এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • পাঁইট পুরাণ

    Gora Ray
    বইপত্তর | ২৫ জানুয়ারি ২০১২ | ১৬৬৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Gora Ray | 143.239.7.5 | ২৫ জানুয়ারি ২০১২ ১৩:৫০513961
  • এসে গেল পাঁইট পুরাণ - পড়ুন ও পড়ান।
  • dd | 110.234.159.216 | ২৫ জানুয়ারি ২০১২ ১৩:৫৬513972
  • সত্যি ? সত্যি ?
  • siki | 122.177.239.87 | ২৫ জানুয়ারি ২০১২ ১৪:৫৫513973
  • সেই ভিকিদাদার পাঁইট পুরাণ?
  • quark | 202.141.148.99 | ২৫ জানুয়ারি ২০১২ ১৫:২৭513974
  • জ্জিও ভিকি! অনেকদিনের পরে যেন বৃষ্টি এল!
  • Bratin | 122.248.183.1 | ২৫ জানুয়ারি ২০১২ ১৫:৪৯513975
  • ভিকি ভিকি ভিকি
    সত্যি নাকি একি :-))
  • Gora Ray | 143.239.7.5 | ২৫ জানুয়ারি ২০১২ ১৬:৫০513976
  • বইমেলায় খুঁজছেন? চেষ্টা করুন। কিছুতেই পাবেন না - সম্ভব নয়।

    কোথায় পাবেন? কি করে পাবেন? কেন পড়বেন?

    সঙ্গে থাকুন, রহস্য ঘনীভূত হোক।

    সব অন্ধকার ঘুচিয়ে সব কিছু ক্রমশ: পরিস্ফুট হবে, মানে ফুটে উঠে ফুটো করে দেবে।
  • Gora Ray | 143.239.7.5 | ২৬ জানুয়ারি ২০১২ ১৫:১৩513977
  • পয়লা বৈশাখ শুভমুক্তি।

    টুইটার Gora Ray @PintPuran

    ফেসবুক http://t.co/BeSYuuwz

    যোগ দিন, ফলো করুন, এখুনি।
    সঙ্গে থাকুন।
  • siki | 122.177.239.87 | ২৬ জানুয়ারি ২০১২ ১৮:৫১513978
  • ইহা কি সইত্য ভিকি?

    মনে তো লিচ্চে না!
  • Gora Ray | 143.239.7.5 | ২৬ জানুয়ারি ২০১২ ১৯:১৩513979
  • তিন সত্যি
  • Gora Ray | 143.239.7.7 | ০২ ফেব্রুয়ারি ২০১২ ২১:৩৯513962
  • গোরা ফেরার হইয়া চলিয়া গেল। তার চলার য়্যাঁকাব্যাঁকা পথে যে নানানরকমের কিছুমিছু পড়ে রইলো তা কেউ কেউ কোঁচড়ে ভরে হাপ নারকোলের মালায় মেখে খেল, কেউ পকেটের মধ্যে ঢিল হিসাবে নিয়ে গেরস্তের ঘরের কাঁচ ভাঙল। মানুষ পামর ও গোরা অমর, উভয়েরই তাতে কচু হল। সুশীর সমাজ আপন নিয়মের বশবর্তী হয়ে একটি গালে সপাটে একটি থাবড়া খেয়ে সিমেট্রির দোহাই দিয়ে অন্য গালটি সানন্দে বাড়িয়ে দিল ও তারপরে গালফোলা গোবিন্দের মামা হয়ে ধিনিকেষ্টর মতো নৃত্য করে বেড়াল। যাইহোক, চুলোয় যাক সব ভদ্দরলোকের কৃষ্টি, আসুক তেড়ে বৃষ্টি এইসব ছড়া জপতে জপতে একগাদা ছেলেমেয়ে গোরার অপেক্ষায় সরস্বতী পুজোর প্যান্ডেলে বসে আঁকো করতে জমায়েত হল। কেউ তাকে পায়ের ওপর পা তুলে বোতলসিদ্ধ অবস্থায় চারিদিকে নানান খালি বোতলের শবদেহের শ্মশানে ধ্যানমগ্ন অবস্থায় এঁকেছে। তার মুখ দিয়ে ভকভক করে কারণবারির গন্ধ বেরোচ্ছে আর চারপাশে কটি অমায়িক শিষ্য সেইসব প্রায় খালি বোতলগুলো থেকে ড্রপ ড্রপ প্রসাদ নিচ্ছে। সামনে একটা মড়ার খুলির মতো দেখতে বকযন্ত্রে চোলাই চলছে, গোরার চক্ষুদুটি টকটকে লাল। ছবিতে কারনবারির কাগজের ওপর হার্ডওয়ারের দোকানের ইস্পিরিট ফেলে বানানো হয়েছে। বিনীতা কেমন আছো টাইপের আরেকটি মেয়ে বাসন্তী রঙের শাড়ি পরে খুব মন দিয়ে গোরার অন্য একখানি অবতার বানাচ্ছে। এই ক্ষেত্রে গোরা জরির লাল জাঙিয়ার ওপর একখানি স্বচ্ছ আলখাল্লা পরে ডান হাত দিয়ে একটা কোলবালিশের গায়ে এলিয়ে পড়ে আছে। বাম হাতে তার এক বোতল পিওর কোহল, ডান হাতে তার শঙ্কাহরণ। এছাড়াও একটি দাঁত তোলার সাঁড়াশি। মাথার পেছনে একটা বোর্ডের ওপর লেখা আছে 'ড: গোরা রায় (এম্বিবিয়েস) - দাঁত কে লিয়ে উপরে আসুন'। এমনি নানান অবতার তৈরি হচ্ছে, যদিও ফাস্টো প্রাইজটি ঠিক পাবে তারে জমিন পর আর সেকেন্ড হবে শারুখ খান।

    যেসব কাচ্চাবাচ্চারা এই গুহ্য ব্যাপারটা জেনে গেছে, তারা ছবি এঁকে ফালতো টাইম বরবাদ না করে দেওয়ালির কায়দায় গোরাকে বরণ করবার জন্য ক্রিকেট খেলার গলির ধারে ধারে অল্টার্নেটলি সলতে পাকানো প্রদীপ ও দোদমা সাজায়ে রেখেছে। রামচন্দ্র যেমন চৌদ্দ বৎসর বনবাস শেষে রাজ্যে ফিরে প্রজাদিগকে রামরাজ্য, সীতাকে অগ্নিপরীক্ষা ও লবকুশকে বাবরিচুল দিয়েছিল, গোরা, ঠিক তেমনই, নিশ্চয়, ইহাদিগের কাউকে চকোলেট, উইকেট, ল্যাবেঞ্চুশ, কর্কেট ডিউস, বম্পাট/পিট্টু খেলার সামগ্রী, বীটা ও বাটাম দেবে তথা কারো কারো হাত থেকে বেব্লেডের মতো নচ্ছাড় সামগ্রী কেড়ে নিয়ে কিছু লাট্টুসহ লেত্তি ও কাচ্চিল গুলি কম্পেনসেশান হিসাবে দেবে।

    যারা বড়ো তাদের প্রতীক্ষা অনেক সফি। কেউ মনে করে গোরার ফিরে আসার জন্য একটি কমিশান বসানোর একান্ত প্রয়োজন। সে নির্ঘাৎ কামস্কাটকাগামী বিমান দুর্ঘটনায় মারা গেছে। কেউ বলে, না, গোরা রায় সন্ন্যাসী হয়ে য়ামস্টারধামে মহেশ যোগীর সাক্ষাৎ উত্তরসূরী হয়ে নতুন জীবন শুরু করেছে। সেই সকল সন্তানদল গোরা রায় অমর রহে বলে ইতস্তত: ঘুরে বেড়ায়। তবে এই মহাভিনিষ্ক্রমণ অনেকেই ভালো চোখে দেখে নাই। তারা মনে করে যে গোরার আসা ও যাওয়ার মাঝে অতি অবশ্যই আমেরিকার সাম্রাজ্যবাদী কালো হাত আছে। তারা সেই হাত গুঁড়িয়ে দেবার দাবিতে ম্যাকনামারা ফিরে যা লেখা একটি সাতপুরানো প্ল্যাকার্ড হাতে অসন্তোষের প্যাচাল পাড়ে। যদ্দিন গোরা আছিল, তদ্দিন দু:খকষ্টক্লেদশোণিতশোকমারী থাকলেও মানুষে আপন আপন সন্তান নিয়ে বেশ দাল-দারুতেই ছিল অন অ্যান অ্যাভারেজ অ্যান্ড ইন দা লং রান। এইবারে সকলে উন্মত্ত হয়ে উঠল। কেউ ট্রেন আঅটকে আহত মানুষকে নিহত করে দেয়, কেউ আবার এইখানে মেরে লাশ শ্মশানে ফালায়া আসে। দেখে মনে হয় যে গোরা ছিল অগো তৃতীয় নয়ন থেকে বেরুনো হর্মোন। তার ইম্ব্যালেন্সে এবার প্রলয় নামলো বলে।
  • I | 14.99.65.12 | ০২ ফেব্রুয়ারি ২০১২ ২১:৪৩513963
  • জ্জিও ! যে-ই হোক, গোরা বা বিনয়, চালাও পানসি বেলঘরিয়া !!
  • Gora Ray | 143.239.7.7 | ০৩ ফেব্রুয়ারি ২০১২ ০৩:০৮513964
  • আমার ইচ্ছে করে শূণ্যে উঠে মেঘের ওপর দিয়ে হাঁটি
  • dd | 59.97.120.54 | ০৩ ফেব্রুয়ারি ২০১২ ১১:১৬513965
  • পরে যাবেন স্যার, আকাশের উবর দিয়ে হাঁটবেন না। নীচের পরিবেষ দুষিত হবে।

    এ তো ১০০% পিওর ভিকিদা,সর্ব জন শ্রদ্ধেয়।

    কিন্তু এ সব কি লিখছিস কিসুই বুঝতে পারি না। টুইটার,ফেসবুক। এ সব কি? ফেসবুকে একটা পাতা দেখলাম।

