এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • হাতে কুদর্শন জ্যোতিষ আংটি - পার্ট থ্রি

    Samik
    অন্যান্য | ১৯ ডিসেম্বর ২০১১ | ৩৩৭৯৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • T | 24.139.128.15 | ০৭ নভেম্বর ২০১৩ ০৭:২৫506525
  • চেয়ারম্যান তিরুপতিতে গিয়ে পুজো দিয়েছেন খালি এটাই নয়, ইসরোর স্যাটেলাইট সেন্টারে, মানে যেখানে স্যাটেলাইটের সমস্ত যন্ত্রাংশ অ্যাসেম্বলড করা হয়, সেখানেও একপ্রস্থ পুজো আচ্চার পর সেটিকে শ্রীহরিকোটার উদ্দেশ্যে পাঠানো হয়েছে। এটা সমস্ত স্যাটেলাইটের ক্ষেত্রেই করা হয়ে থাকে। আই আই এস সিতে আয়ুধ পুজোর পর প্রত্যেক ল্যাব ও অফিসের দরজার উপর নানান চিহ্ন সমেত ফুল বেলপাতা চড়ানো থাকে। এবং এটা NAL, HAL, ISTRAC, ইত্যাদি অন্যান্য প্রতিষ্ঠানেও চলে। একপ্রকার রাষ্ট্রীয় রোগ বিশেষ।

    ঠাকুর দেবতা নিয়ে এইসব ন্যাকামো বিরক্তিকর। আরে ফেলিওর হলে হবে। কেন ফেলিওর হ'ল সেটাও তো একপ্রকার বিজ্ঞান এবং প্রযুক্তি চর্চা।
  • | 127.194.81.107 | ০৭ নভেম্বর ২০১৩ ০৭:৩২506526
  • ধর্ম বনাম সায়েন্স এই নিয়ে আলোচনা খুব উপভোগ করছি। সবার বক্তব্য মন দিয়ে বোঝার চেষ্ট করছি।

    আলোচনা চলুক। আমরা আরো আলোকিত হই।
  • Atoz | 161.141.84.239 | ০৭ নভেম্বর ২০১৩ ০৭:৩৩506527
  • ধরুন এইরকম নিয়ম করে দিল রাষ্ট্র, সব বিজ্ঞানী আর প্রকৌশলী আর কর্মীদের মাথায় ঝুটি বেধে একগোছা মন্ত্রপূত দুর্বা গুঁজে আসতে হবে কাজে আর গেট দিয়ে ঢোকার সময় কপালে একটা করে পবিত্র টিপ পরতে হবে। না মানলে কোনো টাকাকড়ি মিলবে না।
    তখন?
  • কল্কেকাশি | 132.103.208.96 | ০৭ নভেম্বর ২০১৩ ০৭:৪৩506528
  • আমার ধারণা ছিল ইঞ্জিনীয়ারদের অনেক ক্যালকুলেশনই অ্যাপ্রক্সিমেট এবং এরর প্রোপাগেশন সম্পোক্কে ধারণা নাই । আক্ষরিক অর্থেই পুরোপুরি না হলেও আংশিক ভগবান ভরসা।
  • | 127.194.81.107 | ০৭ নভেম্বর ২০১৩ ০৭:৪৮506529
  • কল্কে বাবু ভগবান নয় কবি একেই "এরর" বলে অভিহিত করেছেন ঃ))
  • a x | 86.31.217.192 | ০৭ নভেম্বর ২০১৩ ০৭:৫০506530
  • বুঝলাম না। কেন এরকম হচ্ছে আর কে এরকম করাচ্ছে দুটো তো পুরো আলাদা প্রশ্ন। এবং কেউ করাবে কিছু - এই প্রেমিসটা সায়েন্সে নেই, সায়েন্সে তো "কেউ" বলতে নেচার, এভোলিউশন ইত্যাদি ফোর্স। অন্যদিকে ধর্মে তো কোনো কেন নেই তাহলে, সবই তিনি করাচ্ছেন।

    সায়েন্সের মাথাব্যথা থাকবে কেন, তাহলে? একটা আনকোয়েশ্চেনড ডোমেন রয়েছে, ধর্ম সেটা ফুলফিল করছে এরকম তো না। বিগ ব্যাং তো "কে" না, বরং "কেন" এবং "কে"র অস্তিত্বর অ্যাবসেন্সের ভ্যালিডেশন। কাজেই পরষ্পর বিরোধী হয়ে উঠছে বলেই তো দেখছি।
  • riddhi | 117.217.133.184 | ০৭ নভেম্বর ২০১৩ ০৮:০৪506532
  • আগের কোশ্চেন তাতিনকে
  • riddhi | 117.217.133.184 | ০৭ নভেম্বর ২০১৩ ০৮:০৪506531
  • আলাদা বিষয় কেন হবে? ধরা যাক পরীক্ষায় প্রশ্ন এল, সফল রকেট অভিযানের জন্য নেসেসারি আর সাফিসিএন্ট কন্ডিশন কি? একটা ভ্যালিড কোশ্চেন । এই প্রশ্নটা কোন ছাত্রর মনেও আসতে পারে।
    তার উত্তরে হয়তো ছাত্র মনে করে তিরুপতি ঠাকুরের প্রভাব আছে। সে সেটা লিখল। "বিজ্ঞানী" প্রফ কি ছেলেটাকে নম্বর দেবেন?
  • riddhi | 117.217.133.184 | ০৭ নভেম্বর ২০১৩ ০৮:১৩506533
  • যদি নম্বর না দেয়, আর আমি (ছাত্র) পরেরদিন দেখি কাগজে ছবি বেরোল, মাল লন্চের আগের রাতে ঠাকুরের সামনে উদ্বাহু হয়ে জয় জগদীশ হরে গাইছে, তো লোকটাকে বীচিতে লাথ মেরে ক্যাম্পাস থেকে তাড়াব না কেন? কিসে আটকাবে?
  • riddhi | 117.217.133.184 | ০৭ নভেম্বর ২০১৩ ০৮:২৩506535
  • ধর্ম আর বিজ্ঞানের ডোমেন কি আর তার ওভার্ল্যাপ কত, এগুলো খুব ভাল প্রশ্ন । কিন্তু এই লেভেলে ব্যাপারটা দুটো গোদা জিনিসে দাঁড়িয়েছে-- ইচ্ছাকৃত মিথ্যাচার না লজিকাল ইন্কন্সিটেন্সি? প্রথমটা হল বীচিতে লাথ, দ্বিতীয় হলে পাছায়।
  • siki | 132.177.153.230 | ০৭ নভেম্বর ২০১৩ ০৮:৩১506536
  • এইজন্য রিদ্ধিকে এত ভালোবাসি। কিউট ছোনা!
  • dd | 132.167.2.204 | ০৭ নভেম্বর ২০১৩ ০৮:৩৪506537
  • রিদ্ধি টেরও পেলো না, কিন্তু ক্ষী ভয়ানক জেন্ডার বায়াস দেখিয়ে ফেল্লো। অসাড়ে। ইইস।

    বিজ্ঞানী প্রফ সুদুই ব্যাটাছেলে ? মে'মানুষ হলে লাথির লক্ষ্য কোথায় থাকবে ?

    এ প্রশ্নোগুল ও তো খুব ভাবায়।
  • aranya | 154.160.226.53 | ০৭ নভেম্বর ২০১৩ ০৮:৩৪506538
  • যা বুজলাম, লাথ ঋদ্ধি মারবেই, শুধু কোথায় মারবে সেইটা ভ্যারি করচে :-)
  • siki | 132.177.153.230 | ০৭ নভেম্বর ২০১৩ ০৮:৪১506539
  • আমি যা বুঝলাম, বী* একটি অবস্থান। মতান্তরে প্লেসহোল্ডার। ;-)

    পাছা অবশ্য জেন্ডার নিরপেক্ষ।
  • Atoz | 161.141.84.239 | ০৭ নভেম্বর ২০১৩ ০৮:৪১506540
  • আমাদের পাড়ার এক কাকীমা আমাকে জিগিয়েছিলেন,"হ্যঁরে মনা, তোদের কালেজে কি সব ব্যাটাছেলে প্রফেসর?"
    মুখ চুন করে আমি কইলাম আমাদের ডিপে সব ব্যাটাছেলে প্রফেসর, খালি ইংলিশ ডিপে আর বাংলা ডিপে কয়েকজন মহিলা প্রফ।
  • aranya | 154.160.226.53 | ০৭ নভেম্বর ২০১৩ ০৮:৪৪506541
  • আমাদের প্রিয় গুরুভ্রাতা প্লেসহোল্ডার-কে ঘুরিয়ে আক্রমণ - প্রতিবাদ, প্রতিরোধ ইঃ
  • Atoz | 161.141.84.239 | ০৭ নভেম্বর ২০১৩ ০৮:৪৮506542
  • অরণ্য, প্লেসহোল্ডার ভায়া কোথায় আজ, জানেন?
  • aranya | 154.160.226.53 | ০৭ নভেম্বর ২০১৩ ০৮:৫৮506543
  • নাঃ
  • T | 24.139.128.15 | ০৭ নভেম্বর ২০১৩ ০৯:১২506544
  • "আমার ধারণা ছিল ইঞ্জিনীয়ারদের অনেক ক্যালকুলেশনই অ্যাপ্রক্সিমেট এবং এরর প্রোপাগেশন সম্পোক্কে ধারণা নাই । আক্ষরিক অর্থেই পুরোপুরি না হলেও আংশিক ভগবান ভরসা।" ---কল্কেকাশি উবাচ। এই জাতীয় স্পেস এক্সপ্লোরেশনে সাকসেস ফেলিওর বলে কিছু হয় না। যা হয় স্রেফ নলেজ বৃদ্ধি। মিশন 'সাকসেসফুল' হতেই হবে এমন মাথার দিব্যি আসছে কেন? 'ভগবান ভরসা' করে সোলার ফ্লেয়ার থেকে কোনমতে বেঁচে, জাইরো ড্রিফট আকস্মিক ভাবে এড়িয়ে ও আরো চাট্টি নানান মিরাকল ঘটিয়ে মার্স অরবিটে পৌঁছেই বা কী লাভ! তারচেয়ে আনসার্টেনটি যত বেশী করে ধরা পড়ে তত ভাল।
  • Placeholder | 69.160.210.2 | ০৭ নভেম্বর ২০১৩ ০৯:২৯506547
  • আপিসে। কেন?
  • | 127.194.83.224 | ০৮ নভেম্বর ২০১৩ ১০:৫৭506548
  • কেন আবার? আপিসে যাওয়া তো ভাল কথা। ঃ)
  • দেব | 111.219.125.187 | ০৯ নভেম্বর ২০১৩ ১৩:০৯506549
  • পাইদির Date:07 Nov 2013 -- 01:34 AM এর পোষ্টের উত্তরে -

    হ্যাঁ বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গী এবং ধর্মবিশ্বাসের মধ্যে কনফ্লিক্ট আছে। শুধু প্রথাগত ডিগ্রিধারী বা পেশাদাররাই নন, যেকোন মানুষ যিনি বৈজ্ঞানিক পদ্ধতি মেনে চলেন বলে দাবী করেন তিনি ধর্মে বিশ্বাস রাখতে পারেন না। ধর্ম বলতে পুরোটা নয়, মূলত সুপারন্যাচারাল অংশটুকুর কথা হচ্ছে।

    কথাটা আরেকটু বাড়িয়ে বললে বলা যায়, যদি বৈজ্ঞানিক পদ্ধতি মেনে চলি তাহলে আমাকে ন্যূনতম অ্যাগনষ্টিক হতেই হবে।

    একই সাথে দু'টোতেই বিশ্বাস করাটাকে ডবলথিঙ্ক বলা যেতে পারে।
  • kumud ranjan chakra bart | 57.11.0.31 | ০৮ আগস্ট ২০১৭ ২৩:৪৫506550
  • গুরুচনডালি যোগ
  • সিকি | 158.168.96.23 | ০৯ আগস্ট ২০১৭ ১৭:৩৫506551
  • আহা, কতকাল বাদে সেইসব আবার ফিরে পড়তে পেলাম।
  • sswarnendu | 113.242.198.30 | ০৯ আগস্ট ২০১৭ ১৮:০৪506552
  • আমি এইগুলো এইই প্রথম পড়লাম, সবটা পড়া হয়নি বলা বাহুল্য। অল্প কয়েকটা পাতাই পড়লাম। এক জায়গায় মন্তব্য দেখলাম মনে হল রাশি-ফাশি ইত্যাদি পরের ব্যাপার, সেই প্রসঙ্গে লিখে যাই- রাশি বিষয়টা আজকের অর্থে 'জ্যোতিষশাস্ত্র'-এর অনেক আগে থেকেই আছে বিভিন্ন টেক্সট-এ, কারণ তা নেহাতই জ্যোতির্বিজ্ঞানের বিষয়। প্রসঙ্গত জ্যোতিষ বলতে বৈদিক যুগে জ্যোতির্বিজ্ঞান-ই বোঝাত, অর্থের পরিবর্তনটা বুজরুকি শুরু হওয়ার পরে। আর মজা এইটা যে আর পাঁচটা বুজরুকির মতই জ্যোতিষেও জ্যোতির্বিজ্ঞানের কিছু তথ্য ব্যবহার করা হয়, যাতে ধাপ্পা আর সত্যি গুলিয়ে যায়। যেমন এইখানেই লেখায় পড়লাম 'জ্যোতিষে' লেখা শনিগ্রহ এক একটি রাশি পার করতে আড়াই বছর সময় লাগে। এইটা নিছক বৈজ্ঞানিক তথ্য, যা ব্যবিলনে প্রায় ৪৫০০ বছর আগে থেকেই জানা । এমনিও শনির বার্ষিক গতিচক্রর সময়টাকে ১২ দিয়ে ভাগ করে ওই আড়াই বছরই আসে গড়ে এইটা মিলিয়ে নেওয়া সহজও।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন