এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • আত্মহত্যার মিছিল

    Biplab Pal
    অন্যান্য | ২৭ জানুয়ারি ২০১২ | ১৫০৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Biplab Pal | 69.250.67.136 | ২৭ জানুয়ারি ২০১২ ০৯:৩৬513925
  • গত দুই সপ্তাহের স্কোর ২৭! একদিকে কৃষকেরা ধান না বেচতে পেরে আত্মহত্যা করছে-অন্যদিকে আছে চাবাগানের শ্রমিকরা। তার সাথে আজ যুক্ত হল "বিক্রম সিংহ" নামে আরেক "অবৈধ ট্রাম" কর্মচারী। আপাতত ট্রাম কর্মচারীর প্রসঙ্গে আসছি না-কারন সেখানে সিপিএম এবং তৃণমূলের অপদার্থতার দায় সমান। পরিস্কার ভাবে সিপিএমের কেও বা কোন ঘনিষ্ঠ নিয়ম ভেঙে এই সব নিয়োগ করেছিল-টাকার খেলাও নিশ্চয় ছিল। এখন প্রাণ দিয়ে তার দাম মেটাচ্ছে এই নিরীহ কর্মচারী গুলি।

    বরং আমরা কৃষক আত্মহত্যার কথায় ফিরে আসি। আজকে টাইমস অব ইন্ডিয়ার খবরে, যা পড়লাম, তা আরো দুর্ভাগ্যজনক। সরকার থেকে আত্মহ্যতার প্রচার বন্ধ করার জন্যে কৃষক পরিবারগুলোতে লিখিয়ে আনা হচ্ছে-এদের মৃত্যু স্বাভাবিক ! আত্মহত্যা করেছে অন্য কারনে!

    এত দেখছি কমিনিউস্ট দেশেরও বাপ নিকলা! সোভিয়েত রাশিয়ার ইউক্রেনে হলডোমারের নিদারুণ দুর্ভিক্ষের সময় স্টালিনের প্রচার
    মেশিন কিছু প্রপাগান্ডা ফিল্ম তৈরী করেছিল-যাতে দেখা যাবে এক বুড়ি -যে কুলাক ছিল এককালে এবং তখন যখন সরকার তার গরু লাঙল কেড়ে নেয়-সে বাধা দিয়েছিল। ৫ বছর বাদে আজ সে জিজ্ঞেস করছে আমার গরু লাঙল কেও নিচ্ছে না কেন-"আমাদের" উৎপাদন আজ এত বেড়েছে! হলডোমারের মতন পৃথিবীর নিকৃষ্টতম দুর্ভিক্ষের পেছনে যেসব কারনগুলি ছিল-সেগুলো দুদশক বাদে স্টালিনের মৃত্যুর পরে ঠিক হয়। কারন সেই একনায়ক রাষ্ট্র, দুর্ভিক্ষ এবং কৃষক দুরাবস্থার অবস্থাটাই স্বীকার করতে চাইছিল না!

    পশ্চিম বঙ্গে মিডিয়া মমতা ব্যানার্জিকে এক রূপকথার জননেত্রী বানিয়েছে-যিনি কৃষকদের জন্যে অনশন করেন। সিঙ্গুরে আর নন্দীগ্রামে দেবী দূর্গার মতন লক্ষন শেঠ এন্ড কো অসুরকুলকে বিনাশ করেন! হারুন অল রশিদের মতন হাঁসপাতালে হানা দেন। তার ফল এই যে পশ্চিম বংগে ফসল উঠতেই দু সপ্তাহে ২৭ কৃষক আত্মহত্যা করে-আর হাঁসপাতালে একের পর এক শিশুমৃত্যুর ঘটনা ঘটতে থাকে। এখন যদি পশ্চিম বঙ্গে কৃষকদের আত্মহত্যার ঘটনা ফালাও করে মিডিয়া ছাপে-খুব স্বাভাবিক ভাবেই "জনগণনেত্রীর" ভূষন আস্তে আস্তে নুন ধরা প্লাস্টারের মতন খসবে!

    সমস্যার সমাধানের প্রথম ধাপ-সেই সমস্যাকে স্বীকার করা। মমতা ব্যানার্জি এবং তার ভাতৃকূল যদি মনে করেন সমস্যাটিকে মিডিয়া প্রচার বলে আটকে রাখা যাবে-বিরাট ভুল করছেন। পচা মাছ ঐ ভাবে শাক দিয়ে আটকানো যায় না। কৃষক আত্মহত্যার সমস্যাটি অত্যন্ত গভীরে। রাজ্যে যথেষ্ট কোল্ড স্টোরেজ নেই-ধান সংগ্রহের জন্যে কোয়াপরেটিভ আন্দোলন গড়ে তোলা যায় নি-ডিস্ট্রিবিউশন আছে ফরেদের হাতে যারা খাদ্যশষ্যের দাম নিয়ন্ত্রন করে। এরপরে আরো মারাত্মক সমস্যা উৎপাদনের খরচ অস্বাভাবিক বেশী পশ্চিম বঙ্গে-এর বড় কারন আদ্যিকালের সেচ ব্যবস্থা যেখানে জলের ৯০% ই নষ্ট হয়। ছোট ছোট জমিতে উৎপাদনের ফলে জমি নষ্ট এবং উৎপাদনের খরচ বৃদ্ধি-দুই অব্যাহত।

    আর এরপরে আছে গোদের ওপর বিষফোঁড়া। সরকার দেওলিয়া। বেতন দেওয়ার টাকা নেই। কৃষকদের সুরক্ষার জন্যে কিছু করার ইচ্ছা থাকলেও উপায় নেই বর্তমান সরকারের।

    গণতন্ত্র এই জন্যেই শ্রেষ্ঠ যে এই ধরনের সমস্যাগুলি নিয়ে গভীরে পোস্টমর্টেমের সুযোগ থাকে।

    কিন্ত এ এক অদ্ভুত গণতন্ত্র-যেখানে সরকার সমস্যাকে স্বীকার করে না-বিরোধি দল সরকারের মুন্ডপাত করে, মিছিল করে দায় সারে-আর মিডিয়া নির্ভেজাল বেশ্যাবৃত্তি করে দুপয়সা কামানোর ধান্দায় পথে নামে।

    সমস্যার গভীরে এবং মূলে ঢোকার সব পথই যখন বন্ধ-তখন দেখি আরো কত শবের মিছিলের পর, মমতাদেবীর মাতৃস্নেহ উথলে ওঠে। তবে হ্যা-এবার কিন্ত অনশন করার সুযোগ নেই ম্যাডাম! অভিনয় করার স্টেজটা ক্রমশ ছোট হয়ে আসছে-এবার কিন্ত গ্রীনরুমে লোক ঢুকে পড়বে ম্যাডাম!

  • kd | 59.93.213.77 | ২৭ জানুয়ারি ২০১২ ১২:৫৪513936
  • অ্যাদ্দিনে একটা টই পাওয়া গ্যাচে যেখানে আমি আমার ইচ্ছেপূরণ করতে পারি। যদিও টইএর নাম ""আত্মহত্যা ফর ডামিজ'' হ'লে একদম ঠিকঠাক হ'তো কিন্তু কেউ তো ওটা খুল্লো না। :(

    কোনো কষ্ট না পেয়ে যদি সাক্সেসফুলি মরতে চান, ""সিও'' হচ্চে আপনার অগতির গতি। গাড়ির একজস্ট পাইপে একটা গার্ডেন হোস ঢুকিয়ে অন্য এন্ডটা গাড়ির প্যাসেঞ্জার কম্পার্টমেন্টে দিন। তারপর গাড়িতে উঠে স্টার্ট দিন। গরমকাল হ'লে এসিটা চালিয়ে দিন, মিউজিক সিস্টেমে নিজের ফেবারিট সিডি চালিয়ে দিন। তারপর সিটটা পেছনে হেলিয়ে দিয়ে রিল্যাক্স করুন। আস্তে আস্তে ঘুম এসে যাবে - আর ভাঙবে না। বিন্দুমাত্র যন্ত্রণা নেই আর স্যাটিসফ্যাক্‌শান গ্যারান্টীড।

    ঘুমের বড়ি খেয়ে আরামসে মরা যায় কিন্তু ঠিকমতো ডোজ না খেলে ফেল - ফলোড বাই পাব্লিক উপহাস আর পার্পেচুয়াল এম্ব্যারাসমেন্ট - বড়ই কষ্টের।

    কেসিএনও চলে কিন্তু খেলে গা-গুলোনোর সম্ভাবনা। তবে ভেপার নেওয়া যায় কিন্তু আশেপাশের লোকের মরার ইচ্ছে নাও থাকতে পারে।

    ওভেনের ভেতর মাথা ঢুকিয়েও মরা যায় তবে কিছুক্ষণ বাদে হাঁটু ব্যাথা করতে পারে। আর যদি দুর্ভাগ্যক্রমে ওভেনটা ইলেক্ট্রিকের হয়, তবে তো মরার অপেক্ষা করতে করতেই মরে যাবেন।

    লাফানো ব্যাপারটা একদম সুবিধের না, ডাঙায় পড়লে শরীরটা কেমন ছ্যাতড়াব্যাতড়া হয়ে যায় আর জলে পড়লে ফুলে ঢোল। একদম ফটোজেনিক না।

    সবচেয়ে নোংরা আর কষ্টকর রিস্ট কাটা - প্রচন্ড কষ্টকর আর ওটা টীনএজারদের স্পেশালিটি। আর সাক্সেস রেটও ভালো না।

    বন্দুক-টন্দুকে গেলুম না। সকলের কি হাতের কাছে ও'সব থাকে?

    আপনারাও লিখুন না নিজের নিজের অভিজ্ঞতা। জানি ফেল মেরেছেন (পাস করলে কি আর লিখতে আসতেন?), তবুও ফেলিওরগুলোও জানা দরকার - জনহিতার্থে।

    ডি: কৎবেল মাখা খেতে খেতে লেখার মুড এসে গ্যালো। আমার নিজের আত্মহত্যা করার বিন্দুমাত্র ইচ্ছে নেই তবে মিথ্যে বলবো না, বিপ্পালের টই পড়ার পর মাঝে মাঝে ইচ্ছে করে। :)
  • Ghanada | 223.223.139.92 | ২৭ জানুয়ারি ২০১২ ১৫:১১513941
  • কাব্লে বা আর কারো মরার ইচ্ছে থাকলে, আমায় ডাকবেন।
    গিয়েই ধপাস করে বডির ওপর বসে পড়বো।
    দফা শেষ!
  • nk | 151.141.84.194 | ২৭ জানুয়ারি ২০১২ ১৯:৪০513942
  • কেডি, আফিং(ওপিয়াম) এর ব্যাপারটা কীরকম? সাক্সেস রেট? আর ধরুন ভালো করে কাঁচালংকা আর কুল মেখে তার সাথে কেসিএন(পাওয়া কঠিন যদিও)মাখলাম, সংগে তেঁতুলের আচার, এগুলো খেলেও কি গা গোলায়?
    কল্কে ফলের ব্যাপারটাই বা কীরকম?
  • pinaki | 138.227.189.9 | ২৭ জানুয়ারি ২০১২ ২০:১৭513943
  • ইনসুলিন ওভারডোজটাই সবচেয়ে আরামের শুনেছি। ইন্দোদা বলতে পারবে।
  • pinaki | 138.227.189.9 | ২৭ জানুয়ারি ২০১২ ২০:২০513944
  • কিন্তু ইস্যুটা গুরুত্বপূর্ণ। টইটা বেলাইন করা ঠিক হবে না।
  • CB | 202.156.10.227 | ২৭ জানুয়ারি ২০১২ ২০:২২513945
  • যা শ্লা, সেকেন্ড পোস্টেই টই হাইজ্যাক!!!!
  • bb | 117.213.210.165 | ২৭ জানুয়ারি ২০১২ ২২:০৪513946
  • এই ইস্যুর টইটাকে এরকম ভাবে বেলাইন করা অনুচিত :(
  • kd | 59.93.209.58 | ২৭ জানুয়ারি ২০১২ ২২:০৫513947
  • এ তো রীতিমত ডিস্ক্রিমিনেশন। চাষীরা আত্মহত্যা করলে তাই নিয়ে আলোচনা করা যাবে আর আমরা করার তাল-তরিকৎ ডিসকাস করলেই দোষ?

    কি আঁতেল মাইরি সব! কাউচ সোশ্যালিস্টে দুনিয়া ভরে গ্যালো - আসল কাজের কেউ নয়, শুদু পাতার পর পাতা পেবন্ধ নিকে চলেচে। ধুস্‌!
  • nk | 151.141.84.194 | ২৭ জানুয়ারি ২০১২ ২২:১৬513926
  • তবে কেডি, একজস্টের ব্যাপারটা সুবিধা লাগলো না, পরে ইঞ্জিন বন্ধ করবে কে?
  • kd | 59.93.209.58 | ২৭ জানুয়ারি ২০১২ ২২:৩৩513927
  • নিশি, কেন? পুলিস।
    এনিওয়ে, হু কেয়ার্‌স এনিমোর - আর তো পেট্রল ভরতে হবে না। :)
  • ppn | 112.133.206.22 | ২৭ জানুয়ারি ২০১২ ২২:৪৬513928
  • যাহ, ইলেকটিরিক গাড়ি হলে!
  • nk | 151.141.84.194 | ২৭ জানুয়ারি ২০১২ ২২:৪৭513929
  • কেডি, গাড়ি বলে মানুষ না? গরম হয়ে যেতে পারে, আরো নানা ক্ষতি হতে পারে। তাছাড়া তারই কোলে তার প্রাণপ্রিয় মালিক মারা গেল, সে পড়ে রইলো কিছু করতে পারলো না, এটা খুবই খারাপ লাগবে গাড়িটার।
  • a | 208.240.243.170 | ২৮ জানুয়ারি ২০১২ ০০:৩৯513930
  • আরে ধুর, দিদি এখন মণিপুরে প্রচারে বিজি, টেইম নেই এসব দেখার। মদন-পার্থ আছে তো
  • Nina | 69.141.168.183 | ২৮ জানুয়ারি ২০১২ ০৭:০৭513931
  • কাব্লিদা
    হাসতে হাসতে প্রায় মরে যাচ্ছি হা হা হোহো হিহি --তুমি প্লিজ লেখ আরও---

    ঘনাদা তুমিওকম যাওনা--হোহোহোহো

    সরি সরি সিরিয়াস টই
  • kd | 59.93.243.56 | ২৮ জানুয়ারি ২০১২ ১২:৪৬513932
  • হায় কপাল! একটা ছিরিয়াছ লেখা লিখলুম আর নীনা হাসছে! নীনা, চন্ডালই রয়ে গ্যালে, মানুষ হওয়া আর হ'লো না।
  • Ghanada | 223.223.128.253 | ২৮ জানুয়ারি ২০১২ ১৫:০৫513933
  • Name:kdMail:Country:

    IPAddress:59.93.243.56Date:28Jan2012 -- 12:46PM

    হায় কপাল! একটা ছিরিয়াছ লেখা লিখলুম আর নীনা হাসছে! নীনা, চন্ডালই রয়ে গ্যালে, মানুষ হওয়া আর হ'লো না।
    .........................................................................
    সত্যি মাইরী! নীনাটা এক্কেরে যা তা!!!!!!!!!!!
    সব ব্যাপারেই চণ্ডালী কেন?
    আমি আর কাব্লে কিন্তু দারুণ সিরিয়াস।
    কাব্লের সঙ্গে এই মাত্র ফুনে কথা হল। আমি, কাব্লে, আর শংকর যাচ্ছি, রাজ্যপালকে - কি করে আত্মহত্যা করতে হয়- বইটা পেজেন করতে। সাথে- দিদির কালো শাল জড়িয়ে আত্মহত্যার ভিডিও ফুটেজটাও থাকছে।

  • Biplab Pal | 69.250.67.136 | ২৯ জানুয়ারি ২০১২ ২১:০০513934
  • আত্মহত্যার আরো ভাল উপায় আছে। নির্বিকল্প সমাধি। এই ফোরামে নেমে, দু:খে ইত্যাদি রামকৃষ্ণ ভক্তবৃন্ধ মরিবেন না-তারা নির্বিকল্প সমাধি প্রাপ্ত হবেন। চাষাভূষো লোকেদের এখন সেটা যদি সেখানো যায়,দিদির ভাবমূর্তি অক্ষুন্ন থাকে। ভাবুন ঘরে ঘরে চাষারা না খেতে পেয়ে ঋণের ভারে, অপমান মাথায় নিয়ে নির্বিকল্প সমাধি প্রাপ্ত হচ্ছে!!!
  • nk | 151.141.84.194 | ২৯ জানুয়ারি ২০১২ ২৩:৪৫513935
  • পরকীয়া ট্রাই করুন। তেমন তেমন পরের কীয়া পেলে সেই পরই এসে কম্ম কাবাড় করে দেবে। :-)
  • name | 69.211.6.160 | ৩০ জানুয়ারি ২০১২ ২২:১৩513937
  • কেন সব বিষয়েই আপনার মূর্খতা এত বিপুল, বিপ্লববাবু? নির্বিকল্প সমাধির ইক্যুইভ্যালেন্ট মৃত্যু নয়, ওটা মহাসমাধি। মহামানবদের ক্ষেত্রে বলা হয়, অমুক মহাসমাধি প্রাপ্ত হয়েছেন। কারণ সাধন অবস্থায় বহুবার সবিকল্প এবং নির্বিকল্প সমাধিতে নিমগ্ন হলেও ফের জাগতিক কর্মে ফিরে আসেন। কিন্তু মহাসমাধির পর আর স্থূল দেহে ফেরা নেই। তাই এই নাম। এনি ওয়ে, আমি খুশী হয়েছি সত্যিই। নির্বিকল্প সমাধি উইশ করার জন্য। সবিকল্প তো সবাই পারে, (মানে এই ফোরামের মোটামুটি সবাই পারে এবং জ্ঞানত বা অজ্ঞানত অভ্যাস করে) নির্বিকল্পটাই আসল আকর্ষনীয়! ধন্যবাদ!
  • biplab pal | 63.118.38.200 | ৩০ জানুয়ারি ২০১২ ২৩:৫৬513938
  • মহামানবদের ক্ষেত্রে বলা হয়, অমুক মহাসমাধি প্রাপ্ত হয়েছেন। কারণ সাধন অবস্থায় বহুবার সবিকল্প এবং নির্বিকল্প সমাধিতে নিমগ্ন হলেও ফের জাগতিক কর্মে ফিরে আসেন। কিন্তু মহাসমাধির পর আর স্থূল দেহে ফেরা নেই। তাই এই নাম।

    &&&&&&&&&&&&

    Understoodthedifferencebetween "Dhop" and "Mahadhop".
    Thankyou.
  • aka | 75.76.118.96 | ৩১ জানুয়ারি ২০১২ ০৪:৪৬513939
  • http://www.anandabazar.com/31khela1.html

    কোথায় দেব না বুঝে এখানেই দিলাম। ক্লাবে টাকা দেওয়ার এই ঘটনাটা বুঝতেই পারলাম না। ১৬ কোটি টাকা উবে গেল।
  • CB | 192.193.160.9 | ৩১ জানুয়ারি ২০১২ ০৯:৩৫513940
  • এবার শ্লা তাহলে বিদেশি মদ খাব ক্লাবে বসে, ইয়াহুউউউউউ। কলকাতা লন্ডন হয়েছে, তাহলে বাংলা বিদেশি কেন হবে না?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে প্রতিক্রিয়া দিন