    বলি বইটা কি ছাপা হোলো ? না কি নেটে কোথাও মারদাংগা না করেই পড়া যাবে ? সোজা বাংলায় সোজাসুজি লেখ।

    আপ্তবাক্য স্মরণে রাখিস : মানুষ মাত্রেই মরণশীল কিন্তু মানুষ মাত্রেই নেটস্যাভি নয়।
  • Gora Ray | 143.239.7.7 | ১০ ফেব্রুয়ারি ২০১২ ০০:৫৩513966
  • আজকে আগে বোতল, পরে বাতেলা। মেক্সিকোর জিনিস কোরোনা। বললে কি হবে, করতে করতে প্রেমে পড়ে গেলাম যে। খুব কম তরল ৩৩০ মিলি কাচের বোতলের মধ্যে আবদ্ধ থেকেও ভালো থাকে ও অন্যকে ভালো রাখে। হলুদ মত চিকন রাজস্থানী চেহারা, একটা সাপও বোধয় ওপরের দিকে আছে, মুখে গোঁজা একটা লেবুর টুকরো। সাপের নয়, বোতলের। ঝাঁকি দিলে ফেনা ওঠে, লেবুর হাল্কা একটা ভাব তৈরি হয় তারল্যের মধ্যে। অনেকটা ইয়াকের দুধে তৈরি ছুরপির মত, খেলে মাথার মধ্যে বহুঘন্টা একটা দুধ দুধ ভাব হয়। যেন এক্ষুণি বৃষ্টি হল, মাটির গন্ধ আর বেলফুল এক হয়ে বোতলচর হয়ে পড়েছে। বিলিতিরা কয় ইজি ড্রিঙ্ক। আরে নশা শরাব মে হোতী তো নাচতী বোতল।
  • Gora Ray | 143.239.7.4 | ২২ মার্চ ২০১২ ১৮:৫৪513967
  • চারদিকে একটা বিরাট উঁচু ইঁটের পাঁচিল। তার ওপর পলেস্তারা খসে খসে যাচ্ছে আজ অনেক বছর হয়ে গেলো। দেওয়ালের সারা গায়ে রঙীন উল্কি করা। বাইরে রাস্তার ওপর সার সার বাড়ি একটা আরেকটার গায়ে লেপ্টে আছে। সুতো বাঁধা একটা বেলুনগাড়ি এই থতোমতো শহরের মধ্যে আইসক্রীম বেচতে এলো। আজ আর কি বা দিতে পারি?

    পাঁচিলের ঐধারে গোরার বিশাল মৃতদেহটা পড়ে আছে। এখনও মুখের ওপর অল্প অল্প হাসি লেগে আছে, যেন এইমাত্র কাউকে রীতিমতো খোরাক করে ফিরে এলো। কয়েক ঘন্টা হয়ে গেলো, জানলাটা হাট করে খোলা। তার মধ্যে দিয়ে সমুদ্রের হিম বাতাস কেটে কেটে ঢুকছে, ঠোঁটের ওপর এসে ফুঁ দিয়ে যাচ্ছে। গোরা বেঁচে থাকলে এই সময় ঠোঁটটা একবার চাটতো। তারপর সামনের দুটো দাঁত দিয়ে ঠোঁটের ওপর থেকে একটা ঈষদচ্ছ পলেস্তারা আলতো করে ছাড়িয়ে নিতো। কিন্তু এই মুহূর্তে, এই সময় কিছুই করা যাচ্ছে না বলে প্রচণ্ড ঠাণ্ডায় ঠোঁট দুটো ফেটে চৌচির হয়ে গেছে। একেবারে পেঁয়াজের খোসার মতো অনেকগুলো আস্তরণ তুলে নিয়েছে। গোরাকে যদি এইবারে মির‌্যাকল করে বাঁচিয়েও দাও তবে হাসতে গেলে ব্যথা লাগবে।

  • Sibu | 74.125.59.177 | ২২ মার্চ ২০১২ ২১:৩৬513968
  • যা:, গোরা ডাইড হ্যাপিলি এভার আফটার!!
  • ranjan roy | 122.168.58.51 | ২৩ মার্চ ২০১২ ১৮:৩১513969
  • এইমাত্র বিষ্ণুপ্রিয়ার চিঠি পেলাম। উনি বলছেন:
    আমি বিধবা হলাম((((:।
  • ranjan roy | 24.96.71.181 | ৩০ জুলাই ২০১৩ ২৩:৩২513971
  • প্রকাশিত হল গোরা রায়ের পাঁইট পুরাণ।
    যদ্দূর জানি গোরা রায় হল আমাদের গ্রেট বিক্রম বা ভিকি। ভুল হলে পাই শুধরে দিন।
    বাংলা লাইভে এটা ধারাবাহিক বেরিয়েছিল। যাঁরা এই অসাধারন লেখাটি পড়েন নি, এখন হাতে গরম কিনে পড়ুন। ঠকবেন না, গ্যারান্টি!
    অদ্যাপিহ সেই লীলা খেলে গোরা রায়,
    কোন কোন ভাগ্যবানে দেখিবারে পায়।।
    জূগ জূগ জিও!!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন