এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ইকনমিক রিফর্ম মাল্টিব্র্যান্ড এফডিআই ডিবেট ৩

    aka
    অন্যান্য | ১৪ ডিসেম্বর ২০১১ | ১৯৪৭৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ম্যাক্সিমিন | 69.93.240.157 | ২২ সেপ্টেম্বর ২০১২ ২৩:৫২511433
  • নরওয়ে, সুইডেনে কার্বন ডায়োক্সাইড এমিশন ট্যাক্স আছে।
  • ম্যাক্সিমিন | 69.93.240.157 | ২৩ সেপ্টেম্বর ২০১২ ০০:০৬511434
  • @KD
    Fuel taxes in United States -- Wikipedia

    Some policy experts believe that an increased tax is needed to fund and sustain the country's transportation infrastructure. The National Surface Transportation Infrastructure Financing Commission issued a detailed report in February 2009.

    An increased cost of fuel would also encourage less consumption. A growing fiscal and national security concern is America's dependence on foreign oil. Americans sent nearly $430 billion to other countries in 2008 for the cost of imported oil.
  • বলরাম হাড়ি | 223.210.236.146 | ২৩ সেপ্টেম্বর ২০১২ ০০:৩৫511435
  • বাণিজ্য ঘাটতি ও বেকারিত্বের সম্পর্কটা ঠিক বুঝলাম না। বহু আগে পড়েছি। একটু বুঝিয়ে দিন।
  • ম্যাক্সিমিন | 69.93.240.157 | ২৩ সেপ্টেম্বর ২০১২ ০২:২৪511436
  • দেশের জিনিসের জন্যে মোট চাহিদার একটা কম্পোনেন্ট রপ্তানি। বাড়লে উতপাদন বাড়ে, এমপ্লয়মেন্ট বাড়ে। মাল্টিপ্লায়ার এফেক্টে আরও বাড়ে। আমদানি হল লীকেজ, সেইভিং এ মতন।
  • ম্যাক্সিমিন | 69.93.240.157 | ২৩ সেপ্টেম্বর ২০১২ ০২:৩৩511437
  • সাধারণ ভাবে হয়। সবসময় হয়না। ২০০৮/৯ এ গ্লোবাল ক্রাইসিস হয়ে আমাদের এক্সপোর্ট কমেছিল, নেগেটিভ ইম্প্যাক্ট অতটা হয়নি।
  • h | 127.194.234.35 | ২৩ সেপ্টেম্বর ২০১২ ০৯:৫৪511438
  • http://ganashakti.com/bengali/news_details.php?newsid=30402 ইউ এন আই রিপোর্ট ইত্যাদি। এটা বোধ হয় ইপ্সিতা একবার লিংক দিয়েছিল।
  • বলরাম হাড়ি | 223.210.236.146 | ২৩ সেপ্টেম্বর ২০১২ ১০:৫২511439
  • রাইট। একদম বেসিক কেইন্সিয়ান মডেলে সেইরকমই দেখায়। কিন্তু সবসময় হয় না। যেটার সম্ভাবনা বেশি সেটা হল ইমপোর্টেবল সেক্টরে আয়সংস্থান কমে যাওয়ার। কিন্তু মোট কর্মসংস্থানের উপর ট্রেড ডেফিসিটের প্রভাব অতটা পরিষ্কার নয়। তাত্ত্বিক এবং এম্পিরিকাল- উভয় দিকেই।
  • ম্যাক্সিমিন | 69.93.207.6 | ২৩ সেপ্টেম্বর ২০১২ ১৪:১৪511440
  • বেসিক কেইন্সিয়ান মডেলে তাত্ত্বিক দিক থেকে একদমই পরিষ্কার। dY/ dT = 1/ (m+s)

    m মার্জিনাল প্রোপেন্সিটি টু ইম্পোর্ট আউট অফ অ্যান ইনক্রীজ ইন ইনকাম, s মার্জিনাল প্রোপেনসিটি টু সেইভ আউট অফ অ্যান ইনক্রীজ ইন ইনকাম। dY/dT পজিটিভ হতেই বাধ্য। এই মডেলে শর্ত শুধু একটাই আছে সেটা হল m+s একের চেয়ে কম।
  • বলরাম হাড়ি | 223.210.236.146 | ২৩ সেপ্টেম্বর ২০১২ ১৪:২৮511441
  • ঠিকই, কিন্তু সেটা ঐ বেসিক মডেলেই।
  • ম্যাক্সিমিন | 69.93.207.6 | ২৩ সেপ্টেম্বর ২০১২ ১৪:৩২511444
  • যেটার সম্ভাবনা বেশি সেটা হল ইমপোর্টেবল সেক্টরে আয়সংস্থান কমে যাওয়ার -- কীসের থেকে কোনটা বেশি?
  • বলরাম হাড়ি | 223.210.236.146 | ২৩ সেপ্টেম্বর ২০১২ ১৪:৩৭511445
  • মোট কর্মসংস্থান কমে যাওয়ার সম্ভাবনার থেকে বেশি সন্ভাবনা ইমপোর্টেবল সেক্টরে কর্মসংস্থান কমে যাওয়ার। যতদূর মনে হচ্ছে ফুল এমপ্লয়মেন্ট এইরকম মডেলে একটা নন-ট্রেডেবল সেক্টর ঢুকিয়ে দিলে মোট কর্মসংস্থানের উপর ট্রেড ডেফিসিটের প্রভাবটা অ্যাম্বিগুয়াস হয়ে যাবে। হতে পারে, ঠিক জানি না।
  • বলরাম হাড়ি | 223.210.236.146 | ২৩ সেপ্টেম্বর ২০১২ ১৪:৪০511446
  • *ফুল এমপ্লয়মেন্ট নেই এইরকম
  • ম্যাক্সিমিন | 69.93.207.6 | ২৩ সেপ্টেম্বর ২০১২ ১৪:৪৩511447
  • ২০০৮/৯ এ গ্লোবাল ক্রাইসিস হয়ে আমাদের এক্সপোর্ট কমেছিল, নেগেটিভ ইম্প্যাক্ট অতটা হয়নি।

    এবারে ওই 'ফুল এমপ্লয়মেন্ট এইরকম মডেলে একটা নন-ট্রেডেবল সেক্টর ঢুকিয়ে দিলে মোট কর্মসংস্থানের উপর ট্রেড ডেফিসিটের প্রভাবটা অ্যাম্বিগুয়াস হয়ে যাবে' এটা দিয়ে ওপরের ফেনোমেননকে ব্যাখ্যা করা যায়? মডেলের উপযোগিতা তো ব্যখ্যা করার শক্তিতে তাইনা?
  • ম্যাক্সিমিন | 69.93.207.6 | ২৩ সেপ্টেম্বর ২০১২ ১৪:৪৪511448
  • হ্যাঁ *ফুল এমপ্লয়মেন্ট নেই।
  • বলরাম হাড়ি | 223.210.236.146 | ২৩ সেপ্টেম্বর ২০১২ ১৪:৪৬511449
  • অমাদের দেশের থেকে অনেক বড়ো উদাহরণ হল আমেরিকার প্রায় কুড়ি বছরের ধাপে ধাপে বেড়ে যাওয়া ট্রেড ডেফিসিট ও কর্মসংস্থান।
  • ম্যাক্সিমিন | 69.93.207.6 | ২৩ সেপ্টেম্বর ২০১২ ১৭:০৭511450
  • আমেরিকার প্রায় কুড়ি বছরের ধাপে ধাপে বেড়ে যাওয়া ট্রেড ডেফিসিট ও কর্মসংস্থান। বলতে চাইছ ট্রেড ডেফিসিট ধাপে ধাপে বেড়ে যাওয়া সত্বেও কর্মসংস্থান বেড়ে যাচ্ছিল? লেট আস সে আনটিল দি আউটব্রেক অফ গ্লোবাল ক্রাইসিস ইন ২০০৮। এটা থেকে কী প্রমান হল বলরাম?
  • ম্যাক্সিমিন | 69.93.207.6 | ২৩ সেপ্টেম্বর ২০১২ ১৮:১৩511451
  • আমারও dY/dT লেখার কোনও মানে হয়নি। ওটা dY/dX
    X = অটোনমাস এক্সপোর্ট।
  • ম্যাক্সিমিন | 69.93.207.6 | ২৩ সেপ্টেম্বর ২০১২ ১৯:০২511452
  • কেডি উইকি বলছে
    Dutch taxes are one of the highest in the world. In total, taxes account for 68.84% of the total price of petrol and 56.55% of the total price of diesel.

    ৭০ % অফ ট্যাক্স-ইনক্লুসিভ প্রাইস মানে ট্যাক্স রেট দাঁড়াচ্ছে ২৩৩ %।
  • kd | 69.93.203.14 | ২৩ সেপ্টেম্বর ২০১২ ১৯:৪০511453
  • ম্যাক্সিদিদি, আমি কিন্তু একবারও বলিনি যে আমেরিকায় ফুয়েল ট্যাক্স অন্য দেশের তুলনায় বেশী বা কম। বলবো কি করে, এ'সব জানি না তো। তোমার পোস্ট পড়ে বুঝছি অন্য দেশে বেশী ট্যক্স নেয়। তা ভালো। কিন্তু...
    কম ট্যাক্স নেওয়া মানে সাবসিডাইজিং? আমার কনফিউশন এই শব্দটিকে নিয়ে। মানে ধর "ক" এবং আরও বেশ কয়েকটি দেশে সিগারেট প্যাকেটে ৫০+% ট্যাক্স আর "খ" দেশে ৪৫% ট্যাক্স - তার মানে "খ" দেশে সিগারেট সাবসিডাইজ্‌ড? এমনটাই সিস্টেম? না বুঝতে কোথাও ভুল করছি?

    বলে রাখি আমি জীবনে ইকনমিক্স পড়িনি। হ্যাঁ, কলেজে একটা ক্লাস ছিলো বটে, কিন্তু বড্ডো ভোরে, ঘুম ভাঙতো না - এক বন্ধু টানা প্রক্সি দিয়ে গেছে - একবার কেন মনে নেই ক্লাসে গিয়েছিলুম , কিন্তু ক্লাস আর করা হ'লো না - "প্রক্সি" দিচ্ছি বলে ক্লাস থেকে বার করে দিয়েছিলেন।
  • ম্যাক্সিমিন | 69.93.207.6 | ২৩ সেপ্টেম্বর ২০১২ ২১:০৪511455
  • কম ট্যাক্স নেওয়া মানে সাবসিডাইজিং? না। সাবসিডি আর ট্যাক্স এ-দুটো আলাদা জিনিস। উলটো কথা বলে থাকলে ভুল বলেছি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন