এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • স্বামী বিবেকানন্দ ই: নির্মোহ (তিন)

    Samik
    অন্যান্য | ৩১ জানুয়ারি ২০১২ | ৪৭২৩৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • PT | 236712.158.895612.170 | ১১ অক্টোবর ২০১৯ ১০:০৪513774
  • @S

    "অন্যগুলো না হলেও বেলুড় মঠের দায়টা কার? অন্তত মিশনকে তো সেটা নিতেই হবে।"

    ভাল বলেছেন। "মিশনকে" নিতে হবে-শুধু বিবেকানন্দকে নয়। গুরু মহারাজ বলেছিলেন বলে করছি বললে ন্যুরেমবার্গ বিচারের কথা মনে হবে। তবে বঙ্গে কুমারী পূজা বিবেকানন্দর মস্তিষ্কপ্রসূত নয়ঃ "A manuscript of Kashinath Tarkalankar's puthi, Kumaripujaprayoga (1850), which describes Kumari puja.

    কাজেই তাঁর মৃত্যুর প্রায় ১২০ বছর বাদেও বিবেকানন্দের কাঁধে এই দায়িত্ব সর্বাংশে চাপানো যাবে না। আর বর্তমানে এই দায় আরো অনেকের। যে বাবা-মা নিজের মেয়েকে পূজিত হতে দেন, যে সকল লক্ষ লক্ষ বাঙালী গদগদ চিত্তে এই পূজোয় আপ্লুত হয়ে কুমারী পূজোকে অক্সিজেন জোগায় এবং যে মিডিয়া এর সরাসরি প্রচার করে, তারা সকলেই দায়ী। এমনকি এবছরে এক মুসলমান পরিবারকেও দায়ী করতে হচ্ছেঃ "Kolkata family set to worship Muslim girl for Kumari Puja " https://www.thehindu.com/news/cities/kolkata/kolkata-family-set-to-worship-muslim-girl-for-kumari-puja/article29608788.ece

    অনেকের মনে হতে পারে যে আমি বিবেকানন্দে মোহিত হয়ে এইসব লিখছি। মোট্টে না। মিশনের কাজ কারবারের অনেক কিছুই আমার না পসন্দ। তবে গালাগাল একপেশে হয়ে গেলে বিরক্ত লাগে। সেই জন্যেই তক্ক করতে গুরুতে জুটেছিলাম ২০০৬ নাগাদ-তার পরে দেখলাম অনেকেই আমাকে সিপিএমের সদস্যপদ দিয়ে দিয়েছে আর এখন বোধহয় মিশনের!!!!
  • | 236712.158.1234.161 | ১১ অক্টোবর ২০১৯ ১০:৪২513775
  • পিটি দা, মন খারাপ করো না।

    তখনো এস এম দা মার্কেটে ছিলেন না । আমি একাই বছরের পর বছর বাম( পড়ুন সিপিএম) দের বিরুদ্ধে লিখে গেছি গুরুর পাতায় । তখন গুরুতে শত শত বাম ( পড়ুন সিপিএম)

    দুখে দা, ন্যাড়া দা, কল্লোল দা আর ম্যাক্সিমিন দি ছাড়া বিশেষ সাপোর্ট পাই নি।

    তো, আমাকে " রেসিডেন্ট তিনো" তকমা দেওয়া হল।
  • PT | 124512.101.780112.71 | ১১ অক্টোবর ২০১৯ ১২:২৮513776
  • সমূলে ওপড়ানোর ফল খুব একটা যে ভাল হয়নি তা বোঝাই যাচ্ছে। এখন সে জায়্গায় শুধুই আগাছা আর পার্থেনিয়ামের জঙ্গল। মূল রেখে ডাল-পালা ছেঁটে দেওয়া যেত!!
  • | 236712.158.1234.151 | ১১ অক্টোবর ২০১৯ ১৩:৪৫513777
  • ১০০% এগ্রিড।

    কিন্তু কোন দলের ই ৩৪ বছর ক্ষমতায় থাকার অনেক কুফল আছে।

    সেটা মানো??
  • PT | 236712.158.565612.115 | ১১ অক্টোবর ২০১৯ ১৪:০০513778
  • হিটলার এতদিন ক্ষমতায় ছিল না!!
    আর দিল্লীতে ৫ বছরে এবং রাজ্যে ১০ বছরেই কিন্তু শাসন ব্যব্স্থার নাভিশ্বাস উঠে গিয়েছে।
  • bibekaananda | 237812.68.5667.245 | ১১ অক্টোবর ২০১৯ ২৩:১৯513779
  • রে রে পামর! এইটে আমার নির্মোহ ব! বালকসুলভ বাতচিতের নয়।
  • | 236712.158.786712.59 | ১১ অক্টোবর ২০১৯ ২৩:৫৯513780
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন