এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ২১/১২/২০১২- ডুমস ডে?

    Ghanada
    অন্যান্য | ২৩ ডিসেম্বর ২০১১ | ৮১০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ghanada | 223.223.138.18 | ২৩ ডিসেম্বর ২০১১ ২২:২৭505736
  • ২০১২ তে একটা প্রলয় ঘটবে আর পৃথিবী ধংস হবে বলে
    বলে কানা ঘুসো শোনা যাচ্ছে তা কিন্তু প্রথম প্রলয় নয় ।
    এর আগে আর হাজার লক্ষ বার প্রলয় ঘটে গিয়েছে বিশ্ব ব্রহ্মাণ্ডে ! তা ছাড়া প্রলয় এর ও প্রকার ভেদ আছে । যেমন নিত্য প্রলয় ( ২০১২ টা , মানে পৃথিবী ভোগে ), নৈমিত্তিক প্রলয় ( প্রতিদিন সূর্যোদয় এ সৃষ্টি আর সূর্যাস্তে ধ্বংস ) , আর মহা প্রলয় ( মানে ব্রহ্মার মৃত্যু , টাইম আর স্পেশ যখন অলীক, অবান্তর )।
    তবে, এসব প্রাচীন বিশ্বাসের মধ্যে একটা বিজ্ঞান লুকিয়ে আছে, যার সঙ্গে জোর্তিবিদ্যার সম্পর্ক প্রচুর।
    আনুমানিক আড়াই হাজার বছর আগে লেখা মনুসংহিতায় বলা আছে:- এই ভারতে থাকবে বৈদিক ব্রাহ্মণশাসিত মনুসংহিতার সমাজ। তিনি আরও বুঝতে পেরেছিলেন হিন্দুশাস্ত্রে (সনাতন ধর্ম) মানবজাতির জীবনকালকে চারটি ভাগে ভাগ করা হয়েছে এবং সেই ভাগগুলোকে এক একটি যুগ বলা হয়। প্রথম যুগের নাম সত্য যুগ, দ্বিতীয় যুগের নাম ত্রেতা যুগ, তৃতীয় যুগের নাম দ্বাপর যুগ এবং চতুর্থ যুগের নাম কলিযুগ। এই কলিযুগ শেষ হলেই মহাপ্রলয় হয়ে সব মানুষ, পৃথিবী শেষ হয়ে যাবে।
    ধর্মের মোড়ক যদি পরতে পরতে খোলা যায়, তবে অনুসন্ধিৎসুরা বুঝতে পারবেন- এই সব “তথাকথিত” প্রলয়ের মধ্যে একটা করে সংকেত লুকিয়ে আছে, আগামী প্রজন্মের জন্য।
    এখানে যারা একটু বয়স্ক- তাদের মনে থাকবে হয়ত, আজ থেকে প্রায় ৫০ বছর আগে, এই রকমই একটা গুজব রটেছিল- অষ্টগ্রহ মিলনের ফলে সব শেষ হবে।
    তখনকার বিখ্যাত বাঙালী প্যারডি গায়ক প্রত মিন্টু দাশগুপ্ত তো একটা গোটা গানই লিখে ফেলেছিলেন- “যদি অষ্টগ্রহ মিলনে সব শেষ হয়, তবে কেমন হবে বলতো!” ( সপ্তপদীর সেই বিখ্যাত গান- এই পথ..... অনুকরণে)
    যাই হোক-শুরুটা ২০০৬ সালে..আমেরিকান হিস্টেআরি চ্যানেলের একটা ডকুমেন্টারি DecodingthePast:MayanDoomsdayProphecy যেখানে দেখানেআ হয় ২০১২ তে মায়ান সভ্যতার ক্যালেন্ডারের ইতি ঘটবে এবং পৃথিবীতে ঘটবে প্রলয়ংকরী বিপর্যয়!! তৈরি হয় এই নিয়ে বিশ্বব্যাপী মিথ আর হাইপ...২০০৯ তে ডিস্কভারি চ্যানেল দেখায় 2012Apocalypse...যাতে দেখানেআ হয় ২০১২ তে সৌর ঝড়, পৃথিবীর চৌম্বকক্ষেত্রের বিপর্যয়, ভূমিকম্প, অগ্নুৎপাত সহ প্রাকৃতিক বিপর্যয় ঘনিয়ে আসতে পারে ২০১২ তে....
    মাঝখানে কিছু কম বাজেটের মুভিও এসেছিল এই নিয়ে....সম্প্রতি মুক্তি পাওয়া জন কসাকের ছবি ২০১২ এই বিষয়টিকে নিয়ে এসেছে আবার আলেআচনায়...।অইন্টারনেটে ডাল-পালা ছড়াচ্ছিল নানারকম গুজব আর কনস্পিরেসি থিওরির....
    সবচেয়ে জেআরালেআ গুজবটা হচ্ছে- “প্লানেট এক্স (নিবিরু)” নামে এক গ্রহ আছড়ে পড়বে পৃথিবীর বুকে...ঘটবে মহা-সংঘর্ষ!!!
    তবে নাসা এই মিথের বিরুদ্ধে যুদ্ধ ঘেআষণা করেছে....“এইসব তঙ্কÄ মনগড়া এবং কেআন বৈজ্ঞানিক ভিত্তি নেই...এইরকম কেআন গ্রহের অস্তিত্ব থাকলে সেটা গত শতকেই বিজ্ঞানীরা আবিস্কার করতেআ এবং এতদিনে খালি চেআখেই দেখা যেত।” বিশ্বের তাব্‌ৎ পরিচিত বিজ্ঞানীরাই একমত যে ২০১২ তে কেআন প্রাকৃতিক দুর্যেআগের সম্ভাবনা নেই"। নাসার মতে পৃথিবীর চৌম্বক ক্ষেত্র পরিবর্তনের কেআনই সম্ভাবনা নেই...
    নাসা আরেআ দাবী করছে যে প্রচলিত মিথ অনুসারে ডিসেম্বরের ২১, ২০১২ তে মায়ান ক্যালেন্ডারের ইতি ঘটছে না...। এর আরও একটা কারণ আছে, এই মায়ান ক্যালেণ্ডার অসম্পূর্ণ। কারণ, তাদের ওপর একটা আক্রমণ হয়েছিল, যার ফলে, তাদের সব ছেড়েছুড়ে পালাতে হয়েছিল। এছাড়া, দেখা গেছে, মায়ানরা ৬০ এর ওপর আর গুনতে পারতো না। যার ফলে, আমাদের এখনকার ঘড়ির ঘন্টা, মিনিট, সেকেণ্ড- সবই ৬০ এর ওপর আর যায় না।
    কিন্তু এইসব প্রচারে থেমে নেই মানুষের বিশ্বাস আর শংকা...শত হলেও আমাদের বড় একটা অংশই সংশয়বাদী!!
    তবে, ব্যক্তিগত ভাবে আমি মনে করি, ( অভিজ্ঞতা এবং কিছু নামকরা দেশী – বিদেশী বৈজ্ঞানিকদের লেখা এবং তাঁদের কিছু অংশের সঙ্গে কথা বলা এবং ই- মেল চালাচালির ভিত্তিতে।) এই ধরণের আশঙ্কা একেবারেই অমূলক।
    সে- বৈজ্ঞানিক ভিত্তিতেই হোক বা সনাতন ধর্ম বিশ্বাস অনুযায়ী।
    আর যদি, শেষই হয়- তবে কিইবা করার আছে, শুধু গুজবের উত্তেজনা ভোগ করে গাদা গাদা লেখা আর সেটাকে ছড়িয়ে দিয়ে মজা অনুভব করা ছাড়া?
    নিশ্চিন্ত থাকুন! গুজবে কান দেবেন না বা ছড়াবেন না!
    যাই হোক, এই প্রসঙ্গে একটি উদ্ধৃতি শেয়ার করতে চাই ...

    "…whenacalendarcomestotheendofacycle, itjustrollsoverintothenextcycle.InourWesternsociety, everyyear31Decemberisfollowed, notbytheEndoftheWorld, butby1January.So13.0.0.0.0intheMayancalendarwillbefollowedby0.0.0.0.1 - orgood-ol' 22December2012, withonlyafewshoppingdayslefttoChristmas." - ExcerptfromDrKarl's "GreatMomentsinScience".
    অলমতি
    এই কলিযুগ শেষ হতে আরও প্রায় ৪০০০ বছর বাকী আছে। বেদ, পুরাণ, উপনিষদে- সব সময় একটা সভ্যতার দিকনির্ণয় আছে। সেটা কিন্তু গঠনমূলক, বিজ্ঞান সম্মত এবং সাম্যর মেলবন্ধন।

  • siki | 122.177.189.106 | ২৩ ডিসেম্বর ২০১১ ২৩:৩৫505737
  • কে গুজবে কান দিচ্ছে? গু-জব খুব বাজে জিনিস, ওটা পুরসভার জব।

    আসলে ডুমস ডে আসবে, কবে যেন? কতই একটা আগস্ট। সামনের বছর।

    ফ্রেন্ডশিপ ডে আর রাখিপূর্ণিমা একইসাথে পড়েছে।
  • T | 14.139.128.11 | ২৩ ডিসেম্বর ২০১১ ২৩:৪০505738
  • ঘনাদা, আপনাদের জ্যোতিষমতে ২০১২ তে কী হবে?
  • Ghanada | 223.223.138.18 | ২৩ ডিসেম্বর ২০১১ ২৩:৪৯505739
  • @T

    কিস্‌সু হবেক লাই!
    কয়েকটা সুনামী হবেক বটে! আর ভারতে চেন্নাইতে উটা হবেক বটে।

  • kumu | 122.176.32.39 | ২৪ ডিসেম্বর ২০১১ ১১:৪৬505740
  • হ্যাঁ ঘনাদা,সত্যি সত্যি পেলয় হবে?এ তো বড় আনন্দের কতা গো।তাইলে আর রিটায়ার করে ঘরে বসে থাগতে হবে না,আর ছেলে,বৌ(ভাবী)ট্যারা চোখে তাকানোর চান্সও পাবে না।
    ঐ ডিসেম্বর নাগাদই হবে তো?তাইলে ছেলের বৌএর জন্য যে শাড়ীগুলো রেখেছিলাম সেগুলো আমিই পরে ফেলি?
  • pi | 72.83.83.28 | ২৪ ডিসেম্বর ২০১১ ১১:৫৪505741
  • হবেনা বল্লেন তো :(

    হলে ভাল হত। এই এক বছর আর কাজকম্মো করতুম টরতুম না। অবশ্য রিমিদি তার জন্য খুব বকা দিত। কিন্তু তাতে কী !
  • PM | 86.96.228.84 | ২৬ ডিসেম্বর ২০১১ ১৭:২২505742
  • অন্য গ্রহে পুনর্বাসনের ব্যবস্থা না করে ২০১২-য়
    পৃথিবী ধ্বংস করা চলছে না, চলবে না!
    তারকনাথ দে, বিরাটি (Anandabazar, Sat)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি প্রতিক্রিয়া দিন