এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বিজ্ঞান কতটা জ্যোতিষ?

    tatin
    অন্যান্য | ২২ ডিসেম্বর ২০১১ | ৭৩৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • jhumjhumi | 14.96.163.70 | ২২ ডিসেম্বর ২০১১ ২০:২১505842
  • ওরে বাবা! জ্যোতিষ আর বিজ্ঞান নিয়ে এরা তো পাগল করে দেবে!!!!!!!
  • PM | 2.50.41.123 | ২২ ডিসেম্বর ২০১১ ২০:২৩505853
  • মোট চারটে টই। আমার মনে হয় বাকি বিষয়-গুলোকেও একটু স্পেস দেওয়া উচিত :)
  • siki | 122.177.189.106 | ২২ ডিসেম্বর ২০১১ ২০:৪৩505855
  • তৃপবুভূ-তেও এরকম ওয়াইড স্পেকট্রাম ছিল না। এখন তো চোখ ধাঁধিয়ে যাচ্ছে।
  • Du | 117.194.200.149 | ২২ ডিসেম্বর ২০১১ ২৩:১৬505856
  • এখন পশ্চিমবঙ্গ টপিকের লিস্ট থেকে ছুটি পেয়ে গেছে
  • PM | 2.50.41.123 | ২২ ডিসেম্বর ২০১১ ২৩:২৪505857
  • ওটা এখন মোটামুটি খরচের খাতায়। কল্লোলদা/সিকি/রনজানদা/দুখে ইত্যদি প্রবাসিদের যৌথ চক্রান্তের ফল :)

    বলে, আগে এরা যাক তাপ্পরে দেখবো। আরে দেখচি তো এখন আমরা। আপনারা তো দিব্বি দুর থেকে মজা দেখচেন আর হাততালি দিচ্চেন :) হরি হে দীনবন্ধু :))
  • Tim | 173.163.204.9 | ২২ ডিসেম্বর ২০১১ ২৩:৩০505858
  • এরা বলতে কি সিপিএম মিন করেছিলো? আমার কেয়ং সন্দ হয় সিপিএমের সাথে সাথে প: বঙ্গ রাজ্যটার কথাই ভেবেছে কেউ কেউ। না থাকবে বাঁশ....ইত্যাদি ইত্যাদি। ;-)
  • dukhe | 117.194.239.237 | ২২ ডিসেম্বর ২০১১ ২৩:৪৫505859
  • যাচ্চলে ! দুখে আবার প্রবাসী হল কবে? PMএর গণনা মেলে নাই ।
  • kd | 59.93.197.45 | ২৩ ডিসেম্বর ২০১১ ০০:৫০505860
  • দুখে, বুঝলে না, তুমি নিজ দেশে পরবাসী। চারদিকে তাকিয়ে দ্যাকো, মে***, খো***, তেঁ***, বাঁ***তে ভর্তি। বং একেবারে গন।

    ডি: ম: দ্বিতীয় বাক্যটির একমাত্র উদ্দেশ্য পাইদিদির ব্লাডপেসার বাড়িয়ে দেওয়া, শুনলুম একটু নীচের দিকে। :)
  • nk | 151.141.84.194 | ২৩ ডিসেম্বর ২০১১ ০০:৫৯505861
  • আর আমার ব্লাডপ্রেশার? তার কথা কে ভাবে? :-(
  • Tim | 198.82.18.235 | ২৩ ডিসেম্বর ২০১১ ০১:১১505843
  • নিজের চোখে দেখেছি শুধু ঝাড়ফুঁক, জলপড়া, লঙ্কা পুড়িয়ে ঝেড়ে দিতে। তাবিজ কবচও দেখেছি লোককে দিতে। শিকড়বাকড় দিয়ে তুকতাকের কথা সামান্য দেখেছি ও শুনেছি।
    ছোটবেলায় যা নিরীহ বিশ্বাস বলে ইগনোর করা যেত, এখন আর যায় না। তখন যে ফকির এসে চামর দুলিয়ে দোয়া করে যেত সে বিনিময়ে পেত পাঁচটা পয়সা, না পেলেও অমলিন হেসে লোকের ভালো চেয়ে যেত। আপিসফেরত যে লোকটি গরীবগুর্বোদের জন্য জলে মন্ত্র পড়ে দিত সে বিনিময়ে কিছু নিতনা। হ্যাঁ এতে হয়ত খানিকটা আত্মতৃপ্তি ছিলো, খানিকটা যশলোভও থাকতে পারে, কিন্তু ব্যস ঐটুকুই।
    এখন অবস্থা একেবারে আলাদা। একটা তাল পড়লেই মানুষ সেটা এনক্যাশ করে নাম করতে চায়, ব্যবসা করতে চায়। কাউকেই দোষ দেওয়া যায়না। জীবনসংগ্রাম যত জটিল হবে ততই এইসব বাড়বে।
  • Tim | 198.82.18.235 | ২৩ ডিসেম্বর ২০১১ ০১:১৪505844
  • যাহ ভুল টইতে পোস্ট। অবশ্য এই আমার পেত্থমবার হলো, তাই ভালোই লাগতেছে। ছরি। :-)
  • nk | 151.141.84.194 | ২৩ ডিসেম্বর ২০১১ ০১:১৫505845
  • আরে টিম, একজন প্যাকেজিং কোম্পানিতে কাজ করে, সে কইলো নাকি যতটা আসল তার চেয়ে দশগুণ বাড়িয়ে ফুলিয়ে ফাঁপিয়ে না বল্লে নাকি কিছু বিক্রি ই হবে না, ওর চাকরিও থাকবে না। অর্থাৎ চাকরির শর্তই হলো ওরকম!

    ভাবো!
  • pi | 128.231.22.133 | ২৩ ডিসেম্বর ২০১১ ০১:৩৫505846
  • কাব্লিদা, :))

    উঠলে বড় উপকার হয় :)
  • tatin | 117.226.231.179 | ২৩ ডিসেম্বর ২০১১ ০৮:০৮505847
  • এইটা কিছুটা ব্যক্তিগত বিজ্ঞানচেতনার জায়গা থেকে প্রশ্নিত। পরীক্ষা-পর্যবেক্ষণ-সিদ্ধান্তের ছকে যে বিজ্ঞান ইস্কুলে পড়ে আসি। খবরের কাগজে ডলি কোয়েসার পড়ে আরিব্বাস বলি। আর বিজ্ঞান পড়লে ভালো চাকরি হয় শুনি। তারপর ছকের নিয়মে ইঞ্জিনিয়ারিং পড়তে ঢোকা- মাইরি বলছি কখনো মনে হয় নি যে বিজ্ঞান টিজ্ঞান করছি। পরবর্তীকালে উচ্চশিক্ষায় লোকজনের মুখে খুব সায়েন্স করচি শব্দবন্ধ শুনি- আর কী আশ্চর্য, তখন দেখি তাঁরা বাস্তবে জ্যোতিষ করছেন। অর্থাৎ ভবিষ্যৎবাণী করে বলে দিচ্ছেন অমুক স্থান ও কালে পাত্রের দশা কীরূপ হয়।

    ফলে, বিজ্ঞান কি আসলে সেটাই করে যেটা জ্যোতিষ করতে চেয়েছিল?
  • anirban | 91.36.240.188 | ২৪ ডিসেম্বর ২০১১ ২২:০৬505848
  • তা কিছুটা তো করে বটেই। কোথায় কতটা পারে সেটা কিন্তু লুকোয় না, এরর বা আনসার্টেনিটি খুবই নিটভাবে বলে - অন্তত আমাদের লাইনে। কিন্তু তাতে কী হল? মানে যদি কিছুটা করেও থাকে, তাতে সমস্যা কোথায়। আজকাল মেইন্সট্রীম সায়েন্সে কি কেউ খুব ল্যাপলাসিয় ডিটারমিনিজম করে? বা জয়গান গায়? এই প্রশ্নে কোথায় যেতে চাইছো তাতিন?
  • pi | 72.83.83.28 | ২৪ ডিসেম্বর ২০১১ ২২:২৭505849
  • হাইপোথেসিস ড্রিভেন সায়েন্স, পেপার ড্রিভেন সায়েন্সে অনেক সময়ই যা দেখতে চাওয়া হচ্ছে, তাই দেখা হয়।
    সব কিছু ডিক্লেয়ার করা, উঁহু। অনেক কিছুই খুব কায়দা করে অনুচ্চারিতও রাখা হয়।
    এই রিসেন্টলি ম্যালেরিয়ার 'সাকসেসফুল' ভ্যাক্সিন সংক্রান্ত গেটস ফাউন্ডেড পেপারটা নিয়েই বলা যায়। কত ক্লেইম যে প্রশ্নযোগ্য !

