন- ইহাও বুঝিলাম। আপনার পদরজ এই চণ্ডালের একান্ত কাম্য।
    শাস্ত্রে আছে- যাহারা বেদকে স্বীকার করেন, তাহারা শিষ্ট। বর্তমানে চণ্ডাল গণ ইহার অপব্যাখ্যা করিয়াছেন। শিষ্ট বলিতে তাহারা বোঝেন- ভদ্রলোক। আপনি কোন প্রকারের শিষ্ট তাহা জানিতে ইচ্ছুক।
    বিবেকানন্দের, নিবেদিতার সহিত ব্যভিচার বিষয়েও জানিতে সাতিশয় ইচ্ছুক। ( ইহা বাকী রহিয়া গিয়াছে – ইংলণ্ডিয় থ্রি এক্স) কারণ, আপনি রামকৃষ্ণ বিদ্যালয়ে পাঠাভ্যাস করিয়াছেন। আপনার ন্যায় এইরূপ সূর্য্যেসম ছাত্র, ভবিষ্যতে বিরল প্রজাতির হইবে। ডোডো পক্ষীর ন্যায় বিলুপ্তও হইতে পারে।( হওয়াও আবশ্যক, কারণ- আপনি ঈশ্বরের ন্যায় – এক:)
    কথিত আছে, চতুর্দশ শতাব্দীতে মিথিলাবাসী মহাপণ্ডিত মহাপ্রতিভাবান গঙ্গেশ উপাধ্যায় গৌতম সূত্রস্থ – প্রমাণ- পদার্থকে অবলম্বন করিয়া তত্বচিন্তামণি নামক গ্রন্থ রচনা করিয়াছিলেন।
    আপনাকে অনুরোধ ঈদৃশ বিবেকানন্দচিন্তামণি রচনা করিবেন।
    আপনি অবগত আছেন, নৈয়ায়িকগণ কারণীভূত অভাবের প্রতিযোগীকে প্রতিবন্ধক বলেন।
    নৈয়ায়িকগণ আরও বলিয়াছেন- শ্রুতিবাক্য হইতে যে জ্ঞান উৎপন্ন হয় তাহা কখনও অপরোক্ষ জ্ঞান নহে।
    অন্বীক্ষা অর্থ অনুমান। সেই অনুমানের প্রকাশক আপনি। আপনার বাক্যের দারিদ্‌র্‌য নাই।
    আপনার এই সকল বাক্যসমূহ বিবেকানন্দের উপর সমস্ত গবেষণা খণ্ডন করিয়াছে। অহো! কি আনন্দ!!!! আনন্দহি কেবলম।
    এই বিরল প্রতিভা উপযুক্ত সমাদর পাইলে আপনি ম্লেচ্ছ- নোবেল- পাইবেন, সে বিষয়ে আমি সুনিশ্চিত।
    অলমতি....

  • PM | 86.96.228.84 | ৩০ জানুয়ারি ২০১২ ১৫:৫৯514207
  • আর কিচুক্ষন বাদেই ঘনাদা, কাঁঠাল পাতা চিবুবার পরামর্শ পাবেন :)
  • lcm | 69.236.174.50 | ৩০ জানুয়ারি ২০১২ ১৬:০৯514208
  • ব্যক্তি বিবেকানন্দ, হিন্দু দার্শনিক বিবেকানন্দ, সাধক বিবেকানন্দ, কনফিউজ্‌ড বিবেকানন্দ, এমনকি জালি বিবেকানন্দ, রামকৃষ্ণ, সারদা, রামকৃষ্ণ মিশন, সফল মার্কেটিং, ব্যর্থ মার্কেটিং, পাশ্চাত্যে বৌদ্ধ ধর্ম, বেদান্ত ---- ইত্যাদি ইত্যাদি নিয়ে ঘেঁটে গেছে।

    একটাই কথা, বলেই ফেলি। বিবেকানন্দ তামাকু সেবন করতেন কি না, সুভাষ বসুর কটি বিয়ে, রবীন্দ্রনাথের বৌদির সাথে কি সম্পর্ক -- এই সব আলোচনা অবশ্যই ভাটের আলোচনা, বাজে ফালতু ভাট। কারণ যাদের নিয়ে এই সব আলোচনা তাদের যে কারণে মানুষ মনে রেখেছে সেগুলো এইসব কারণ নয়। সবাইকে তো মানুষ এক কারণে মনে রাখে না। যেমন, চার্লস শোভরাজ বা রজনীশ - এদেরকে মানুষ অন্য কারণে মনে রেখেছে।
  • GHANADA | 223.223.133.53 | ৩০ জানুয়ারি ২০১২ ১৬:১৭514209
  • Septemberwaswhenoursoncelebratedhis35thbirthday, andwegothimaniPhone.Hejustlovedit.Whowouldn't?
    IcelebratedmybirthdayinNovember, andmywifemademeveryhappywhensheboughtmeaniPad.
    Ourgranddaughter'sbirthdaywasinJuly, sowegotheraniPodTouch.
    MywifecelebratedherbirthdayinJanuary, soIgotheraniRon.
    Itwasaroundthenthatthefightstarted.

    WhatmywifefailedtorecognizeisthattheiRoncanbeintegratedintothehomenetworkwiththeiWash, iCookandiClean.

    ThisinevitablyactivatestheiNagreminderservice.

    Ishouldbeoutofthehospitalnextweek!!!

    পি.এম
    উপরোক্ত তথ্যপ্রমাণ প্রমাণ করে, স্বয়ং আমি একটি অজ। পনসপত্র গল:ধকরণ করিবার অভ্যাস আছে।
    iHurt

  • GHANADA | 223.223.133.53 | ৩০ জানুয়ারি ২০১২ ১৬:১৮514211
  • @PM
    :D:D:D
  • kd | 59.93.164.40 | ৩০ জানুয়ারি ২০১২ ১৮:০৫514212
  • এদিকে আমি জানতুম, বেদের অস্তিত্ব স্বীকার করে তাদের আস্তিক বলে আর যারা অস্বীকার করে তারা নাস্তিক (যদিও আজকাল ঈশ্বরে অবিশ্বাসীদের নাস্তিক বলা হয়, মনে হয় রাজভাষায় atheistএর ভার্নাকুলার অর্থ হিসেবে)। ""শিষ্ট'' আর ""আস্তিক''এর তফারেন্স কী?

    আর হ্যাঁ, দৃষ্টিশক্তি একেবারেই গেছে - আমি পড়লুম ""অনৃতং পাল ভাষিতম''। হায়! :)
  • GHANADA | 223.223.133.53 | ৩০ জানুয়ারি ২০১২ ১৯:১৭514213
  • কাবলি
    তোমার দেখছি চোখটা এক্কেরে গোল্লায় গেছে। অনৃত মানে মিথ্যে কথা! আর বিপ্লববাবুর উপাধি হলো পাল।
    তুমি ওনাকে মিথ্যাবাদী বললে????? মানে দেখতে ভুল করলে??????????
    হায় হায়!
    যাউক গিয়া, আমি কিন্তু তথ্যসূত্র দিয়েছি! ( আনেকডোটাল নয়) তাও আবার দিয়ে দিচ্ছি:-
    আস্তিক = বেদ প্রামাণ্য বাদী ( তথ্য:- গিরিশচন্দ্র বিদ্যাসাগর প্রণীত শব্দসার , পৃষ্ঠা-১০২, জানুয়ারী ২০০৫ সংস্করণ)
    শিষ্ট = বেদকে যাঁরা প্রমাণ হিসেবে মেনে নেন।
    ( তথ্য:- তত্বচিন্তামণি, -গঙ্গেশ উপাধ্যায়ের মূলান্বয় অনুবাদ ভাষ্য ও বিবৃতি সহিত- দীননাথ ত্রিপাঠী। পৃষ্টা-১০, আষাঢ়- ১৪১৭ সংস্করণ)
    এক কথায়, এই দুটো শব্দই সমার্থক শব্দ।
    মানে হলো, ঐ যে ইঞ্জিরী তে বলে না- Synnonym

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন