এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বিÏØম্রত বঙ্গলি লেখক

    kanti
    অন্যান্য | ২৮ জানুয়ারি ২০১২ | ৬৪১৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কল্লোল | 129.226.79.139 | ১১ জুন ২০১২ ১৪:১০513916
  • কান্তি। রাঘবের বই চর্চাপদে পেয়ে যাবেন http://www.charchapada.com/
    শাহজাদের বই পেয়ে যাবেন সম্ভবতঃ সুবর্ণরেখায়।
  • সিদ্ধার্থ | 141.104.247.129 | ১১ জুন ২০১২ ১৪:১৮513917
  • শাহাজাদ এখন ফিল্মে মনোযোগ দিয়েছেন। চিত্রনাট্য লিখছেন।..

    সময়সীমা নয় সেকেন্ড আরেকটা বেশ ভাল উপন্যাস, শাহাজাদের।

    ...
  • শিবাংশু | 127.197.251.231 | ১১ জুন ২০১২ ১৬:১৯513918
  • প্রথমে 'বিস্মৃত' , পরে 'অবহেলিত' , ঠিক বুঝলুম না কোন লেখকের প্রতি কখন এবং কেন এই বিশেষণগুলি ব্যবহৃত হতে পারে। তার পর লেখার প্রকৃতি ও লেখকের গোত্র নির্বিশেষ আলোচনা হচ্ছে। কমলকুমার, অসীম রায়, জগদীশ গুপ্ত, রমেশ সেন, এমন কি অমিয় ভূষণ, আবু ইশহাক মায় শৈলজানন্দ, প্রতিভা বসু একদিকে। অন্যদিকে বিদ্যারণ্য ভারতী, রাধারমন রায়, আচার্য প্রফুল্লচন্দ্র, যুবনাশ্ব ইত্যাদি নানা প্রকৃতির, নানা স্বভাবের, নানা গোত্রের লেখকের নাম এসে যাচ্ছে। এঁদের কোন বিচারে 'বিস্মৃত' বা 'অবহেলিত' বিচার করা হচ্ছে সেটা জানতে পারলে ভালো লাগতো। বই বিক্রি কম হয় বা 'আজকের' পাঠক এঁদের বই পড়েন না বা বইমেলায় বৃহৎ ব্যানারে এঁদের নাম বিজ্ঞাপিত হয়না, শুধু কি তাই?

    কমলকুমারের প্রথম উপন্যাস 'অন্তর্জলী যাত্রা' বা প্রথম গল্পসংগ্রহ 'নিম অন্নপূর্ণা' পঞ্চাশ দশকের শেষে যখন প্রকাশিত হয়েছিলো তখন কতোজন পাঠক তা পড়েছিলেন? এখন তো অনেক বেশি সংখ্যক পাঠক তাঁর লেখা পড়েন। অসীম রায়ের আজীবন আফশোস ছিলো গড় বাংলা পাঠক 'গোপাল দেব'এর সম্মান করেননি। অমিয়ভূষণের সঙ্গে 'গড় শ্রীখন্ড' নিয়ে কথা বলতে গিয়ে শুনলাম, তিনি নিজেকে 'লিটল ম্যাগে'র লেখক বলছেন। সমরেশ বসুর সঙ্গে আড্ডা দিতে গিয়ে শুনেছিলুম, তিনি বলছেন যদি নারায়ণ গঙ্গোপাধ্যায় এতো দ্রুত পাঠকের অভিনিবেশ থেকে দূরে চলে যান, তবে তিনিও যাবেন অচিরেই। মনে হয় তাঁর মূল্যায়ণটিও আজ সত্য।

    সব লেখকই বাজারের জন্য লেখেন। কেউ লেখেন সোনার বাজারের জন্য, কেউ বা মাছবাজারের পণ্য। মাছবাজারের মাল যতোদিন না পচে যাচ্ছে, অর্থাৎ বড়োজোর দুচার দিন, বাজারে পড়তে পায়না। আর জহুরিবাজারের কারিগরের সৃষ্টি কয়েকজন মানুষের মনের সিন্দুকে সসম্মানে পুরুষানুক্রমিক রাখা থাকে। সেই সম্পদ মননশীল পাঠকের উত্তারাধিকার। কোনও কোলাহলময় কলরব মুখরিত 'খ্যাতি'র প্রাঙ্গনে যদি তাকে খুঁজে নাও পাওয়া যায়, তবে তা 'বিস্মৃত' বা 'অবহেলিত' বিশেষণে দাগিয়ে দেওয়া যায়না।
  • | 24.96.226.174 | ১১ জুন ২০১২ ১৬:৩৫513919
  • শিবাংশুকে একটা বড়সড় 'ক' দিলাম।

    আমি আগে কখনও পড়ি নি এবং সম্প্রতি পড়ে মুগ্ধ হয়েছি রবি সেনের লেখা। অসম্ভব ভাল লেগেছে। খোঁজখবর করতে গিয়ে দেখলাম অনেকে যেমন এঁর লেখা অনেক আগে থেকেই পড়ছেন, অনেকে তেমনি নামও শোনেন নি।
  • Blank | 180.153.65.102 | ১১ জুন ২০১২ ১৬:৪১513920
  • বুগু সুনীল আর শীর্ষেন্দু ছারা সবাই 'অবহেলিত' আর 'বিস্মৃত' ।
  • কান্তি | 212.90.109.224 | ১১ জুন ২০১২ ১৭:৫৪513921
  • এই টইএর শুরুতে বিস্মৃত কথাটা আমি ্বোলেছিলাম পাঠক দ্বারা
    বিস্মৃত এই অর্থে। এবং মূলতঃ এখন যারা বিগত। যারা কলম ধরেছিলেন প্রধানতঃ গল্প-উপন্যাস রচনার জন্য। সেই অর্থে জগদীশ
    গুপ্ত, অসীম রায়ের নাম আসে। অসীম রায়কে নিয়ে শ্রীকুমার বন্দ্যো
    বাংলা সাহিত্যে উপন্যাসের ধারাতে বেশ গুরুত্ব দিয়েই আলোচনা করেছেন। তখনো তিনি জীবিত। মনে হয় জগদীশ সে সম্মন পাননি।
    আমার ভুল হোতে পারে। বসুমতী সাহিত্য মন্দির কিন্তু তাঁর গ্রন্থাবলী
    প্রকাশ করেছিল। আবার তাঁর লেখা পূ্নর্মুদ্রিত হচ্ছে। কিন্তু অসীম রায়ের মত লেখককে কেন পাঠক প্রায় ভুলতে বসেছে। কিন্তু কেন?
    এসবেরই আলোচনা হোক, এটাই চেয়েছিলাম।
  • diya | 121.93.163.126 | ১১ জুন ২০১২ ১৯:১৭513922
  • অসীম রায়ের প্রবন্ধের বই আছে "পরশপাথর প্রকাশন" থেকে।"দৃষ্টিপাত",শীতে উপেক্ষিতা" এই সব বইয়ের লেখকদের পাঠক মনে রেখেছে?
    রাঘব বন্দ্যোপাধ্যায়ের "বাংলার মুখ" বইটা ভালো লেগেছিল।"ছাতিম" এর বই।তবে গল্প উপন্যাস পড়া হয়নি।মধুময় পাল একজন কম প্রচারিত লেখক।দীপ থেকে "বিহানের গল্প" নামে একটা বই কিনেছিলাম।বেশ লেগেছিল গল্পগুলো।
  • কান্তি | 212.90.109.103 | ১১ জুন ২০১২ ২২:২৭513923
  • যে সব লেখকেরা একটি বা দুটি ভাল বই লিখে সাড়া ফেলেছিলেন
    কিন্তু পরে তেমান কিছু উল্লেখ যোগ্য লেখেননি তাদের পাঠক সমাজ
    ভুলে যাওয়া তবু সম্ভব। যাযাবর বা রঞ্জনকে সেই শ্রেনীতে রাখাই
    যেতে পারে। কিন্তু জগদীশ গুপ্ত বা অসীম রায় বেশ কিছু রচনা রেখে গিয়েছেন, গুরুত্বসহ আলোচিতও হয়েছেন। সাহিত্য একাডেমী জগদীশের জীবনী বাংলা এবং ইংরাজীতে প্রকাশ করেছেন। তবু.....
    এর জন্য বড় প্রকাশকদের একটা দায়িত্বও এসে যায়, মনে হয়।
  • সিদ্ধার্থ | 141.104.247.129 | ১১ জুন ২০১২ ২৩:২৪513924
  • রবি সেনের একলা রাতে পৃথ্বীরাজ তো বেশ ভাল লেখা, আর অনেকে পড়েছিল তখন।

    আজকাল খুব বেশি লোক পড়ে না, তা সে আর কার লেখাই বা পড়ে ! .
  • অর্জুন অভিষেক | 113.219.47.57 | ০৮ এপ্রিল ২০১৮ ০২:২৮513827
  • লীলা মজুমদারের পিতৃদেব প্রমদারঞ্জন রায়ের লেখা একটিই বই 'বনের খবর।'

    রাসসুন্দরী দাসী বাঙালি মহিলাদের মধ্যে প্রথম আত্মজীবনী লেখেন।

    স্মরণ বিস্মরণ টা কি ভাবে নির্ণয় করা যায় ?

    কে কতটা চর্চিত নাকি কে কতটা প্রাসঙ্গিক?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে মতামত দিন