এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ঈশ্বর কয় প্রকার ও কী কী?

    tatin
    অন্যান্য | ০৯ ডিসেম্বর ২০১১ | ৭৫৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • tatin | 117.197.69.17 | ০৯ ডিসেম্বর ২০১১ ০৮:৫৪511706
  • স্রষ্টা ঈশ্বর (ব্রহ্মা), স্রষ্টা+ নিয়ন্ত্রক ঈশ্বর (ব্রহ্ম), স্রষ্টা+নিয়ন্ত্রক+বিচারক ঈশ্বর (গড/ আল্লা/ জিহোভা), নিয়ন্ত্রক ঈশ্বর (কর্ম, পুং-প্রকৃতি, (থার্মো সেকেন্ড ল?)), মুক্তিদাতা/ আনন্দদাতা ঈশ্বর (বুদ্ধ, কৃষ্ণ, কালী), উদাসী ঈশ্বর (শিব, এপিকিউরিয়ান ঈশ্বর)

    আর কী কী?
  • rupankar sarkar | 115.117.249.203 | ০৯ ডিসেম্বর ২০১১ ০৮:৫৮511712
  • হেড্রন কোলাইডার
  • Ho | 121.242.160.180 | ০৯ ডিসেম্বর ২০১১ ১৪:৫৬511713
  • আরেক রকম হয় ঈশ্বর।

    ইস্‌ !

    (ঘৃণাভরে) সর্‌ !

  • ab | 192.17.121.20 | ০৯ ডিসেম্বর ২০১১ ২৩:০৯511714
  • কামদেব মদন
  • pobitro | 115.242.69.105 | ১০ ডিসেম্বর ২০১১ ০২:৩৪511715
  • আর বিদ্যাসাগর?
  • debu | 170.213.132.253 | ১০ ডিসেম্বর ২০১১ ০৩:৩২511716
  • ঈশ্বরী দের নিএ কথা হোক? কামেশ্বরী,রুপেশ্বরী ।।।
  • situ | 203.110.243.21 | ১০ ডিসেম্বর ২০১১ ১০:৪১511717
  • situ | 203.110.243.21 | ১০ ডিসেম্বর ২০১১ ১০:৫৯511718
  • #২৪৪০;#২৪৮৬;#২৫০৯;#২৪৭৬;#২৪৮০;#২৫০৩;#২৪৮০; #২৪৫৩;#২৪৬৯;#২৪৯৪;#২৪৩৯; #২৪৭৯;#২৪৫৪;#২৪৭২; #২৪৪১;#২৪৬৪;#২৪৮২;#২৫০৭; #২৪৬৮;#২৪৫৪;#২৪৭২; #২৪৩৭;#২৪৫৬;#২৫০৯;#২৪৮০;#২৪৯৪;#২৪৭২;#২৫০৩; #২৪৩৮;#২৪৮৬;#২৫০৯;#২৪৭৬;#২৪৯৫;#২৪৭২;#২৫০৩;#২৪৮০; #২৪৫৫;#২৪৮২;#২৫০৯;#২৪৭৪; #২৪৬০;#২৪৯৭;#২৫২৪;#২৫০৩; #২৪৭০;#২৪৯৫;, #২৪৫৩;#২৪৯৫; #২৪৭৬;#২৪৮২;#২৫০৩;#২৪৭২;? #২৪৩৮;#২৪৫৮;#২৫০৯;#২৪৫৯;#২৪৯৪; #২৪৭৮;#২৪৯৪; #২৪৭০;#২৪৯৭;#২৪৮০;#২৫০৯;#২৪৫৫;#২৪৯৪;#২৪৮০; #২৪৭০;#২৪৮৬;#২৪৬৩;#২৪৯৪; #২৪৩৭;#২৪৮৮;#২৫০৯;#২৪৬৮;#২৫০৯;#২৪৮০; #২৪৫৩;#২৪৯৫; #২৪৫৩;#২৪৯৫; #২৪৭৬;#২৪৮২;#২৪৯৭;#২৪৭২; #২৪৬৮;#২৫০৭;? #২৪৭২;#২৪৯৫;#২৪৮৬;#২৫২৭; #২৪৬৮;#২৫০৯;#২৪৮০;#২৪৯৫;#২৪৮৬;#২৪৯৭;#২৪৮২; #২৪৫৯;#২৪৯৪;#২৫২৪;#২৪৯৪; #২৪৩৮;#২৪৮০; #২৪৫৩;#২৪৯৫;#২৪৫৯;#২৪৯৭; #২৪৭৮;#২৪৭২;#২৫০৩; #২৪৭৪;#২৪৮০;#২৪৫৯;#২৫০৩;#২৪৭২;#২৪৯৪;। #২৪৬৮;#২৪৭৬;#২৫০৩; #২৪৮৬;#২৪৯৭;#২৪৭২;#২৪৯৭;#২৪৭২;, #২৪৩৭;#২৪৮৮;#২৪৯৭;#২৪৮০;#২৫০৩;#২৪৮০; #২৪৭৬;#২৪৯৫;#২৪৮০;#২৪৯৭;#২৪৭০;#২৫০৯;#২৪৭১;#২৫০৩; #২৪৮২;#২৫২৪;#২৪৯৪;#২৪৩৯;#২৫২৭;#২৫০৩; #২৪৭৮;#২৪৯৪; #২৪৭০;#২৪৯৭;#২৪৮০;#২৫০৯;#২৪৫৫;#২৪৯৪;#২৪৮০; #২৪৫১;#২৪৩৯; #২৪৫৩;#২৪৯৪;#২৪৭৮;#২৪৭২;#২৫০৯;#২৪৬৫;#২৪৯৭;#২৪৮২; #২৪৫১; #২৪৫৬;#২৪৭২;#২৫০৯;#২৪৬৩;#২৪৯৪;#২৪৮০;#২৪৫১; #২৪৭৬;#২৪৯৫;#২৪৮০;#২৪৯৪;#২৪৬৩; #২৪৭৭;#২৪৯৭;#২৪৭৮;#২৪৯৫;#২৪৫৩;#২৪৯৪; #২৪৫৯;#২৪৯৫;#২৪৮২;। #২৪৭৮;#২৪৯৪; #২৪৮২;#২৫২৪;#২৪৯৪;#২৪৩৯; #২৪৮২;#২৫২৪;#২৪৯৪;#২৪৩৯; #২৪৫৪;#২৫০৩;#২৪৮২;#২৪৬৮;#২৫০৩; #২৪৫৪;#২৫০৩;#২৪৮২;#২৪৬৮;#২৫০৩; #২৪৮৯;#২৪৯৪;#২৪৭৫;#২৪৯৫;#২৫২৭;#২৫০৩; #২৪৫৫;#২৫০৩;#২৪৮২;#২৫০৩; #২৪৫৬;#২৪৭২;#২৫০৯;#২৪৬৩;#২৪৯৪; #২৪৭৬;#২৪৯৪;#২৪৬০;#২৪৯৫;#২৫২৭;#২৫০৩; #২৪৩৮;#২৪৭৪;#২৪৯৭;#২৪৮২;#২৪৯৫;#২৪৮৮; #২৪৭৬;#২৪৮২;#২৪৬৮;#২৫০৩;#২৪৭২;। #২৪৬৮;#২৪৯৪;#২৪৮০;#২৪৭৪;#২৪৮০; #২৪৫৩;#২৪৯৪;#২৪৭৮;#২৪৭২;#২৫০৯;#২৪৬৫;#২৪৯৭;#২৪৮২; #২৪৬৯;#২৫০৩;#২৪৫৩;#২৫০৩; #২৪৬০;#২৪৮২; (#২৪৬৮;#২৪৫৪;#২৪৭২; #২৪৭৬;#২৪৯৫;#২৪৮৮;#২৫০৯;#২৪৮২;#২৫০৩;#২৪৮০;#২৪৯৬; #২৪৩৯;#২৪৬৮;#২৫০৯;#২৪৭৯;#২৪৯৪;#২৪৭০;#২৪৯৫; #২৪৫৯;#২৪৯৫;#২৪৮২;#২৪৭২;#২৪৯৪; #২৪৬৮;#২৫০৭; #২৪৬৮;#২৪৯৪;#২৪৩৯;) #২৪৫৪;#২৫০৩;#২৫২৭;#২৫০৩; #২৪৪৭;#২৪৫৩;#২৪৬৩;#২৪৯৭; #২৪৬০;#২৪৯৫;#২৪৮০;#২৪৯৫;#২৫২৭;#২৫০৩; #২৪৩৮;#২৪৭৬;#২৪৯৪;#২৪৮০; #২৪৫৬;#২৪৭২;#২৫০৯;#২৪৬৩;#২৪৯৪; #২৪৭৬;#২৪৯৪;#২৪৬০;#২৪৯৫;#২৫২৭;#২৫০৩; #২৪৮২;#২৫২৪;#২৪৯৪;#২৪৩৯; #২৪৮৬;#২৪৯৭;#২৪৮০;#২৪৯৭; #২৪৫৩;#২৪৮০;#২৪৬৮;#২৫০৩;#২৪৭২;। #২৪৭৬;#২৫০৩;#২৪৫৮;#২৪৯৪;#২৪৮০;#২৪৯৪; #২৪৩৭;#২৪৮৮;#২৪৯৭;#২৪৮০;#২৫০৩;#২৪৮০; #২৪৮৯;#২৪৯৪;#২৪৬৮;#২৫০৩; #২৪৫৬;#২৪৭২;#২৫০৯;#২৪৬৩;#২৪৯৪; #২৪৫৯;#২৪৯৫;#২৪৮২;#২৪৭২;#২৪৯৪; #২৪৭৬;#২৪৮২;#২৫০৩;#২৪৩৯; #২৪৮৮;#২৫০৩; #২৪৭৬;#২৪৯৫;#২৪৮৬;#২৫০৯;#২৪৮০;#২৪৯৪;#২৪৭৮;#২৫০৩;#২৪৮০; #২৪৮৮;#২৪৭৮;#২৫২৭;#২৪৬৩;#২৪৯৪; #২৪৭২;#২৪৯৫;#২৫২৭;#২৪৭২;#২৫০৯;#২৪৬৮;#২৫০৯;#২৪৮০;#২৪৬৭; #২৪৫৩;#২৪৮০;#২৪৬৮;#২৫০৩; #২৪৭৪;#২৪৯৪;#২৪৮০;#২৪৬৮;#২৪৭২;#২৪৯৪;। #২৪৫৩;#২৪৯৪;#২৪৭৮;#২৪৭২;#২৫০৯;#২৪৬৫;#২৪৯৭;#২৪৮২; #২৪৫৯;#২৪৯৫;#২৪৮২;#২৪৭২;#২৪৯৪; #২৪৭৬;#২৪৮২;#২৫০৩; #২৪৬৮;#২৫০৩;#২৪৮৭;#২৫০৯;#২৪৬৩;#২৪৯৪;#২৫২৭; #২৪৮৮;#২৪৯৪;#২৪৮০;#২৪৯৪; #২৪৮৯;#২৫২৭;#২৫০৩; #২৪৬০;#২৪৯৬;#২৪৭৬;#২৪৭২;#২৪৯৬;#২৪৮৬;#২৪৫৩;#২৫০৯;#২৪৬৮;#২৪৯৫; #২৪৫৪;#২৫০৭;#২৫২৭;#২৪৯৪;#২৪৬৮;। "#২৪৪৭; #২৪৫৩;#২৪৬৯;#২৪৯৪;#২৪৬৩;#২৪৯৪; #২৪৩৮;#২৪৭০;#২৫০৯;#২৪৭০;#২৪৯৫;#২৪৭২;#২৫০৩;#২৪৫১; #২৪৭৪;#২৪৯৪;#২৪৮০;#২৫০৩;#২৪৭২;#২৪৯৫;#২৪৫৩;#২৫০৭; #২৪৭৬;#২৪৯৭;#২৪৬১;#২৪৬৮;#২৫০৩; #২৪৫৩;#২৫০৩;#২৪৪১;, #২৪৮২;#২৫০৩;#২৪৫৪;#২৫০৩;#২৪৭২;#২৪৯৫;#২৪৫৩;#২৫০৭; #২৪৭৪;#২৪৯৭;#২৪৮৮;#২৫০৯;#২৪৬৮;#২৪৫৩;#২৫০৩;#২৪৪১;।।।" #২৪৭২;#২৪৯৪; #২৪৩৮;#২৪৭৮;#২৫০৩;#২৪৮০;#২৪৯৫;#২৪৫৩;#২৪৯৪; #২৪৭৬;#২৪৯৭;#২৪৬১;#২৫০৩;#২৪৫৯;#২৫০৩;। #২৪৪৭;#২৪৫৩;#২৪৬৩;#২৪৯৪; #২৪৫৩;#২৪৮০;#২৫০৩; #২৪৭০;#২৫০৩;#২৪৮৬; #২৪৭০;#২৪৫৪;#২৪৮২; #২৪৭২;#২৪৯৫;#২৪৫৮;#২৫০৯;#২৪৫৯;#২৫০৩;। #২৪৬৮;#২৪৯৪;#২৪৮০;#২৪৭৪;#২৪৮০; #২৪৪৭;#২৪৫৩;#২৪৬৩;#২৪৯৭; #২৪৬৮;#২৫০৩;#২৪৮২; #২৪৫৪;#২৫০৩;#২৫২৭;#২৫০৩; #২৪৬০;#২৪৯৬;#২৪৮০;#২৪৫৮;#২৫০৯;#২৪৫৯;#২৫০৩;। #২৪৩৮;#২৪৭৬;#২৪৯৪;#২৪৮০; #২৪৭৬;#২৫০৩;#২৪৮০;#২৫০৭;#২৪৫৮;#২৫০৯;#২৪৫৯;#২৫০৩;।
  • pinaki | 14.96.22.232 | ১০ ডিসেম্বর ২০১১ ১২:৩২511719
  • ঈশ্বর অনেক রকম হতে পারেন। কিন্তু ঠাকুর দুরকম। একজন শোলের, আর একজন.... :-)
  • PM | 86.98.43.63 | ১০ ডিসেম্বর ২০১১ ১৪:০৭511707
  • মমতা, যা চাইছেন তাই হচ্ছে, যেভাবে চাইছেন সেই ভাবে হচ্ছে।

    যেভাবে বোঝাতে চাইছেন লোক-এ সেভাবে বুঝছে
  • debu | 72.130.151.116 | ১১ ডিসেম্বর ২০১১ ০২:৫২511708
  • PM তহোলে কি মমতা = ঈশ্বর (ঈ) ?
  • PM | 86.96.228.84 | ১১ ডিসেম্বর ২০১১ ১০:৪৯511709
  • হুঁ, ঈশ্বর মনে হয় "টাইম ফাংসন"। এখনকার সময়ের ঈশ্বর মমতা। সন্দেহ নেই।:)
  • Sibu | 108.23.41.126 | ১১ ডিসেম্বর ২০১১ ১২:৩০511710
  • দ্যুত, মমতা ঈশ্বর হতে যাবে কেন? প:ব: ক্যাবিনেটে ঈশ্বরের কাছাকাছি হল গে অমিত মিত্র। মমতা তো সং। নেচে-কুঁদে গর্জন করে লোক ভোলায়।
  • Biplab Pal | 69.250.67.136 | ১২ ডিসেম্বর ২০১১ ০৯:৫৭511711
  • সব আদর্শের পেছনে একটা করে ঈশ্বর থাকে

    ধনতন্ত্রের ঈশ্বর ডলার
    কমিনিউস্টদের লেনিন বা মার্ক্স বা তাদের জি এস।

    আসলে মানুষের অযৌত্বিক নির্মান যেহেতু জরুরী-সবার জীবনেই একটা না একটা ঈশ্বরের প্রয়োজন হয়। জীবনের পরম উদ্দেশ্য বলে ত কিছু যুক্তি দিয়ে প্রতিষ্ঠা করা সম্ভব না-সুতরাং সেই দৃষ্টিতে এই জগ্‌ৎ সংসারের কোন কিছুই যুক্তিবাদ দিয়ে সিদ্ধ না। পুরোটাই একটা অযৌত্বিকতাবাদের খেলা।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু মতামত দিন