এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কেন ছেলেমেয়েদের ইস্কুলে পাঠাই?

    Sibu
    অন্যান্য | ০৫ নভেম্বর ২০১১ | ৩১৫৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • dd | 124.247.203.12 | ০৭ নভেম্বর ২০১১ ১৪:০৯504426
  • সরস্বতী এসে কেঁদে পরলো "ও ডিডিদা, দেখুন না সবাই মিলে আমায় বিদ্যাদেবী করে দিলো,বল্লো মেয়ে মানুষ, এই সব কাজই ভালো। অথচ কোনো টেক্‌স্‌ট বুক নেই। একটা ছোটোদের নীতিকথা টথা কিছু লিখে দিন প্লীজ'

    নিমরাজী হয়ে লিখতে গিয়ে দেখি মিস ম্যানেজমেন্টের চুড়ান্ত। লিপি তখনো শুরু হয় নি, ভাষাটাও খুব খড়খড়ে।

    তাহোক, সরোর কথায় ঐ সব দিয়েই দু একটা কিতাব লিখেছিলাম, ছাত্রমহলে বেশ চলতো। জানি না ছাত্ররা এখনো ঋগ্বেদ পড়ে কি না।
  • siki | 122.177.237.71 | ০৭ নভেম্বর ২০১১ ১৪:২৪504427
  • :)
  • Sumit Roy | 67.242.141.24 | ০৭ নভেম্বর ২০১১ ১৮:০৭504428
  • ডিডি স্যারের ট্রেনিং বিরিঞ্চি বাবার কাছে বলে মনে হচ্ছে।
  • Abhyu | 107.89.18.8 | ০৩ জুন ২০১৩ ০৩:২৯504429
  • তুললাম
  • dukhe | 212.54.74.119 | ০৩ জুন ২০১৩ ১৭:৩১504430
  • আমি সম্প্রতি সরকারি 'আমার বই' দেখে মুগ্ধ। ক্লাস ওয়ানের জন্য।
  • pi | 78.48.231.217 | ০৩ জুন ২০১৩ ১৭:৪৬504431
  • কেমন বই ? কী আছে ?
  • গান্ধী | 213.110.243.22 | ০৩ জুন ২০১৩ ১৭:৫৫504433
  • এই কি সেই বই যাতে কাকদাদুর আঁকা আছে?
  • siki | 132.177.19.254 | ০৩ জুন ২০১৩ ১৭:৫৫504432
  • শুনি শুনি।

    এখন আর কিশলয় সহজ পাঠ নেই?
  • Half Blood Prince | 131.241.218.132 | ০৩ জুন ২০১৩ ১৮:০৩504434
  • সহজ পাঠ তো বহুকাল নেই। ওটা তুলে দেওয়ার জন্যে সিপিএম হেরে অবধি গেলো। সিকি কিছুই জানে না।

    তবে কিশলয় তুলে দিয়েছে জানতুম না - এই তো কিছুদিন আগেও দেখেছি। ক্লাস ফাইভেও ছিলো গত বছর।
  • (ফোনে পাওয়া খবরানুযায়ী) | 116.216.122.145 | ০৪ জুন ২০১৩ ০০:২৭504436
  • এখন পশ্চিমবঙ্গে ক্লাস ফোর পর্যন্ত একটা করে বই।
    তার মধ্যেই গল্পচ্ছলে সবকটা সাবজেক্টকে কভার করা হ​য়েছে। কিশল​য় নেই।
  • কৃশানু | 213.147.88.10 | ০৪ জুন ২০১৩ ০০:৩৩504438
  • তবে ভাইপ ভাইঝি গুলো ইউনিট টেস্টের চাপে কোথাও বেড়াতে যেতে পারে না, এটাও খেয়াল করেছি।
  • কৃশানু | 213.147.88.10 | ০৪ জুন ২০১৩ ০০:৩৩504437
  • সেটা হলে ভালো হয়েছে বলতেই হবে। আর আমি ক্লাস এইট অবধি পাস-ফেল তুলে দেবার ব্যাপারটাকেও খুব সাপোর্ট করি।
  • Abhyu | 138.192.7.51 | ০৪ জুন ২০১৩ ০০:৪৯504440
  • আমি বাপু পি এইচ ডি কোয়ালিফায়ার পর্যন্ত পাশফেল তুলে দেওয়ার পক্ষপাতী। বড্ড চাপ হয়ে যায় নইলে।
  • ladnohc | 116.216.122.145 | ০৪ জুন ২০১৩ ০০:৪৯504439
  • তবে ফাইভ থেকে ইংলিশটা এখনো লার্নিংইংলিশই আছে না অন্যকিছু হ​য়েছে তার কোনো খবর পাইনি।
  • ladnohc | 116.216.122.145 | ০৪ জুন ২০১৩ ০১:০৮504441
  • ঠিক ঠিক।
    তবে ছোটো থেকেই স্কুলে যেতে খুব ভালোবাসতাম, যদিও তার আগে স্কুলে ভর্তি করতে নাকানি চোবানি খেতে হ​য়েছিলো মা-বাবাকে, কিন্তু সে অন্য গল্প​! :)
  • Abhyu | 107.89.18.8 | ০৪ জুন ২০১৩ ০৪:৪৮504442
  • ভাববেন না আমি সব পরীক্ষায় পাস ফেল তুলে দিতে বলছি - ডিফেন্সে ফেল করতেই পারে।
  • dukhe | 212.54.74.119 | ০৪ জুন ২০১৩ ০৯:০৮504443
  • 'আমার বই' একটাই বই। বাংলা ইঞ্জিরি অঙ্ক মিলিয়ে। হাতে নিলেই মনটা ভালো হয়ে যায়। ভারি যত্নের ছাপ বইটায়। 'সহজ পাঠ' কে কেন্দ্রে রেখে পরিকল্পনা করা হয়েছে ব'লে লেখা।
  • potke | 132.172.197.74 | ০৪ জুন ২০১৩ ১০:৩৭504444
  • অভ্যুকে ক্ক! বিনিদ্র রজনীর যন্ত্রনা এখনো মনে পড়ে ঃ(
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে মতামত দিন