    আর মেটা অ্যানালিসিস করতে বসলে ধরা পড়ে নানা ফিল্ডে কী পরিমাণে ডিস্ক্রিপেন্সি রয়েছে। সেগুলো রিকন্সাইল করার বিশেষ কোন প্রচেষ্টাও চোখে পহে না। যে যার রেজাল্ট 'সত্য' বলে প্রতিষ্ঠা করতেই চেষ্টা চালিয়ে যাচ্ছে।
  • anirban | 91.36.206.148 | ২৫ ডিসেম্বর ২০১১ ১৮:১৪505850
  • এইসব কমতি আছে সবাই জানে, সবাই বোঝে (মানে, এইগুলি গোপন কিছু নয়)। কিন্তু তাতিনের প্রশ্নের সাথে কে পেপার-এ জালি করে, কে কায়দা করে চেপে যায় তার কি সম্পর্ক?
  • tatin | 140.39.149.53 | ০৮ জুলাই ২০১২ ০৮:১০505851
  • সম্পর্কটা ছিল জ্যোতিষ একভাবে ভবিষ্যৎ কে প্রেডিক্ট করতে চাইছে- বিজ্ঞান ও আরেকভাবে সেইটাই করছে।
    জ্যোতিষীরাও আনসার্টেনিটির কথা বলেন, সেফ খেলতে সব বিলিফ সিস্টেমকে ঐ ধারণা আনতেই হয়
  • একক | 24.96.234.71 | ০৮ জুলাই ২০১২ ০৮:৫৪505852
  • এইনিয়ে আগে অন্য টই তে লেখা হয়েছে . আমি জ্যোতিষ কে সংজ্ঞায়িত করেছিলুম সেইটে আবার বাকিরা বোঝেন নি বল্লেন . জ্যোতিষচর্চা করতে আমার বেশ মজা লাগে. অল্পস্বল্প করে থাকি. একটাই কথা এই টই প্রসঙ্গে বলা যায় যে আদি তে জ্যোতিষ যা চেয়েছিলো বিজ্ঞান ও টাই. তারপর বিজ্ঞান এ চর্চাপদ্ধতি নিয়ে অনেক চর্চা হয়েছে. ডিফারেন্ট স্কুল এ তক্কাতক্কি হয়েছে এবং আজ ও হচ্ছে. এই তক্কাতক্কি টাই বিজ্ঞান কে এগিয়ে নিয়ে যাচ্ছে . জ্যোতিষ সেই জায়গা টায় এসে একদম থেমে গ্যাছে. ফান্ডামেন্টাল লেভেলে কোথাও কোনো উন্নতি করতে পারেনি. কাজেই উহা মৃত.
  • PT | 213.110.243.21 | ০৮ জুলাই ২০১২ ১৩:২৩505854
  • বিজ্ঞান তো predict করেই থাকে। যেমন কিনা ঈশ্বর-কণা। কত আগের ভবিষ্যৎবাণী - মিলছে তো!!

    এককের বক্তব্য প্রণিধানযোগ্য। একসময়ে একটা মানুষকে গ্রহ-নক্ষত্রের অবস্থানের ভিত্তিতে identify করা নিশ্চয়ই "আধুনিক" ছিল - বোধহয় এখনকার GPS-এর মত। তার পরে বিজ্ঞানের সঙ্গে সম্পর্ক ছিন্ন হয়ে সেই চর্চাকে ধর্ম-কুসংস্কার ইত্যাদি গ্রাস করেছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত মতামত দিন